নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

টিভিতে খবর পাঠঃ একটি বডি মুভমেন্ট কম্পিটিশন

১০ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

আমার ছোটবেলা কেটেছে গ্রামে। ডিশ ছিল না। বিটিভিতে রাত আটটার বাংলা সংবাদ দেখা ছিল আমাদের একটি নিয়মিত পারিবারিক কাজ। খবর দেখতে খুব ভাল লাগত আমার। একটু বড় হওয়ার পর রেডিওতে বিবিসি’র বাংলা আয়োজন শুনতাম খুব। সে অভ্যাসটা এখনো রয়ে গেছে। খবর জিনিসটা আমাকে খুবই বিস্মিত করত। সারা পৃথিবীর ঘটনা-দুর্ঘটনা এই অজপাড়া গাঁয়ে বসে শুনতে পাচ্ছি ! যিনি বলছেন তিনি বসে আছেন লন্ডন !



আমি সম্ভবত ক্লাস নাইন-টেনে যখন একুশে টিভি চালু হয়। দেখলাম খবর উপস্থাপনাকে চ্যানেলটা এক অসাধারণ উপভোগ্য বিষয় করে তুলেছে। বিটিভি’র স্ট্যাচু পাঠে অভ্যস্ত চোখ আচমকাই এক অন্য স্বাদ পেল। এখানে দেখলাম পাঠক পাঠিকারা খবর বিষয়টিকে খুব কমিউনিকেটিভ ওয়েতে দর্শকের কাছে অনেক ঘরোয়াভাবে উপস্থাপন করছেন। ভাল লাগল।



আস্তে আস্তে ডিশ এল। বিবিসি, সিএনএন দেখে মনে হত সেখানে পাঠক পাঠিকারা যেন আরো বেশি প্রাঞ্জল। মনে হত আমাদের পাঠক পাঠিকারাও তো ইচ্ছা করলে আরো বেশি প্রাঞ্জল হতে পারেন। সেদিনের মনের সেই সুপ্ত আশা ইদানিং এমন তাড়াহুড়া করে ফলতে দেখছি যে বিষয়টা হাস্যকর পর্যায়ে এসে পৌঁছেছে।



নিশ্চয়ই খেয়াল করে থাকবেন টিভি চ্যানেলগুলোতে খবর পাঠক পাঠিকারা যেন ইদানিং জেসচার পোসচারে কমিউনিকেটিভ হওয়ার প্রতিযোগিতায় নেমেছেন। বিষয়টা হঠাত বেখাপ্পাভাবে চোখে পড়ছে। নড়াচড়াটা বেশি হচ্ছে। খবরের ঘরোয়া মোডটা আত্মস্থ হচ্ছে না; শুধুই নড়াচড়া হচ্ছে।



প্রতিবেদকগণ অনেক সময়ই উদ্ভট লোকেশনে দাঁড়িয়ে প্রতিবেদনের শেষ বাক্যটি উচ্চারণ করছেন। সরাসরি সম্প্রচারের সময় একই বাক্য বারবার উচ্চারিত হচ্ছে; ‘আপনি জানেন’, ‘আপনি যেমনটি বলছিলেন’, ‘আমরা দর্শককে জানিয়ে রাখতে চাই’, ‘আমাদের সঙ্গেই থাকুন’ ইত্যাদি।



শুধু খবর নয়, অপরাধ জগত নিয়ে অনুসন্ধানী কিছু অনুষ্ঠানের উপস্থাপনাতেও অত্যন্ত হাস্যকর কিছু উপস্থাপনা খেয়াল করে থাকবেন। আমি নাম উল্লেখ করতে চাই না; এ ধরণের একটি অনুষ্ঠানের এক উপস্থাপকের বাচন ভঙ্গি, মুভমেন্ট, বিশেষ করে হাতের মুভমেন্ট সনি টিভিতে প্রচারিত ‘ক্রাইম পেট্রোল’ অনুষ্ঠানের উপস্থাপক অনুপ সোনি’র কপি বলে মনে হয় আমার। কপি করা খারাপ কিছু নয়; কিন্তু সেটা আত্মস্থ করে করতে হয়, না হলে তা অত্যন্ত হাস্যকর দেখায়।



পাঠক এতক্ষণ ধৈর্য ধরে আমার হাবিজাবি পড়ার জন্য অনেক ধন্যবাদ। আপনি জানেন এ বিষয়গুলো নিয়ে আমরা শুধু লিখতেই পারি, কাজের কাজটি করতে হবে যারা মাঠে তাদেরই। যেমনটি বলছিলাম, টিভিতে খবর পাঠ বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এখানে জানিয়ে রাখতে চাই, এ বিষয়ে আমার মত আরো অনেকেই নিশ্চয়ই একই মত পোষণ করবেন। দর্শক এই হাস্যকর প্রতিযোগিতা থেকে কবে মুক্তি পাবে সেটাই এখন দেখার বিষয়। সঙ্গেই থাকুন।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩৩

উড়োজাহাজ বলেছেন: ভালো বলেছেন।

১৪ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৮

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ

২| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২০

আরজু পনি বলেছেন:
সঙ্গেই আছি :D

১৪ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৯

অচিন্ত্য বলেছেন: আমরা পরবর্তী সময়ে আবার আপনার সঙ্গে যোগাযোগ করব।

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

হাসান মাহবুব বলেছেন: বিটিভির খবরই বেস্ট B-)

১৪ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৯

অচিন্ত্য বলেছেন: বিটিভি আর বিবিসি'র একটা অদ্ভুত মিল আছে। দু'টোই সরকার পরিচালিত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.