নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু ছােলহ

আবু ছােলহ › বিস্তারিত পোস্টঃ

সামুতে কখন যে একটি দশক পেরিয়ে গেল টেরই পাইনি

০৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:২১

সামুতে কখন যে একটি দশক পেরিয়ে গেল টেরই পাইনি

মেলবোর্ণের সূর্যাস্তের দৃশ্যটি গুগল থেকে নেয়া।

দেখতে দেখতে সামুতে কখন যে একটি দশক পেরিয়ে গেল টেরই পাইনি। পাব কি করে? ব্লগে আসলে তো। আসলে সত্যি কথা, এখন আর আগের মত ব্লগে তেমন আসার সুযোগ হয়ে ওঠে না। তার প্রমান এখানেই রয়েছে। ০১ লা জুলাই, ২০২০ এর পরে আর কোন পোস্ট না দেয়াই তার প্রমান। অবশ্য পোস্ট না দিলেও সামুতে একটু আধটু ঢু মেরে যাওয়া একেবারে বন্ধ ছিল না কখনোই। মাঝেমাঝে ঠিকই এসেছি এবং পরিচিত অনেকের লেখাই পড়েছিও। সামুতে লগ ইন করে একটু পূর্বে দেখলাম, বয়স বেড়ে ১০ বছর হয়ে অতিক্রম করছে ৫ম মাস। বাহ, বেশ আনন্দের।

যা হোক, জীবনের নানান চড়াই উৎড়াইয়ে ব্যস্ততার মাঝেই কেটে যায় আমাদের মুঠি মুঠি মুহূর্তগুলো। আর এই মুহূর্তগুলো থেমে থাকে না এক লহমার জন্যও কখনো। গহীন নিরবতায় বরং নিরন্তর ধাবমান মুহূর্তরা। আর নিরন্তর ধাবমান এই মুহূর্তের কাটার সাথে আমাদের বয়সের কাটাও কিন্তু বেগবান একইরকম দূরন্ত গতিতে। কেউ কেউ বলেন, বয়স বাড়ে। আমারও মাঝেমাঝে এমনটা মনে হয়। মন বলে ওঠে, বয়স বেড়ে যাচ্ছে। আসলে বয়স কি আমাদের বাড়ে? না কি, কমে ক্রমান্বয়ে? যত দিনের হায়াত বরাদ্দ দিয়ে মহান মালিক পৃথিবীতে পাঠিয়েছেন আমাকে, তার আর কতটা হাতে আছে? তার অধিকাংশই যে খরচ হয়ে যায়নি, তার নিশ্চয়তা কি? বেশিরভাগটাই যে শেষ হয়ে যায়নি, সে কথা বলার যৌক্তিকতা কি? তাহলে বয়স বাড়ে- এ কথা বলার সুযোগ কোথায়? অতি সামান্য কিছু সময় যা এখনও সামনে রয়েছে, তাও তো কেটে যাচ্ছে খুবই দ্রুত। ফুরিয়ে যাচ্ছে দেখতে না দেখতেই। আর হায়াতের মূল বরাদ্দ থেকে মুহূর্তদের সংখ্যা কমে যাচ্ছে ক্রমশঃ। তো, তাহলে বয়স বা হায়াত আমার সত্যিাকারার্থে বাড়ছে, না কি আসলে কমেই যাচ্ছে প্রতিনিয়ত?

বয়স এবং সময় আমাদের ক্রমেই ফুরিয়ে যাচ্ছে অথচ আমরা ডুবে আছি নিত্য উদাসীনতায়। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘মানুষের হিসাবের সময় ঘনিয়ে এসেছে, অথচ তারা উদাসীনতায় মুখ ফিরিয়ে আছে।’ -সুরা আম্বিয়া, আয়াত : ০১

জীবন পথের বাঁকে বাঁকে নানা কিছুর সম্মুখীন হতে হয় আমাদের। সুখ-দুঃখের মিশেলেই আমাদের অতিশয় ক্ষুদ্র পার্থিব এই জীবন। ব্যাধি ও জরাগ্রস্ত হয়ে মৃত্যুর পথে এগিয়ে যায় এখানে প্রতিটি প্রাণ। কাজেই আমাদের সময় সচেতন হতে হবে। আল্লাহ তাআ'লা বলেন, ‘তিনি দুর্বল অবস্থায় তোমাদের সৃষ্টি করেন; তারপর দুর্বলতার পর শক্তি দেন, আবার শক্তির পর দেন দুর্বলতা ও বার্ধক্য।’ -সুরা রুম, আয়াত : ৫৪

অন্যত্র তিনি বলেন, ‘তিনি তোমাদের মাটি থেকে সৃষ্টি করেছেন, পরে শুক্রবিন্দু থেকে, তারপর জমাট রক্ত থেকে, তারপর তোমাদের শিশুরূপে বের করেন, তারপর হও যৌবনপ্রাপ্ত, তারপর উপনীত হও বার্ধক্যে। তোমাদের কারো বা আগেই মৃত্যু হয়ে যায়।’ -সুরা মুমিন, আয়াত : ৬৭-৬৮

এক হাদিসে নবী কারিম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

‘পাঁচটি বিষয়কে অপর পাঁচটি বিষয় আগমনের আগে গনিমত মনে করো। বার্ধক্যের আগে যৌবনকে, অসুস্থতার আগে সুস্থতাকে, দরিদ্রতার আগে সচ্ছলতাকে, কর্মব্যস্ততার আগে অবকাশকে এবং মৃত্যুর আগে জীবনকে।’ -মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস : ৩৫৪৬০

অন্য এক হাদিসে তিনি বলেন, ‘দুটি নেয়ামতের মাধ্যমে যথাযথ উপকৃত হতে অনেক মানুষই ব্যর্থ হয়। তা হচ্ছে- সুস্থতা ও অবসর সম।’ -বুখারি, হাদিস : ৬০৪৯

খলিফাতুল মুমিনীন হযরত ওমর (রা.) তার কোনো এক বক্তব্যে একটি অসাধারণ এবং শিক্ষণীয় উক্তি করেছিলেন। তিনি বলেন,

‘তোমার কাছে হিসাব চাওয়ার আগে নিজের হিসাব করে নাও, তোমার কাজ পরিমাপ করার আগে নিজেই নিজের কাজের পরিমাপ করে নাও।’ -তিরমিজি, হাদিস : ৪/৬৩৮

এমনটাই হওয়া উচিত প্রকৃত বিশ্বাসী ব্যক্তির শান। প্রকৃত বিশ্বাসী নিজের কথা, কাজে স্বচ্ছ থাকবেন, এটাই সত্য। অপরের অধিকারে হস্তক্ষেপ করবেন না। অন্যকে হেয় করবেন না। কাউকে কষ্ট দিবেন না। ঠকাবেন না। মহান স্রষ্টা আল্লাহ তাআ'লার হক এবং অধিকারসমূহও যথাযথভাবে আদায় করতে সচেষ্ট থাকবেন।

অতএব, অতি সংক্ষিপ্ত আমাদের এই মানব জীবনে সময়ের সদ্ব্যবহারের কোনো বিকল্প নেই। সামনের দিনগুলোতে পরিশুদ্ধ আমল এবং নিষ্ঠাপূর্ণ ইবাদতের প্রতিশ্রুতির সাথে সাথে জীবনকে নতুন করে ঢেলে সাজানোর দৃপ্ত অঙ্গীকারে আবদ্ধ হই আমরা।

ঝঞ্জা বিক্ষুব্ধ আগুন সময় পাড়ি দিয়ে ব্লগের সুদিন দুর্দিনে এই কমিউনিটির সাথেই যারা ছিলেন, আছেন আজও পুরাতন সেইসব ব্লগারদের অভিনন্দন জানাই। পাশাপাশি নতুন নতুন অনেক ব্লগার যুক্ত হয়েছেন, হচ্ছেন এবং হবেন এখানে- তাদেরকেও আন্তরিক অভিবাদন। নতুন পুরাতন সকলের পদচারনায় মুখর হোক বাংলা ভাষার শ্রেষ্ঠ অনলাইন পাঠশালা সামহোয়্যার ইন ব্লগ- এই প্রত্যাশাই আজকের এই দিনে। ব্লগ মডারেটর, ব্লগ পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভকামনা।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অভিনন্দন আপনাকে। আপনার ব্লগের নামের বানানটি কি ঠিক আছে?

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৫

আবু ছােলহ বলেছেন:



জ্বি, ধন্যবাদ আপনাকেও। নামের বানানের বিষয়টি আপনি উপলব্ধিতে নিয়েছেন বলে কৃতজ্ঞতা। প্রথম দিকে এটা পরিবর্তন করে নিকটা ঠিক করে নেয়ার চেষ্টা করেও পারিনি। এখন কি করা যাবে?

যদি দয়া পূর্বক নিকটা পাল্টে 'আবু ছালেহ' করে দিতে পারেন তাহলে উপকৃত হব।

২| ০৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৩৯

রানার ব্লগ বলেছেন: অনেক শুভেচ্ছা।

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৬

আবু ছােলহ বলেছেন:



আপনাকেও অনুরূপ শুভেচ্ছা।

৩| ০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

শেরজা তপন বলেছেন: আমার কথায় রাগ করবেন না, প্রথমেই অভিনন্দন এক বছর পুর্তিতে।
তবে ভাই আপনার সাথে আমার ব্লগে মুখোমুখি হয়েছে বলে মনে পড়ছে না।
ব্লগিং শুরু করেছেন ১২ সাথে। প্রথম পোষ্ট ১৭ সালে । গত চার বছরে আজকে দিয়ে মাত্র তিনখানা পোস্ট!!!
আরেকটু একটিভ হবার অনুরোধ করছি। ভাল থাকুন।

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৪

আবু ছােলহ বলেছেন:



এতটা বছর এখানে কাটানোর পরেও রাগ করার কথা বলছেন দেখে আশ্চর্য্য না হয়ে পারছি না। কি যে বলেন না, কথায় কথায় রাগ করা, মাইন্ড করা- এগুলো কি আমাদের মত পুরনো ব্লগারদের কোনভাবে সাজে? আপনি তো আর বকা দেননি। ভালো কথাই বরং বলেছেন। কতজনের কাছ থেকে তো বকাঝকাও উপহার পেয়েছি কখনও কখনও। আর কেউ যদি তা দেনও তাতে মাইন্ড করার কি আছে? তাই না? যার যা কাজ সে তা করবে, এটাই তো নিয়ম। যা হোক, এক বছর! পূর্তিতে অভিনন্দন জানানোর জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা।

সম্ভবতঃ '১২ সালে' হবে কথাটা। টাইপিং মিস্টেক হয়তোবা।

২০১৭ তে এসে প্রথম পোস্ট দেয়ার কারণ ছিল। প্রথম দিকে নানা কারণে লিখতাম না, শুধুই পড়তাম। পাঠক হিসেবেই ছিলাম এই ব্লগে। আরও মজার বিষয়, এই নিকটি খোলার আগে বেশ কয়েক বছর বিনা নিকেই এখানে পাঠক হিসেবে ছিলাম। সে হিসেবে বলতে পারেন, সামহোয়্যার ইন এর যাত্রার প্রায় পর থেকেই এটির সাথে কোন না কোনভাবে জড়িয়ে আছি। আর ইদানিংকালে কম লেখার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, নিজের যোগ্যতা এবং সময়ের অভাব।

একটিভ হতে আপনার অনুরোধ রক্ষা করার চেষ্টা থাকবে।

আপনিও অনেক ভালো থাকবেন, এটাই প্রত্যাশা।

৪| ০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:


অভিনন্দন।
ব্লগে ১০ কেটে গেছে, এটা টের পাওয়াটা খুব একটা সহজ ব্যাপার ছিলো বলে মনে হয় না।

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৪

আবু ছােলহ বলেছেন:



আপনাকেও ধন্যবাদ।

৫| ০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন আপনাকে

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৫

আবু ছােলহ বলেছেন:



অভিনন্দন গুরুজি।

৬| ০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন। আপনার কোন লেখা পড়েছি বলে মনে পড়ে না।

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৮

আবু ছােলহ বলেছেন:



কিন্তু যতটা মনে পরে 'প্রতি দিন একটি করে গল্প তৈরি হয়' শিরোনামের লেখাসহ আপনার অনেক লেখা পাঠের সৌভাগ্য হয়েছে। সামনের দিনগুলোতে আপনারও এমন সুযোগ আসবে, প্রত্যাশা করতেই পারি।

অভিনন্দন আপনাকেও।

৭| ০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২৭

খায়রুল আহসান বলেছেন: সামুতে একটি দশক সরবে নীরবে পার করে দেয়ার জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা জানাচ্ছি। আশাকরি, আগামীতে আপনাকে আরও কিছুটা সক্রিয় দেখতে পাব।

ছবিটা যদিও গুগল থেকে নিয়েছেন বলে উল্লেখ করছেন, তবুও কৌতুহলবশতঃ জিজ্ঞেস করছি, আপনি কি মেলবোর্নে থাকেন?

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৪৩

আবু ছােলহ বলেছেন:



আপনাকেও আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা। আপনার অনেক লেখা পাঠ করার সৌভাগ্য হয়েছে, যার মধ্যে এমন লেখাও পেয়েছি যেগুলো হৃদয় ছুঁয়ে গেছে। জ্বি, আগামী দিনগুলোতে আরও কিছুটা সক্রিয় হয়ে আপনার প্রত্যাশা পূরণে সচেষ্ট হবার ইচ্ছে রয়েছে।

জ্বি না, আমি মেলবোর্ণে থাকি না। কখনও যাওয়া হয়নি। অস্ট্রেলিয়ায় যে আপনার যাতায়াত রয়েছে সেটা আপনার স্মৃতিকথা থেকে জেনেছি। আমাকে আপনার গোছানো লেখার একজন একনিষ্ঠ পাঠক ভাবতে পারেন।

এই পোস্টে আগমনের জন্য আবারও শুভকামনা আপনাকে।

৮| ০৯ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:১৩

মনিরা সুলতানা বলেছেন: নিঃসন্দেহে আপনি একজন দুর্দান্ত পাঠক !!! ব্লগে দশক পূর্তি' র শুভেচ্ছা নেবেন।

০৯ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:০৬

আবু ছােলহ বলেছেন:



দুর্দান্ত কি না জানি না, তবে অনেকের লেখা পাঠের সৌভাগ্য হয়েছে। জটিল শব্দগুচ্ছ আর ততোধিক জটিল অর্থবোধক শব্দের মিশেলে আপনারও অনেক চমৎকার লেখা পাঠের সুযোগ কিন্তু হয়েছে।

শুভকামনা নিরন্তর।

৯| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:২৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি যে সামুতে এক যুগ ধরে আছেন, আমরাও টের পাইনি। মনে হয় শুধু পড়ে যান।

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৩

আবু ছােলহ বলেছেন:



জ্বি, সত্যিই বলেছেন টের আমিও পাইনি। এভাবেই বয়স এবং সময় আমাদের কখন যে ফুরিয়ে যায় টের আমরা অনেকেই পাই না। সময়ের নিয়মে নিরবে ঘুরে চলে সময় নামক ঘড়ির কাটা। খবর আমাদের অনেকেরই রাখা হয়ে ওঠে না।

বলতে পারেন, পড়েছি একটা সময়। এখন আর তেমন পড়া হয় না। খুব কমই আসা হয়।

ধন্যবাদ আপনাকে।

১০| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: স্যরি ১ দশক।

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৪

আবু ছােলহ বলেছেন:



জ্বি, ধন্যবাদ।

১১| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমার লেখা আপনি পাঠ করেন যদি মন্তব্য রেখে আসতেন তবে বুঝতে পারতাম। যা হোক ধন্যবাদ। আপনিও পোস্ট দিয়েন লেখা পড়ার সৌভাগ্য আমার হোক। ভাল থাকবেন।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:২০

আবু ছােলহ বলেছেন:



শুকরান। আপনার পোস্টে গিয়েছি।

১২| ১০ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০২

রাজীব নুর বলেছেন: অনেক লম্বা সময়।
আপনাকে অভিনন্দন।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:২১

আবু ছােলহ বলেছেন:



অভিনন্দন আপনাকেও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.