নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

আকাশের চিঠি; চৌদ্দ

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৫

১৪

২৫ এপ্রিল ১০

ক’দিন ধরে ভীষণ মেঘ গুমড়া হয়ে আছে দিন গুলো । মাঝে মাঝেই কেঁদে ফেলছে আকাশ, ঝরছে অবিরাম দিন রাত ভর। আর ভীষণ হাওয়ার দাপট, উল্টা পাল্টা করছে পাতা ন্যাড়া গাছ গুলোকে। আমার বুকের ভিতর অমনি হাওয়ার উন্মাদ আলোড়ন। বৃষ্টিধারার সাথে মিশিয়ে দিতে চাইছি আমার চোখের জল কিন্তু জানো নীল, আমার চোখ শুখনো খটখটে এক ফোটা জল নেই মরুভূমির বালুকণার উড়াউড়ি। চোখের পাতায় খচখচে যন্ত্রনা জ্বালা ধরায়।

সমস্ত জল লাবণ্য উধাও হয়ে গেছে আমার জীবন থেকে তোমার অভাবে। তোমারও তো ঠিক এমনি অনুভব হওয়ার কথা । তুমি কী কিছুই অনুভব করছো না? কোথায় তুমি, কোথায় নিরুদ্দেশ হয়ে আছো বলো তো আমি কোথায় তোমাকে খুঁজব?

যেদিন তুমি চলে গেলে তার দুদিন পর তোমার দেশে পৌঁছানোর কথা । একদিন থাকবে আবুধাবী । দুবাই পৌঁছে আমাকে ফোন করলে তুমি ভালোভাবে পৌছে গেছো এখন বিলাস বহুল হোটেলে বসে জানালার বাইরে গলফ সাগরের ঢেউ আর আকাশে গাঙাচিলের উড়াউড়ি দেখতে দেখতে আমার সাথে কথা বলছো । আমাকে খুব মিস করছো জানালে। আমিও তোমাকে অনেক অনেক মিস করছি নীল। তোমার ওখানে তখন অনেক উজ্জ¦ল রোদ ছিল আর আমার এখানে ছিল জোছনাভরা রাত। শান্ত আনন্দময় এক পৃথিবীর দুই প্রান্তে বসে ভালোবাসার অবগাহনে ডুবেছিলাম আমরা।



সেই তোমার সাথে শেষ কথা বলা শেষ তোমার নিঃশ্বাস শোনা।

তুমি বলেছিলে ঘরে ঢুকেই আমাকে ফোন করেছো, সারারাতের জার্নিতে দুবাইর গরমে ক্লান্তি আর বিশ্রী লাগছে, এখন একটা শাওয়ার নিয়ে বিছানায় শুয়ে শুয়ে আরাম করে আমার সাথে আবার কথা বলবে। আমি বলেছিলাম আমার যে অনেক রাত এখন কাল সকালে কাজ ঘুমাবো না। একটুখানি অপেক্ষা করো হৃদয়, ঝটপট গোসলটা সেরে আসি তারপর তুমি ঘরের বিছানায় আমি এই হোটেলের বিছানায় শুয়ে দূরালাপনীর বাঁধনে জড়িয়ে একসাথে শুয়ে থাকব, কথা বলতে বলতে ঘুমিয়ে পরব মনে হবে একসাথেই আমরা পাশাপাশি শুয়ে আছি। তোমার এই অসম্ভব আবেগপূর্ণ কথা গুলো আমার হৃদয় মনে কী ভাবে যে ভাললাগা ঝরায় নীল, তুমি যদি জানতে। এতদিন পরও আমার গন্ড লাল হয়ে উঠেছিল। ঠোঁটের কোন কেঁপেছিল তিরতির করে। চোখের পাতা বন্ধ হয়ে গিয়েছিল আবেশে। আমি কোন মতনে বলেছিলাম আচ্ছা অপেক্ষা করছি। কী অপরূপ ভালোলাগা জড়িয়ে ছিল আমাকে সেই মূহুর্ত, অপেক্ষা করছিলাম তোমার ফোন পাবার বিছানায় শুয়ে। আগস্টের ভরা পূর্ণিমার উজ্জল জোছনা ছূঁয়েছিল আমার বিছানা আমার শরীর। আকাশের নীল স্বপ্নে ভাসতে ভাসতে কখন রাত পার হয়ে গেছে টের পাইনি। বালিশের পাশে মোঠোফোন আমার হাতের পাতায় বেজে উঠলে জেগে উঠলাম। চোখ মেলে দেখতে পেলাম নীল জোছনা নয় ভোরের রক্তিম আলো আকাশ জুড়ে। ফোনের পর্দায় তোমার নাম্বার নয় প্রতিদিনের সকালে বেজে ওঠা ঘুম ভাঙানিয়া জলতরঙ্গ।

তুমি ফোন করেছিলে আমি কী শুনতে পাইনি মিস করলাম। ঘুমিয়ে পড়েছিলাম কখন? বারবার খুঁজে দেখলাম তোমার নাম্বার। নাহ কোন মিসকল তো নেই। তুমি তাহলে ফোন করোনি! শাওয়ার শেষে? মনেহয় ঘুমিয়ে পরেছিলে আমার মতন। আমি কী এখন ফোন করব তোমাকে ? কটা বাজে ওখানে কি জানি থাক তুমিই ফোন দিবে এত অস্থিরতার কিছু নাই। আমাকেও ছুটতে হবে এখনি দিনের ব্যস্ততা শুরু হবে এখন থেকেই। যদিও ভিতরটা আকুপাকু করছিল তোমার সাথে কথা বলার জন্য তবু নিজেকে ব্যস্ত করেছিলাম হাজারো কাজে। সারাদিন বারবার মনে হয়েছিল যোগাযোগ করার কথা কিন্তু অপেক্ষা করছিলাম তোমার ফোন পাওয়ার। কি জানি কি কাজে ব্যস্ত আছো, অসুবিধা করতে চাইনি তোমার। অবসর হলে তুমিই যোগাযোগ করবে জানিতো।

অপেক্ষার সেই শুরু ... সারারাত কেটে গেলো ফোন এলো না । তুমি একদিন থেকে কাজ সেরে তারপর বাংলাদেশ যাবে, দিন পনের পর চলে আসবে এই তো পরিকল্পনা। খুব জরুরী দরকারে ডেকে পাঠানো হয়েছে তোমাকে। পারিবারিক যৌথ কিছু কাগজ পত্রে সাইন দিতে হবে তাই তুমি যাচ্ছো হঠাৎ করে নয়তো এ সময়ে যাওয়ার কোন কথাছিল না। সরাসরি টিকেট পেয়েও বাতিল করে তুমি দুবাই থাকার রুট টাই বেছে নিয়েছিলে । ওখানে নতুন একটা ব্যবসার কথাবার্তা নাকি চলছে। চলতি পথে নতুন ব্যবসা র্পাটনারের সাথে দেখা করতে তাই তুমি থেমেছো দুবাইতে। আমাদের পরিকল্পনা ছিল সামারে গ্রান্ডক্যানিয়নে যাওয়ার। তুমি বলেছিলে ফিরে এসে সেপ্টেম্বরের শেষে যাবো তখন গরমটাও কিছু কম থাকবে। যা গরম এরিজোনায় ঐ সময়টাই ভালো হবে। আমাকে ট্যূর প্যাকেজ কিনে ফেলতেও বললে।

তুমি কোথায় নীল? আমি আর অপেক্ষা করতে পারছিনা। ফোন করে যাচ্ছি তোমাকে কিন্তু তোমার ফোনে রিং যাচ্ছে না। এমন তো হওয়ার কথা না। তোমার এই নাম্বারটা আর্ন্তজাতিক যে কোন দেশেই কাজ করে। একটু পরেই ফোন করছো বললে তাই তোমার হোটেলের নাম ধাম কিছুই জিজ্ঞেস করিনি। এখনো কি তুমি দুবাইতে আছো নাকি দেশের পথে রওনা হয়ে গেছো?

বাড়ি থেকে খবর পেয়ে তাড়াহুড়ায় দুদিনের মধ্যে চলে গেলে, আমিও কাজে এত ব্যাস্ত ছিলাম যে তোমার কাগজ পত্রগুলো টিকেট, ফ্লা্ইট নাম্বার কিছুই রাখিনি এই বারই। বছরে কয়েকবার দেশের বাইরে যাওয়া আসা করছো অফিস যাওয়ার মতনই স্বাভাবিক হয়ে গেছে ব্যাপারটা । এ নিয়ে এত অস্থিরতার কিছু নাই। তবুও প্রতিবার সব কাগজ পত্রের একটা আলাদা কপি আমি নিজের কাছে রাখি। শুধু এবারই কিছু আমার জানা নাই। শুধু এইবারই কিচ্ছু জানা নেই আমার; কিচ্ছু জানা নেই তুমি কোন ফ্লাইটে গেলে, কোন হেটেলে উঠেছো, কিচ্ছু জানা নেই আমার আর এইবারই তোমার কোন খবর নেই। প্রতিবার তোমার পৌঁছার সময় মিলিয়ে আমি তোমাকে ফোন করি বা তুমি আমাকে জানাও আমি আর পারছি না নীল তুমি আসো যেখানেই থাকো আসো আমার কাছে। আমার এই উদাসী সময় ফাগুনের গানে ভরে দাও



















মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৬

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: চিঠির পর্বগুলো শুধুই চিঠির পর্ব না কোন ঘটনার রেশ বয়ে আনছে ঠিক ধরতে পারছি না। পরবর্তী চিঠির অপেক্ষায়!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩১

রোকসানা লেইস বলেছেন: আশা করি ধরতে পারবেন।

ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.