নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গৃহযুদ্ধ (১৮৬১-১৮৬৫) ৪র্থ পর্ব

২৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫০

উপদ্বীপ অভিযান (Peninsula Campaign)
আমেরিকার গৃহযুদ্ধের সময় ১৮৬২ সালে মার্চ মাস থেকে জুলাই মাস পর্যন্ত যুক্তরাষ্ট্র বাহিনী দক্ষিণ-পূর্ব ভার্জিনিয়াতে যে সামরিক অভিযান চালায় তাকে পেনানসুলা ক্যাম্পেইন বলে। এই অভিযান ছিল বড় ধরণের এবং খবই আক্রমনাত্বক। এই অভিযানের মূল লক্ষ্য ছিল কনফেডারেটদের রাজধানী রিচমন্ড দখল করা। যুক্তরাষ্ট্র বাহিনীর নেতৃত্ব দেন মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন, অপরদিকে কনফেডারেট বাহিনীর নেতৃত্ব দেন জেনারেল জোসেফ ই. জনস্টোন, মেজর জেনারেল গুস্তাভাস উডসন স্মিথ, জেনারেল রবার্ট এডওয়ার্ড লি এবং মেজর জেনারেল জন বি. মাগরুডার।

মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন যুদ্ধের শুরুতে জেনারেল জোসেফ ই. জনস্টোনের নেতৃত্বাধীন কনফেডারেট বাহিনীর বিরুদ্ধে সাফল্য অর্জন করছিলেন। জেনারেল জোসেফ ই. জনস্টোনের যুদ্ধ কৌশল ছিল আত্মরক্ষামূল ও সতর্কতামূলক। কিন্তু জেনারেল রবার্ট এডওয়ার্ড লি কনফেডারেট বাহিনীর নেতৃত্ব নেয়ার পর আক্রমণাত্মক যুদ্ধ শুরু করেন এবং সাত দিনের যুদ্ধে (Seven Days Battles) (জুন ২৫ তারিখ থেকে জুলাই ১ তারিখ পর্যন্ত) যুক্তরাষ্ট্র বাহিনীকে শোচনীয় ভাবে পরাজিত করেন।

মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন ফোর্ট মোনরোতে ঘাঁটি স্থাপন করে উত্তর-পশ্চিম দিক দিয়ে ভার্জিনিয়া উপদ্বীপের দিকে অগ্রসর হচ্ছিলেন। মেজর জেনারেল জন বি. মাগরুডার নেতৃত্বে কনফেডারেট বাহিনী ওয়ারউইক লাইনের আত্মরক্ষামূল অবস্থান থেকে অতর্কিত ভাবে যুক্তরাষ্ট্র বাহিনীকে আক্রমণ করে বসে। এই আক্রমণের ফলে যুক্তরাষ্ট্র বাহিনীর দ্রুত ভার্জিনিয়ার দিকে অগ্রসর হওয়ার যে পরিকল্পনা ছিল তা সম্ভব হয়নি। মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন আর অগ্রসর না হয়ে তার বাহিনীকে ইয়র্কটাউনকে অবরোধ করার নির্দেশ দেন। অবরোধের প্রস্তুতি যখন সমাপ্ত হয় তখন জেনারেল জোসেফ ই. জনস্টোন কনফেডারেট বাহিনীর নেতৃত্ব নেন। তিনি নেতৃত্ব নিয়েই তার বাহিনীকে রিচমন্ডের দিকে সরিয়ে নিতে থাকেন। ১৮৬২ সালের ৫ মে এই অভিযানের প্রথম ভারী যুদ্ধ সংঘটিত হয়, যা উইলিয়ামসবার্গ যুদ্ধ (Battle of Williamsburg) নামে পরিচিত। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র বাহিনী সামরিক কৌশলগত বিজয় অর্জন করে। কিন্তু কনফেডারেট বাহিনী ক্রমাগত ভাবে রিচমন্ডের দিকে সরে যেতে থাকে। ১৮৬২ সালের ৭ মে এলথাম'স লেন্ডিং যুদ্ধে (Battle of Eltham's Landing) যুক্তরাষ্ট্র বাহিনী কনফেডারেটদের পশ্চাদপসরনে বাধা দিতে ব্যার্থ হয় এবং ১৮৬২ সালের ১৫ মে দ্রিওরি'স ব্লাফ যুদ্ধে (Battle of Drewry's Bluff) যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জেমস নদী পথে রিচমন্ড পৌঁছার অভিযানও ব্যর্থ হয়।

মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন তার বাহিনী নিয়ে রিচমন্ডের উপকণ্ঠে পৌঁছলে ১৮৬২ সালের ২৭ মে কনফেডারেট বাহিনীর সাথে একটা ছোট যুদ্ধ হয় যা হ্যানোভার কোর্ট হাউস যুদ্ধ (Battle of Hanover Court House) নাম পরিচিত। কিন্তু এর কয়েক দিন পরেই কনফেডারেট বাহিনী জেনারেল জোসেফ ই. জনস্টোনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বাহিনীকে অতর্কিতভাবে আক্রম করে বসে, এই যুদ্ধকে বলা হয় সেভেন পাইনস যুদ্ধ (Battle of Seven Pines)। এই যুদ্ধে উভয় পক্ষের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয় কিন্তু যুদ্ধের ফলাফল অমীমাংসিত থেকে যায়। তবে এই যুদ্ধের সুদূরপ্রসারী প্রভাব উপদ্বীপ অভিযানকে প্রভাবিত করে। ৩১ মে জেনারেল জোসেফ ই. জনস্টোন যুক্তরাষ্ট্র বাহিনীর কামানের গোলার আঘাতে আহত হলে জেনারেল রবার্ট এডওয়ার্ড লি কনফেডারেট বাহিনীর নেতৃত্ব নেন। নেতৃত্ব নেয়ার পর জেনারেল রবার্ট এডওয়ার্ড লি আক্রমনাত্মক যুদ্ধ করার নির্দেশ দেন। এটাই ছিল উপদ্বীপ অভিযান (Peninsula Campaign) এর চুড়ান্ত যুদ্ধ, যা সাত দিনের যুদ্ধ (Seven Days Battles) নাম পরিচিত। এই যুদ্ধ ১৮৬২ সালের ২৫ জুন থেকে ১ জুলাই পর্যন্ত সংঘটিত হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.