নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আত্মনাং বিধিই হোক যাপিত জীবনের প্রেরণার উৎস।

তাজা কলম

সেই কবে ... সভ্যতার আদিলগ্নে সূচিত হয়েছিল নিজেকে জানার অদম্য বাসনা। গ্রিক দর্শনের ‘know thyself’ কিংবা ভারতবর্ষের প্রাচীন দার্শনিকদের, “আত্মনাং বিধি”–র উত্তর আজো মেলেনি লাখো লাখো বছরের মানব ইতিহাসে। এই আত্মঅন্বেষণই তাজাকলমের জীবন তপস্যা। তবে নিজেকে জানার সাধনা বৈরাগ্যের পথে নয় বরং মানুষের সাথে থেকে, মানুষকে ভালোবেসে, মানুষের মাঝেই তাজা কলম খুজেঁ পেতে চায় আপন অস্তিত্বের ভূভাগ। তবুও তাজা কলম পৃথিবীতে এক গৃহী সন্নাসী কারন সে নিয়ত খুজেঁ ফিরছে শূণ্য খেকে আসা এবং শূণ্যতেই বিলীন হওয়া মানব জীবনের গুঢ় রহস্য। বিশেষ অনুরোধ: এ ব্লগে প্রকাশিত লেখাগুলো কপিরাইটের আওতাভূক্ত । লেখকের অনুমতি ছাড়া এখানে প্রকাশিত কোন লেখা কিংবা লেখার অংশ বিশেষ কেহ অন্য কোথাও প্রকাশ করলে বেআইনি কাজ হিসেবে বিবেচিত হবে। প্রয়োজনে লেখকের সাথে যোগাযোগ করুন।

তাজা কলম › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্র

০৭ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৫

লন্ডনের স্নো-ঝরা শীতভোর। স্বপ্ন দেখছেন তিনি। হাওয়া ভবন থেকে তাকে তাড়া করছে এক দল সিপাহী, তিনি দৌঁড়াচ্ছেন, দৌড়াচ্ছেন আর দৌড়াচ্ছেন ... । ঘুম ভেঙ্গে যায় নির্বাসিত যুবরাজের।

স্বপ্নের রেশ থাকতে থাকতেই আরেক স্বপ্নের জাল বুনতে শুরু করেন তিনি।

হায়রে গণতন্ত্র! আজ এতোগুলো বছর পেরিয়ে গেল জিন্দাবাদদের হাত থেকে সে জয়বাংলাদের কাছে চলে গেছে ! জয়বাংলারা এখন চুষে চুষে খাচ্ছে গণতন্ত্র। আর কতোদিন চেয়ে চেয়ে দেখা ! জিন্দাবাদদের টার্ম আবার যে কবে আসবে!!

ইসলাম আর ভারত জু জু-তে আর কাজ হয় না। শালার পাবলিকে চালাক হয়ে গেছে... নতুন স্ট্র্যাটেজি বের করতে হবে। আর ভাবতে পারেন না যুবরাজ। মেরুদন্ডের শিরশিরানিটা এতোদিনেও কমলো না। ভোররাতের স্বপ্নটা তাকে আবার তাড়া করতে শুরু করে।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

২| ০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

শেখ মফিজ বলেছেন: জয়বাংলারা এখন চুষে চুষে খাচ্ছে গণতন্ত্র। আর কতোদিন চেয়ে চেয়ে দেখা ! জিন্দাবাদদের টার্ম আবার যে কবে আসবে!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.