নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

"লোভ-লালসা" (পর্ব-০৩)

১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

আজ প্রায় ৪ মাস পর সুনয়না বাড়িতে আসছে । অমল বাবু এবং অরিত্রী দেবী অনেক খুশি এই ভেবে যে, অনেকদিন পর তাঁদের কলিজার টুকরো মেয়ে আসছে বাড়িতে । অরিত্রী দেবী সকাল সকাল অমল বাবুকে বাজারে পাঠালেন । মেয়ের পছন্দের খাবার রান্না করবেন তাই । সুনয়না বাসায় ফিরার আগেই রান্নাবান্না শেষ করলেন এবং অমল বাবুও আর দোকানে যাননি দুপুরের পর । মেয়েকে নিয়ে আসতে দুজনেই গেলেন বাসস্ট্যান্ডে মেয়ের আসার অপেক্ষা করতে ।
অপেক্ষা করতে করতে সুনয়না কিছুক্ষণের মধ্যেই চলে আসলো । কাঁধেচাপা কলেজ ব্যাগ তাতে বই আছে এবং হাতে কিছু কাপড়চোপড় । অমল বাবু ওর কলেজ ব্যাগ কাঁধে নিলেন এবং অরিত্রী দেবী ওর কাপড়ের ব্যাগ ।
-
অমল বাবু ও অরিত্রী দেবী লক্ষ্য করছেন, মোবাইল পাওয়ার পর তাঁদের মেয়ে আগের তুলনায় অনেকটা পরিবর্তন হয়েছে । আগে বাড়ি ফিরেই আগে জড়িয়ে ধরতো কিন্তু এবার তা ভিন্ন হলো, জড়িয়ে ধরলো না । কেমন জানি চুপট মেরে থাকছে । সারাদিন দরজা বন্ধ করে দিয়ে মোবাইল টিপছে । আগে বাড়ি ফিরলে অরুন্ধতীকে সাথে নিয়ে আসতো নয়তো অরুন্ধতী আগে বাড়ি চলে আসলে ও আসার পর ফোন করে বাসায় ডেকে নিতো । কিন্তু এবার ব্যতিক্রম সবকিছুই । উনারা ভাবতে পারছেন না আসলে কি করবেন । মোবাইল দিয়ে খাল কেটে কুমির আনলেন । মোবাইল পাওয়ার পর মেয়ে আর আগের মতো স্বাভাবিক মনমানসিকতায় নেই ।
-
মেয়ে প্রায় ১ সপ্তাহ থাকলো । মেয়ে যা যা খেতে পছন্দ করে তা সব অরিত্রী দেবী নিজ হাতে রেঁধে খাওয়ালেন । আজ মেয়ে চলে যাবে ঢাকায় । অমল বাবু এবং অরিত্রী দেবী হাসিমুখে মেয়েকে গাড়িতে দিয়ে আসলেন এবং যথাসময়ে সুনয়না ঢাকা পৌঁছে গিয়ে মা-বাবাকে ফোনকলে জানিয়ে দিলো । বাবা-মা 'ভালোমতো গিয়েছো কি না' জিজ্ঞেস করলে সে উত্তরে 'ভালোভাবেই এসেছি' বলে রেখে দিলো । খুব কষ্ট পেলেন মেয়ের এমন ব্যবহারে ।
-
সুনয়না ঢাকা পৌঁছানোর পর আর নিজ থেকে ফোন দেয়নি বাড়িতে । ওর বাবা-মা ফোন দিলেই শুধু 'হ্যাঁ, হুঁ' করেই শেষ । অমল বাবু ও অরিত্রী দেবী ভাবতে লাগলেন, মেয়ের হাতে মোবাইল যাওয়ার পর থেকে আমাদের সাথে কথা বলার সময় হচ্ছেনা ওর ।
-
আজ সুনয়না বাড়িতে ফোন করলো,-
_ "বাবা,
কেমন আছো? আর মা কেমন আছেন?"
... মেয়ে নিজ থেকে ফোন দেওয়ায় অনেক খুশি হয়েছেন তাঁরা দুজনেই ।
_ "হ্যাঁ মা,
আমরা দুজনেই ভালো আছি । তোমার শরীর ভালো আছে তো মা?"
_ "হ্যাঁ বাবা,
ভালো আছি আমি । বাবা এখন টিউশনি পাচ্ছি না । আগেরগুলোরও পরীক্ষা শেষ । এখন টাকার প্রয়োজন । কালকে প্রাইভেটের টাকা দিতে হবে । সবাই টাকা দিয়ে দিয়েছে শুধু আমিই দিবার বাকি । কাল সকালে প্রাইভেট আছে তখন দিয়ে দিতে হবে । ১০ টার আগে টাকা পাঠাতে পারবে বাব?"
_ "আচ্ছা ঠিক আছে মা,
আমি কাল দোকানে যাওয়ার পথে টাকাটা দিয়ে দিবো তোমাকে নাম্বারে বিকাশ করে ।"
-
সকাল হতে না হতেই অমল বাবু মেয়েকে টাকা দেওয়ার জন্য বাজারের উদ্দেশ্যে রওনা হলেন । বাজারে পৌঁছে দেখেন যে দোকানদার এখনো তার দোকান খুলেনি । ওদিকে ১০ টা বাজতে চললো । অমল বাবু চিন্তায় পড়ে গেলেন । পায়ে হেঁটে গেলেন প্রায় ৩ কিলোমিটার দূরে মেয়েকে টাকা পাঠাতে । গিয়ে দেখলেন একটা বিকাশের দোকান খোলা আছে । দোকানে অনেক ভিড় । অন্যদিন ভিড় থাকলেও তিনি দাঁড়িয়ে থেকে টাকা পাঠান কিন্তু আজ ভিড় থাকা সত্বেও তিনি এজেন্টকে বললেন, মেয়ের টাকার খুব প্রয়োজন । আমাকে একটু সুযোগ দিন টাকাটা আগে দেওয়ার । দোকানদার উনার কথা শুনে টাকাটা দিয়ে দিলেন । মেয়েকে সাথে সাথে ফোন করলেন,-
_ "মামনি,
টাকা পেয়েছো?"
_ "হ্যাঁ বাবা,
টাকা পেয়েছি ।"
_ "আচ্ছা মামনি,
আমি বাসায় যাচ্ছি বাসায় গিয়ে তোমায় ফোন করবো ।"
_ "আচ্ছা ঠিক আছে বাবা ।"
... অমল বাবু বাড়িতে গিয়ে সুনয়নার সাথে কথা বলে দোকানে চলে গেলেন । সারাদিন ব্যস্ততায় কাটলো তাই মেয়েকে আর ফোন দিতে পারেননি । রাতে বাসায় ফিরে হাতমুখ ধুয়ে সুনয়নাকে ফোন করলেন,-
_ "শুভ সন্ধ্যা মা,
কি করছো তুমি?
পড়তে বসছো? সারাদিন একটু ব্যস্ত ছিলাম মামনি তাই তোমাকে ফোন করতে পারিনি । রাগ করোনা কেমন?"
... যখন বাবা ফোন দিলেন তখন সুনয়না শপিংমলে আছে । ফোন ধরলো কিন্তু কি বলবে বাবাকে সে বুঝে উঠতে পারছিলো না । বললো,-
_ "বাবা আমি একটু পরে কথা বলছি ।"
... এই বলে সুনয়না ফোন কেটে দিলো । যে বাবা সারাদিনের ব্যস্ততা শেষ করে মেয়ের সাথে একটু কথা বলার জন্য ফোন দিলেন আর সেই মেয়েরই নাকি সময় হচ্ছে না একটু কথা বলার? অমল বাবু নিজেকেই প্রশ্ন করলেন । অরিত্রী দেবী জিজ্ঞেস করলেন,- "কি গো, মেয়ে কি বললো? ওর শরীর ভালো আছে তো? ঠিকমতো খাওয়া-দাওয়া এবং পড়ছে তো?"
অমল বাবু বিষণ্ণতা নিয়ে বললেন,- "সুনয়না একটু ব্যস্ত আছে তাই পরে কথা বলবে বলছে ।"
দুজনেরই মন খারাপ হলো । অরিত্রী দেবী ভাত বেড়ে অমল বাবুকে খেতে দিলেন । মেঝেতে বসে খাচ্ছেন আর অরিত্রী দেবী হাটুগেড়ে বসে হাতপাখা দিয়ে বাতাস করছেন আর ভাবছেন ।
-
সুনয়না সেদিন কথা বলতে পারেনি কারণ সে শপিংমলে ছিলো । বাবার কাছে সে প্রাইভটের কথা মিথ্যে বলে টাকাটা চেয়েছিলো । যে বাবা সকাল হতে না হতেই ৩ কিলোমিটারেরও বেশিদূরের বাজারে পায়ে হেঁটে টাকাটা দিলেন মেয়ের প্রাইভেটের বেতন দেওয়ার জন্য । সুনয়না সেই টাকা দিয়ে শপিংমলে গিয়েছে নিজের সাদইচ্ছে পূরণ করার জন্য । একবারো ওর মনে বাঁধা দেয়নি ।
-
রাত ৯ টা বাজলো । মেয়ের একটা ফোনের আশায় মোবাইল হাতে নিয়ে বসে আছেন অমল বাবু । আর অরিত্রী দেবীরও চোখে ঘুম আসছে না । তাঁদের মেয়ে আগের চেয়ে অনেক পরিবর্তন হয়েছে । সেদিন রাতে সুনয়না ফোন দিতে ভুলে গিয়েছিলো । অমল বাবু এবং অরিত্রী দেবী নিজেরাই ফোন করলেন । সুনয়না ফোন ধরলো এবং ১ মিনিটেরও কম কথা বলে ফোন রেখে দিলো ঘুমাবে সেজন্য ।
-
আজ সুনয়নার সময় হচ্ছেনা ওর মা-বাবার কাছে । মোবাইল হাতে পাওয়ার পর এবং কিছু অসাধু বান্ধবীদের পাল্লায় পড়ে নিজেকে খারাপভাবে পরিবর্তন করে নিয়েছে সে । অমল বাবু ও অরিত্রী দেবী সুনয়নাকে নিয়ে দুশ্চিন্তা করতে লাগলেন । তাঁদের মেয়ে কি থেকে কি হয়ে গেলো । এত কষ্ট করে লেখাপড়া করাচ্ছি, পড়াশোনার জন্য দূরে থাকতে দিয়ে নিজেরা একা থাকছি । কতটা কষ্টে আমরা একেকটা দিন পার করছি সেটা আমরা ও আমাদের ঈশ্বর ছাড়া আর কেউ জানেন না । শুধুই ভাবতে লাগলেন...
-
চলবে...
06 January, 2019

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: উরিত্রী দেবী আর অমল বাবুর জন্য মায়া হয়।

১৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৪

আর. এন. রাজু বলেছেন: ধন্যবাদ দাদা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.