নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানুষ , মুক্ত সমাজ, মুক্ত পৃথিবী; মুক্তিই জীবনের চূড়ান্ত লক্ষ্য ।

সালমান মাহফুজ

সাহিত্যের প্রতি ভালোবাসা সেই কৈশোর থেকেই । মাঝে মাঝে লিখতেও চেষ্টা করি । যেই সাহিত্য আমাকে ধরেছে, সেই সিলেবাস আমাকে দূরে সরিয়ে দিছে । সুতরাং একাডেমিক কন্ডিশন চরম বাজে । প্রচণ্ড অলস এবং অসামাজিক । নিজের কাজের প্রতি চরম বিশ্বাসহীনতা । মাঝে মাঝে সবকিছুকেই অনর্থক ফাও ফাও মনে হয় । এমনকি বেঁচে থাকাটাও । তবুও বেঁচে আছি । কেন ? জানি না । শুধু জানি, কিছু একটা করতে হবে । কী সেটা ? তাও জানি না । মানবজন্মটাকে এভাবে বৃথা চলতে দেয়া যায় না, এই ভেবেই বোধোহয় আরেকটু বাঁচবার লোভ হয় ।

সালমান মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

রমেল চাকমা মানুষের বাচ্চা না !

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:১০

কল্পনা চাকমা সেই কবে জলপাই রঙের চার চাক্কার কী এক অতি আশ্চর্য বাহনে করে উড়তে উড়তে কোথায় চলে গেছেন !
এতদিনে জনতার শুধু বাহনের রঙটা মনে আছে । বাকীসব ভুলে গেছে ।
কোথায় গেছেন ? স্বর্গে না নরকে ? তা কেউ বলতে পারবে না । তবে এমন কোথাও গেছেন যা শুধু মানুষের কল্পনায় অস্তিত্বশীল । কল্পনা চাকমা কল্পরাজ্যে চলে গেছেন । সেই কবে । পৃথিবী ছেড়ে যাবার সময় তাকে ঘিরে ছিল একদল কি জানি ! পায়ে সশব্দ বুট, গায়ে জলপাইরঙের ইউনিফর্ম । ওরা ফেরেশতা না শয়তান, দেবতা না অসুর- এটা নিয়ে তর্ক আছে, মীমাংসা নেই । তবে কল্পনা চাকমাকে সুপারন্যাচারেল পাওয়ারের মাধ্যমে যেভাবে ওরা মুহূর্তেই পৃথিবী থেকে কল্পরাজ্যে পাঠিয়ে দিয়েছিল, তা দেখে জনতা নিশ্চিত, ওরা ঈশ্বরের নিকটবর্তী কেউ ।
কল্পনা চাকমার পর এবার রমেল চাকমা । সেই জলপাই রঙের অতি আশ্চর্য বাহন । সশব্দ বুট । জলপাইরঙের ইউনিফর্ম । অদ্ভুত অজ্ঞাত ওরা ! ওরা ঘিরে ধরেছে রমল চাকমাকে আর রমেল চাকমাও গায়েব ।

জনতার মধ্যে যারা চোখ মেলে আছে তারা ঘটনাটা বিশ্বাস করে । আর চোখ মেলেও আন্ধা তারা শুধু অবিশ্বাসের অন্ধাকারেই দেখছে চারদিকে !
বিশ্বাস-অবিশ্বাসের মিশ্রণে আলোচনা কিন্তু একটাই । রাস্তায়-হাঁটে-ঘাটে-চায়ের টেবিলে সবখানে শুধু— রমেল চাকমা !
দেশে, দেশের সীমানা পেরিয়ে দেশের বাইরেও ।
অফিস সেরে প্যারিসের লনলি অ্যাপার্টমেন্টে টিভি সেট খুলে প্রবাসী বাঙালি বলে ওঠে— জেসাস খ্রাইস্ট !
হ্যাঁ, জেসাস খ্রাইস্ট ! জেসাস খ্রাইস্ট আর রমেল চাকমা । দুইজনেই ঈশ্বরের সন্তান ! ঈশ্বরের কাছেই ওরা সবচে’ নিরাপদ । তাই বোধহয় যিশুর মত রমেলকেও ঈশ্বর নিরাপদে নিয়ে গেছেন ! তাছাড়া, পাহাড়-টাহাড়ে এখন যে পরিমান এনাকোন্ডার উৎপাত । এনাকোন্ডার পেটে যাওয়ার আগে ঈশ্বর নিয়ে গেলেন । ভালোই হল !
প্যারিসের লনলি অ্যাপার্টমেন্ট থেকে এবার ফিরে আসি শাহবাগের পানশালায় ।
চার প্যাগ হুইস্কি মারা শেষে পঞ্চম প্যাগে জনপ্রতিনিধি ঢেকুর তোলে !
আজকাল কী হচ্ছে এসব, বুঝি টুঝি না । কেয়ামত বোধহয় সামনে ! অবৈধ ব্যালেন্স যা আছে দ্রুত খোদার ব্যাংক-অ্যাকাউন্টে পাঠায়া দে ! দোযখে জ্বলতে চাই না ! আমলনামা ক্লিন রাখতে হইব ।
বিশিষ্ট শিক্ষাবিদ জনপ্রতিনিধির ডান কাঁধে ভরসার হাত রেখে বলে— গুজব ! স্রেফ গুজব স্যার ! পাহাড়ে তো সব আদিম স্যাভেজগুলা থাকে । ওদের প্রতি সিম্প্যাথি দেখাইতে গিয়া দেশের মানুষগুলা সব মধ্যযুগের আন্ধারে ডুবে যাচ্ছে ! কুসংস্কারাচ্ছন্ন পাবলিকরে সচেতন কইরা তুলতে হবে ।
তারপর শিক্ষাবিদ তার আগামিকালের পত্রিকার কলামের জন্য একটা হট এন্ড সেক্সি টাইটেল ঠিক করে : পৃথিবীটা কবে সভ্য মানুষের কবলে আসবে ?
পানশালা থেকে চলে আসি শাহবাগে মোড়ের টি স্টলে । রাতজাগা বিপ্লবীদের আড্ডায় । বিপ্লবীদের প্রায় সবার টি শার্টের বুকে কিংবা পিঠে ঝুলন্ত ব্যাগে চে গুয়েভারা ছবি । চে বিপ্লবী, তারাও বিপ্লবী । কিন্তু রমেল ! রমেল চকমা কে !
আহা নিরীহ বেচারা ! বুর্জোয়া শালারা আর কতকাল নিরীহদের গিলে খাবি ! বিপ্লবীরা জড়ো হয় । ৭০-৮০ জন । মিছিল হয় । সমাবেশ হয় । মোমবাতি হাতে স্লোগান ওঠে, জ্বালো, জ্বালো ... । মিছিল বিশ কদম এগুলো ৫৫০ জনের পুলিশ ফোর্স ঝাপিয়ে পড়ে ৮০ জনের উপর ।
এবার চলে আসি আমি যেখানে বাদুড়ের মত ঝুলছি । জ্যামরত লোকাল বাস । আধঘণ্টা আটকে আছে ! কিন্তু উপায় নাই, ঝুলে আছি । নামলেই অন্য কেউ ঝুলে পড়বে আমার এখানে । যাত্রীদের উত্তম-মধ্যম গায়ে পড়ার আগে হেল্পার জোরে জোরে হাঁকায়- রমাল ! রমাল চাইকমার খুনের প্রতিবাদে মিছিল চইলতাছে !
খুন ! বাসের জনতা তাজ্জব হয়ে যায় ।
ধরলাম, যা শুনছি । যা দেখছি । সব গুজব । ভুয়া ।
তবুও... খুন ! মানা যায় না । প্রতিটা খুনের পিছনে এক বা একাধিক খুনি থাকে । খুনিকে ধরবার জন্য আইন থাকে, আইন অনুযায়ী চেষ্টা চলে ! গুম করে দিলেও পৃথিবীর কোথাও না কোথাও খুন হওয়া লাশটার বস্তুগত অস্তিত্ব থাকে । সে লাশ ধরে কেউ না কেউ কাঁদে । কাঁদাকাঁদি শেষে কাঁধে ভর করে শ্মশানে নিয়ে যাওয়া হয় ! নয়লে সোজা চিল বা শকুনে খেয়ে ফেলে ।
কিন্তু রমেল চাকমার বেলাই তো এসবের কিছুই ঘটল না ।
তয়লে ?
জনতা হতভম্ভ ।
কিন্তু ... কিন্তু মানুষ ছাড়া অন্যকিছুর বেলায় ? ধরেন, একটা ছারপোকা !
হ্যাঁ, সেটাই । জনতা একমত হয়— রমেল আর যাইহোক, মানুষের বাচ্চা না !

মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:১৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: উপজাতি কত বাঙালী মেরেছে । কত সেনা মেরেছে । কত বিডির পুলিশ আনসার মেরেছে তাঁর একটা হিসাব দেন দেখি

২| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:২১

নাইম রাজ বলেছেন: সেলিনা জাহান প্রিয়া বলেছেন উপজাতি কত বাঙালী মেরেছে । কত সেনা মেরেছে । কত বিডির পুলিশ আনসার মেরেছে তাঁর একটা হিসাব দেন দেখি । ওইটুকো দিলেই চলবে।

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৫৭

সালমান মাহফুজ বলেছেন: আমার পোস্টটা ছিল পুরাই ফিকশনাল পোস্ট । যুক্তি-টুক্তির বাইরে ।

যাক । এখন দেখি যুক্তি কপচাতে হচ্ছে । কপচাই যতক্ষণ ভালো লাগে ।

আপনিও সেলিনা জাহানকে করা প্রতি উত্তরগুলো দেখবেন আশা করি ।

৩| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:২২

মিঃ আতিক বলেছেন: সন্তু লারমা কে?

৪| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:২৩

মিঃ আতিক বলেছেন: Click This Link

৫| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৬

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: বিগত দুই যুগে তথাকথিত শান্তি বাহিনীর মাধ্যমে পাহাড়ে ৩০ হাজার বাঙালিকে হত্যা করা হয়েছে। বহু সেনা পুলিশ বিডিআর হিল আনসারসহ অনেকে হতাহত হয়েছেন। সেই বিচার আজও হয় নাই। অন্যদিকে, ভিন্ন মতাবলম্বী বাংলাদেশের পক্ষে থাকার কারণে উপজাতীয় নেতা এল. থাংগা, পাঙ্খু অঞ্জনা চাকমা, কিনা মোহন চাকমা, সুবিনয় চাকমা, উরি মোহন ত্রিপুরা, চাবাই মগ এবং মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ সরকার, সাংবাদিক আব্দুল রশিদসহ আরো অনেক কেই হত্যা করা হয়েছে। যার বিচার আজ পর্যন্ত হয় নাই।

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৫২

সালমান মাহফুজ বলেছেন: মুক্তিযুদ্ধে পাকিস্তানীদের মারছে কেন বাঙালিরা । সেই যুক্তিটা একটু ঠাণ্ডা মাথায় খোঁজেন । পেয়ে যাবেন ।

৬| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৯

সালমান মাহফুজ বলেছেন: @সেলিনা জাহান প্রিয়া

পরিসংখ্যানের প্যাঁচাল ভালো লাগে না । আমি নিজেও ঘরে বইসা নেট ঘাইটা-ঘুইটা পরিসংখ্যান দাঁড় করায়া দিতে পারি ।

বাঙালি মারার গল্প শুনাচ্ছেন তবে বলি । অসংখ্য পাহাড়িকে প্রতিনিয়ত উচ্চেদ করে সেখানে বাঙালিরা নিজেদের পাছা ফেলার জায়গা করে নিয়েছেন, সেটা গল্প না । বাস্তব সত্য । কত পাহাড়ি মেয়ে বাঙালি ও আর্মি সাচ্চা বাঙালি ভাই-ভাই মিলে ধর্ষণের মাধ্যমে প্রতিনিয়ত যে বাঙালিত্ব ফলাচ্ছে, সেই খবরটাও রাইখেন ।
আপনার মাটি থেকে আপনাকে উঠায়া দিবে, আপনাকে ধর্ষণ করবে, আর আপনি সভ্যতার বাল-ছেঁড়া দোহাই দিয়ে চুপ মেরে থাকবেন, এটা কেমনে হয় ।
পাহাড়িরা যা করেছে সেটা প্রতিরোধ ছিল, সন্ত্রাস না । আর্মি আর সেটেলার মিলে যেই ফলাচ্ছে সেটা সন্ত্রাসকেও হার মানায় ।

আপনি পরিসংখ্যান চাচ্ছেন তো, দিচ্ছি । তবে আপনার কাঙ্ক্ষিত পরিসংখ্যান না । আমার অবস্থান যেহেতু এই ইস্যুতে পাহাড়িদের পক্ষে, সুতরাং আমি পাহাড়িদের উপর নির্যাতনের পরিসংখ্যান দিচ্ছি । বাঙালি আর আর্মিপ্রেমী আপনিই হাজির করুন আপনার চোখে নির্যাতিত সোসাইটির পরিসংখ্যান ।
পরিসংখ্যানের প্যাঁচাল ভালো লাগে না । আমি নিজেও ঘরে বইসা নেট ঘাইটা-ঘুইটা পরিসংখ্যান দাঁড় দিতে পারি ।
বাঙালি মারার গল্প শুনাচ্ছেন তবে বলি । অসংখ্য পাহাড়িকে প্রতিনিয়ত উচ্চেদ করে সেখানে বাঙালিরা নিজেদের পাছা ফেলার জায়গা করে নিয়েছেন, সেটা গল্প না । বাস্তব সত্য । কত পাহাড়ি মেয়ে বাঙালি ও আর্মি সাচ্চা বাঙালি ভাই-ভাই মিলে ধর্ষণের মাধ্যমে প্রতিনিয়ত যে বাঙালিত্ব ফলাচ্ছে, সেই খবরটাও রাইখেন ।
আপনার মাটি থেকে আপনাকে উঠায়া দিবে, আপনাকে ধর্ষণ করবে, আর আপনি সভ্যতার বাল-ছেঁড়া দোহাই দিয়ে চুপ মেরে থাকবেন, এটা কেমনে হয় ।
পাহাড়িরা যা করেছে সেটা প্রতিরোধ ছিল, সন্ত্রাস না । আর্মি আর সেটেলার মিলে যেই ফলাচ্ছে সেটা সন্ত্রাসকেও হার মানায় ।

আপনি পরিসংখ্যান চাচ্ছেন তো, দিচ্ছি । তবে আপনার কাঙ্ক্ষিত পরিসংখ্যান না । আমার অবস্থান যেহেতু এই ইস্যুতে পাহাড়িদের পক্ষে, সুতরাং আমি পাহাড়িদের উপর নির্যাতনের পরিসংখ্যান দিচ্ছি । বাঙালি আর আর্মিপ্রেমী আপনিই হাজির করুন আপনার চোখে নির্যাতিত সোসাইটির পরিসংখ্যান ।

৭| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৫১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: Click This Link

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:১২

সালমান মাহফুজ বলেছেন: লিংক পড়লাম । এবার আপনিও সংখ্যাগুলো বাড়িয়ে আরেকটা স্টোরি বানিয়ে দেন । বাজারে চলবে ভালো ।

আদিবাসীদের উপর প্রতিনিয়ত নির্যাতনের সত্যতা জানতে চাইলে, নিউজ পোর্টাল, ব্লগ না ঘাইটা পাহাড়ে চলে যান । কান পাতেন । তথাকথিত সভ্যতার চোখ দিয়ে নয়, ভালোবাসার দৃষ্টি দিয়ে পাহাড়ের মানুষগুলারে দেখেন । এইটুকুই বলব ।

৮| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৫২

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: যারা রমেল চাকমার জন্য মায়া কান্না করে ফেইস বুক আর ব্লগে চিৎকার করে যাচ্ছেন তাদের বলছি উপজাতি কত বাঙালী মেরেছে । কত সেনা মেরেছে । কত বিডির পুলিশ আনসার মেরেছে । কই তখন তো আপনাদের মায়া কান্না দেখি না।
দালালি কান্না বন্ধ করুন । যারা সন্ত্রাসীর পক্ষ নেয় তারা সকলেই সন্ত্রাসী ।

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:০১

সালমান মাহফুজ বলেছেন: নেলসন ম্যান্ডেলা আর চে' গুয়েভারাদেরও তো মার্কিন সাম্রাজ্যবাদীরা সন্ত্রাসী হিসাবে চিহ্নিত করে । ওরাও প্রচুর পরিসংখ্যান দেয় । কিন্তু মুক্তিকামী মানুষের কাছে ম্যান্ডেলা চে'রা মহানায়কই ।

মূল ব্যাপারটা হল আপনি কোন পয়েন্ট অব ভিউ ব্যাপারটা দেখছেন । সেভাবেই ঘটনা আপনার কাছে ধরা দিবে ।

৯| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:১৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: যারা সন্ত্রাসীর পক্ষ নেয় তারা সকলেই সন্ত্রাসী । আপনি হলেন দালাল

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:১৮

সালমান মাহফুজ বলেছেন: রমেল চাকমারে রাইখা আমারে নিয়া টানাটানি শুরু হইল ক্যান । রমেলরে নিয়া আপনার প্রলাপ আপনি বকচেন, আমার প্রলাপ আমি বকছি । কিন্তু এখন আমি হয়া গেলাম দালাল !

১০| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:২১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আপনি জুম ল্যান্ড এর জন্য শহিদ হউন দোয়া করি ।

১১| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:২১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: Click This Link

১২| ২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ১:২৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: Click This Link

১৩| ২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:০১

জগতারন বলেছেন:
স্বাধীন সার্বভৌম বাংলাদেশে কোনো প্রকার স্বাধীনতা বিরোধীদের অভয়ারণ্য হতে পারে না।
কামনা করি এদের ধ্বংশ বিলীন করা।

১৪| ২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:১০

টারজান০০০০৭ বলেছেন: এমন মৃত্যু কাহারো কাম্য নহে। তবে তাহাকে ধোয়া তুলসীপাতা প্রমানের জন্য আমাদের ছাম্বাদিক ও চুশীল জনগোষ্ঠী যেইভাবে দৌড় ঝাঁপ করিতেছে তাহা অবস্যই শাক দিয়া মাছ ঢাকার অপচেষ্টা। আমাদের উপজাতি জনগোষ্ঠীর জেএসএস , পিডিএফ শুধু চাঁদাবাজ , সন্ত্রাসী নহে , তাহারা দেশদ্রোহী। বহুবার তাহারা অস্ত্র , তাহাদের ইউনিফর্ম, ম্যাপ , পতাকা সহ ধরা পড়িয়াছে। অথচ আমাদের ছাম্বাদিক ও চুশীল জনগোষ্ঠী তাহাদের ধোয়া তুলসীপাতা , নির্যাতিত জনগোষ্ঠী , আদিবাসী প্রমানে সচেষ্ট থাকিয়াছে , থাকিতেছে। বাঙালি নিজ দেশে সেখানে পরবাসী হইয়া আছে। সরকারও তাহাদের কোলে তুলিয়া চুম্মা দিতেছে। কোটার জোরে তাহারা চাকুরী , শিক্ষা প্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণীর মেধা লইয়া প্রথম শ্রেণীর সুযোগ সুবিধা পাইতেছে। নোয়াখালীর চরে রোহিঙ্গাদের পুনর্বাসন না করিয়া উপজাতিদের সবাইকে পুনর্বাসন করা উচিত। না হলে তাহাদের এই বিচ্ছিন্নতাবাদ দমন হইবে না।

১৫| ২৪ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৮

কলম চোর বলেছেন:
ঠাণ্ডা মাথায় চিন্তা করলামার ভাবলাম, আপনাদের মত মানুষেরা বাংলাদেশের স্বাধীনতা এবং স্বার্বভৌমের জন্য চরম হুমকি। এদেশকে টুকরো করতে বিদেশীদের প্রয়োজন হবে না যতক্ষণ আপনারা আছেন।

১৬| ২৪ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫০

কলম চোর বলেছেন:
ঠাণ্ডা মাথায় চিন্তা করলাম আর ভাবলাম, আপনাদের মত মানুষেরা বাংলাদেশের স্বাধীনতা এবং স্বার্বভৌমের জন্য চরম হুমকি। এদেশকে টুকরো করতে বিদেশীদের প্রয়োজন হবে না যতক্ষণ আপনারা আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.