নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শরীরে শরীর নয়, ঠোঁটে ঠোঁট রাখাও নয়, মূহুর্তের ছোঁয়াও নয়, একটু দেখাতেই লিটার খানেক অগ্নিজলের ঘোর।

ত্রিশোনকু

না প্রেমিক না বিপ্লবী [email protected]

ত্রিশোনকু › বিস্তারিত পোস্টঃ

বব ডিলানের নোবেল পুরষ্কার প্রাপ্তি, গীতি কবিতার জয়, সংগীতের বিজয়, মানবতা বোধের স্বীকৃতি!

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১৭

গায়ক এবং গীতিকার বব ডিলান “ মহান আমেরিকার সংগীত ঐতিয্যে নতুন কাব্যিক দ্যোতন সৃষ্টি”র (“having created new poetic expressions within the great American song tradition”) জন্যে ২০১৬ সালের সাহিত্য নোবেল পুরষ্কার পেয়েছেন, আজ সকালে (১৩ই অক্টোবর, ২০১৬)।

তার এই পুরষ্কার প্রাপ্তি একটি বিষ্ময়।

তিনিই প্রথম গায়ক ও গীতিকার যিনি এ পুরষ্কার পান।

বব ডিলানের পুরষ্কার প্রাপ্তির একটি কারন বলে রোলিং স্টোনের প্রাক্তন বাস বাদক বিল ওয়েম্যান মত প্রকাশ করেন যে “ডিলানের কর্মকান্ড সর্বাত্মকভাবে প্রচলিত রীতি, নৈতিক নৈপুণ্য, জনপ্রিয় মননের চাহিদার বৈপরিত্যে অবস্থান নিয়েছে সব সময়” । বিল আরো বলেন “তাঁর গীতিকাব্য রচনা সুক্ষ এবং তীব্র, তাঁর উদ্বিগ্নতা এবং রচনার বিষয় সমুহ দৃশ্যমান ভাবেই কালজয়ী”।

ডিলান ১৯৪১ সালের ২৪ শে মে, ডালুথ, মিনিসোটায় জন্ম গ্রহণ করেন এবং বেড়ে ওঠেন হিবিং এ। তিনি কৈশর ও প্রথম যৌবনে বিভিন্ন ব্যান্ডের সাথে জড়িত ছিলেন। তিনি সে সময় আধুনিক কবি, বিট প্রজন্মের রচয়িতা ও লোক সংগীত বাদক উডি গথরির কর্মকান্ডে প্রভাবিত হয়েছিলেন।

তিনি ১৯৬১ তে নিউ ইয়র্কে আসেন এবং সাহিত্য ও সংস্কৃতির পিঠস্থান গ্রেনেচ ভিলেজের ক্লাব ও ক্যাফেতে গান গাওয়া শুরু করেন। পরের বছর তিনি রেকর্ড প্রযোজক জন হ্যামন্ড এর সাথে চুক্তিবদ্ধ হন, তাঁর প্রথম এলবাম “বব ডিলান” (১৯৬২) এর জন্যে।

তাঁর যে সব এলবামকে “জনপ্রিয় সংগীতে অসাধারন প্রভাব” বলে সুইডিশ আকাদেমি স্বীকৃতি দিয়েছে সেগুলো হ’ল “Bringing It All Back Home” and “Highway 61 Revisited” (1965), “Blonde On Blonde” (1966) and “Blood on the Tracks” (1975), “Oh Mercy” (1989), “Time Out Of Mind” (1997) and “Modern Times” (2006)”।

“ডিলান অনেকগুলো এলবামের রচয়িতা যেগুলোর বিষয়বস্তু ছিল মানুষের সামাজিক অবস্থা, ধর্ম, রাজনীতি এবং প্রেম। ...... একজন শিল্পী হিসেবে তিনি অসম্ভব বহুমুখ কর্মশক্তিস্মপন্ন” সুইডিশ আকাদেমি আরো বলেছে।


নোবেল প্রাইজ পৃথিবীর সবচে’ মর্যাদা সম্পন্ন পুরষ্কার। এর অর্থমূল্যও সবচে’ বেশী, ৯ লাখ ডলার। বাংলাদেশী মুদ্রায় যা ৭ কোটি ৩৮ লক্ষ টাকা।

সুত্রঃ ABC News. NBC, BBC, New York Times.
________________________________________________
ডিলান ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম

প্রখ্যাত সেতার বাদক পন্ডিত রবি শংকর এবং বিটলসের জর্জ হ্যারিসনের উদ্যোগে যুক্তরাষ্টের নিউ ইয়র্ক নগরীর ম্যাডিসন স্কয়ারে, পহেলা আগস্ট উন্নিশশো একাত্তরে, মুক্তিযুদ্ধরত বাংলাদেশের জন্যে তহবিল সংগ্রহ করতে “দ্য কনসার্ট ফর বাংলা দেশ”(তখন এইভাবেই বাংলাদেশ লেখা হ’ত) নামে দুটি কনসার্টের আয়োজন করা হয়।

জর্জ হ্যারিসন বব ডিলানকে এই কনসার্টে অংশ গ্রহণ করার জন্যে অনুরোধ করতে সাথে সাথেই রাজি হয়ে যান বব ডিলান।

এই কনসার্টে আরো যোগ দিয়েছিলেন বিটলসের রিংগো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেসটন, লিওন রাসেল ও ব্যাড ফিংগার ব্যান্ড। এছাড়াও এই কনসার্ট দুটির শুরুতে পন্ডিত রবি শংকর ও ওস্তাদ আলী আকবর খান ভারতীয় দ্রুপদি যন্ত্র সংগিত পরিবেশন করেন।

কনসার্টটি অত্যন্ত সফল হয়। ৪০ হাজার মানুষ এতে অংশ নেয় এবং প্রায় দুই লাখ ডলার তহবিল সংগৃহিত হয় যা ইউনিসেফের তত্ত্বাবধানে বিতরন করা হয়।

এই কনসার্ট, এর লাইভ এলব্যাম এবং প্রামান্য চিত্র প্রদর্শ্ন থেকে আয় করা অর্থ যার পরিমান ছিল ১২ মিলিয়ন ডলার তা বাংলাদেশকে ত্রাণ হিসেবে ১৯৮৫ সাল পর্যন্ত দেয়া হয়।

বব ডিলানের আজকের অর্জিত বিশ্বের শ্রেষ্ঠ সম্মান ও গৌরবকে অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা জানাই । একজন বাংগালী হিসেবে তার এই অভুতপূর্ব সাফল্যে আমি আবেগে আপ্লুত।

দ্য কনসার্ট ফর বাংলা দেশে তার গাওয়া একটি গানঃ

https://www.youtube.com/watch?v=kIBxQ1SAXe0

মনে করিয়ে দেবার কৃতজ্ঞতাঃ Drnaimul Shammi

সুত্রঃ উইকিপিডিয়া।
_______________________________________________
বব ডিলানের সবচেয়ে জনপ্রিয় ১০ টি গানঃ
https://www.youtube.com/watch?v=BG8...

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৭

রক্তিম দিগন্ত বলেছেন:
একটা আলাদা নজির সৃষ্টি করলো বব ডিলান।

মাঝখানে বব ডিলানের গান শোনা ছেড়ে দিয়েছিলাম। আজ থেকে আবার চলবে।

বব ডিলান গীতিকার হিসেবে সাহিত্যে নোবেল পাওয়ায় সৃজনশীল মানুষদের উৎসাহ অনেকটাই বেড়েছে। এমনিতেও বব ডিলান অনুপ্রেরণা দায়ী - এখন এই নোবেল পুরষ্কারটা আমার মত আরো অনেক অনুপ্রাণিত করবে কিছু করতে।

১৪ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:৫৭

ত্রিশোনকু বলেছেন: সর্বাংশে সহমত।

ধন্যবাদ রক্তিম।

২| ১৪ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:২০

মেহেদী রবিন বলেছেন: গান সাহিত্যের বাইরে নয়, আমাদের পল্লী সঙ্গীতগুলোই কিন্তু পল্লী সাহিত্যের সবচেয়ে বড় বাহন। বব ডিলান নোবেল পাওয়াতে আমারো ভালো লাগছে।

১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:০৭

ত্রিশোনকু বলেছেন: "আমাদের পল্লী সঙ্গীতগুলোই কিন্তু পল্লী সাহিত্যের সবচেয়ে বড় বাহন"।

-যথার্থ।

ধন্যবাদ মেহেদী।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:১৯

সেলিম আনোয়ার বলেছেন: কনসার্ট ফর বাংলাদেশে গান গেয়েছিলেন ববডিলান ।তাই তার নোবেল প্রাপ্তি আমার খুব ভাল লেগেছে । শুভকামনা থাকলো ববডিলানের জন্য ।

১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:০৮

ত্রিশোনকু বলেছেন: সলেই সেলিম, তিনি একজন বিদেশী মুক্তিযোদ্ধা।

অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ১৫ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন একটা পোস্ট ধন্যবাদ আপনাকে

কিন্তু প্লাসের বাটন নাই ক্যারে :(

১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:১০

ত্রিশোনকু বলেছেন: কৃতজ্ঞতা ফাতেমা।

আমি তো জানিনা কেন নেই :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.