নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

বলাৎকারের পর বিয়ে কোন শাস্তি নয় বরং পুরস্কার

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২২



গত ০১ লা নভেম্বর, ২০২২ সালে ব্লগ লিখে ছিলাম , যার হেড লাইল ছিলো , মূল্য বাড়িয়ে অর্থ পাচার করা হয় আবার কর ফাকি দিতে মূল্য কমিয়ে আমদানি করা হয়! সবই চলে উন্নয়ন বাবার আমলে !

এর ও আগে লিখেছিলাম, মানুষ এখন আর ব্যাংকে টাকা রাখবে না, বাধ্য হয়ে খরচ করে ফেলবে, নয়তো মাটির ব্যাংকে জমা করবে


যারা পড়েন নাই , ইচ্ছে হলে পড়তে পারেন । লেখাগুলোর মূল উদ্দেশ্য ছিলো , বাংলাদেশের অর্থনীতি ও ব্যাংকিং সেক্টর নিয়ে যারা ছিনিমিনি খেলছে তাদের শিরদাঁড়ায় আঘাত করা । সরকারকে ম্যাসেজ দেওয়া যে, আমাদের অর্থনীতি ভুল পথে হাঁটছে । একজন সচেতন নাগরিক ও ব্লগার হিসাবে এর বেশি কিছু করার অধিকার বা ক্ষেমতা আমাদের নেই ।

উক্ত ব্লগে - উপদেশ হিসেবে লিখেছিলাম "এখনো সময় আছে , ব্যাংকিং খাতে সুদের মাত্রা পুন:নির্ধারণ করা হোক । সঞ্চয়পত্র বিনা শর্তে বিক্রি করা হোক । সঞ্চয়পত্র ক্রয়ের টাকা বৈধ ঘোষুন করা হোক । তাহলে দেখবেন, টাকা উপচে পরছে । অর্থ পাচার কমে আসবে। ঋণের গ্রহণের মতো আইএমএফ ও বেশি ভালো না । ঋণ গ্রহণ করলে তা পরিশোধ করতে হবে । রিজার্ভ থেকে ৭.২ মিলিয়ন গায়েবের কথা তারাই প্রকাশ করেছিলো । সময় থাকতে সঠিক সিদ্ধান্ত নিন । তা না হলে . আইএমএফ এর শর্তের চাপে দেশের জনগণ ভর্তা হয়ে যাবে।"

গতকাল বাংলাদেশ ব্যাংক একই সিদ্ধান্ত গ্রহণ করেছে । অর্থাৎ বেধে দেওয়া সুদের হার থেকে বের হয়ে আসতে বাধ্য হয়েছে । আবারো বলি , "যে কোন দেশের উন্নয়ন নির্ভর করে , সে দেশের জনগণের সঞ্চয় প্রবণতার উপর । " অথচ গত ১০ বছর পরিকল্পিত ভাবে, ভুল নীতি চাপিয়ে দিয়ে জনগণের সঞ্চয় প্রবনতাকে ভেঙ্গে ফেলা হয়েছে । ফলে পঙ্গু হয়ে গেছে দেশের অর্থনীতি । প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের উপর ভর করে অক্সিজেন মাস্ক লাগিয়ে কোন রকম লাইফ সাপোর্টে টিকে আছে দেশের বর্তমান অর্থনীতি । দেশের বর্তমান প্রকৃত রিজাভের পরিমাণ আসলেই কতো তা কেউ জানে না । তবে, ব্যাংকিং সেক্টরে নতুন সিদ্ধান্তের ফলে, অবস্থার উন্নতি হবে বলে আশা করি । সিদ্ধান্তটি দেরিতে হলে ও ফলদায়ক হবে ।

অর্থনীতি না বুঝে ও অর্থনৈতিক বোদ্ধা সেজে যারা নিজেদের স্বার্থে ইচ্ছে মতো দেশের ব্যাংকিং সেক্টরের ১২ টা বাজিয়ে দিয়ে দেশ ও জনগণকে পথে বসিয়ে দিয়েছে । তাদের মুখোশ খুলে দেওয়ার প্রয়োজন নেই এরা সবাই পরিচিত মুখ । সবাই তারা সবাই সুবিধা ভোগী । অর্থনীতি না বুঝে ও সরকারকে ভুলে বুঝিয়ে ভুল নীতি গ্রহণ করার ফলে সব চেয়ে বেশি ক্ষতি গ্রস্ত হয়েছে দেশের জনগণ ও দেশের অর্থনীতি । অন্যদিকে পাচার হওয়া অর্থ দিয়ে কানাডা , ইউরোপ,যুক্তরাজ্যে , দুবাইয়ে বাড়ি গাড়ি কিনে আয়েসি জীবন সাজিয়ে নিয়েছে একটা শ্রেনী।

অন্যদিকে দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধির সাথে সাথে দেশের জনগণ নেমে গেছেন দরিদ্র সীমার শেষ পর্যায়ে । এ দায় কাদের ? এ দায় কারা নিবে ? "বলাৎকারের পর বিয়ে কোন শাস্তি নয় বরং পুরস্কার " যাদের ভুল সিদ্ধান্তের ফলে দেশের হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে গেলো , তারা কি শাস্তির আওতায় আসবে না ? নাকি পলিসি মেকারেরা সব কিছুর উর্ধ্বে ? আমরা অর্থনীতিবিদ না হয়েও যদি , রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নের সূত্রটা বুঝতে পারি তাহলে প্রশ্ন হচ্ছে, তারা কেন বুঝেন নাই ? আজ ১০ বছর পর কেন দেশের ব্যাংকিং সুদ নীতি পরিবর্তন করতে হলো ?


মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৬

রানার ব্লগ বলেছেন: আমরা যারা আসহায় আম জনতা তাদের জন্য এই সকল ব্যাংকিং ব্যাবস্থা নয় । ইহা কেবল চোরদের অর্থনৈতিক অবস্থার উন্নায়নের কাজে সমার্পিত ।

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: না ভাই আপনার ধারনাটি ভুল । ব্যাংকিং সেক্টরের ভুল সিদ্ধান্তের সব চেয়ে বড় শিকার আমজনতা । কারণ দশ টাকার পণ্য কিনতে ব্যয় করতে হচ্ছে ৭০ টাকা । সব ওই ভুল সিদ্ধান্তের ফসল । চোরদের এখন আর খাওয়ার কিছু বাকি নেই তাই আবার আগের সিস্টেমে ফিরে যাচ্ছে ।

২| ১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১২

জুল ভার্ন বলেছেন: কর্তার ইচ্ছায় কর্ম- অতএব "নিরবতাই হিরন্ময়"!

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা, এটাই ব্যক্তি নিরাপত্তার জন্য শেষ কথা , কারণ বোবার কোন শক্রু নেই ।

৩| ১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: শক্তিশালী শিরোনাম।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

৪| ১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সব দিক থেকেই সাধারন জনতা থাকে চাপের তলে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যেমন জনগন তেমন চাপ

৫| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

বিটপি বলেছেন: ধরুন আপনি নিজেই কোন এক সময়ে বলৎকার করেছেন - আইনের ফাঁক ফোকর গলিয়ে উৎরে গিয়েছেন। এখন আপনাকেই যদি বলৎকারের শাস্তি কি - এই আইন প্রণয়ন করতে দেয়া হয়, আপনি কি আইন করবেন?

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধরলাম, আমি আপনাকে বলৎকার করার পরে ও আইনের ফাঁক গলে উৎরে গেলাম আবার আমিই যদি আইন প্রণয়নের সুযোগ পাই তাহলে তো বলতে হবে আপনি চিৎকারটা ঠিক মতো দিতে পারেন নাই, কিংবা বলাৎকারীকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন বলেই আমি সুযোগটা পেয়ে গেছি ।

লেহন নয় চিৎকার করতে শিখুন , চিৎকার মানের প্রতিবাদের হাতিয়ায় ।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা আসলে ভুল সিদ্ধান্ত না। টাকা আমজনতার পকেট থেকে শিল্পপতিদের পকেটে নেয়ার জন্যই জেনে বুঝে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমজনতা বলাৎকারের পরে বিয়ে বসতে পেড়েছে এতেই অনেক খুশি।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সহমত , সব কিছু জলের মতো পরিষ্কার । চুষে ছোবরা বানিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। নতুন হুকুম জারি হয়েছে, সরকারী কর্মকর্তাদের গ্রেফতারের আগে অনুমতি লাগবে । এতে যেসম আমলা নামে হারামখোরদের বিদেশে সম্পদ আছে তারা সুযোগ পেয়ে যাবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.