নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

জানা অজানার সুন্দরবন

৩০ শে মে, ২০১৬ রাত ৮:১৪

বিশ্ব প্রাকৃতিক সৌন্দর্যের এক অপার নিদর্শন আমাদের সুন্দরবন। ১৯৯৭ খ্রিষ্টাব্দে এটি তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে স্বীকৃতি পায়।গর্বের এই ১০,০০০ বর্গ কিলোমিটারের এ বনের ৬,০১৭ বর্গ কিলোমিটার আমাদের এই দেশে (যদিও আয়তন হ্রাস পাচ্ছে)। বনটি ‘রয়েল বেংগল টাইগার ’ নামাক বিরল প্রজাতির বাঘের জন্য বিখ্যাত।

নামকরনের নেপথ্যে :
অনেক কিছুর মত সুন্দর বনের নামকরন কিভাবে হয়েছিল জানা যায় নি। তবে ঐতিহাসিকগন কয়েকটি কারন দাঁড় করিয়েছেন :
ক) সমুদ্র বন, বা চন্দ্র-বান্ধে(বাঁধা) থেকে এর নামকরন।
খ) তবে অধিকাংশ মত এই যে, সুন্দরী নামক বৃক্ষের আধিক্যের জন্য এর নাম -সুন্দর বন।

ইতিহাসের ডায়েরির পাতায়:
মুঘল আমলে স্থানীয় এক রাজা এ বনের ইজারা নেন। মুঘলদের পতনের পর তা নবাবদের অধীনে যায়। নবাবী আমল ফুরালে মীরজাফর ইংরেজদের যে অংশটুকু উপঢৌকন হিসাবে দেন তার মধ্যে সুন্দরবন ও ছিল। তারাই প্রথম এর মানচিত্র তৈরি করেন। যা থেকে পাওয়া যায় বনের আয়তন তখন ছিল ১৬,৭০০ বর্গ কিলোমিটার।

গঠনের নেপথ্যে :
হাজার বছর ধরে বংগোপসাগর বরাবর আন্তঃস্রোতীয় প্রবাহের দরুন প্রাকৃতিক ভাবে উপরিস্রোত থেকে পৃথক হওয়া পলি সঞ্চিত হয়ে গড়ে উঠেছে সুন্দরবন। উঁচু অঞ্চলের স্বাদু পানির গতিপথ পরিবর্তনের জন্য নিউটেকনিক গতির প্রভাবে বেংগল বেসিন পূর্বের দিকে সামান্য ঢালু হয়ে পরে।যার ফলে স্বাদু পানির বেশি অংশ চলে আসে সুন্দরবনে।

উদ্ভিদ ও প্রাণিবৈচিত্র্য :
১৯০৩ সালে প্রকাশিত প্রেইন এর হিসাবে সর্বমোট ২৪৫ শ্রেনী আর ৩৩৪ প্রজাতির উদ্ভিদ আছে এখানে। ৩০০ প্রজাতির মাছ, ২৭০ প্রজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ প্রজাতির সরীসৃপ এবং ৮ টি উভচর প্রাণীর আবাসস্থল।

বৃষ্টি ও সুন্দরবন :
সুন্দরবন না থাকলে বেশির ভাগ মেঘই বিনাবর্ষণে চলে যেত হিমালয়ে। সেখানে যে বৃষ্টি হত তার সামান্য অংশ আমরা পেতাম। আর সুন্দরবন যা করে:- সাগরের জলীয়বাষ্প মেঘ আকারে বনের উপর দিয়ে এসে বনের শীতল বায়ুর সংস্পর্শে এসে আরো ঘনীভূত হয়ে বর্ষণ উপযোগী হয়।

সাহিত্যে, চলচ্চিত্রে আর ধর্মে সুন্দরবন :
ক) ণৃ-তাত্ত্বিক অমিতাভ ঘোষের ‘ দ্যা হাংগেরি টাইড’ উপন্যাসের অধিকাংশ, সালমান রুশদির বুকার পুরষ্কার বিজয়ী উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন ’ এর অংশ বিশেষ সুন্দরবন কেন্দ্রিক।
খ) উত্তম- শর্মিলার অমানুষ, ছাড়াও এপার বাংলা, ওপার বাংলার অনেক চলচ্চিত্রে সুন্দরবনের সরব উপস্থিতি বেশ লক্ষ্যণীয়।
গ) রামায়নে (অর্জুন), মহাভারতে (সূর্য বংশ), পদ্মপুরাণে সুন্দরবনের উল্লেখ আছে।

একটি অনবদ্য উচ্চারণ :-
For the singer god created, Her voice
For the poet, His words
For Bangladesh, The Sunderbans

____ Tode Huish

[পূর্বে অন্যত্র প্রকাশিত]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.