নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ ।

দুর্গম পথের যাত্রী

দুর্গম পথের যাত্রী › বিস্তারিত পোস্টঃ

ভারতের বিহার এখন বাংলাদেশের উত্তরবঙ্গে

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ২:০৬

ভারত নিয়ন্ত্রিত ফারাক্কা বাঁধের সব গেট খুলে দেয়ায় বাংলাদেশের উত্তর বঙ্গের বন্যার অবস্থা ভয়াবহ আঁকার ধারণ করেছে । প্রায় এক হাজার মানুষ গৃহহীন হয়েছে । পদ্মা নদীর পানির প্রবাহ প্রতি ঘণ্টায় বৃদ্ধি পাচ্ছে ।এভাবে পানি বৃদ্ধি পেতে থাকলে হয়ত ভারতের বিহারের বন্যার চিত্র বাংলাদেশের উত্তরাঞ্চলে দেখা যাবে ।
যখন ভারত ফারাক্কা বাঁধ খুলে দেওয়ার কথা বাংলাদেশকে জানায় তখন এদেশের কিছু তথাকথিত পানি বিশেষজ্ঞ বলেছেন যে , প্রতি বছরই ফারাক্কা বাঁধ এ সময়ে খুলে দেওয়া হয় তাছাড়া পদ্মার পানি কম থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হবে না আতঙ্কিত হওয়ার কিছু নাই । কার স্বার্থে এ ধরনের বক্তব্য ....ভারত কে খুশি করার জন্য ?, বিহারের বন্যা নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশের মানুষদের বন্যায় ভাসানো .......??? দেশদ্রোহী এ আবাল মার্কা বিশেষজ্ঞদের বাংলাদেশে থাকার অধিকার নাই । এদের দিয়ে পদ্মার বাঁধ দেওয়া উচিত


মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ২:৩৯

চাঁদগাজী বলেছেন:




পানি নীচের দিকে গড়ায়

২| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:




পানিকে উজানে পাঠাবার কোন টেকনোলোজী আপনার কাছে আছে?

৩| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ২:৫১

দুর্গম পথের যাত্রী বলেছেন: পানি উজানে পাঠাবার দরকার নাই। ফারাক্কা বাঁধ তুলে দিলেও ত হয়। আর পানি শুধু বর্ষা মৌসুমে পাঠায় কেন ??? শুষ্ক মৌসুমে পাঠাতে পারে না ??

৪| ২৭ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:০৮

বীরেনদ্র বলেছেন: ফারাক্কা বাঁধের কারনে বিহারে বন্যা হচ্ছে এবং এই জন্যই বিহারের মুখ্যমন্ত্রী ফারাক্কা বাঁধ তুলে দেওয়ার দাবী জানিয়েছেন। বিহারে বন্যার কারনে ফারাক্কার সমস্ত গেট খুলে দিয়েছে ভারত এবং পানি বাংলাদেশে আসছে। এবং যে হারে পানি আসছে তাতে অল্প কিছু সময়ের মধ্যে বাংলাদেশের কুস্টিয়া রাজশাহী ইত্যাদি কয়েকটা জেলার বিস্তীর্ন এলেকা পানির নীচে তলিয়ে যাবে এবং বন্যা হবে। বর্ষাকালে গেট আটকে রেখে নিজের দেশে বন্যা এবং গ্রীষ্মে গেট খুলে দিয়ে নিজের দেশে পানির স্বল্পতার কারনে ফসলহানি এটা কি ভারত করবে? বা অন্য যে কোনো দেশ এটা করবে কি? করবে না। বাঙ্গলাদেশ যদি উজানের দেশ হতো বাংলাদেশ কি এটা করতো? করতো না। ফারাক্কা বাঁধ তুলে দিলে শুস্ক মৌসুমে কি পদ্মায় পানি থাকবে? থাকবে না। সমস্ত পানি চলে যাবে বঙ্গোপসাগরে। যে সমস্ত নদীর উপর বাঁধ নেই যেমন ব্রহ্মপুত্র সেখানেও কিন্তু পানির আধিক্যের কারনে বন্যা এবং পানি স্বল্পতায় খরা দেখা দেয়। সুতরাং পানির ব্যাপারে বিষেশজ্ঞদের মতামতা নিয়ে উভয় দেশের জন্য লাভজনক হতে পারে এমন কিছু করা দরকার।

৫| ২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৪

দুর্গম পথের যাত্রী বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.