নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শ্মশান ঠাকুর

শ্মশান ঠাকুর

nothing to say

শ্মশান ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

ইস্যু দখল : : : রাজনৈতিক হাতিয়ার

১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪৭





জাতীয় সম্পদ অথবা মানুষের জান-মান/শ্রম নিয়েই ইস্যু/ঘটনার জন্ম হয়। রাজনৈতিক ইস্যু জন্মে রাষ্ট্রের ব্যর্থতা থেকে, জনগণের অধিকার থেকে, সময়ের ক্ষত থেকে। রাষ্ট্র সেই ব্যর্থতাকে নিয়ন্ত্রণ করবার জন্য বিরোধী আত্মমুখোস কিংবা দল জনগণের মধ্য লালন করে এবং মানুষের বিশাল সংগ্রামকে ধ্বংস করে। বৈজ্ঞানিকভাবে গণমানুষের যুদ্ধের কিংরা পরিবর্তনের শক্তি দীর্ঘস্থায়ী হয় না কারণ সামরিক শক্তি অস্ত্র/মানসিক প্রস্তুতি নিয়ে বেঁচে থাকে( অন্ত্রবহনকারী) কিন্তু জনগণ এখানে ক্ষিপ্ত রূপ( অন্ত্রব্যবহারকারী হয়) প্রকাশ করবে। তাই ঘর থেকে বের হয়ে আসা যুবককে ক্লান্ত করে দিতে রাষ্ট্র বিভিন্ন যুবক নির্ভর বৃদ্ধের দল তৈরি করে রাখে। যারা মূলত এই ইস্যু দখলের কাজ টেন্টার দখলের চেয়েও বিপদজনক শক্তি( সরকার/ বর্হিশক্তি) সাথে যুক্ত থাকে।

এই সব রাজনৈতিক হারিয়ারগুলো রাষ্ট্রের প্রতিটি ক্ষত স্থানে প্রথমে উপস্থিত হবে এবং দুর্বল কর্মসূচি দিয়ে প্রচার মাধ্যমে(নথিভুক্ত হওয়া) নিজেদের ব্যনার/ছবি/নাম/ব্যক্তির মাধ্যমে ইস্যু দখল দিবে। এতে যা ক্ষতি হয়,



*জনগণ তাদের উপর ভরসা করে এবং তারা সাংবাদিকের মতো পরের ইস্যুতে ছোটে। অগ্রগামী যুবকদল হতাশ হয়, অপমানিত হয় ক্ষত।

* অন্য কোন সংগঠন সেই বিষয়ে কাজ করতে পারে না। কারণ সমাজ( রাষ্ট্রের চালাকজীবী) তাদের ইস্যু দখলদারীদের দেখিয়ে দিবে।

* সার্মথ্যহীন অবস্থায় প্রদর্শন করে এইসব ইস্যু দখলদারীরা মূলত জনগণের সার্মথ্য নিয়ে উপহাস করে রাষ্ট্রের পক্ষে। কারণ এদের সার্মথ্য নেই কিন্তু প্রতিটি ইস্যুতে দখল আছে। এরা কখনো দখলদারীর চেয়ে সার্মথ্য বাড়ায় না( অর্থনৈতিক কারণ), বাড়ালে দল ভাঙ্গে আরো দুইটি সার্মথ্যহীন অংশে চলে যায় যদিও কর্মকান্ড একত্রে করে শতকরা নিরানব্বইভাগ।

*একই দল/ব্যক্তি একাধিক ইস্যু নিয়ে কাজ করায়, এতে প্রয়োজন/গুরুত্বে তারতম্য তৈরি হয়( রাজনীতির চাল), এতে জনগণ বোকা হয়, ব্যর্থ হয়।

*মানুষের সংগ্রাম তৈরি হতে যে ভ্রুণ ক্ষত; তা্কে এরা ব্যবহার করায় প্রতিরোধ শক্তি সৃষ্টি হতে পারে না, জনগণের মধ্যে।



জনগণের শক্তি ধ্বংসকারী রাষ্ট্রের এই দখলদারী চরিত্র জনগণ বুঝতে পারলে, নিজের সমস্যা সমাধানের জন্য সে নিজেকে তৈরি হতে পারবে।



ভেঙ্গে গেসি! একদম ভেঙ্গে গেসি

মৃত্তিকা! জননী!! গ্রহন করো আমায়

আরো গভীর থেকে জন্ম নিক

সবুজ দুটি পাতা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.