নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

সড়ক দুর্ঘটনা কেড়ে নিল একটি সম্ভাবনা ময় জিবন :(

৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৯



আজ দেখলাম বিশ্ববিদ্যালয়ের এক বড় ভাই (ত্রিশালের ইউ এন ও এর দায়িত্ব রত ছিলেন) সড়ক দুর্ঘটনাতে মৃত্যু বরণ করলেন (ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজেউন)। (রাশেদুল (৩৭) চলে গেছেন না ফেরার দেশে। আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল উপজেলার নুরুর দোকান এলাকায় একটি বাসের চাপায় অকালেই প্রাণ হারিয়েছেন এই সরকারি কর্মকর্তা।)

এমন মৃত্যু আমরা কেউ ই কামনা করি না। কিন্তু আমরা আমাদের অবস্থান থেকে কি করেছি এমন অস্বাভাবিক মৃত্যু কমানোর জন্য? আমাদের জন প্রতিনিধি গন বলেন “আল্লাহ্‌র মাল আল্লাহ্‌ নিয়ে গেছেন” কিংবা “গরু ছাগল চিনলেই লাইসেন্স দেয়া উচিৎ”। এই সব কথা হজম করে সেই সকল ব্যাক্তির প্রশংসা করে স্তুতি বাক্য রচনা করতে দেখেছি অনেক কেই। লঞ্চ ডুবির জন্য জানের বদলে জান (মানুষের বদলে ছাগল) দেয়ার পরেও আমাদের অনেক ভালো লেগেছিল। কেউ বলিনি এই মহৎ পুরুস্কার দরকার নাই আপনারা সড়ক দুর্ঘটনার কবলে পরে মৃত্যুর মিছিল ঠেকান। আজ রাসেদ ভাইয়ের জন্য আপনার যে অনুভূতি একই অনুভূতি অনুভূত হয় দৈনিক সর্বনিম্ন ৮ জন মানুষের কাছের আত্মীয় স্বজন দের।
কিছুই কি করার নাই আমাদের?


নিরাপদ সড়ক চাই এর মতে “সেকেন্ডারি ডাটা বা তথ্যের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত এ প্রতিবদনে দেখা যায় ২০১৫ সালের ১ জানুয়ারী থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা প্রায় ২৬২৬। এই তথ্য শুধু মিডিয়ায় প্রকাশিত তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এছাড়াও আরও অনেক আঞ্চলিক তথ্য অপ্রকাশিত রয়েছে যা কোনো মিডিয়ায় উঠে আসেনি। গত ২০১৪ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ২৭১৩। এ বছর সড়ক দুর্ঘটনার সংখ্যা মাত্র ৮৭ কম হলেও অন্যান্য দেশের সাথে এই সংখ্যা তুলনা যোগ্য নয়। বাংলাদেশের লাইসেন্সকৃত গাড়ীর সংখ্যা ২১ লক্ষ এবং অবৈধ গাড়ীর সংখ্যা প্রায় ১০ লক্ষ (নসিমন, করিমন, ভটভটি, অটোবাইক, মাহেন্দ্র, ট্রলি ইত্যাদি)। এই হিসাবে প্রতি দশ হাজার গাড়ীতে সড়ক দুর্ঘটনার সংখ্যা হলো ৪৯টি। অথচ প্রতি ১০ হাজারে আমেরিকায় ২টি, জাপানে ২টি, চীনে সোয়া ৩টি ও রাশিয়ায় ৪টি দুর্ঘটনা ঘটে থাকে।

তিনি বলেন, মাত্র ৬টি জাতীয় দৈনিকে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এবং আঞ্চলিক শাখা সংগঠনের পাঠানো তথ্যের সমন্বয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। কিন্তু স্থানীয় বা আঞ্চলিক অনেক দুর্ঘটনার খবর এ প্রতিবেদনে উঠে আসেনি। অনুমান করা যায় এ সংখ্যা প্রায় ৩৫০০ হতে পারে। তিনি বলেন ২০১৩ সালের প্রতিবেদনে সড়ক দুর্ঘটনার সংখ্যা ২৭৫৩টি ছিল, এ বছর সংখ্যা ৪০টি কম হলেও বিশ্বের অন্যান্য দেশের সাথে তুলনা করলে তা ব্যাপক এবং ভয়াবহ”।(Click This Link)


বিবিসি এর একটি সংবাদ অনুসারে “বাংলাদেশের বিভিন্ন মহাসড়কের মোট ২০৮টি স্থানকে দুর্ঘটনাপ্রবণ বলে এক গবেষণায় চিহ্নিত করেছে দুটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিবেদন অনুযায়ী গবেষণার সময় যে সব চালকের উপর জরিপ করা হয়েছে তাদের মধ্যে ২২% ২০১৩ সালে কোন না কোন দুর্ঘটনার সাথে জড়িত। তাদের বেশিরভাগ আবার জানিয়েছেন দুর্ঘটনার পর তাদের কোন শাস্তি পেতে হয়নি কারণ তারা বিভিন্ন শ্রমিক ইউনিয়নের সাথে জড়িত”। (Click This Link

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজেউন - খুবই দু:খজনক সংবাদ

২| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:১৫

নেয়ামুল নাহিদ বলেছেন: ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন!

৩| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:২১

তাসজিদ বলেছেন: ঢাকা ময়মনশিংহ রোড়ের ত্রাস এই এনা। আর কত লাশ চায় এনা।

৪| ৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৩

বিজন রয় বলেছেন: মর্মান্তিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.