নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

চাঁদনরি

৩০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৫


চাঁদনরি যার মূল শরীরটা এবং ডানা ধূসর খয়রি রঙের। তাদের ডানার উভয় প্রান্ত বরাবর চাঁদমালা আঁকা, এই কারণেই এই প্রজাপতির চাঁদনরি নামকরণ। তারা নিম্ফ্যালিড পরিবারের সদস্য। চাঁদনরির প্রসারিত অবস্থায় ডানার আকার ৫৫-৬৫মিলিমিটার দৈর্ঘের হয়।

সাধারণত এই জাতীয় প্রজাপতিটি সমগ্র ভারতের বিভিন্ন প্রান্তে প্রচুর পরিমাণে দেখা যায়। তাছাড়া হিমালয়ের ৪৫০০ ফুট উচ্চতা অবধি তাদের দেখা যায়। নেপাল, মায়ান্মার থেকে মালয়েশিয়া সর্বত্র দেখা যায়। এরা একটু খোলামেলা ফাঁকা জায়গা পছন্দ করে। চাঁদনরিরা সাধারনত জলের কাছাকাছি, নালার ধার বরাবর ঝোপে বা ভেজা মাটিতে বেশী দেখতে পাওয়া যায়।এই প্রজাপতির উভয় ডানায় চাঁদমালা আঁকা থাকে এবং বড় বৃত্তগুলোর মাঝখানে কালো ও কমলা রঙ এর ছোঁয়া দেখা যায়। চাঁদমালার বাইরের দিকে খয়রি পাড় লক্ষ্য করা যায়। সামনের ডানার সম্মুখ প্রান্ত থেকে কয়েকটি কাঁপা কাঁপা খয়েরি রেখা কিছুটা নীচে নেমে এসেছে।

তারা সকালবেলায় ডানা মেলে অথবা আধবোজা অবস্থায় কোনো গাছের পাতার ওপর বসে বা মাটিতে বসে রোদ পোয়ায়। এদের ওড়ার ভঙ্গিটা উল্লেখযোগ্য, এরা ওড়ার সময় ডানায় ছোট ছোট ঝাঁকি দিতে থাকে,এরকম কয়েকটা ঝাঁকি দিতে দিতে কিছুক্ষণ ডানাগুলি টান করে মেলে ধরে এবং সাবলীল অকম্প ভাবে ভেসে চলে।তবে প্রয়োজনে দ্রুত উড়তে পারে। তাদের ফুলের মধুর প্রতি আক্ররষন দেখা যায়।

চাঁদনরির ডিম গাঢ় সবুজ বর্ণের এবং পিপের আকৃতির হয়। ডিমগুলিতে লম্বালম্বি ভাবে সাদা রঙ এর খাঁজ লক্ষ্য করা যায় ।শূককীট গুলি লম্বাটে এবং মখমল-কালো রঙের হয়, সাদা রোঁয়ার জন্য ধুলোট দেখায়। এদের সারা গায়ে লম্বা লম্বা নরম কাঁটার মতো বৃন্তিকা থাকে। দেহটি পুরু সাদা রোঁয়ায় ঢাকা থাকে।মূককীট এর রঙ ফ্যাকাসে খয়েরি হয়। এরা ঘন ঝোপের মাঝখানে পাতায় বা ডালে ঝুলে থাকে। সচরাচর মাটির কাছাকাছি মূককীট তৈরী হয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪০

ধ্রুবক আলো বলেছেন: প্রজাপতি নিয়ে পোষ্ট ছবি সুন্দর লাগলো,

১১ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৪১

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যটির জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.