নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

শূণ্য হাতে ১৯৬২ সালে লাদাখ জয়ের ঘটনা

০২ রা অক্টোবর, ২০১৬ দুপুর ২:৪২


১৯৬২ সালে শূণ্য হাতেই যুদ্ধ করে লাদাখ জয় করেছিলেন ভারতীয় সেনারা। ভারতীয় সেনাবাহিনীর অতটা ক্ষমতাশালী হওয়ার পিছনে ১৯৬২ সালের চীন ভারত যুদ্ধ যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সে সময়ই ভারত উপলব্ধি করেছিল সেনাবাহিনীর উন্নয়ন হওয়া জরুরি। সে যুদ্ধে কোনো অস্ত্র ছাড়াই শেষ রক্তবিন্দু দিয়ে যুদ্ধ করে লাদাখ ছিনিয়ে নিয়েছিলেন ভারতীয় বাহিনী।১৯৬২ সালের ১৮ই নভেম্বর লাদাখের চুসুলে হয়েছিল সেই যুদ্ধ। সেই যুদ্ধ আজও বিশ্ব ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ভাবে রচিত হয়ে আছে। লাদাখ বাঁচাতে ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল সেই চুসুল।

মেজর শয়তান সিং এর নেতৃত্বে ১২০ জন জওয়ান পাহারা দিচ্ছিলেন সেই চুসুল। সেদিন ভোরে প্রায় ৫ হাজার থেকে ৬ হাজার সেনাবাহিনী এবং আধুনিক অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে চীন। বহু ভারতীয় সৈন্যকে মেরেও ফেলা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত যুদ্ধক্ষেত্রে একাই লড়েছিলেন মেজর শয়তান সিং। ১২০ জন ভারতীয় সেনা সেদিন শত্রুপক্ষের ১৩০০ সৈন্যকে হত্যা করেছিলেন। শেষ পর্যন্ত বেঁচে গিয়েছিলেন মাত্র ৬ জন ভারতীয় সেনা। তাদেরকে চীনের জেলে যুদ্ধাপরাধী হিসেবে বন্দি করা হয়। কিন্তু অদ্ভুতভাবে তারা প্রত্যেকেই পালিয়ে যান। তাদের মধ্যে চারজন এখনও বেঁচে আছেন। সেদিন ভোর সাড়ে ৩টার দিকে শুরু হয় আক্রমণ। চীনের বুলেটে ঝাঁঝরা হয়ে যায় চুসুল। কিন্তু হার মানেনি ভারতীয় সেনা। এক সময় সব গুলি বারুদ শেষ হয়ে যায়। খালি হাতেই লড়াই করেন ভারতীয় সেনারা। পরে পরমবীর চক্র দেয়া হয় মেজর শয়তান সিং কে। তাছাড়াও বীর চক্র পান আরো পাঁচ সৈন্য। ১৯৬২ সালে যুদ্ধের মাধ্যমে লাদাখের আকসাই চিন এবং পার্শ্ববর্তী এলাকা চীন নিজের অন্তর্ভুক্ত করে নেয়। সামরিক কৌশলগত কারণে ভারত শ্রীনগর থেকে লেহ পর্যন্ত ১ডি নং জাতীয় সড়ক তৈরী করে। ১৯৭১ ও ১৯৯৯ খ্রিষ্টাব্দে পাকিস্তান লাদাখের পশ্চিমাংশের কার্গিল অঞ্চল নিজেদের দখলে নেয়ার চেষ্টা করলে ভারত এবং পাকিস্তানের মধ্যে যুদ্ধের মাধ্যমে পুনরায় তা ভারতের অধিকারে আসে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০০

জ্ঞান ক্ষুধা বলেছেন:



বুজলাম না কিছু্ই
তবে মনে হচ্ছে হুদাই ভারতের গুনগান গাওয়া হইল

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৭

মামুন ইসলাম বলেছেন: :-B

২| ০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৪

নির্ঝরের_স্বপ্ন বলেছেন: ভারাত মাটা কী জেয়!

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১০

মামুন ইসলাম বলেছেন: !:#P

৩| ০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৩৯

অতিক্ষুদ্র বলেছেন: গুরুজনদের মুখে শুনেছি, ১৯৬২ সনের যুদ্ধের সময় ভারতের রেডিওর খবের বলা হচ্ছিলঃ "হামারে জওয়ানোনে বীরকে তেরা লড়তে লড়তে পিছু হটরাহ............"

৪| ০৩ রা অক্টোবর, ২০১৬ সকাল ৮:২০

লেখা পাগলা বলেছেন: হুম বুঝে দেখুন কি অবস্থা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.