নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

বেড়ে চলেছে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা সাথে আছে অপ চিকিৎসক ও তাদের চিকিৎসা

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১৮



আজ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবে ৮ জন। গতকাল ও একই রকম ছিলো । বেসরকারি কোন হিসাব না থাকলেও সরকারী এই হিসাবে যে যথেষ্ট গড়মিল আছে তা অতীতে করোনায় মৃত্যুর সংখ্যা ঘেঁটে দেখলেই বোঝা যায় ৷ জনগণের টাকায় চলা লোকজন জনগণের কাছ থেকে প্রকৃত তথ্য কেন যে লুকাতে চায় তা বুঝতে পারি না ।

আমার এক বন্ধু মজা করে বলেছিল , "এখনো সরকারী লোকজন জনগণকে ভয় পায়। তাই ভয়ে প্রকৃত সংখ্যা প্রকাশ করে না । যদি জনগণ তাদের চাকরি চ্যুত করে । " কথাটা ফান করে বললেও, এমনটাই হওয়ার কথা ছিলো।

সরকারী সূত্র যাই বলুক না কেন , প্রকৃত অবস্থা হচ্ছে, হাসপাতালগুলোতে তিল পরিমাণ জায়গা নেই রোগী ভর্তি করার। জ্বরে আক্রান্ত রোগীদের আত্মীয় স্বজন রোগী নিয়ে হাসপাতালে হাসপাতালে ছুটছেন । সরকারি হাসপাতালে ভর্তির সুযোগ না পেয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি করছেন। এবং চড়া মূল্যে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন । এসব দেখে সহজেই বুঝা যাচ্ছে, দেশে নীরব ডেঙ্গু মহামারী চলছে। এখনি জরুরি অবস্থা ঘোষুনা করা উচিত কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় মানতে নারাজ। তাদের বক্তব্য সব স্বাভাবিক আছে ।

কথা হচ্ছে, ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণে কেন এতো অবহেলা ? কেন , এখানে কোভিড এর মতো ভ্যাকসিন বাণিজ্য নেই বলে ? ভ্যাকসিন বাণিজ্য না থাকলেও আছে রক্ত পরিক্ষান নামে , রক্ত দেবার নামে চড়া মূল্যের বড় বড় কুপ । কেউ ডেঙ্গুতে আক্রান্ত হলে , তাকে সেই কুপে পড়তেই হবে।

যন্ত্রণা এখানেই শেষ না । সেন্টাল হাসপাতালে প্রসূতি হত্যার অপরাধে দুই চিকিৎসকে গ্রেফতার করা হলে, সারা দেশে চিকিৎসকেরা ধর্মঘট পালন করছে৷ ফলে এই এপিডেমিক সময়ও মানুষ চিকিৎসা না পেয়ে ফেরত যাচ্ছে। হত্যাকারীদের সমর্থন করে তারা মানুষ হত্যার লাইসেন্স চাইছে। অপ রাজনৈতিক প্রশ্রয় প্রাপ্ত মানুষ রুপি কিছু কসাইদের অপচিকিৎসায় দেশের ভাল ভালো চিকিৎসকেরা বদনামের ভাগীদার হচ্ছেন, উপায়ন্তর না দেখে অনেকে দেশ ছেড়ে যাচ্ছেন।

বিশ্বের কোথাও এমন নজির পাবেন না যে, কোন দুর্যোগ এর সময় চিকিৎসকেরা ধর্মঘট করে তাও আবার টাকার নেশায় ভুল চিকিৎসা করে রোগী হত্যাকারীদের পক্ষ নিয়ে । রাজনৈতিক মদদ পুষ্ট এই সব চিকিৎসক নামের অপ চিকিৎসকদের লাইসেন্স বাতিল করা উচিত । কিন্তু প্রশ্ন হচ্ছে, জনগনের জন্য, জনগনের স্বার্থে তাদের লাইসেন্স বাতিল করবেটা কে? এদের শিকড় যে অনেক গভীরে ।

সাখাওয়াত বাবনের
ফেসবুক থেকে ।
১৮। ০৭। ২০২৩

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫৬

দারাশিকো বলেছেন: ডেঙ্গু পরীক্ষার খরচ তো নির্ধারিত, ফলে ব্যবসার সুযোগ সীমিত। তাছাড়া সরকারি হাসপাতালে খরচ বেশ কম। আর ভাই, জনগনের টাকায় চলা - টাইপের চিন্তা থেকে বের হন। এই দেশের কোন ব্যাপারটায় জনগনের মতামতের মূল্য আছে?

১৮ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৫০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ডেঙ্গু পরীক্ষা খরচ ৫০ টাকা । কিন্তু তারপর কি ? রক্তের প্লাটিলেট কমলে যে খরচটা শুরু হয় তার সর্ম্পকে কি ধারণা আছে ভাই । ডেঙ্গুতে আক্রান্ত হলে , ৫০ হাজার টাকা করচ করার পরে যদি বেচে যান তাহলে নিজেকে ভাগ্যবান মনে করবেন ।

দেশটা জনগনের টাকাতেই চলছে , আওয়ামীলীগ কিংবা বিএনপি বলেন - তারাও ক্ষমতায় এলে জনগনের টাকাতেই চলে । তাই এটা থেকে বের হওয়া যাবে না ।

২| ১৮ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: বেসরকারি হাসপাতালে যে চিকিৎসার যান, আপনার গলা কেটে রেখে দিবে।

৩| ১৮ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- গতকাল দেখলাম ৮জন মারা গেছে।
- আমাদের এলাকায় ডেঙ্গর বিস্তারের তেমন কোনো সংবাদ শুনি নাই।

৪| ১৯ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ডেঙ্গু দমনের নামে কোটি টাকা লোপাট হচ্ছে বা গচ্ছা যাচ্ছে যাই বলুন কিন্তু ডেঙ্গু দমন হচ্ছেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.