নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলবিদ্যাই কি বিলিয়নিয়ার হবার পূর্বশর্ত?

০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৯



কোটিপতি কিংবা আরো নির্দিষ্টি করে বললে শতকোটিপতি বা বিলিয়নিয়ার হবার রহস্য কোথায়? এই বিলিয়নিয়ারদের বিপুল পরিমাণ অর্থ উপার্জনের ক্ষেত্রে কি আসলে তাদের বিশ্ববিদ্যালয় জীবনের শিক্ষা খুব একটা ভূমিকা রাখতে পারে? একেবারে নির্দিষ্ট করে তেমন কিছু বলা না গেলেও জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বসের এক গবেষণা জানাচ্ছে কিছু বিষয়ের শিক্ষার্থী বিলিয়নিয়ার হবার দৌড়ে বেশ এগিয়ে থাকছে। যদিও সবার উপরে আছে বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে পা না রাখা ব্যক্তিরাই!

ফোর্বস ম্যাগাজিনের গবেষণা জানাচ্ছে বিশ্বের সর্বোচ্চ সম্পদশালী ১০০ ব্যক্তির মধ্যে কমপক্ষে ০৫ ভাগের ০১ ভাগই অধ্যয়ন করেছেন প্রকৌশল বিষয়ে। অন্যদিকে কোটিপতিদের তালিকায় মাত্র ৪% ছিলো যারা গনিত বিষয়ে পাঠদান গ্রহণ করেছিলেন। কিন্তু বিদ্যালয়ে থাকাকালীন পঠিত স্টীম (STEM) বিষয়গুলো যেমন: বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশন, গনিত তাদেরকে বিশ্ববিদ্যালয় জীবনে সাহায্য করেছিলো প্রকৌশল সম্পর্কিত বিষয় পড়তে।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের উপর একটি গবেষণা পরিচালনা করে দেখা যায়, যারা প্রকৌশল সম্পর্কিত বিষয় নিয়ে পড়াশোনা করেছেন তাদের ২২-২৫ শতাংশই পরবর্তীতে কোটিপতিদের তালিকায় নিজেদের নাম লিখিয়েছেন। এবং যারা পরবর্তীতে কোটিপতি হয়েছেন তাদের পছন্দের তালিকায় ২য় স্থানে ছিলো, হিসাব সম্পর্কিত পঠিত বিষয়গুলো তথা হিসাববিজ্ঞান ও অন্যান্য। বিশ্বের ১২ শতাংশ কোটিপতি আছেন যারা ব্যবসায় সম্পর্কিত বিষয়গুলো অধ্যয়ন করে নিজেদেরকে কোটিপতি তালিকার স্থানে স্থান করিয়েছেন। পক্ষান্তরে কলা বা মানবিক সম্পর্কিত বিষয়গুলো অধ্যয়ন করে প্রায় ৯ শতাংশ শিক্ষার্থী নিজেদেরকে কোটিপতি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তাছাড়া প্রায় ৮ শতাংশ কোটিপতি আছেন যারা কিনা বিশ্ববিদ্যালয় জীবনে অর্থনীতি ও অর্থায়ন সম্পর্কিত বিষয়গুলো অধ্যয়ন করেছেন।



সমীক্ষায় দেখা গেছে প্রকৌশল বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী শিক্ষার্থীদের গড় সম্পদের মূল্য প্রায় ২৫.৮ বিলিয়ন মার্কিন ডলার। প্রায় ২৪.০০ বিলিয়ন মার্কিন ডলার সমমান মূল্যের সম্পদ নিয়ে তালিকায় ২য় স্থানে আছেন, যাদের কিনা খুব কম সংখ্যকই ছিলো বিশ্ববিদ্যাল ডিগ্রীধারী। ব্যবসায় সম্পর্কিত বিষয় তথা অর্থ বা অর্থায়নে পড়ুয়া শিক্ষার্থীদের ও সম্পদের মূল্য প্রায় ২২.৫ বিলিয়ন মার্কিন ডলার।

এই ডিগ্রী গুলোর সাথে কোন নারীর যদি অতিরিক্ত এ লেভেল ডিগ্রি থাকে তাহলে সে বছরে ৪৫০০ মার্কিন ডলার বেশি আয় করতে পারবে অন্যদের চেয়ে। এবং সেইসাথে কারো যদি বিদ্যালয় লেভেলে স্টীম (STEM) বিষয়গুলো পড়া থাকে তাহলে তার পারিশ্রমিক তৃতীয় মাত্রা পর্যন্ত উন্নীত হতে পারে। যেখানে ছেলেদের পারিশ্রমিক নারীদের চেয়ে কিছুটা কম থাকে।

সম্প্রতি একটি বিষয় দেখা যাচ্ছে যে, স্টীম (STEM) বিষয়গুলোই আসলে ভবিষ্যত্‍ কোটিপতি হবার পথ নির্দেশ করে দেয়। এ-লেভেল শিক্ষার্থী যারা রসায়ন পড়েছিলো তারা প্রায় ৫ শতাংশ, যারা পদার্থ পড়েছিলো তারা প্রায় ১৫ শতাংশ, জীববিজ্ঞান পড়েছিলো তারা প্রায় ১২ শতাংশ এবং যারা গণিত নিয়ে অধ্যয়ন করেছিলো তারা প্রায় ৮ শতাংশ পরবর্তীতে কোটিপতি হতে পেরেছিলো।



সার্বিক পর্যালোচনা এটিই নির্দেশ করে যে, কোটিপতি হবার তালিকায় পঠিত যে বিষয়টি অগ্রগণ্য হিসেবে কাজ করছে তা হলো প্রকৌশল বিদ্যা। এবং ক্রমান্বয়ে অবস্থান করছে ব্যবসায়, কলা ও অর্থনীতি সংক্রান্ত পঠিত বিষয়গুলো। যাই হোক, প্রতিবেদনটি আরেকটি বিষয় জানিয়েছে যে, মাল্টি-মিলিয়নিয়ার যারা আছেন তাদের গড় সম্পদ যদিও প্রকৌশল ডিগ্রীধারীদের তুলনায় কিছুটি কম, কিন্তু বিশ্বের ধনবান প্রতিটি মানুষেরই বিশ্ববিদ্যালয় কর্তৃক আলাদা একটা তৃতীয় ডিগ্রি থাকে।

উদাহরন স্বরুপ বিবেচনা করা যায়, বিল গেটস এর কথা যিনি কিনা দুর্ভাগ্যবশত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ছাড়তে বাধ্য হয়েছিলেন, তবুও তিনি ৭৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সম্পদ নিয়ে আছেন বিশ্বের সবচেয়ে সম্পদশালী তালিকার শীর্ষে। আরো বিবেচনা করা যায়, ফেসবুকের প্রতিষ্ঠা মার্ক জুকারবার্গের কথা। ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদন অনুসারে যিনি স্থান করে নিয়েছেন বিশ্বের সর্বকনিষ্ঠ ১০০ ধনীর ব্যক্তির তালিকার শীর্ষে।


প্রতীতি -
শ্রদ্ধেয় স্যার হানিফ সিদ্দিকী,
Postdoctoral Researcher,
IUT, University Lumiere Lyon 2, Bron, Lyon, France

মন্তব্য ২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৩

কমরেড ফারুক ১ বলেছেন: হুম

২| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: সুন্দর পোস্ট B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.