নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গৃহযুদ্ধ (১৮৬১-১৮৬৫) ১ম পর্ব

২৮ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

আমেরিকাতে গৃহযুদ্ধ শুরু হয় ১৮৬১ সালের ১২ এপ্রিল এবং আনুষ্ঠানিক ভাবে সমাপ্ত হয় ১৮৬৫ সাকের ৯ মে। তবে এই যুদ্ধের সর্বশেষ গুলিটা ছোড়া হয় ১৮৬৫ সাকের ২২ জুন। যুদ্ধ চলে ৪ বছর, ৩ সপ্তাহ এবং ৬ দিন। এই যুদ্ধ সংঘটিত হয় মার্কিন যুক্তরাষ্ট্র ও নব গঠিত রাষ্ট্র কনফেডারেট স্টেটস অফ আমেরিকার মধ্যে। এই যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র জয়ী হয়। এই যুদ্ধ বিজয়ের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র থেকে দাসপ্রথা বিলুপ্ত হয়, রাষ্ট্রীয় অখণ্ডতা বজায় থাকে, নব গঠিত রাষ্ট্র কনফেডারেট স্টেটস অফ আমেরিকা বিলুপ্ত হয় এবং যুক্তরাষ্ট্র পুনর্গঠনের যুগ শুরু হয়।

এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের ৩,৬৫,০০০ কিছু বেশী লোক মারা যায়, আর কনফেডারেটদের মারা যায় ২,৯০,০০০ কিছু বেশী লোক। যুদ্ধে যুক্তরাষ্ট্রের আহত হয় ২,৮২,০০০ জন, আর কনফেডারেটদের আহত হয় ১,৩৭,০০০ জন।

১৮৬১ সালের জুলাই মাসে জেনারেল পিয়ের গুস্তাভ টউটেন্ট-বিওরিগার্ড ২২ হাজার সৈন্যের কনফেডারেটদের এক বাহিনী নিয়ে বুল রান নদীর কাছে মেনাসাস নামক স্থানে অবস্থান করছিলো। জেনারেল ম্যাক ডয়েল ১৮৬১ সালের ২১ জুলাই ৩০ হাজার মার্কিন সৈন্য নিয়ে দক্ষিণদিকে অগ্রসর হয়ে কনফেডারেট বাহিনীকে আক্রমণ করেন। কনফেডারেট জেনারেল থমাস জনাথন "স্টোন ওয়াল" জ্যাকসনের নেতৃত্বাধীন বাহিনী মার্কিন বাহিনীর আক্রমণ প্রতিহত করে এবং মার্কিন বাহিনী পশ্চাদপসারণ করতে বাধ্য হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.