নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পরাজিত হইনা, হয় ব্যর্থ হই নয়তোবা শিখি, পরাজয় মানেই তো শেষ, আমি জয়ী হতে চাই, তাই আমার কাছে শেষ তখনি যখন শেষ বলার মতোও কিছু না থাকবে, আর তা হচ্ছে জীবনের সমাপ্তি, আমি চেষ্টা করতে পছন্দ করি, এবং যুদ্ধ আমার প্রিয় সখ, ব্যর্থতা আমার ভালবাসা।

রাজিব ওয়াহিদ

রাজিব ওয়াহিদ › বিস্তারিত পোস্টঃ

বিশ্বাস ও পথচলা

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৯

কজন অন্ধ মানুষকে দেখবে হাতে একটা লাঠি ভর করে হাঁটছে। লাঠিটি চোখে না দেখা স্বত্বেও একটা মানুষকে ক্রমাগত পথ দেখিয়ে যাচ্ছে।

মানুষটি পা বাড়ানোর আগে লাঠিটি নিজের শরীর বাড়িয়ে নিশ্চিত হয়ে নেয় রাস্তায় গর্ত আছে কিনা। যদি গর্ত থেকে থাকে তাহলে সে নিজে গর্তে পড়ে হলেও মানুষটিকে জানিয়ে যাবে, সামনে বাধা আছে।

শুধু যে অন্ধরাই সামনে এগোতে লাঠি ব্যবহার করে তা কিন্তু না। যাদের দুটি চোখ আছে তারাও সামনে এগোতে একটা কোন আপন মানুষের উপর ভর করে। মানুষটাকে সে অন্ধের লাঠির মত বিশ্বাস করে। তার জীবনের দায় ভার মানুষটার উপর ছেড়ে দেয় এবং একটা সময় মানুষটা চলে গেলে সে গর্তে পড়ে যায়।

তবু কিছু মানুষ আছে যারা এই গর্তে পড়ে যাওয়া মানুষ গুলোকে স্বেচ্ছাসেবকের মত করে টেনে উপরে উঠায়। বুক থেকে ব্যান্ডেজ বের করে ক্ষত মুছে দেয়। আছে কিন্তু...! একটু ধৈর্য ধরলেই দেখবে একদিন ঠিক ঠাক একজন এসে হাজির হয়েছে।

গর্তে পড়া খারাপ কিছু না। গর্ত তোমাকে দুজন মানুষকে চিনতে সাহায্য করবে। যে গর্তে ফেলে দেয় এবং যে সেখান থেকে তোমাকে উদ্ধার করে। জীবনের এই সব ধাক্কা গুলো তোমাকে প্রতারক চিনতে সাহায্য করবে। তুমি মানুষ চিনতে শুরু করবে। এর চেয়ে বড় প্রাপ্তি আর কী হতে পারে ?

একটা কথা আছে, তুমি ঠিক ততটুকু সৌভাগ্যবান যতটুকু তুমি নিজেকে মনে কর, এবং ঠিক তুতটুকুই হতভাগা যতটুকু তুমি নিজেকে মনে কর।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খুব সুন্দর উপলব্ধি।

২| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫৯

রাজিব ওয়াহিদ বলেছেন: ধন্যবাদ

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

১১ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০২

রাজিব ওয়াহিদ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.