নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

সামু-র ইতিহাসের‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ পোস্টের সংক্ষিপ্ততম তালিকা’তে নিজের নাম তোলার যুগান্তকারী থিওরী আবিস্কার!!!

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২১

সেরা/শ্রেষ্ঠ জিনিষের তালিকা পড়তে মানুষ বড় ভালবাসে। যেমনঃ ‘ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ধনী মানুষের তালিকা’ ‘গত বছরের শ্রেষ্ঠ ধনী-র তালিকা’ ‘বিশ্বের শ্রেষ্ঠ রাস্ট্রনায়দের তালিকা’, ‘শতাব্দীর সেরা নায়ক-নায়িকা, গায়ক-গায়িকার তালিকা’, ‘শতাব্দীর সর্বশ্রেষ্ঠ সাহিত্য কর্মের তালিকা’, ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মানুষের তালিকা’ ইত্যাদি আরো হরেক রকমের তালিকা হরহামেশা দেখতে পাওয়া যায়। মানুষ খুব আগ্রহ সহকারে এসব তালিকা পড়ে। এগুলো পড়ে তারা আনন্দিত হয়। কারণ শ্রেষ্ঠ জিনিষের প্রতি মানুষের সহজাত দুর্বলতা আছে।



তালিকাকরণের ক্ষেত্রে সামুও কিন্তু মোটেই পিছিয়ে নেই। প্রায়ই আমরা নানা রকম তালিকা দেখতে পাই। ‘গত বছরের সেরা ১০ জন ব্লগারের তালিকা, ‘সেরা ১০টি পোস্টের তালিকা’, ‘সবচেয়ে বেশীবার পঠিত পোস্টের তালিকা‘ ‘সামু-র শ্রেষ্ঠ ১০টি কবিতার তালিকা’, ‘সবচেয়ে বেশী মন্তব্যেপ্রাপ্ত পোস্টের তালিকা’ ইত্যাকার নানান পদের নানান রকমের তালিকা আমরা প্রায়শই দেখতে পাই। এই সব তালিকাসমূহ ব্লগারগণ কয়েকগুণ বেশী আগ্রহ ও উতসাহ সহকারে পড়ে থাকেন। কেননা এর যেকোন এক বা একাধিক তালিকার মধ্যে স্বয়ং তার নিজের নামও থাকতে পারে। আর যাদের নাম সত্যি সত্যি থাকে তারা আনন্দে আহলাদে একেবারে আটখানা হয়ে যান। খুশির ঠ্যালায় হেভি জ্ঞানী জ্ঞানী ভাব নিয়ে মন্তব্যে করেন, “এই অধমের নাম লিস্টে দেখে বড়ই পুলকিত হইলাম”;);)। আর মাইক্রোস্কোপ দিয়েও যাদের নাম খুজে পাওয়া যায় না তারা বড়ই বেদনা অনুভব করেন এবং মনে মনে তালিকাকারীর মুন্ডুপাত করেন। হাহাহা। আবার কেউ কেউ কমেন্টস করে বসেন, “ভাইজানের চোখে কি ছানি পড়ছে নাকি। আমার লেখা চোখে পড়ে নাই”। :):DB-);)



অবশ্য এমন না যে পক্ষপাতিত্ব করে এসব তালিকা তৈরী করা হয়। কিছু বিতর্ক থাকলেও তালিকায় সাধারণত যোগ্যতম লেখাটিই স্থান পায়। যাইহোক, যাদের নাম তালিকাতে আসল তারা ত হিরো হয়ে গেলেন কিন্তু ম্যাঙ্গো পিপলদের (আসলে ম্যাঙ্গো ব্লগার) কি হবে? তারা কি কোনদিনই কোন তালিকাতে আসবেন না? এটা ত হতে পারে না। এই সমস্যা দূরীকরণে আপনাদের মানে ম্যাঙ্গো ব্লগারদের (আমিসহ)জন্য আমার নতুন যুগান্তকারী আবিস্কার, ‘নিজের ঢোল নিজে বাজাও’ থিওরী’।







‘নিজের ঢোল নিজে বাজাও’ থিওরী আসলে কি?

খুব সহজ একটা পদ্ধতি। গত এক বছরে বা এ যাবত আপনার নিজের লেখা সকল পোস্ট থেকে শ্রেষ্ঠ/প্রিয় ৫টি বা ৭টি বা ১০টি (ইচ্ছেনুযায়ী; তবে বেশী দিলে ‘যে লাউ সেই কদু হইবে) লেখার একটা তালিকা প্রণয়ণ করেন। এই তালিকাই একটু রংচং করে; অনেকটা পণ্যের বিজ্ঞাপনের মত করে সামুতে পোস্ট করে দিন। একটা কথা মনে রাখবেন, নিজের ঢোল কিন্তু নিজেকেই পিটাতে হয়। অন্য পিটালে ঢোল ফেটে যেতে পারে। আর তাছাড়া সামু ব্লগের কয়জনেরই বা সে ক্ষমতা আছে যার জোড়ে আপনার লেখার গভীরতা পরিমাপ করতে পারে! জানেনই ত গোটা দেশেই আবাল, মূর্খ মানবে ছেয়ে গেছে। সামু কি এর বাইরে? মনে সব সময় এই বিশ্বাস রাখবেন যে, আপনি লেখায় যে স্টান্ডার্ড মেইনটেইন করেন এর নাগাল পাবার ক্ষমতা কয়জনেরই বা আছে!! তাই ত নিজের ঢোল নিজেকেই বাজাতে হবে। সুর তাল যেমনই হোক ‘নিজের প্রোডাক্ট’ এই ভেবেই শান্তি পাবেন। আর তাছাড়া কে কি ভাবল এটা নিয়ে মাথা ঘামাবেন না। ওরা কি আপনারটা নিয়ে মাথা ঘামায়!!! X(X( (মাথা ঘামালে ত আর থিওরী লাগে না।)



খেয়াল রাখবেন, লেখার টাইটেলটা যেন বেশ চটকদার হয়। যেমন, আপনি যদি লেখেন ‘আমার শ্রেষ্ঠ/প্রিয় ৫টি বা ১০টি লেখা’ তাহলে কিন্তু আপনার প্রোফাইল নাম দেখেই অনেকেই আর ঢুকবে না। একটু রহস্য রাখবেন যেন লোকজন আপনার পোস্টে ঢুকতে বাধ্য হয়। এতে করে পুরো লেখাটা না পড়লেও ‘হিট’ খাবেন ব্যাপক। জানেন ত এই ‘হিট’ খাওয়ার লিস্টও কিন্তু হয়। বিজ্ঞাপনের দিকে লক্ষ্য করেন। ‘মাত্র ১০ পয়সায় ২৪ ঘন্টা কথা বলুন’ এমন একটা চটকদার টাইটেল বাছাই করেন। ‘শর্ত প্রযোজ্য’ কয়জন দেখে? ;);)



ওকে, আমি পরীক্ষামূলকভাবে একটা এ জাতীয় পোস্ট দিয়ে আপনাদের হাতে কলমে শিখিয়ে দিচ্ছিঃ



গত এক বছরে সামু-র সর্বশ্রেষ্ঠ ১০টি পোস্টের তালিকাঃ (খেয়াল করেন আমি কিন্তু ‘আমার’ বা ‘অমুকের’ এ জাতীয় শব্দ উল্লেখ করি নি।) আর ‘সর্বশ্রেষ্ঠ’ নিয়ে কারো প্রশ্ন থাকলেও পোস্টে ঢুকলেই সব ক্লিয়ার হয়ে যাবে। এবার তালিকা বাছাই করেন।



টাইটেল ত হলো। এবার লিখতে পারেন, এ যাবত আমার লেখা সর্বশ্রেষ্ঠ/প্রিয় ১০টি পোস্টের তালিকা নিম্নরুপঃ (এখানে ‘আমার’ লিখতে আর কোন বাধা নেই। কারণ আপনার কাজ হয়ে গেছে। (এইবার কাস্টমার শর্তের মাজেজা বুঝুক আপনার কি!! ;););)) শুধু তালিকা দিয়েই ক্ষান্ত হবেন না। এই সুজোগে প্রতিটা পোস্ট সম্মন্ধে সংক্ষিপ্তাকারে দুই কলম লিখে দেন। ... বুঝলেন না? নাহ! আপনাদের মাথায় কিচ্ছু নাই (এই জন্যই ত লিস্টে নাম থাকে না!!)! আবার হাতে কলম নিতে হবে। ভালভাবে খেয়াল কইরেন কিন্তু। আমি যেভাবে লিখব সেভাবেই আপনারা ট্রাই করবেন।



ওকে শুরু করা যাকঃ



আমার ১ বছর ১ মাসের ব্লগিং জীবনে মোট ৬৬টি পোস্ট করেছি। (১৩ মাসের মধ্যে ‘জেনারেল’ হতেই আমার ৮ মাস চলে গেছে।) নিজের প্রতিটা লেখাই আমার কাছে অসম্ভব প্রিয়। পোস্ট কয়জন পড়েছেন, কয়টা মন্তব্যে পড়েছে এতে আমি বিন্দুমাত্র বিচলিত নই। এটা ঠিক আমার পোস্ট অন্য কেউ পড়লে, মন্তব্যে করলে বা লাইক দিলে ভীষণ ভাল লাগে। যাক এটা আমার ‘যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা’-র মতো। এখানে আমি মুক্ত, স্বাধীন। আমার মনে যা রেখাপাত করে; যা ভাল লাগে, যা মন্দ লাগে তাই নিয়েই লিখি। প্রতিটা পোস্ট আমার সন্তানের মত। তাই এর মধ্যে থেকে সেরা/প্রিয় বাছাই করা বড়ই কস্টকর। (তবু থিওরীর আবিস্কারক হওয়ার স্বার্থে তা করতে হচ্ছে।)



আমার, মানে আমারই, আরে ভাই আমি ‘ইছামতির তীরে’-র (এত মোটা বুদ্ধির বলগার দিয়্যা কি অবি X((X((X(() এ যাবতকালের প্রিয় ৫টি পোস্টের তালিকা নিম্নরুপঃ



৫.মোহামেডান VS আবাহনী: হারিয়ে যাওয়া এক ফুটবল উন্মাদনার গল্প।

এক সময়ের বহুল আকাংখিত ও প্রবল উত্তেজনাময় একটা ব্যাপার ছিল আবাহনী-মোহামেডান ফুটবল ম্যাচ। ৮০র দশকের শেষ দু’এক বছর থেকে ৯০দশকের মাঝামাঝি সময়ের সেই ফুটবল উন্মাদনার কথাই উঠে এসেছে এই লেখায়। ফুটবলপ্রেমীদের জন্য অবশ্য পাঠ্য।



৪. জাতীয় সংগীত এর বিশ্বরেকর্ড ও আমার ভাবনাঃ ‘লাখো কন্ঠে’র বদলে ‘কোটি কন্ঠে জাতীয় সংগীত’ হোক।

সরকারের ‘লাখো কন্ঠে’র জাতীয় সংগীত প্রোগ্রাম নিয়ে আমার একান্ত ভাবনা তুলে ধরেছি। উল্লেখ্য এ ধরণের লোক দেখানো প্রোগ্রাম আমি পছন্দ করি না। কেন? লেখাতে তাই তুলে ধরার চেস্টা করেছি।



৩. একজন অমুসলিম সম্রাটের চোখে আমাদের প্রাণপ্রিয় রাসুল (সা) এবং ইসলাম...

এতে আছে ইসলাম, আল্লাহ, এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর উচ্চ প্রশংসা করে লিখিত ১০০ শব্দের একটি রচনা। এটি লিখেছিলেন চীন দেশীয় বিখ্যাত মিং রাজবংশের প্রতিষ্ঠাতা সম্রাট Zhu Yuanzhang যার উপাধি ছিল Hong-Wu। অনুবাদ রচনা বলা যেতে পারে এটিকে।



২. ব্লগ ডে উপলক্ষে আমার ছোট্র আয়োজন...কেন ব্লগিং করি????

নতুন বা পুরাতন সকল ব্লগারদের জন্য আমার বিশেষ উপহার। প্রায় ৬ মাস লেগেছে এটা লিখতে। অবশ্যই পড়বেন। আর কেন ব্লগিং করেন-এর উত্তর পেতে এটি আপনাদেরকে যথেস্ট সাহায্য করবে।



১. মা আমার মা বাবা আমার বাবা

আমার পরম শ্রদ্ধেয়, পরম প্রিয় বাবা-মা কে নিয়ে লেখা আমার অনুভূতি প্রকাশমূলক লেখা। এটা না পড়াই ভালো। কারণ আমি সন্তান হিসেবে অযোগ্য। তাদের কত ভালোবাসি এই কথাটিও ঠিক মতো লিখতে পারিনি!!! আর একটা কথা, আল্লাহ যদি আমায় হায়াত দারাজ করেন, সামুতে আমার পোস্ট সংখ্যা যদি ১ লক্ষও হয় তখনো এই লেখাটিই এক নম্বরে থাকবে।



সাথে একটা বোনাস দিলাম। আরে ভাই এটা লিস্ট সংক্রান্ত। পড়ে দেখুনঃ



পৃথিবীর ইতিহাসের সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তি কে?????????

ইতিহাসের সর্বকালের সবচেয়ে ধনী ২৬ জনের নামের তালিকা। প্রথম নাম দেখে টাসকি খেতে পারেন। খুব মজার পোস্ট।



আর একটা কথা। প্রথমে আপনারা সামগ্রীক একটা সেরা-র তালিকা করবেন। পরে আস্তে আস্তে ‘রম্য রচনামূলক’, ‘রাজনৈতিক’, ‘খেলাধুলা’ ইত্যাদি বিষয়ভিত্তিক তালিকাও করতে পারবেন। বিশেষ করে যাদের পোস্ট সংখ্যা অনেক বেশী। নিজের মধ্যে সৃজনশীলতা আনেন। সৃষ্টির উল্লাসে মেতে থাকুন সব সময়।



ওকে ডিয়ার ব্লগারস, আমরা লেকচারের একদম শেষ প্রান্তে এসে পড়েছি। এবার ঝাপ টানতে হবে। তো, আপনারা আজই কাজে নেমে পড়ুন। নিজের তালিকা নিজে করুন। যেকোন সমস্যায় এই অধমকে স্মরণ করতে ভুলবেন না।



আমাদের এই নতুন প্রজেক্টের স্লোগান হবেঃ



নিজের তালিকা নিজে করো

সেরা-র লিস্টে নাম তোলো।।




আর যারা থিওরী মানবেন না তারা লেখার মানোন্নয়ন করুন। B-)B-)B-)



সবাইকে অনেক ধন্যবাদ।

মন্তব্য ৫০ টি রেটিং +১/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৭

সীমানা ছাড়িয়ে বলেছেন: হাহাহা, পড়ে মজা লাগল। এই যুগে নিজের ঢাল নিজেই পিটাতে হয় :)

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৬

ইছামতির তী্রে বলেছেন: :)

পাশে থাকার জন্য ধন্যবাদ।

মন্তব্যের জন্যও অনেক ধন্যবাদ।

২| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৩

আমিনুর রহমান বলেছেন:



নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো


আপনার পদ্ধতি অবলম্বন করা যায় কি না দেখা যায় কি না।

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৮

ইছামতির তী্রে বলেছেন: এর কোন কপিরাইট আইন নেই। ধুমায়া ব্যবহার করেন।

'হেল্প' লাগলে আওয়াজ দিয়েন। :)


৩| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৫

আমিনুর রহমান বলেছেন:


>>> আপনার পদ্ধতি অবলম্বন করা যায় দেখা যায় কি না দেখি।

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৯

ইছামতির তী্রে বলেছেন: এর কোন কপিরাইট আইন নেই। ধুমায়া ব্যবহার করেন।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৬

আমিনুর রহমান বলেছেন:



কি যে হলো বারবার ভুল হচ্ছে। বুঝে নিয়েন :(

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১০

ইছামতির তী্রে বলেছেন: :(
একবার না পারিলে দেখ শতবার।
:)

৫| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৫

মামুন রশিদ বলেছেন: সামু-র ইতিহাসের ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ পোস্টের সংক্ষিপ্ততম তালিকা’তে আপনার এই যুগান্তকারি পোস্ট চির অক্ষয় চির ভাস্বর হয়ে ব্লগারদের মানসপটে দপ দপ করে জ্বলতে থাকবে ।



নাইস আইডিয়া ;) :D

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১১

ইছামতির তী্রে বলেছেন: আপনাদের দয়া। :D:D
এর কোন কপিরাইট আইন নেই। ধুমায়া ব্যবহার করেন।

৬| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৬

আমি অপদার্থ বলেছেন: =p~ :-B :D

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১২

ইছামতির তী্রে বলেছেন: =p~ :-B :D

৭| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৭

মাঘের নীল আকাশ বলেছেন: ভালা পাইলাম ;)

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৩

ইছামতির তী্রে বলেছেন: ;);)

৮| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৯

মুদ্‌দাকির বলেছেন: নাইস আইডিয়া

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৪

ইছামতির তী্রে বলেছেন: এর কোন কপিরাইট আইন নেই। ধুমায়া ব্যবহার করেন।

৯| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১০

অবিবাহিত ছেলে বলেছেন: নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোল..

ভাইরে আমি নতুন মানুষ তাই লিস্ট দিতে পারলাম না...তবে আপনার আইডিয়াটা চমেতকার....

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৫

ইছামতির তী্রে বলেছেন: এখন নেই তো কি হয়েছে। আসিতেছে শুভদি্ন...

আমার ব্লগ বাড়িতে আপনাকে স্বাগতম।

১০| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৯

বোধহীন স্বপ্ন বলেছেন: হোই মিয়া, মজা লোন!!!

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৭

ইছামতির তী্রে বলেছেন: ভাইজান, আমি একজন ম্যাঙ্গো ব্লগার। নিজের নাম লিস্টে উঠানোর ট্রাই নিতাছি। আপনিও করতে পারেন।

আপনে মজা পাইছেন কি না সেইডা আগে কন!!!

১১| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: ব্যাফুক আইডিয়া।

ভাই কি মাথার নিচে ইট দিয়া ঘুমান না কি কোল বালিশ দিয়া? :P

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৯

ইছামতির তী্রে বলেছেন: :P:P:P

কন কি মিয়া!!! ঘুমাইলে আইডিয়া ক্যাম্নে আসবে? সারা রাত জেগে থাকি আইডিয়া ধরার আশায়!!!

জোরসে বলুনঃ

নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো
:P:P

১২| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৮

জমরাজ বলেছেন: নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো :P :P

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২২

ইছামতির তী্রে বলেছেন: :P :P
আপনার প্রোপিক দেখে ডরাইছি!!! এই জমরাজদ্বয় কবে বিদায় নিবে?
আমার ব্লগ বাড়িতে স্বাগতম।

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার হয়েছে।

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৪

ইছামতির তী্রে বলেছেন: ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী।

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৮

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: ভাইডি কি ইছামতি তীরের মানুষ নাকি? অসাধারন লেখা। ভাললাগা দিয়ে গেলাম সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ পোস্টের ১৪ তম কমেন্টার হওয়ার প্রচেষ্টা :-B

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৫

ইছামতির তী্রে বলেছেন: হুম, আমি ইছামতির তীরের মানুষ। আপনি?

আপনার কমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো।। ’’,,,,,,,,,,,,, দারুন দারুন আইডিয়া
সাধুবাদ জানাই আপনাকে ------ প্রয়োগ করতে হবে

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৮

ইছামতির তী্রে বলেছেন: এর কোন কপিরাইট আইন নেই। নিশ্চিন্তে প্রয়োগ করতে পারেন।
আমার ব্লগ বাড়িতে স্বাগতম।

১৬| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৮

রিফাত ২০১০ বলেছেন: ব্লগে কিন্তু অনেকেই নিজের পোস্ট নিজে সংকলন করেন। সেলফ এসেসমেন্ট আর কি ?

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩০

ইছামতির তী্রে বলেছেন: আমার কাছে এটা ভালোই লাগে। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৭| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


সেইরাম আইডিয়া ভাইডি। এমন একটা পোস্ট দেয়া লাগবে.......

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০৯

ইছামতির তী্রে বলেছেন: কোন কপিরাইট আইন নেই। নিশ্চিন্তে প্রয়োগ করতে পারেন। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৮| ১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৩৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: সামুতে দেখা যায় হিটফোবিয়া রোগীর সংখ্যা দিন দিন বাড়তাছে। ব্যাপারটা মন্দ না। উপভোগ করছি। =p~ =p~

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৪

ইছামতির তী্রে বলেছেন: আসলে বিভিন্ন তালিকা দেখেই মাথায় আইডিয়াটা আসলো। প্রথমে ভেবেছিলাম লিখব না। পরে সিদ্ধান্ত পাল্টাই। সবাই মজা পেয়েছে এতেই আমি খুশি।

আর হ্যা, আমার ঐ ৫টি লেখা পড়েছেন তো??
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৯| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৮

শামীম সুজায়েত বলেছেন: গুড আইডিয়া।

১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৫

ইছামতির তী্রে বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২০| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২২

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: চ্যাটছেন ক্যালা ভাই ??

সিন্ডিকেট সব জায়গায় আছে।

হয়তো আমি আপনি ঐ সিন্ডিকেটের বাইরে তাই জায়গা দেয় না।

নির্লিপ্ত ভাবে লিখে যান কারো দয়ার আশা না করে।

(আপনার আমি সিরিয়াসলি পড়ি। ঐ যে বললাম, আমার লেখার ব্যাপারে আমি যেমন নির্লিপ্ত থাকার সংগ্রাম করি নিজের সাথে তেমনি যাদের লেখা ভালো লাগে তাদেরটা পড়লেও অভিমানে নির্লিপ্ত থাকি।)

ভাইটি আমার। আফটার অল নিজের উপর আস্থা হারাবেন না আর পরোক্ষে অন্যের উপর অভিমান ঝাড়বেন না। অযথা লেখনি ব্যয় হবে।
শুভরাত্রি।

১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৩

ইছামতির তী্রে বলেছেন: আপনার আন্তরিক মন্তব্যের জন্য ধন্যবাদ। বিশ্বাস করেন, আমি স্রেফ ফানপোস্ট হিসেবে এটা লিখেছি। আমি নিজের উপর সবসময় বিশ্বাস রাখি। আসলে আমি ব্লগে যে কারণে এসেছি তা এখনো বলাই হয়নি। এখন শুধু ট্রায়াল চলছে। আমি আমার স্বপ্নের কথা এখানে বলতে এসেছি। আপনাদের মত বন্ধুদের মূল্যবান উপদেশ বা পরামর্শ নিতে এসেছি। কিছুদিন পর বলব ইনশাআল্লাহ।

ভাল থাকবেন ভাই।

২১| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৪৫

প্রবাসী পাঠক বলেছেন: নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো।।



আইডিয়াটা চমৎকার। টিরাই কইরা দেহা যায়। আর আইডিয়ার কপি রাইট উন্মুক্ত রাখনের জইন্য থেঙ্কু।

১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৪

ইছামতির তী্রে বলেছেন: নিশ্চিন্তে টিরাই করতে পারেন। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২২| ১৬ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:৪৬

আশিক মাসুম বলেছেন: সর্বনাশ ;) :P

১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৬

ইছামতির তী্রে বলেছেন: কি সর্বনাশ? ;) :P

২৩| ১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৮

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: আমিও ইছামতি তীরের মানুষ। আপনি তো প্রতিবেশী হয়ে গেলেন।

১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১১

ইছামতির তী্রে বলেছেন: খুব ভাল তো! অদ্ভুত যোগাযোগ পদ্ধতি! আমার বাড়ি পাবনা-র বেড়া। আপনার কোথায়?

ওকে কথা হবে ইনশাআল্লাহ।

২৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
ইছামতি তীরে এক মস্ত শ্মশাণ,
শ্মশাণ তীরে মস্ত বট দাঁড়িয়ে পাষাণ,

স্বচ্ছ জলে কলসী ডুবায় জেলে বধু
ইছামতির মানুষগুলোর অন্তরে মধু..!

ভালো থাকুন ।

২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৩

ইছামতির তী্রে বলেছেন: বাহ! দারুণ তো!!

আপনাকে ধন্যবাদ। আপনিও ভাল থাকুন।

২৫| ২০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩২

আমিজমিদার বলেছেন: আইডিয়া ভালা পাইলাম ।

২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩২

ইছামতির তী্রে বলেছেন: তো, হয়ে যাক আপনার লিস্ট?

আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.