নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালো লাগে তাই সামান্য একটু হাবিজাবি লিখি এই আর কি !

নির্বাক রাজপূত্র

খুব কম কথা বলি। কিন্তু কিছু হাবিজাবি লেখার চেস্টা করি । রিয়েল লাইফে কম কথা বলি বলে বন্ধুরা নির্বাক বলে ডাকে। তাই ভারচুয়াল লাইফে এই নামটাই বেশিরভাগ ব্যাবহার করি।

নির্বাক রাজপূত্র › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকের এখনকার সবচেয়ে আলোচিত বিষয় প্রোফাইল পিক নিয়ে কিছু কথা

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২১

আমার এই লেখাটা পড়ে আমাকে রাজাকার বা দেশপ্রেমিক ভাবার কোন দরকার নেই। কারন আমি দেশপ্রেমিক না রাজাকার তা আমার মনের ভিতরেই পুষে রেখেছি। এবার আসল কথায় আসি :-

ভার্চুয়ালে ঠিক এই সময়টায় যে টপিক টি অনেক আলোচনায় এসেছে সেটা হচ্ছে ‪#‎প্রোফাইল_পিকচার‬ হিসাবে বাংলাদেশের পতাকা দেওয়া। রিয়েল লাইফের মত ভার্চুয়াল লাইফেও প্রতিটি বিষয়ের দুটি পক্ষ থাকতেই হবে ঠিক যেন হিসাববিজ্ঞান এর ডেবিট/ক্রেডিট। তেমনি বিজয় দিবস উপলক্ষে এই #প্রোফাইল_পিকচার এর ক্ষেত্রেও অনলাইন সাস্ক্রাইবাররা দুটি পক্ষে বিভক্ত হয়েছে।
১। প্রোফাইল পিক দেওয়ার পক্ষে
২। প্রোফাইল পিক দেওয়ার বিপক্ষে

এতে করে বিভিন্নজ্ঞানি ফেসবুক ইউজারগন তাদের মতামতকে তাদের ওয়ালে স্পস্টভাবে তুলে ধরেছে। এবং এর ভাল এবং খারাপ দিকগুলো উপস্থাপন করেছে।

যারা পক্ষে বলেছেন তাদের কথাগুলো কিছুটা এরকম যে :-
১। এটা আসলেই খুবই বড় একটি উদ্দ্যগ।এতে করে সারা বিশ্বে বাংলাদেশকে নতুন ভাবে উপস্থাপন করা যাবে।
২।এই উদ্যোগ আমাদের ৩০ লক্ষ শহিদের রক্তের কিছুটা ঋন পরিশোধ করতে পারবে।
৩। বিজয় দিবসে এই উদ্যোগ আমাদের দেশপ্রেমকে প্রকাশ করবে।

যারা বিপক্ষে বলেছেন তাদের কথাগুলো কিছুটা এরকম :-
১। কেন আমরা বিজয় দিবসে শুধু নিজেদের দেশপ্রেমিক হিসাবে উপস্থাপন করবো? আমরা সারা বছর বিজয় দিবসের কথা ভূলে থাকি কিন্তু যখন ডিসেম্বর আসে ঠিক তখনই দেশপ্রেম উতলে পরে! এই উদ্যোগ কে আমরা প্রত্যখান করলাম।
২। বিজয় দিবস কি শুধু ডিসেম্বর মাস এর ক্ষেত্র প্রযোয্য? মার্চ, এপ্রিল,মে,জুন,জুলাই এসময়ে কি মানুষ যুদ্ধ করেনি? শুধু ডিসেম্বর এলেই কেন তাদের স্বরন করতে হবে?
৩। অনেকে বলে তারা প্রপিক চেঞ্জ করে শহিদের কিছুটা ঋন পরিশোধ করবে। খুবই লজ্বা লাগে তখন আসলে এই উদ্যোগ হচ্ছে একধরনের ভন্ডামি। এই উদ্যোগ আমি বয়কট করলাম।

যাই হোক আসলেই কি এই উদ্যোগ আমাদের বিজয় দিবসকে সারা বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিতে পারবে?? (নির্বাক এর প্রশ্ন) ।

যারা পক্ষে আছেন নির্বাক এর কিছু প্রশ্ন তাদের কাছে :-
১।এই উদ্যোগ কি আমাদের একতাবদ্ধ করতে পারবে?
২। সত্যি কি আমাদের বিজয় দিবসকে সম্মান দেখানোর জন্য এই উদ্যোগ তাহলে অন্য মাসগুলোতে এই উদ্যোগ গুলো নেওয়া হয় না কেন? নাকি সেই মাসগুলো বিজয় দিবস এর জন্য ততটা গুরুত্বপূর্ণ ছিল না?
৩। এই উদ্যোগ টা কি আমাদের মন থেকে করছি না কি উপরে উপরে অপরকে দেশপ্রেম দেখানোর জন্য করছি?
৪। আমরা কি শুধু নিজেকে ভাল মনে করার জন্য এই উদ্যোগ এর সাথে আছি নাকি নিজের স্বার্থ এর জন্য?

যারা বিপক্ষে তাদের কাছে কিছু প্রশ্ন :-
১। যারা এই উদ্যোগ টা নিয়েছেন তারা না হয় এই একমাস এর জন্য দেখাচ্ছে কিন্তু আপ্নি বাকি ১১মাস কি করেছেন? দেশকে কতবার মনে করেছেন?
২। আপনি কি কখনও দেশের হয়ে সাফাই গেয়েছেন? নাকি দেশকে ছোট করার জন্য অন্যদেশকে ভাল বলেছেন?
৩। জিবনে কোনদিন দেশের জন্য উদ্দ্যগ নিয়েছেন ? যেকোন ধরনের।? নাকি বিপক্ষে কথা বলাই আপনার রক্তের সাথে মিশে আছে?
৪। যারা এই উদ্যোগ টা নিয়েছেন তারা না হয় লোক দেখানোর জন্য এটা করেছে কিন্তু আপনি আড়ালে কি কি দেশপ্রেম দেখিয়েছেন জানাবেন প্লিজ??

অবশেষরূপে আমরা বাঙ্গালি। আর আমাদের রক্তে এমন কিছু পদার্থ আছে যার কারনে আমরা কারো উদ্যোগ কে সম্মান করতে পারি না ঠিক তেমনি নিজেকে উপস্থাপন করার জন্য বিভিন্ন উদ্যোগ গুলোকে নিজের স্বার্থ ব্যাবহার করি। আমরা আসলেই একটা চিজ মারকা জাতি।

আমার মতে এই উদ্যোগ টা যদি ‪#‎হ্যাশট্যাগ‬ এর মাদ্ধ্যেমে করা হত তবে অনেক ভাল হত।কারন অনেকের প্রোফাইল পিক দেখে মনে হয় বাংলাদেশের পতাকায় ২টি রং এর পরিবর্তে ৬ থেকে ৭টি রং এর মিশ্রিত একটি অন্য দেশের পতাকা। লাল নীল হলুদ বেগুনি কিছু বলার নেই। কিছু কিছু প্রোফাইল পিক এ তো সবুজ আর লাল এর দেখাই পাওয়া যায় না। ঐ যে বলছিলাম নআআ আমারা বাঙ্গালিরা এক অদ্ভুত জাতি।যারা নিজের দেশের পতাকাকেও সম্মান দিতে পারি না।

ক্ষমা করবেন অনেক বড় বড় কথা বলে ফেললাম। আজ এই যুগে যেখানে ইয়ো ইয়ো পোলাপাইন দেরকে জিজ্ঞাসা করলে বলতে পারে না যে বিজয় দিবস বা মাতৃভাষা দিবস বা স্বাধিনতা দিবস কবে তারা পতাকার সম্মান এর কি বুঝবে। কিন্তু তাদের যদি জিজ্ঞাসা করা হয় (ভিক্টরি ডে, ইন্ডিপেন্ডেন্ট ডে অথবা মাদার লেংগুয়েজ ডে) কবে তাহলে তো ইংরেজির বুই ফুটবে।

অনেক কথা বলে ফেললাম। তবে আমি দেশপ্রেমিক বা রাজাকার নই। আমি বাংলাদেশ নামক একটি দেশকে ভালবাসি যার জন্য নিজেকে উজার করে দিতেও পিছপা হব না। কারন আমি যে কি তা একমাত্র আমি জানি। প্রপিক চেইঞ্জ করে কালারফুল পতাকা দিলে দেশপ্রেমিক হওয়া যায় না তেমনি চেইঞ্জ না করে বড় বড় কথা বললেও দেশপ্রেমিক হওয়া যায় না।

হে আমাদের বাংলাদেশ তুমি জেনে রাখ আমাদের পূর্ববর্তী দেশপ্রেমিক ভাই বোনেরা যেমনি তোমাকে স্বাধীন করেছিল মৃত্যুভয় জয় করে ঠিক তেমনি আমরাও আছি । হ্যা আছি তোমার বুকে।প্রয়জোনে সব কিছু করতে পারি। কারন বাংলাদেশ তো আমাদেরই। আর আমরাই বাংলাদেশ। খুব ভালবাসি তোমায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.