নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বিনির্মাণে যাঁরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ ত্যাগ, আমরা তো কেবল তাদের পথের যাত্রী।

সৈয়দ তাজুল ইসলাম

সমাজের সন্তান

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

শবের যাত্রা! (কবিতা)

০৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৩


অথচ স্বপ্নটা এভাবেই ভাঙতে পারতো। কিন্তু না। স্বপ্ন বরং বড়ো হতে থাকে। বড়ো হতে হতে এগিয়ে চলা শেখে। অতঃপর এগিয়ে চলে বড়ো বড়ো পায়ে। এগোতে গিয়ে পাহাড়ি ছায়াকে অনায়াসে গিলে খায়। গিলে খায় সাহারা জুড়ে বিছানো তপ্ত বালুকারাশি। উত্তপ্ত সূর্যের আলো। ধুলো ঝরের মিছিল। দু'পাহাড়ের ফাঁকে আঁকাবাকা উঁচুনিচু রাস্তায় লাফিয়ে পড়া গাড়ির ঝাঁকুনি। সবই সে করতে পারে হজম। কিন্তু খেতে পারে না; দুঃস্বপ্নকে। খেতে পারে না সে। কাঁটার মতো আঁটকে থাকে গলায়। দুঃস্বপ্নের ব্যাথা না পারে গিলতে না পারে বের করতে। দুঃস্বপ্নের সাথে স্বপ্নের এই মহাযজ্ঞের কাছে হেরে যায় পারমানবিকতার সকল ব্যার্থতা।
এভাবেই দুঃস্বপ্নকে সঙ্গে নিয়ে লুকোচুরি খেলার মতো খেলে যেতে হয় তাকে। দৃশ্যত ছোট্টছোট্ট মাইক্রোর সাহায্যে। সহজে বলার মতো সে খেলা নয়। কঠিন। মারাত্মক কঠিন সে দুঃস্বপ্নের চলা। জীবনের রিস্ক যেখানে ব্যস্ত থাকে ঘুমহীন সতর্ক প্রহরীর ন্যায়। এতো রিস্কি ও কঠিন দুঃস্বপ্ন দেখার পরও ঘুম ভাঙে না তার। ভাঙে না স্বপ্ন। উল্টো স্বপ্ন বুনে চলে। অথচ তার এখানেই ভেঙে যাওয়ার কথা!
আসলে কি তার এখনই জেগে ওঠার কথা, নাকি সে ঘুমোয় নি কখনো! এটা কি স্বপ্ন নাকি বাস্তবতা! বাস্তবতা হলে, সে টের পায় না কেন কীটপতঙ্গের চিমটি কাটা! স্বপ্ন হলে, মরুভূমির বালু চোখে পড়ার পরও কেন সে জেগে ওঠে না!
অতঃপর, দোদুল্যমান অবস্থায় কেঁপে ওঠে শব।


শনিবার, ৮ ই জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ


মন্তব্য নিষ্প্রয়োজন।

ধন্যবাদ ও শুভকামনা জানবেন।
আপনার জীবন হয়ে উঠুক সুন্দর।
শুভ ব্লগিং

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.