নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গৃহযুদ্ধ (১৮৬১-১৮৬৫) শেষ পর্ব

০১ লা এপ্রিল, ২০১৭ রাত ২:০৫

এপোমেটোক্স কোর্ট হাউস যুদ্ধ (Battle of Appomattox Court House)

আমেরিকার গৃহযুদ্ধের এটাই শেষ যুদ্ধ। ১৮৬৫ সালের ৯ এপ্রিল ভার্জিনিয়ার এপোমেটোক্স কোর্ট হাউস এলাকায় এই যুদ্ধ সংঘটিত হয়। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র বাহিনীর নেতৃত্ব দেন মেজর জেনারেল ইউলিসিস এস. গ্রান্ট ও মেজর জেনারেল জর্জ গর্ডন মেডে এবং কনফেডারেট বাহিনীর নেতৃত্ব দেন জেনারেল রবার্ট এডওয়ার্ড লি। জেনারেল লি রাজধানী রিচমন্ড পরিত্যাগ করে পশ্চিম দিকে পশ্চাদপসরণ করছিলেন এই আশায় যে নর্থ ক্যারোলিনায় কনফেডারেট বাহিনীর সাথে মিলিত হবেন। কিন্তু যুক্তরাষ্ট্রীয় বাহিনী কনফেডারেট বাহিনীর পশ্চাদ্ধাবন করে তাদের পশ্চাদপসারণের পথ এপোমেটোক্স কোর্ট হাউস নামক গ্রামের কাছে বন্ধ করে দেয়। জেনারেল রবার্ট এডওয়ার্ড লি পশ্চাদপসারণের পথ বন্ধ দেখে যুক্তরাষ্ট্র বাহিনীর উপর আক্রমণ শুরু করেন। তার ধারণা ছিল যুক্তরাষ্ট্র বাহিনী শুধুমাত্র অশ্বারোহী বাহিনী নিয়ে তাদের পশ্চাদ্ধাবন করছে। কিন্তু কিছুক্ষনের মধ্যেই তিনি বুঝতে পারলেন, অশ্বারোহী বাহিনীর পিছনেই অবস্থান করছে পদাতিক বাহিনী। উপায়ান্ত না দেখে তিনি আত্মসমর্পনের সিদ্ধান্ত নেন।

১৮৬৫ সালের ৯ এপ্রিল বিকাল বেলায় উইলমার ম্যাকলিন নামক এক ব্যক্তির বৈঠকখানায় আত্মসমর্পণ দলিল স্বাক্ষরিত হয়। ১২ এপ্রিল আনুষ্ঠানিক ভাবে আর্মি অফ নর্দান ভার্জিনিয়া বিলুপ্ত ঘোষণা করা হয় এবং যুদ্ধের সমাপ্তি ঘোষণা করা হয়। জেনারেল লীর আত্মসমর্পনের পরপর দক্ষিণাঞ্চলীয় বাহিনীগুলি একে একে আত্মসমর্পণ করতে থাকে। ১৮ এপ্রিল জেনারেল জনস্টোন আত্মসমর্পণ করেন জেনারেল সরমেনের কাছে। কনফেডারেটদের সর্বশেষ বাহিনী আত্মসমর্পণ করে ১৮৬৫ সালের ২৬ মে।

কিন্তু প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন যুদ্ধের চূড়ান্ত বিজয় দেখে যেতে পারেননি। ১৮৬৫ সালের ১৫ এপ্রিল জন উইলকেস বোথ তাকে মাথায় গুলি করে হত্যা করে। তিনি তখন ফোর্ড'স থিয়েটারে নাটক দেখছিলেন। অ্যান্ড্রু জনসন তার স্থলাভিষিক্ত হন।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৭ রাত ৩:০১

কথকের আইডি বলেছেন: মঞ্চ হতে আততায়ী এসেছিলো মৃত্যুরূপে।

ভালো লাগলো।


ব্লগে দাওয়াত রইলো :) :)

২| ০১ লা এপ্রিল, ২০১৭ সকাল ৭:২০

রিফাত হোসেন বলেছেন: যাক, শেষ পর্ব , এসে গেল... যুদ্ধ থেমে গেল ।:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.