নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মিসৌরি সমঝোতা (MISSOURI COMPROMISE)

২৪ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৮

ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র 'মুক্ত রাজ্য' এবং 'দাস রাজ্য' এই দুই ভাগে ভাগ হয়ে যায়। যে রাজ্যগুলিতে তখনও দাস প্রথা প্রচলিত ছিল সেই রাজ্যগুলিকে 'দাস রাজ্য' আর যে রাজ্যগুলি থেকে দাস প্রথা বিলুপ্ত হয়ে গিয়েছিলো সে রাজ্যগুলিকে 'মুক্ত রাজ্য' বলা হতো। সরকার পরিচালনার ক্ষেত্রে এই দুই ধরণের রাজ্যগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখার লক্ষ্যে ১৮২০ সালে মার্কিন সিনেট ও প্রতিনিধি পরিষদ একটা সমঝোতার উদ্যোগ নেয়। এই সমঝোতাকে বলা হয় মিসৌরি সমঝোতা বা মিসৌরি কম্প্রোমাইজ। দাস রাজ্যগুলি সবসময় আশঙ্কা করতো, কংগ্রেসে যদি তাদের প্রতিনিধির সংখ্যা মুক্ত রাজ্যের চাইতে কমে যায়, তাহলে কংগ্রেস হয়তো এমন আইন পাস করবে যাতে তাদের স্বার্থ ক্ষুণ্ন হয়।

১৮১৯ সালে মিসৌরি যুক্তরাষ্ট্রে অন্তুর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করে। সেই সময় মিসৌরিতে দাস প্রথা প্রচলিত ছিল। উত্তরাঞ্চলীয় মুক্ত রাজ্যগুলি মিসৌরির যুক্তরাষ্ট্রে অন্তর্ভুক্তির বিরোধিতা করে। মুক্ত রাজ্যগুলি মনে করতো দক্ষিণাঞ্চলীয় দাস রাজ্যগুলি ইতোমধ্যেই কংগ্রেসে যথেষ্ট শক্তিশালী, তার উপর মিসৌরি যুক্ত হলে কংগ্রেসে তাদের শক্তি আরো বৃদ্ধি পাবে। নিউ ইয়র্ক থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য জেমস টালমেড প্রস্তাব করেন, মিসৌরীতে দাস প্রথা বিলুপ্ত হলেই তা যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হতে পারবে। কিন্তু দাস রাজ্যগুলি এর বিরুধীতা করে। তাদের বক্তব্য হলো, মিসৌরিতে দাস প্রথা থাকবে কি থাকবেনা তার সিদ্ধান্ত নিবে মিসৌরির জনগণ। মুক্ত রাজ্যগুলি মনে করে, সংবিধান মোতাবেক কংগ্রেসের ক্ষমতা আছে কোনো নতুন অন্তর্ভুক্ত রাজ্যে দাস প্রথা বিলুপ্ত করার, অপরদিকে দাস রাজ্যগুলির যুক্তি হলো, কোনো নতুন অন্তর্ভুক্ত রাজ্যে দাস প্রথা থাকবে কি থাকবে না, তা সেই রাজ্যের ইচ্ছার উপর নির্ভর করবে। শেষ প্রর্যন্ত দাসরাজ্য ও মুক্তরাজ্যগুলি একটা সমঝোতায় আসে, তা হলো মিসৌরি দাসরাজ্য হিসাবে যুক্তরাষ্ট্রে অন্তুর্ভুক্ত হবে, অপরদিকে মেইন মুক্ত রাজ্য হিসাবে অন্তর্ভুক্ত হয়। এতে দাস ও মুক্ত রাজ্যের মধ্যে ভারসাম্য বজায় থাকবে। এই সমঝোতাকে বলা হয়, মিসৌরি সমঝোতা বা মিসৌরি কম্প্রোমাইস। এই সমঝোতার অধীন যুক্তরাষ্ট্রের মাঝখান বরাবর একটা কাল্পনিক রেখা টানা হয়। এই রেখার উত্তরের রাজ্যগুলি মুক্ত রাজ্য আর দক্ষিণের রাজ্যগুলি দাস রাজ্য হিসাবে গণ্য হবে। তবে এই সমঝোতা ছিল খুবই সাময়িক। মেক্সিকোর নিকট থেকে বিরাট অঞ্চল লাভ করার পর, যুক্তরাষ্ট্রে এর অন্তর্ভুক্তি নিয়ে দাস ও মুক্ত রাজ্যের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.