নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

ইঞ্জিনিয়ার, চিকিৎসক কিংবা বিজ্ঞানিদের মধ্যে আপনি নাস্তিক পাবেন না

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১:০০

নাস্তিকদের মধ্যে আপনি কখনো বিজ্ঞানি, চিকিৎসক,স্কলার কিংবা গবেষকদের পাবেন না।
যাদের পাবেন তাদের অধিকাংশই টুন্ডা সাহিত্যিক বা কবি যারা দু'একটা উপন্যাস, নামকাওয়াস্তে কিছু প্রবন্ধ কিংবা গতানুগতিক সস্তা কিছু সাহিত্য লিখে মাঝারি সাইজের পরিচিতি পেলেও বাস্তবিক জীবনে পুরোপুরি ব্যর্থ। তাদের অবস্থা শারীরিক মানসিক ও পারিবারিক জীবনে এতোটাই করূন যে যা ভাষায় বর্ণনা করার উপায় নেই।

শারীরিক ও মানসিক ভারসাম্যহীনতার কারণে এদের মস্তিষ্ক একটি নিদৃষ্ট সময়ের পর আর কাজ করে না। কিন্তু কিছু একটা করে বিখ্যাত হবার, মানুষের দৃষ্টি আকর্ষণের দুর্নিবার সুপ্ত বাসনা থেকে এরা সেন্সসেটিভ ইস্যু নিয়ে নারাচারা দেবার চেষ্টা করে।

কিন্তু পিপিলিকার উড়িবার সাধ হয় মরিবার তরে, এই প্রবাদের মতো এরাও একসময় মরে,পোচে,গলে দুর্গন্ধ ছড়ায়। কিন্তু মানুষের বিশ্বাস,আস্থার জায়গায় এরা বিন্দুমাত্র আচড় কাটতে পারে না।

মানুষ যতো বেশি জ্ঞান চর্চা করে তার জ্ঞানের পরিসীমা ততো বৃদ্ধি পায়। পুকুর কিংবা নালার পুটিমাছ যেমন সমুদ্রের বিশালতা সম্মন্ধে অজ্ঞ,ঠিক তেমনি মানুষ তার প্রফেশনাল লাইফে যত পারদর্শী হয়ে উঠে তার ঈশ্বর ভক্তি ততোধিক বৃদ্ধি পায়। ( আমি মুরগী বিক্রেতা,ফল ব্যবসায়ী কিংবা আড়তদারের প্রফেশনাল লাইফের কথা বলছি না।)

একজন চিকিৎসক, একজন বিজ্ঞানী একজন এষ্টনটের মাঝে তাই ধর্মীয় বিভক্তি থাকলেও নাস্তিকতা কাজ করে না। কারণ জ্ঞান ই ঈশ্বর ভাবনাকে মজবুত করে। এজন্য জ্ঞান অর্জনের জন্য প্রতিটি ধর্মে তাগাদা দেওয়া হয়েছে। মুর্খ বা স্বল্প শিক্ষিতদের জন্য ধর্ম নয়। ধর্ম ও ঈশ্বর এমন একটি বিষয় যা সবার বোধ কুলায় না।

একজন মানুষ ব কলম হয়ে ঈশ্বর ভাবনায় জ্ঞানি হতে পারে, আবার সবোর্চ্চ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নিয়েও আত্মীক জ্ঞানের অভাবে মুর্খ থাকতে পারে। ঈশ্বর ভাবনা খুব সহজেই মানুষের জ্ঞানের পরিচয় তুলে ধরে। তাই যারা নিয়মিত জ্ঞানচর্চায় মগ্ন থাকেন তারা কখনো নাস্তিক হয় না। ইঞ্জিনিয়ারিং,বায়োলজি কিংবা এস্ট্রোনোমিকাল জ্ঞান চর্চার পর নাস্তিক থাকা সম্ভব নয়৷

ইদানীং একটা বিষয় নিয়ে অনেকেই কথা বলছে,সেটা হলো ঢাকা বিশ্ব বিদ্যালয়, বুয়েট কিংবা মেডিকেল পরীক্ষায় মাদ্রাসার ছাত্ররা ফাস্ট হচ্ছে। এতে অনেকের চুলকানি বা গাত্রদাহ হচ্ছে, আমি বলবো তারা তাদের মেধা ও যোগ্যতা দিয়ে নিজেদের জায়গা করে নিচ্ছে। যাদের এদের নিয়ে ঘা চুলকায় তারা এদের পা ধোয়া পানি খেতে পারেন।

আবুল,বাবুল কলেজে পড়ে এদের নিয়ে কথা বলা মানায় না। মেধা ও যোগ্যতা এমন একটি বিষয় যার সমালোচনা চলে না।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১:২৭

অপু তানভীর বলেছেন: এখানে খুব ক্ষুদ্র একটা তালিকা। এই রকম প্রতিটা ক্ষেত্রেই পাওয়া যাবে খুজলে !
কী হাস্যকর ভাবে বলে দিলেন যে বিজ্ঞানীদের ভেতরে নাস্তিক নাই!
কিসের ভিত্তিতে বললেন ?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১:৪১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এক কোটি বিজ্ঞানির মধ্যে দু, একটা টুন্ডা বিজ্ঞানি থাকা অস্বাভাবিক কিছু না। কিন্তু প্রকৃত বিজ্ঞানিদের মধ্যে আপনি নাস্তিক পাবেন না।

২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১:৫১

অপু তানভীর বলেছেন: স্টিফেন হকিংস, আলফ্রেড নোবেল, রবার্ট ওপেনহেইমার কে আপনার কাছে টুন্ডা বিজ্ঞানী মনে হল ? বিজ্ঞান সম্পর্কে আপনার এমন উচ্চ ধারণা আপনাকে ডাইরেক্ট জান্নাতে নিয়ে যাবে আশা করি !
ভালা থাকেন ! গুড নাইট !

১৮ ই মার্চ, ২০২৪ রাত ২:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি প্রমাণ করে দিতে পারবো আপনি যাদের কথা বলেছেন, তারা বৈজ্ঞানিক সূত্রে ঈশ্বরের কথা বলেছেন। কিন্তু এখানে সেটা নিয়ে আলোচনা হবে সময়ক্ষেপন। তাই সূত্র দিলাম। খুজলে আপনি ও জানতে পারবেন। "ডায়মেনশন" নিয়ে পড়ুন।

আর যে জান্নাতের কথা বললেন, আলহামদুলিল্লাহ, আল্লাহ আপনার কথা কবুল করুক।

৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১:৫৮

সোনাগাজী বলেছেন:



জ্বীন সম্পর্কে রূপকথা বিশ্বাস না'কলে মানুষ কি নাস্তিক হয়ে যায়? আপনি জ্বীন, পরী, ভুতে বিশ্বাস করেন?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ২:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি কি এলিয়েন বিশ্বাস করেন?

কুরআন "জ্বিন" বললে আপনি বিশ্বাস করেন না কিন্তু নাসা এলিয়েন বললে বিশ্বাস করেন। আজিব জ্ঞান ভাই আপনার।

৪| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৩:০৬

সোনাগাজী বলেছেন:




অন্য গ্রহ থেকে আগত কোন এলিয়ান নেই।

৫| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৩:১৫

সোনাগাজী বলেছেন:



আপনি লিখেছেন, "মুর্খ ও স্বল্প শিক্ষিতদের জন্য ধর্ম নয়"।

-আমি যখন স্কুল শুরু করেছিলাম ( পুর্ব পাকিস্তানে ) তখন দেশের শতকরা ১২ জন স্বাক্ষর করতে জানতেন। তা'হলে আপনি বলুন, ততকালীন পাকিস্তানের লোকজন কি ধার্মিক ছিলেন?

৬| ১৮ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৩২

নূর আলম হিরণ বলেছেন: কিছু মনে করবেন না, আমার আপনাকেই নাস্তিক মনে হয়। যারা সুকৌশলে ধর্মকে হাস্যকর বানানোর জন্য এ ধরনের কনফিডেন্টলি মিথ্যাচার করে। উপর দিয়ে বোঝাবে সে ধার্মিক কিন্তু এমন ভাবে কথা বলবে ও আচার আচরণ করবে যাতে ধর্মকে প্রশ্নবিদ্ধ করা যায়।

৭| ১৮ ই মার্চ, ২০২৪ ভোর ৫:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





আপনি কি হাটহাজারীর গ্রাজুয়েট?
আপনার জন্য জান্নাতুল ফেরদৌস কনফার্ম।

৮| ১৮ ই মার্চ, ২০২৪ ভোর ৬:১৮

কামাল১৮ বলেছেন: আপনি একজন বিদ্যান মানুষ।কিন্তু মুর্খের মতো কথা বলবেন না।জেনে বুঝে কথা বলুন।

৯| ১৮ ই মার্চ, ২০২৪ ভোর ৬:৩৩

অগ্নিবেশ বলেছেন: বিজ্ঞানী টিজ্ঞানীদের টাইনা আইনেন না ছ্যাড়াব্যাড়া হয়ে যাবেন। আপনে নিজেও কি ঈশ্বর বিশ্বাস করেন? কালী, খ্রিষ্ট, শিব,চেঙ্গা বেঙ্গা এই সব ঈশ্বরকে বিশ্বাস করেন? কেন করেন না? কারন এদের থাকার পেছনে কোনো প্রমান নেই। ঠিক একই যুক্তিতে নাস্তিকেরা আপনার আল্লাহকে বিশ্বাস করে না। কারন সেই প্রমানের অভাব। আপনি যদি কিছু দাবী করে থাকেন, প্রমান আপনাকেই দিতে হবে, অন্য কেহই তাহা অপ্রমান করতে যাবে না। সবার আগে প্রমান কাকে বলে, প্রমান কিভাবে করা যায়, বিশ্বাস কাকে বলে, অন্ধবিশ্বাস কাকে বলে, এগুলো জেনে আসুন। তাহার পর নাস্তিকদের ন্যাজা দিয়ে কান চুলকায়েন।

১০| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৭:৪৯

অহরহ বলেছেন: ধার্মিক হতে হলে কোন শিক্ষা লাগে না। শুধু কলেমা পড়ে অন্ধ বিশ্বাস করলেই আপনি পাক্কা ধার্মিক (মুমিন)।


পৃথিবীর অধিকাংশ বিজ্ঞানী নাস্তিক : A survey by Larson and Witham (1998) showed that that 93% of members of the National Academy of Sciences, America's most elite body of scientists, are agnostics or atheists, with just 7% believing in a personal God. This is almost the exact reverse of figures for the American public as a whole. Apr 17, 2012

১১| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৩৩

এম ডি মুসা বলেছেন: এটা ভুল ধারণা নাস্তিক কাকে বলে নাস্তিক হলো যার একটা বিশ্বাস তার ভিতরেই মানুষ মাত্রই ভিন্ন এক প্রাণী

১২| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫৭

রাজীব নুর বলেছেন: ধর্মীয় রুপকথা বিশ্বাস করার দিন শেষ।
মানুষ এখন সচেতন হচ্ছে। তাদের চিন্তা ভাবনা পরিবর্তন হচ্ছে। ধর্ম গুরুদের প্রভাব কমতে শুরু করেছে।

১৩| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪১

নতুন বলেছেন: দুনিয়াতে প্রায় ১০০০০ এর মতন ধর্মমত আছে। আপনি কিন্তু ৯৯৯৯ ধর্মে অবিশ্বাসী।

আমি আপনার চেয়ে আর একটা বেশি ধর্মে বিশ্বাসী না।

আর আপনি একটু বিশ্বাস, প্রমান এই বিষয়গুলি নিয়ে একটু পড়াশুনা করুন।

প্রমান:- যখন আপনি দাবী করছেন যে সৃস্টিকর্তা পৃথিবি সৃস্টি করেছে তখন সেটা প্রমানের দায়ীত্ব আপনার।
বিশ্বাস:- আপনার বিশ্বাস সত্য হবার সম্ভবনা ৫০%

আরেকটা জিনিস হইলো আপনার চারপাশে যত মানুষ দেখছেন ১৮ কোটি বাংলাদেশী তাদের মাঝে কতভাগ ৫ ওয়াক্ত নামাজ পড়া? কত ভাগ সহী ধর্ম অনুসরন করে?

বাপ দাদার ধর্ম হিসেবে ৯৫% মানুষ ধমালম্বী। ধর্ম এখন সামাজিক একটা বিষয় হয়ে দাড়িয়েছে।

ধর্মের সোনালী দিন শেষ, এখন নামকা ওয়াস্তে ধর্ম সামাজিক প্রথার মতন ধর্ম বেচে থাকবে। ধর্ম রাস্ট ক্ষমতায় গিয়ে মানুষের জীবনে আইন প্রয়োগ করতে পারবেনা, তেমন বিশ্ব এখন আর নেই। সামনেও আসবেনা।

আপনি ধর্মের উপরে আরো বেশি পড়াশুনা করুন, বুঝতে পারবেন ধর্ম নেতারা মানুষের উপড়ে সুবিধা নিতেই এমন সব জিনিস বানিয়েছে।

১৪| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:০০

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আপনি মনে হয় বলতে চেয়েছেন আপনার পাড়া বা মহল্লা তে ইঞ্জিনিয়ার, চিকিৎসক কিংবা বিজ্ঞানিদের মধ্যে আপনি নাস্তিক পাবেন না। তাই না?

১৫| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৩

জ্যাক স্মিথ বলেছেন: সবাই কমেন্ট করে পোস্ট'টিকে একদম ছ্যাড়াব্যারা বানিয়ে দিয়েছে!! =p~ আমি আর কি বলবো। :-B

প্রথম কথা হচ্ছে ডাক্তার, ইঞ্জিনিয়াররা ফিলোসফি, থিওলজীর কিছুই বুঝে না এরা সারাদিন চাকরি বাকরি, চুরি চামারি করে বাসায় এসে রাতে স্ত্রীর কাছ থেকে ধর্মীয় জ্ঞান পায় যে কারণে আমাদের দেশের শতভাগ ডাক্তার ইঞ্জিনিয়ারগণ এক একটা ধর্মান্ধ ষাঁড়।

বিদেশে যে সকল হতভাগা নাস্তিক রয়েছে তাদের ধরে এনে আমাদের দেশের ওয়াজ মাহফিলের জলশায় বসিয়ে দেতে হবে, তাহলেই এদের নাস্তিকতা দূর হয়ে যাবে। প্রখর বুদ্ধিমান এবং উচ্চ শিক্ষিত লোকজনই কেবল এসব ওয়াজ মাহফিলে যোগ দেয়। অনেক উচ্চ শিক্ষিত লোকজনই কেবল সারাদিন মসজিদে দৌঁড়াদৌড়ি করে, নাস্তিকরা তো কিছুই বুঝে না এরা মূর্খ।

১৬| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৫

রানার ব্লগ বলেছেন: টুন্ডা বিজ্ঞানি কারা ?

প্রকৃত বিজ্ঞানী কারা ? আলাদা করে সংজ্ঞা দিন ।


আপনার লেখা দেখে মাঝে মধ্যেই আপনার জন্য কষ্ট হয় । সুস্থ্য হন ।

আপনি ভালো হয় নিজ ধর্মে মনযোগী হন , প্ন্যদের নিয়ে না ভবলেও চলবে । কারন আপনার চিন্তা ভাবনায় বিশাল সমস্যা আছে ।

১৭| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: নাস্তিকতা মোটেও কোন মায়ের হাতে মোয়া নয় যে, চার বছর মেডিক্যাল লাইনে আর কয়েক বছর ইঞ্জিনিয়রিং এ লেখাপড়া করে নাস্তিক হওয়া যায়, দুই চারটা বই পড়েও নাস্তিক হওয়া যায় না, এটা একটা দীর্ঘ প্রক্রিয়ার শ্রসমসাধ্য ফসল যা সবার পক্ষে সম্ভব নয়।

রিচার্ড ডকিন্স, ক্রিস্টোফার হিচেন্স. লরেন্স ক্রাঞ্চ আর্থার সি ক্লার্ক, স্টিফেন হকিংস এরা সবাই অশিক্ষিত লোক এদের ধরে এনে বাংলাদেশের ওয়াজ মাহফিলে মজমায় বসিয়ে দেতে হবে।

১৮| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: আপনার পুরো জীবনে একজনে নাস্তিকের সাথে বসে ৫ মিনিট কথা বলার সৌভগ্য হয়েছে? আমি নিশ্চিত হয় নি এবং আগামী ৫০০ বছরেও হবে না, সুতরাং বসে বসে ওয়াজ মাহফিল থেকেই জ্ঞান অর্জন করতে থাকুন।

১৯| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

এক চালা টিনের ঘর বলেছেন: পোস্টটি লাইল করেছেন -

১) বিজ্ঞানী নীল আকাশ
২) মহা যুক্তিবাদী কথামৃত
৩) আলেমসমাজ এর অহংকার মহাজাগতিক চিন্তা।

২০| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ওরে জেলাসি! ডাক্টার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানিদের নিয়ে আমজনতার এতো জ্বলন? ছুডু বেলা ভালো করে লিখা পড়া,করলেই তো এইসব হওন যাইতো, তবে এর জন্য ব্রেন থাকতে হয় ভেন্ডি নয়। আবুল বাবুল বিশ্ববিদ্যালয়ে পড়ে অন্তত দার্শনিক হওন গেছে সেইডাই বা কম কিসে?
এরা ডাক্টার ইঞ্জিনিয়ার বিজ্ঞানিদের নিয়ে জ্বলে মাদ্রাসার ছাত্র বুয়েটে ফাস্ট হইলে জ্বলে। এদের সমস্যা কোথায়?

২১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:২০

এস.এম.সাগর বলেছেন: ইসলাম কোন ধর্মের নাম না, ইসলাম একটি পরিপূর্ন জীবন বিধান, যে বা যাাহারা ইসলাম কে জীবন বিধান হিসেবে গ্রহন করে তাহারাই কেবল মাত্র মুসলীম।

২২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:০৪

কলাবাগান১ বলেছেন: হাসালেন। উপরে একজন অলরেডি বলে দিয়েছেন পৃথিবীর সেরা বিজ্ঞানী যারা আমেরিকার AAAS এর সদস্য, তাদের ৯৬% ই কোন ধর্মকে বিশ্বাস করে না.....

২৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৫

শেরজা তপন বলেছেন: কিছু পোস্ট হইল দরজায় খিল এঁটে দিয়ে গলায় দড়ি দিয়ে ঝুলে পরার মত ... বাঁচার ও বাচানোর কোন রাস্তা থাকে না
আফসোস!!!!

২৪| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৫| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৭

আদিবাসী শামুক বলেছেন: আপনার জন্ম যদি দক্ষিণ আফ্রিকার জুলু জাতি অধ্যুষ্যিত স্থানে হতো, তাহলে আপনি কীভাবে ইসলাম ধর্মের আলো পাইতেন জানার ইচ্ছা।
কোনো জুলু কি কখনও ইসলামে কনভার্টেড হইছে?
রমনা পার্কের কোনো মাগীর দালালকে দেখবেন না নাস্তিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.