নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গৃহযুদ্ধ (১৮৬১-১৮৬৫) ৩য় পর্ব

২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৩০

নিউ অরলিন্স দখল

১৮৬২ সালের ২৫ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত সংঘটিত যুদ্ধে যুক্তরাষ্ট্র বাহিনী কর্তৃক কনফেডারেট বাহিনীর কাছ থেকে লুইসিয়ানা রাজ্যের নিউ অরলিন্স দখল করে নেয়া ছিল গৃহযুদ্ধের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। ফোর্টস জ্যাকসন এবং সেন্ট ফিলিপ যুদ্ধের পর, যুক্তরাষ্ট্র বাহিনী অপ্রতিরুদ্ধ হয়ে উঠে। কনফেডারেটদের দখলে থাকা বড় বড় শহরগুলি নিজেদের দখলে নিয়ে নিতে থাকে। নিউ অরলিন্স দখল ছিল গৃহযুদ্ধের গুরুত্বপূর্ণ বাঁক পরিবর্তনকারী একটি ঘটনা। এই ঘটনার একটা আন্তর্জাতিক গুরুত্বও ছিল। যুক্তরাষ্ট্র বাহিনী ১৮৬২ সালের ১২ মে লুইসিয়ানা রাজ্যের রাজধানী বাটন রাগ দখল করে নেয়।

এই যুদ্ধে যুক্তরাষ্ট্র বাহিনীর নেতৃত্ব দেন এডমিরাল ডেভিড ফারাগাট এবং মেজর জেনারেল বেঞ্জামিন বাটলার। অপরদিকে কনফেডারেট বাহিনীর নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল ম্যান্সফিল্ড লোভেল।

ইয়র্কটাউন যুদ্ধ

ইয়র্কটাউন যুদ্ধ বা ইয়র্কটাউন অবরোধ ১৮৬২ সালের ৫ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সংঘটিত হয়। এই অভিযানটা ছিল আমেরিকার গৃহযুদ্ধে পেনিনসুলা অভিযানের (Peninsula Campaign) অংশ। গৃহযুদ্ধের সময় কনফেডারেটদের রাজধানী রিচমন্ড দখল করার জন্য যুক্তরাষ্ট্র বাহিনী যে অভিযান চালায় তাকে পেনিনসুলা ক্যাম্পেইন বলে।

ফোর্ট মনরো থেকে মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেনের নেতৃত্বে আর্মি অফ দ্য পোটোম্যাক নামে যুক্তরাষ্ট্রের একটি বাহিনী পেনিনসুলা অভিযানে বের হয়। সামরিক দলটি ইয়র্কটাউনে পৌঁছলে কনফেডারেট বাহিনী মেজর জেনারেল জন বি. মাগরুডার নেতৃত্বে প্রতিরোধ গড়ে তুলে। মেজর জেনারেল ম্যাকক্লিলেন তার রিচমন্ড অভিমুখী পেনিনসুলা অভিযান স্থগিত রেখে ইয়র্কটাউনকে অবরুদ্ধ করে রাখেন। ১৮৬২ সালের ৪ মে মেজর জেনারেল ম্যাকক্লিলেনর নেতৃত্বে যুক্তরাষ্ট্র বাহিনী ইয়র্কটাউন দখল করে নেয়।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৭ রাত ২:৩৯

বর্ষন হোমস বলেছেন:
এত অল্প কথায় গৃহযুদ্ধ সম্পর্কে ঠিক ভাবে কিছুই বুজিয়ে তোলা সম্ভব না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.