নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

আমরা কি শুধু ডিজিটালই হব, শিক্ষিত হব না ?

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

সরকারের নতুন বেতন স্কেল অনুসারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা হতে পারবেন সর্বোচ্চ তৃতীয় গ্রেডের বেতনভোগী। আর যাঁরা প্রশাসন বা সামরিক বাহিনীর তাঁরা হতে পারবেন প্রথম শ্রেণির বেতনভোগী।
সারা জীবন ভালো রেজাল্ট করে, ঢাকা বিশ্ববিদ্যাল বা অন্য কোন বিশ্ববিদ্যালয়ে পড়ে দেশে বা বিদেশে পিএইচডি ও পোস্ট ডক্টরাল ফেলোশিপ করে থাকেন বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশ শিক্ষকই । ( বেশির ভাগ ক্ষেত্রে ফার্ষ্টক্লাস ফার্ষ্ট অথবা দ্বিতীয় বা তৃতীয় হওয়া ছাত্রটাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবার প্রস্তাব পান )। অন্যদিকে প্রশাসনের কর্মকর্তাদের অনেকেই মাস্টার্সের পর আর পড়াশোনা করেন না বা করার সুযোগ পান না।। তবু তারা হবেন প্রথম গ্রেডের আর শিক্ষকরা হবেন তৃতীয় গ্রেড !
নতুন বেতন স্কেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন বেড়েছে অনেক। সেই সাখে কিন্তু প্রশাসনের কর্মকর্তাদেরও বেড়েছে।। নতুন স্কেলের আগে যুগ্ম সচিব পর্যায় থেকে কর্মকর্তাদের শুধু গাড়ি ভাতা বাবদ ৪৫ হাজার টাকা দেওয়া হতো, যা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মূল বেতনের চেয়ে বেশি ছিল !
অথচ পৃথিবীর যে কোনো সভ্য দেশে, এমনকি অকার্যকর পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা আমলাদের চেয়ে অনেক বেশি।
উপরের এই কথাগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের (হুবহু নয় )। নামটা নাইবা বললাম। পত্রিকা পাঠক অনেকেই হয়তো ধরে ফেলেছেন।
আমি শিক্ষক না, কিন্তু বিষয়টা জানার পর থেকে কষ্টে, অভিমানে ভিতরটা কেমন যেন কুড়ে কুড়ে খাচ্ছে । কেন এমন হবে ? তখনতো ছিল ব্রিটিশ আমল, যখন সাহেবের কুকুরের এক পায়ের সমান ছিল পন্ডিত মহাশয়ের বেতন ?
আমরা কি শুধু ডিজিটালই হব, শিক্ষিত হব না ? তো শিক্ষাটা কে দিবে - শিক্ষক না আমলা ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.