নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

বয়কট, পরিস্কার ভাষায় বয়কট

১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:০২

দাড়ি থাকার কারণে কেউ যদি আড়ং এ চাকরি করতে না পারে তাহলে আমি দাড়ি রেখে কিভাবে আড়ং এ কেনাকাটা করতে যাবো? তাই আড়ং'কে সজ্ঞানে বয়কট করলাম।

ভাবছেন,আমি আড়ংকে বয়কট করলে আড়ং এর কি এমন ক্ষতি হবে? বছরে, আড়ং থেকে কম করে হলেও ২০ থেকে ৩০ হাজার টাকার কেনাকাটা করি। আমি তাদের রেগুলার কাস্টমার। কিছু দিন না গেলেই ম্যাসেজ দেয়। তাই ক্ষতি কিছু হলেও তাদের হবে। আপনিও বয়কট করুন।

মন্দিরে ঢুকে পানি খাওয়ার অপরাধে মুসলিম বালকে পিটিয়ে আহত করা আর দাড়ি থাকার কারণে চাকরি না দেওয়া একই ধরনের অপরাধ। বাংলাদেশেকে ভারতের মতো জঙ্গল বানাতে দেওয়া যাবে না। তাই শুরুতেই দাঁত ভাঙ্গা জবাব দিতে হবে। কেউ যদি ভেবে থাকেন আড়ং দেশিয় পণ্য বিক্রি করে দেশের কুটির শিল্প বা গ্রামীণ আবহকে ধরে রেখেছে তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। আড়ং এক কথায় মানুষের শরীরের রক্ত, মাংস বিক্রি করে নিজেদের আখে গুছিয়েছে। সেই সাথে প্রতারণা করে চলেছে দেশের জনগণের সাথে । ভোক্তা অধিকার আইনের অধীনে গতবছর এক ম্যাজিস্টেট আড়ং এর বিরুদ্ধে মামলাও করেছে । উচ্চ মূল্যে নিম্ন মানের পোশাক বিক্রি করাকে আড়ং আর্ট এর পর্যায় নিয়ে গেছে । যে সরকার ক্ষমতায় আসে এরা তাদের ই বন্ধু হয়ে যায় । মূলত এরা ইংরেজ বেনিয়াদের রেখে যাওয়া উত্তরসরী এবং তাদের চেয়েও খারাপ। এই কারণেই স্যার উপাধি পেলেও আবেদ খান নোবেল পুরস্কার পায়নি পেয়েছেন, ইউনুস সাহেব।

এই ঈদে একজন মুসলিমও জেনো রোজা রেখে আড়ং থেকে কেনাকাটা না করেন। কিনলে সেটা হবে নবীর সুন্নতকে ঘেন্না কারিদের আশ্রয় প্রশ্রয় দেওয়া। শিক্ষাটা ভাল করে দেওয়া উচিত।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:০৮

ঢাবিয়ান বলেছেন: একতরফা কথাবার্তা শুনে আসলে কিছু বোঝা যাবে না। সেলস জবে কিছুটা স্মার্টনেস এবং ভাল চেহারার প্রয়োজন আছে। এই চাহিদা বিশ্বব্যপী। কাজেই আড়ং কতৃপক্ষের উচিত তাদের অবস্থান পরিষ্কার করা।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দাড়ি রাখলে আনস্মার্ট হয়ে যায় এটা কে বলল ? আড়ং গিয়ে দেখেন ভাই এমন মেয়েও কাজ করে দেখলে বুয়া মনে হয় ।

২| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:১১

মাহিরাহি বলেছেন: আমি একটি বিদেশি প্রতিষ্ঠানে চাকুরি করি, আমার দাড়ি আছে।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দাড়ি এখন পুরুষের ফ্যাশন এর অংশ ।সারা বিশ্বে তা তুমুল জনপ্রিয় ।

৩| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:২২

আরাফাত৫২৯ বলেছেন: তো আপনি এত কিছু জেনেও এতদিন কেন এত এত কেনাকাটা করতেন?

আর কোন একটা ছেলে কি মোটিভে এক ভিডিও ছেড়ে দিল আর আপনি সেটা নিয়ে ব্লগে এসে দল পাকাচ্ছেন? আপনি কি জানেন ছেলেটা সত্য কথা বলছে? বা তার চাকরি হয়ত তার যোগ্যতার কারণেই হয় নাই। সে নিজেই একটা গল্প বানিয়ে এখন বাজারে ছেড়ে দিছে।

কথা হল, পুরো না জেনে এইভাবে কারো সম্পর্কে কিছু বলাটা কি ইসলাম সমর্থন করে? আড়ং-এ অন্য দাড়িওয়ালা ছেলেরা কিভাবে জব করছে?

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আরে থামেন মিয়া । দল পাকানের কি দেখছেন ? প্রতিবাদ করলেই দল পাকানো হয় না । এখানে যদি কোন হিন্দু ছেলেকে আড়ং ধুতি পড়ার কারণে বাদ দিতো তাহলেও আমরা প্রতিবাদ করতাম । আড়ং সেলস ম্যান সেলস গার্ল হওয়ার জন্য যেসব যোগ্যতা দরকার তা এ ছেলেটির আছে । তার ভিডিওটি দেখুন । যদি আড়ং কোন দিন গিয়ে থাকেন তাহলে দেখবেন ওখানে এমনও অনেকে কাজ করে দেখলে কাজের বুয়া মনে হয় পক্ষান্তরে এ ছেলেটি তো স্মার্ট । যেহেতু আমি আড়ং এর কাস্টমার সেহেতু বয়কট করার ক্ষমতা আমার আছে । লাস্ট কবে গেছেন আড়ং ? কয় টাকার জিনিষ কিনেছেন আড়ং থেকে ? আমার ধারণা এক টাকার ও না । যদি কিনতেন তাহলে আড়ং সর্ম্পকে ধারনা থাকতো ।

৪| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: আমরা মানে আমি আড়ংকে বয়কট করব না । আমি খুব চেষ্টা করি দাড়ি রাখার কিন্তু আমার দাড়ির সংখ্যা এতো কম তাই দাড়িওয়ালাদের আমার খুব হিংসে হয় । আড়ঙের বাকি দাড়িওয়ালাদের বের করে দিক । ওয়েলকাম ক্লিন শেভড ইন আড়ং ।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এটা আপনার ব্যক্তিগত অভিমত ধন্যবাদ । আমিও আমার ব্যক্তিগত অভিমত প্রকাশ করেছি । ধন্যবাদ

৫| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৯:৪৪

জাহিদ হাসান বলেছেন: বয়কট পার্টি আমার পছন্দ না।
কেউ কোন অপরাধ করলে তার বিচার হবে, তার নিন্দা হবে।
এই যুগে এসে অমুক-তমুক বয়কটে কোন কাজ হয় না। অযথা নিজের মান-সন্মান নষ্ট করবেন না।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:২৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হাস্যকর কথা বললেন । অযথা নিজের মান-সন্মান নষ্ট করবেন না ! ভাই মান-সন্মান এতো ঠুনকো হলে চলবে কেন ? আমার ইচ্ছে করছে না , যারা নবীর সুন্নত অপমান করে তাদের কাছ থেকে কিছু না কেনার । আপনার ইচ্ছে হলে তাদের বয়কট করুন না ইচ্ছে হলে আড়ং গিয়ে কেনাকাটা করুণ । এটা আপনার ইচ্ছে । অন্যেকে সন্মান করলেই সন্মান পাওয়া যায় । মান সন্মান যাবে গেছে এই ভাবনা থেকেই আমরা পিছিয়ে আ্ছি । এ থেকে বের হয়ে আসেন । অন্যায়ের প্রতিবাদ করুণ ।

৬| ১৫ ই মার্চ, ২০২১ রাত ১০:৪৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বোরখা পরে যান,কেউ ধরতে পারবনা।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধরার কি আছে ? ওনাকে তো চুরি করতে যাই না । যাই চোরেদের পালে হাওয়া দিতে । আপনার কাছ থেকে পদ্ধতিটা শিখলাম , ধন্যবাদ

৭| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:২৯

রাজীব নুর বলেছেন: আল্লাহকে অসংখ্য ধন্যবাদ। তিনি আমাকে একটা মাথা দিছেন আর তাতে সামান্য ঘিলুও দিছেন।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আসা করছি সেটা ব্যবহার করবেন ।

৮| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:৪০

নেওয়াজ আলি বলেছেন: রমজানে আড়ং পান্জাবি বেঁচতে পারে ভালোই

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:৩৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমার কম করে দশটা পাঞ্জাবি আড়ং এর । মাথার টুপি থেকে লুঙ্গি মাফলার , চাদর সব আড়ং এর .............. শুধু আমার না পরিবারের সবাই আড়ং থেকে কিনি কেননা একত্রে সব পাওয়া যায় । কিন্তু এ বছর আর কিনবো না । কষ্ট হলেও অন্য কোথাও থেকে কিনবো । অনন্যা , কিংশুক, নিবেদিতা আর কি কি যেনো আছে ।

৯| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৫:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ঢাবিয়ান বলেছেন: আড়ং কতৃপক্ষের উচিত তাদের অবস্থান পরিষ্কার করা।

সহমত।

১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:৩৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , কিন্তু করবে না কারণ তাতে থলের বেড়াল বের হয়ে যাবে কারণে ছেলেটি প্রমাণসহ কথা বলছে ।যা দু:খজনক ।

১০| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:১৬

নতুন বলেছেন: একটা জিঙ্গাসা ছিলো:- আপনি কি নিজে দাড়ী রাখেন? ( আপনার প্রফাইলে মনে হচ্ছে আপনি দাড়ী রাখেন না)

যদি না রাখেন তবে এই বয়কট কি কারনে? নিজে যেটাকে স্মাট মনে করেন সেটা যদি আড়ং মনে করে তবে সমস্যা কি?

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ১:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: লেখাটা শুরুই করে ছিলাম , দাড়ি নিয়ে আমি কিভাবে আড়ং এ কেনা কাটা করবো ? আলহামদুলিল্লাহ আমার দাড়ি আছে । ধন্যবাদ আপনাকে ।

১১| ১৬ ই মার্চ, ২০২১ বিকাল ৫:০৪

আরাফাত৫২৯ বলেছেন: আপনি যে একজন জাজমেন্টাল এবং না জেনে কথা বলেন এবং মানুষ সম্পর্কে অযথা বাজে কথা বলেন, সেটা আপনার কমেন্টের উত্তর পড়লেই বুঝা যায়। আপনার ভিতর আসলে ইসলামের শিক্ষাটা লোকদেখানো। আপনার কমেন্টটা দেখেনঃ "আরে থামেন মিয়া । দল পাকানের কি দেখছেন ? প্রতিবাদ করলেই দল পাকানো হয় না । এখানে যদি কোন হিন্দু ছেলেকে আড়ং ধুতি পড়ার কারণে বাদ দিতো তাহলেও আমরা প্রতিবাদ করতাম । আড়ং সেলস ম্যান সেলস গার্ল হওয়ার জন্য যেসব যোগ্যতা দরকার তা এ ছেলেটির আছে । তার ভিডিওটি দেখুন । যদি আড়ং কোন দিন গিয়ে থাকেন তাহলে দেখবেন ওখানে এমনও অনেকে কাজ করে দেখলে কাজের বুয়া মনে হয় পক্ষান্তরে এ ছেলেটি তো স্মার্ট । যেহেতু আমি আড়ং এর কাস্টমার সেহেতু বয়কট করার ক্ষমতা আমার আছে । লাস্ট কবে গেছেন আড়ং ? কয় টাকার জিনিষ কিনেছেন আড়ং থেকে ? আমার ধারণা এক টাকার ও না । যদি কিনতেন তাহলে আড়ং সর্ম্পকে ধারনা থাকতো ।"

১/ আপনি বললেন আমি নাকি আড়ং থেকে এক টাকারও জিনিস কিনি নাই? কে বলল আপনাকে? আপনার মনে হইল তাই বলে দিলেন। ওই দাড়িওয়ালা ছেলেটা বলল ওর দাড়ীর জন্য চাকরি হয় নাই, আপনি একটা পোস্ট দিয়ে দিলেন যেন সে সত্য কথা বলছে। কারণ, ওই ছেলের কথা আপনার চেতনার সাথে মিলে বলে আপনি আর সত্য মিথ্যা যাচাই বাছার করার প্রয়োজনিয়তা অনুভব করলেন না।

২/ আপনি বললেন, আড়ং-এ যারা কাজ করে তাদের অনেকে নাকি কাজের বুয়ার মত দেখতে? জানি না, একটা মানুষের চিন্তা ভাবনা এত নীচু হয় কিভাবে যে এতদিন নাকি আড়ং এ মার্কেট করে এখন তাদের কাজের বুয়ার মত লাগে? তো এতদিন কেন কাজের বুয়ার কাছে যাইতেন? আর কাউকে কাজের বুয়া বলা কি ইসলাম সমর্থন করে?

৩/ আপনি বললেন, আড়ং এ গিয়ে জিনিস কিনলে নাকি আমার ধারণা থাকত। আমার কথা হইল, আমার না হয় ধারণা কম, কিন্তু আপনার তো অনেক। তো আপনি কেন যাইতেন?

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যে ভাষায় কথা বলেছেন সে ভাষায় না গিয়ে খুব ভদ্র ভাষায় উত্তর দিয়েছি । আড়ং তো নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে তাহলে এখন কি বলবেন ? শুধু তাই না ছেলেটাকে চাকরীও দিয়েছে । তাহলে কি প্রমাণীত হলো ? অন্যকে সন্মান দিয়ে কথা বলুন সন্মান পাবেন । কোন অন্যায়ের বিরুদ্ধে লিখলেই দল পাকানো হয় না । আড়ং থেকে যদি নিয়মিত পণ্য কিনতেন তাহলে আড়ং এক পক্ষে না বুঝেই ঝাপিয়ে পরতেন না । ব্লগিং এর অর্থ ব্যক্ত আক্রমন নয় । ধন্যবাদ ভাল থাকুন ।

১২| ১৬ ই মার্চ, ২০২১ রাত ৮:০৯

হাবিব ইমরান বলেছেন:

ছেলেটার এই অভিযোগের ব্যাপারে আপনার কাছে সুনির্দিষ্ট প্রমাণ আছে? যদি থাকে তাহলে আপনারা উভয়ে সত্যবাদী। এখানে হয় ছেলেটা মিথ্যাবাদী, আর আড়ং সত্যবাদী। হয় ছেলেটা সত্যবাদী, আড়ং মিথ্যাবাদী। এখানে যেকোনো একটা আপনাকে সত্য। দুইটা একসাথে সত্য হওয়ার সুযোগ নেই।

হুজুগে বাঙালি বলে একটা কথা আছে। দয়া করে তাদের সাথে ভেসে যাবেন না। ব্যাপারটা সত্য হলে অবশ্যই নিন্দনীয়। কিন্তু ছেলেটা মিথ্যা বলে থাকলে সেটাও নিন্দনীয়।

হুট করে সিদ্ধান্ত নেবেন না। অন্তত বাঙালির কোন কথায়।
হাদীসে আছে, মিথ্যাবাদী হওয়ার জন্য এটাই যথেষ্ট, যাচাই বাচাই ছাড়া কোন বিশ্বাস করা। তাই সাবধান।

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৪:০১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আশা করি জবাব পেয়েছেন । ছেলেটাকে চাকরী তো দিয়েছেই আড়ং ক্ষমা ও চেয়েছে । শুধু তর্কের খাতিরে তর্ক না করে ব্লগিং করার অর্থ হচ্ছে অন্যায়ের প্রতিবাদ করা ।

১৩| ১৭ ই মার্চ, ২০২১ সকাল ৯:৩৬

এমেরিকা বলেছেন: আপনি না গেলে তাতে আড়ংয়ের একটা চুলও ছিড়বে না। মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব ঈদের সবচেয়ে চাহিদা সম্পন্ন পোশাক পাঞ্জাবীর সবচেয়ে বড় বাজার বর্তমানে আড়ং। আপনার মসজিদের দাড়িওয়ালা ঈমামের হিজাবী স্ত্রী দেখবেন আড়ং থেকেই ঈদের পাঞ্জাবী তার স্বামীর জন্য কিনবে।

আড়ং টাকা দেবার জন্য হয়তোবা দাড়িওয়ালা লোক পছন্দ করবেনা - কিন্তু নেবার বেলায় জুব্বা জাব্বা পড়া তালিবানেও আপত্তি করবেনা।

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৪:০৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা ভাল বলেছেন , ওই হুজুরের বউ বা বউয়েরা হযতো । তিন হাজার টাকা দিয়ে বছরে একবার কিনবে কিন্তু আমার মতো মেম্বার আমার পরিবারের অন্যান্য ভাই বোন আত্মীয় সব মিলিয়ে আড়ং ক্রেতারা না গেলে আড়ং এর ক্ষতিটা কিন্তু লাখ ছাড়িয়ে যাবে । আড়ং চায়না এটা মিস করতে তাই তো ক্ষমা চেয়েছে - নিজের বুঝ পাগলেও বুঝে আর আড়ং তো বেনিয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.