নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ফেসবুক লিংক:-https://www.facebook.com/SyedAlFahad.BD

সৈয়দ আল ফাহাদ

টুকটাক লেখালিখি করি!

সৈয়দ আল ফাহাদ › বিস্তারিত পোস্টঃ

ঘুষ নেয়ার পিছনে কাকে দায় করবেন? পুলিশ নাকি আমাদের সিস্টেমকে?

০৪ ঠা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৩২

-"পুলিশ ঘুষখোর!"
-"শালারা মানুষ না!"
-"*******রা ৫ টা টাকার জন্য ফকিন্নির মতো হাত পা ধরে!"
-"আরে ভয় পাস কেন,পুলিশ হ্যালমেটের জন্য ধরলে ১০০ ধরায় দিস।"
.
এগুলো আমার ডায়লোগ না, দেশের বেশিরভাগ মানুষেরই ডায়লোগ এটা। অনেকে এগুলা পুলিশের সামনেই বলে। আসলেও পুলিশ অনেক বড় *******, তা না হলে কি এতো গালাগালি শুনেও আমাদের সেবা করে? পুলিশ যদি ১ টা দিন তাদের সকল কার্যক্রম বন্ধ রাখতো তাহলে আর বাঙালিদের মুখ দিয়ে জীবনেও গালি বের হতো না। আর্মি,বিজিবি,আনসার আরো সকল বাহিনী দেশের শৃঙ্খলা বজায় রাখতে কাজ করেনা,কাজ করে এই ****** পুলিশই,ঠিক আছে? এখন সুশীল ভাইয়েরা প্রশ্ন করবে ফাহাদ,তোর এতো জ্বলে কেন আমরা পুলিশরে গালি দিলে, পুলিশ ঘুষ নেয়,ওগোরে তো গালি দিমুই! হুম। ঘুষ নিলে গালি তো দিবেন, কিন্তু গালি দেয়ার আগে একবার ভাববেন কেন ঘুষ নেয়! আসেন বলি কেন নেয়...
.
এখন একটা পুলিশের কনস্টেবল হতে কমপক্ষে ৮-১০ লক্ষ টাকা ঘুষ দিতে হয় উপরের কর্মকর্তাদের। আর যোগ্যতা দেখে এখন পুলিশ নেয়া হয়না বললেই চলে,সব টাকার খেলা। এখন একটা গরীব ঘরের ছেলেকে পুলিশ হতে হলে ৮-১০ লক্ষ টাকা ঘুষ দিতে হয়! আর নিম্নবিত্তদের কাছে ৮-১০ লক্ষ টাকা জোগাড় করা যে কতটা কষ্টকর তা যারা গালি দেয় তারা বুঝবে না। জায়গা জমি বন্দক,ঋণ নিয়ে সেই টাকা বের করতে হয়। তারপর পুলিশ হওয়ার পর সেই পুলিশের মাথায় সেই টাকা শোধ করার জন্য অনেক টেনশন থাকে! ও আরেকটা কথা একজন কনস্টেবলের মাসিক বেতন ১৬ হাজার টাকা। সেই টাকা দিয়ে বর্তমানে দুই ছেলে মেয়ে বউ নিয়েই একটা সংসার চলা কষ্টকর হয়ে যায়! তো, সেই পুলিশ টার কাছে লোন শোধ এবং সংসার চালনার আর কোনো পথ থাকে না,তাই বাধ্য হয়ে এই ঘুষ টা নেয়। এখানে বলে রাখি সব পুলিশ কিন্তু এক নয়,অনেকে ঘুষ নেয়াটাকে প্যাশন হিসেবে নেয়। তাদের কথা বলি নি। যারা নিম্নবিত্ত ঘরের তাদের কথা বলেছি! কিন্তু অনেক পুলিশ অফিসার আছে যারা অতিকষ্টে থাকার পরও ঘুষ নেয় না।
.
তো ঘুষ নেয়ার পিছনে কাকে দায় করবেন? পুলিশ নাকি আমাদের সিস্টেমকে? এই সিস্টেম চেন্জ করতে হবে,টাকা না যোগ্যতা দেখে পুলিশ নিয়োগ করতে হবে,তাহলে আমি গ্যারান্টি দিলাম ৭০% ঘুষ নেয়া বন্ধ হয়ে যাবে! আপনাদের কাছে অনুরোধ গালাগালি না করে শ্রদ্ধা করুন পুলিশদের,কারন ইনারা না থাকলে রাতে শান্তির ঘুম ঘুমোতে পারতাম না আমরা।
-ধন্যবাদ
My Facebook Id!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৫৩

কালীদাস বলেছেন: নোপ। ইহা বাংলাদেশি হিসাবে জন্ম নেয়ার ফলে প্রাপ্ত ভাগ্যের লিখন যাহা অপরিবর্তনীয় নিকট ভবিষ্যতে।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫২

প্রিন্স হেক্টর বলেছেন: এখন একটা পুলিশের কনস্টেবল হতে কমপক্ষে ৮-১০ লক্ষ টাকা ঘুষ দিতে হয় উপরের কর্মকর্তাদের

ঘুষ কেন দেয়? ঘুষ দেয়া আর নেয়া উভয়ই সমান অপরাধ। সরকারী চাকরি ছাড়াও সৎভাবে বেচে থাকা যায়। কিন্তু যে চাকরি পাবার জন্য ঘুষ দিবে, আর চাকরি পেয়েও ঘুষ খাবে তাকে গালি দিলে ডিফেন্ড করার কোন যুক্তি দেখি না।

ঘুষ নেয়ার জন্য আমি পুলিশকেই দায়ী করবো। শুধু পুলিশ না, যে ব্যাক্তি বা প্রতিষ্ঠান ঘুষ নিবে এবং যারা ঘুষ দিবে সবাইকেই দায়ী করবো।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেতন কম বলে ঘুষ নিতে হবে - এটা অনেকটা 'পোশাকের কারণে ধর্ষণ বৈধ' টাইপ হয়ে গেল না? সব হলো সরকার প্রধানের দোষ। কারণ, এরা এসব বিষয়ে নীরব থাকে বলেই যুগ যুগ ধরে এসব চলে আসছে। আমি জানি না, পুলিশের সন্তানরা এসব বিষয় কীভাবে নেয়। হয়তো তারা ভাবে অন্যরা খারাপ, তাদের বাবা নয়। আসলে যথাযথ শাস্তির অভাবেই পুলিশ এমন করে। টাকার লোভ সামলাতে না পারলে তার পুলিশে আসাই উচিত না। এখানে অন্য কোন কারণ খোঁজাটাই বোকামি...

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:১২

প্রণব দেবনাথ বলেছেন: যারা ঘুষ দেয় তারাই দায়ী । যারা খায় তাদের থেকে যারা দেয় তাদের সংখা বেশী ।একজোট হলে ঘুষ বন্ধ হবে ।

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩১

আহলান বলেছেন: দিয়েন না ঘুষ নিয়েন না পুলিশের চাকরি ... অসুবিধা আছে? এছাড়া আর কোন চাকরি নাই? কেনো এতো টাকা ঘুষ দিয়ে চাকরি নেবেন? উদ্দেশ্য টা কি বুঝতে পারেন? দায়ী সিষ্টেম .... আর এই সিষ্টেমের জন্য সিষ্টেম সৃষ্টি কারীরা দায়ী। এবার বাইর করেন কারা এই সিষ্টেম তৈরী করলো কেনো করলো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.