নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের মন, ভাবনা, অনুভূতি ও ভালবাসা বৈচিত্র্যময় বলেই পৃথিবীটা এত সুন্দর!https://www.facebook.com/akterbanu.alpona

আলপনা তালুকদার

ড.আকতার বানু আলপনা,সহযোগী অধ্যাপক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী

আলপনা তালুকদার › বিস্তারিত পোস্টঃ

কবিতা

০৫ ই মে, ২০১৭ সকাল ১০:৪৯




আজ ভালবাসবো



আমি মেঘকে বলব তোমার আকাশে নীল ছড়াতে,
ফুলকে বলব গন্ধ,
চাঁদকে বলব, জ্বলুক সারারাত, শুধু তোমারই আঙ্গিনা ভরাতে,
বৃষ্টি নূপুর ছন্দ।

নদীকে বলেছি, বয়ে নিয়ে যাবে তোমার কষ্ট যত
সাগর আসবে ভাসিয়ে নিতে অপূর্ণতা শত।

মান হয়েছে? রাগ করেছ, হয়নি দেখা বলে?
তুমি বললে আসব ঠিকই মনের জানালা গলে।

সেজেছি আজ বকুল মালায়
কপালে টিপ, চোখের কোণায় খুশীর কাজল
তোমার দেয়া হীরক অনামিকায়।

ভাবছি, আজ ভালবাসবো
অন্য রূপে আসি যদি
আমায় চিনতে পারবে তো?


আলপনা তালুকদার
৫ই মে, ২০১৭
রাজশাহী।

মন্তব্য ৫২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:২০

সাহসী সন্তান বলেছেন: একমাস আগের কবিতা একমাস পরে পড়লাম? খারাপ না! কবিতা বেশ ভালোই লাগলো! তবে ছবিটা ভালো লাগেনি! আমি আসলে আপনি সুন্দর কি অসুন্দর সেইটা মিন করার জন্য কথাটা বলি নাই! তবে সাধারণত এই ধরনের প্লার্টফর্ম-এ নিজের ব্যক্তিগত ছবি ব্যবহার কিছুটা দৃষ্টিকটু লাগে!

তাছাড়া এইটা পার্সনাল ইনফরমেশন শেয়ার করার জায়গা না, এটা পাবলিক ডোমেইন! আর পাবলিক ডোমেইনে পার্সনাল জিনিস শেয়ার করাটা অনেকে ভালো ভাবে নাও নিতে পারে! এবং সেজন্য অনেক সময় বিভিন্ন ধরনের সমালোচনারও শিকার হতে হয়!

তাছাড়া শেয়ার করা যায়, কিন্তু সেটারও একটা নির্দিষ্ট ক্যাটাগরি আছে! দেখা গেল আপনি কোন স্মৃতিচারণ মূলক লেখা লিখলেন, সেখানে একটা ছবি দিলেন। অথবা কোথাও বেড়ানোর পরে সেটার ছবি নিয়ে ব্লগে পোস্ট করলেন, তো সেই ছবির মধ্যে আপনার একটা ছবি থাকতেই পারে! বাট এই পোস্টে ঐ ছবিটা কোন ভাবেই যায় না! আর যেকোন পোস্টে টপিকলেস ছবি ব্যবহার করলে তখন বিরক্ত লাগে! সেটা হোক আপনার কোন ব্যক্তিগত ছবি অথবা টপিকলেস যেকোন ছবি!

আশাকরি আমি কি বুঝাইতে চেয়েছি সেটা আপনি বুঝতে পেরেছেন? ভালো থাকবেন! শুভ কামনা রইলো!

০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৪০

আলপনা তালুকদার বলেছেন: ব্লগে পুরনো লেখা দেয়া যায়না, এটা আমি জানতামনা।

ব্লগে বা ফেসবুকে লোকে নানান জনের লেখা ও ছবি ফেবু বা নানান জায়গা থেকে টুকলিফাই করে বসায়। কখনও কখনও আমি নিজেও তেমন ছবি বসাই, যদিও তা বসাতে আমার মোটেই ভাল লাগেনা। তাই আমি আমার ব্যক্তিগত ছবি দিতেই বেশী পছন্দ করি।

আপনার বা আপনাদের ভাল না লাগলে আমি দুঃখিত। সেক্ষেত্রে আপনারা আমার লেখা পড়ুন। ছবি লেখার বিষয়ের সাথে যায় কি যায়না, সেটা না ভাবতে অনুরোধ করছি।

আপনার মতামতের জন্য ধন্যবাদ।

২| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:২৭

অতৃপ্তচোখ বলেছেন: ভালো রেখে গেলাম কবিতায়
শুভকামনা রইল।

০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৪১

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। ভাল থাকবেন।

৩| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৪২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো।

শুভকামনা রেখে গেলাম, সে যেন চিনতে পারে।

কবিতায় মুগ্ধতা

০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৪৩

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। আমিও তাই আশা করছি।

৪| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৪৮

শাহরিয়ার কবীর বলেছেন:
কবিতা সুন্দর হয়েছে + B-)

০৫ ই মে, ২০১৭ দুপুর ১২:৫৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। শুভকামনা রইলো - ভাল থাকবেন।

৫| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:০০

শাহরিয়ার কবীর বলেছেন:

ছবিতে হাসিটাও কিন্তু খুব সুন্দর হয়েছে +

আট-দশটা মেয়ের থেকে আপনার হাসিটা একটু ব্যতিক্রম, আমার কাছে খুব সুন্দর লাগে ।
(গ্যাস দিচ্ছি না কিন্তু সত্যিই বলছি ) B-)

আপনিও ভালো থাকবেন ।

০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:১৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ হাসি ভাল লাগার জন্য।

৬| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:১০

সাহসী সন্তান বলেছেন: আমি আপনারে বুঝাইতে পারি নাই, নাকি আপনি নিজেই বোঝেন না এই ব্যাপারটা মাথার উপরে দিয়া যাইতেছে! আমি কি আপনাকে বলেছি যে ব্লগে পুরানো লেখা দেওয়া যাবে না? কবিতা শেষে তারিখটা দেখে জাস্ট প্রশ্নটা জানার জন্যই করেছি!

আর পূর্বেই বলেছি ব্লগটা পার্সনাল ইনফরমেশন শেয়ার করার জায়গা না! এটা পাবলিক প্লেস! আর পাবলিক প্লেসে লিখতে হলে অন্যান্যদের মতামতের উপর গুরুত্বদিয়েই থাকতে হয়! এমন তো না আপনি বিশ্ব সুন্দরী প্রতিযোগীতায় ফাস্ট হইছেন আর সেইটা হাউস কইরা আমাদেরকে দেখাইতেছেন?

তাছাড়া কোন পোস্টে কোন ছবি যায় আমার মনেহয় সে সম্পর্কে নূন্যতম ধারনা আপনার আছে? আপনি যদি একজনের পোলা আর একজনের কোলে বসাইয়া দেন, তাইলে সেইটা কি দেখতে খুব ভাল্লাগবে! সাম্যহোয়্যার ইন ব্লগে দুই লক্ষ সোয়া দুই লক্ষ ব্লগার আছে! যার মধ্যে আমি কেবল আপনার আর রাজীব নূর নামে একজনকে দেখলাম অনেকের নিষেধ সত্তেও সেই একই কাজ বারবার করতে!

আপনি আবার বইলেন না, আমার ছবি ভালো না লাগলে পোস্ট এভোয়েড করেন? এটা কিন্তু ব্লগ! আর ব্লগে পোস্ট কইরা কাউরে পোস্ট এভোয়েড করতে বলাটাও কিন্তু মূর্খতার পর্যায়ে পড়ে! তাছাড়া ব্লগিং করার একটা নীতিমালা এবং গাইড লাইনও কর্তৃপক্ষ দিয়ে দিয়েছেন! আশাকরি সেইটা ভাল ভাবে পড়ে নেবেন!

০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:২৪

আলপনা তালুকদার বলেছেন: মোহাম্মদ বাসার নামে আরেকজন কবি ব্লগারকেও নিজের ছবি দিতে দেখেছি।

লেখার সাথে প্রাসংগিক ছবি খুঁজতে বিরক্ত লাগে। সময় নষ্ট। ততক্ষণে আরেকটা লেখা লিখব। তাছাড়া যার ছবি নেব, তার অনুমতি নেবার দায় আছে। গুগলের বিমূর্ত ছবি আমার পছন্দ হয়না।.....

যাইহোক, এর সমাধান হচ্ছে - কোন ছবিই না দেয়া।বেশ, তাই হবে। তাছাড়া যেকোন সময় ব্লগ ছেড়ে চলে যাওয়া যায়।

ধন্যবাদ।

৭| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৪৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
কবিতা সুন্দর হইসে। :)

ব্লগে নিজের ছবি না দিয়া গুগলে সার্চ দিয়া বিমূর্ত কোন ছবি দিবেন আপা। এতে আপনার কবিতা বা পোস্ট আরো সুন্দর লাগবে।
নিজের ছবি ফেসবুকে যতখুশি দিবেন। তবে ব্লগে না। কারন অনেকেই আপনাকে পঁচাবে। এরকম উদাহরন বহু আছে..

খারাপ ভাবে নিবেন না। আপনি আমাদের সহব্লগার তাই বললাম।




০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:২৬

আলপনা তালুকদার বলেছেন: আপনার পরামর্শের জন্য ধন্যবাদ।

৮| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৪৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সাহসী ভাইয়ের কথাগুলি সঠিক। আমি উনার সাথে সহমত।

প্লিজ ভূল বুঝবেন না। :)

০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:২৬

আলপনা তালুকদার বলেছেন: ওকে।

৯| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:৩১

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
@সাহসী সন্তান ও বঙ্গভূমির রঙ্গমেলায়..আলপনা তালুকদারের একান্ত ব্যক্তিগত ব্যপারের নিয়ে কথা না বলা ভালো । যদিও ছবির বিষয়টা একটু দৃষ্টিকটু লাগে। এখন কোন ব্লগার সামু ব্লগকে লোকাল সার্ভিস বা সিটিং সার্ভিস বানাবো সুম্পর্ন তার ব্যপার ।।।

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:৩৭

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১০| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:৫৫

ক্লে ডল বলেছেন: তাছাড়া যেকোন সময় ব্লগ ছেড়ে চলে যাওয়া যায়। প্লিজ এই কথাটি মাথায় আনবেন না। মতপার্থক্য থাকতেই পারে। তাই বলে মত প্রকাশের জায়গা ছাড়বেন কেন?

আমি ব্যক্তিগতভাবে কোন পোষ্ট দেওয়ার সময় ছবির উপর অনেক বেশি গুরুত্ব দেয়। আমার এমন কিছু পোষ্ট আছে যা লিখার চেয়ে ছবি বাছাইয়ে দ্বিগুণ সময় লেগেছে। কারণ, আমি মনে করি উপযুক্ত ছবি যদি বাছাই করা যায় তবে সে লেখা সাধারণ অবস্থার চেয়ে পাঠক মনে তুলনামূলক বেশি প্রভাব ফেলে। দেখুন না! সামুও কিন্তু তাই বলে,


কিছু মনে নেবেন না।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। :)

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১১| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৪:১৯

সাহসী সন্তান বলেছেন: @ স্বপ্নের ফেরিওয়ালা, আপনার বলা "এখন কোন ব্লগার সামু ব্লগকে লোকাল সার্ভিস বা সিটিং সার্ভিস বানাবো সুম্পর্ন তার ব্যপার।" - এই কথাটার সাথে সম্পূর্ন রুপে একমত নই! পাবলিক প্লেসে ব্যক্তিগত বিষয়ের থেকে সমষ্টিগত বিষয়ের গুরুত্ব সব থেকে বেশি!

একজন ব্লগার হয়তো তার নিজের ব্যক্তিগত পছন্দ অপছন্দ নিয়ে লিখতে বা সেইধরনের ঝবি ঝুলাইতেই পারেন, সেটা তার ব্যাপার! কিন্তু সেইটা নিয়ে আমিও একজন সহব্লগার হিসাবে নিজের মতামত পেশ করতেই পারি! কারণ ব্লগ সে অধিকার আমাকে দিয়েছে!

তাছাড়া ফর এক্সাম্পল, একজন ব্লগার যদি নিয়মিত বিরতিতে ফ্লাডিং-এর মাধ্যমে একেরপর এক বিভিন্ন অসৌজন্যমূলক কার্যকলাপ করতে থাকে যদিও সেটাও তার ব্যক্তিগত ব্যাপার (আল্পনা আপাা আমি আপনারে বুঝাই নাই, আপ্নি আবার গোস্যা হইয়েন্না), তখন অন্যএকজন সহব্লগার হিসাবে সেটার প্রতিবাদ করা; কিংবা উক্ত কাজ থেকে তাকে বিরত রাখাটাও দ্বায়িত্বের মধ্যে পড়ে!

আর আমি সেটাই করেছি যেটা আমার করা উচিৎ বলে আমি মনে করেছি! কারো ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করি নাই, বরং একটা পাবলিক ডোমেইনে কিভাবে অন্যদের সাথে মিশে চলতে হয় সেটাই বুঝিয়েছি!

তাছাড়া আমি কিন্তু আলপোনারে নির্দেশ দেই নাই, কিংবা সে অধিকারও আমার নাই! বাট কেবল মাত্র একজন সহব্লগার হিসাবে স্রেফ অনুরোধ করেছি অথবা বলতে পারেন পরামর্শ দিয়েছি! ব্লগে ছবি পোস্ট করে পূর্বে বহু মেয়েই বিভিন্নভাবে হ্যারাসমেন্টের শিকার হইছে! আর ব্যাপারটা জানা থাকায় ঠিক সেই ভুলটা যখন অন্য আর একজন করে তখন তাকে সাবধান করাটাও জানা ব্যক্তির দ্বায়ীত্বের মধ্যে পড়ে!

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:১১

আলপনা তালুকদার বলেছেন: ব্লগে ছবি থাকে লেখার সাথে, লেখার বাড়তি সংযোজন হিসেবে। অর্থাৎ এখানে লেখাটাই মূখ্য, ফেসবুকে উল্টা। ছবিকে এত বেশী গুরুত্ব কেন দেয়া হচ্ছে বুঝতে পারছি না। এখানে লেখার মান নিয়ে কথা হওয়া ভাল। ছবি নিয়ে নয়।
যাইহোক, ধন্যবাদ।

১২| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৪:৩৫

সাহসী সন্তান বলেছেন: আল্পনা আপা, আপনি থাকবেন না যাইবেন সেটা আপনার ব্যাপার! তবে ব্লগে ছবি পোস্ট করতে পারবেন না শুধুমাত্র সেই কারণে যদি চইলা যান, তাইলে আমার মতে আপনার আসলে এইখানে আসাটাই উচিৎ হয় নাই! কিংবা আসার পূর্বে ব্লগ সম্পর্কে ভাল ভাবে জেনেই তারপর আসাটা ঠিক ছিল!

ব্লগটা ফেসবুক না যে দুপুরে ভাত ঘুম দেওয়ার পরে, রাত্রে গুড নাইট হইবার আগে কিংবা সকালে ঘুম ভাঙার পরে হাই তুলতে তুলতে একটা সেলফি উঠাইয়া ব্লগে পোস্ট করলেন আর ক্যাপশনে লিখা দিলেন- 'হালায় মশার জ্বালায় প্রথমে ঘুম ভাল হচ্ছিল না, পরে মশারি টানানোই জব্বর একটা ঘুম্মার্লাম!" ;)

তাছাড়া মোহাম্মদ বাসার নামে ব্লগে কেউ ছবি ঝুলাইতো বইলা আপনিও ঝুলাইবেন এইটা ঠিক না! বিশেষত সে ছেলে আর আপনি মেয়ে! সুতরাং সার্বিক দৃষ্টিকোণ বিবেচনায় সে যতটা না সমস্যার মধ্যে পড়বে, তার থেকে বেশি সমস্যায় পড়বেন আপনি! আজ আপনি ভালো আছেন, কিন্তু কাল যদি কোন ভাবে আপনি ক্যাচালের মধ্যে পড়েন; তখন আপনার ঐ ছবি গুলোই আপনাকে পঁচােনোর জন্য আপনার শত্রুপক্ষ সব থেকে বেশি কাজে লাগাইতে পারে!

ভার্চুয়াল জীবনটাই ঝামেলাররে অাপা! এইটা আপনি যত দ্রুত বোঝবেন, ততই সেটা আপনার মঙ্গলের কারণ হইবে! ভালো থাইকেন, টা টা!!

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

আলপনা তালুকদার বলেছেন: মেয়ে হওয়ার অপরাধে বেশী সমস্যায় পড়ব, ক্যাচালে পড়লে প্রতিপক্ষ আমাকে পচাতে ছবিগুলোকে ব্যবহার করবে, এরকম সতর্কবাণী সত্যি ভয় ধরিয়ে দিচ্ছে।

আপনি ঠিক বলেছেন, এরকম জায়গায় না জেনে আসা আমার উচিত হয়নি।

আবারো ধন্যবাদ।

১৩| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৪:৪০

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর +

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১৪| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৫:০৪

সিনবাদ জাহাজি বলেছেন: অনেক অনেক ভালো লাগা রেখে যাচ্ছি।

:)
+++

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১৫| ০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন: @সাহসী সন্তান .... কেন এসেছিলাম বঙ্গে, এ ফাঁটা কপাল নিয়ে সঙ্গে ! আপনার হলেন এ ব্লগের মোড়ল, আপনাদের বিরুদ্ধে কি কোন কথা বলেতে পারি ? সে স্বাধীনতা থাকলেও বলি না। কোন ভুল হলে আন্তরিক সরি ভাইয়া, আর ভাইয়া আমার কথাগুলোর যদি একটু গভীর ভাবে চিন্তা করে প্রতিবাদ করতেন, তাহলে মনের আনন্দে আমি লুঙ্গি ড্যান্স দিতাম ! সে সুযোগ আর পেলাম কোথায়। যাহোক, আপনি নিশ্চয়, ওনার ব্লগ, মানে আলপনা তালুকদারের সমন্ধে জেনেছেন। ওনি একজন পি,এইচ,ডি ডিগ্রী ধারী ব্যক্তি, তার মানে কি দাঁড়ায় জানেন? বড় বাবুদের কাছে শুনেছি, তার মাথায় মেলা বুদ্ধি ।।একারণে ওনাকে ইঙ্গিত দেওয়ার জন্য একশত লাইনের প্রয়োজন নেই ; এক লাইন লেখা যথেষ্টে। যদি জ্ঞান থাকে? ওনাকে বেশি কিছু বলা মানে তার সাথে বেয়াদবী করা। যে ব্লগ আর ফেসবুকের মাধ্যে পাথর্ক্য জানেনা? নাই জানতে পারে, তাকে অবশ্যই, ব্লগিং কোচিংয়ে ভর্তি করানো উচিৎ? কি বলেন ? আনাড়ী ভাবে ভুল করেছেন সে, ভুল হতেই পারে, কোন ব্যপার না। শুনেছি ভুল থেকে নাকি মানুষের শিক্ষা হয়। আশা করি,ওনিও আমার আপনার সাবার কথার গুরুত্ব দিবেন এবং ব্লগিং করবেন । আর আমার মন্তব্য নিশ্চয় পড়েছে, ওখানে একটা লাইন আছে আবার একটু কষ্ট করে ভালো করে লক্ষ করুন গিয়ে ; যদিও ছবির বিষয়টা একটু দৃষ্টিকটু লাগে।

বড় ভাই, আপনার সাথে তর্ক করা বা বিবাদে জড়ানোর কোন ইচ্ছা আমার নেই । আমি নিরহ একজন মানুষ, বিদেশে বাড়ীতে কামলা দিয়ে খাই, রাইতের বেলায় বউয়ের লাগে দু ,একটা লুমান্টিক কথাবার্তা বলি । এই আমার জীবন প্রবাহ। বউয়ের লাগে কি কথাবার্তা হয় , সেসব কথাবার্তা আমি আর বউ জানি. আপনি বড় ভাই,তাই বলতে লজ্জা লাগচ্ছে। ভালো থাকুন, এবার যাই ......

০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

আলপনা তালুকদার বলেছেন: সরি, আমি আপনাদের মধ্যে তর্ক বাধিয়ে দিলাম। আমি ব্লগে এসেছি আমার এক বন্ধুর অনুরোধে, তেমন কিছু না ভেবেই। আমি লেখক হতে চাইনি। নামী লেখকের পরিচিতিও পেতে চাইনি কখনও। আমাকে লেখালাখিতে টেনে এনেছেন আমার বন্ধুরাই। আমি লিখি শখ করে। খুব ভাল লিখি, এমন মনে হয়না।

আমার মত শৌখিন লেখকরা না থাকলে ব্লগের কোনই ক্ষতি হবে বলে আমার মনে হয়না। তাও আবার আমার মত লেখক যার পিএইচডি আছে, অথচ তিনি ব্লগ আর ফেসবুকের পার্থক্য জানেন না।

ভাল থাকুন সবাই। সবাইকে এই শুভকামনা।

১৬| ০৫ ই মে, ২০১৭ রাত ৮:১০

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
প্লিজ, সাহসী এবং আমাকে ভুল বুঝবেনা! আপনার ভালো জন্য বলেছি.........
ধরুণ, নিউটনের মাথায় আপেল না পড়ে আপনার মাথায় আপেল পড়ত ? তখন আপনি কি করতেন ? সূত্র আবিষ্কার করতেন, না আপলের উপরে রাগ করে, আপেলকে ছুড়ে মারতেন? যাইহোক, কারো উপরের রাগ করে ব্লগিং ছাড়বেনা । অনেক ব্লগার আছে দেখবেন মন্তব্য করে, সুন্দর হয়ে, কোন কষ্টের কথা লিখলেও বলে, ভালো লাগলো । B-) এভাবেও ব্লগিং করতে পারেন,সমস্যা কি !!
আর ছবির বিষয় যখন সবাই প্রশ্ন তুলেছে.,মনে হয়না আর ছবি দেওয়া ঠিক হবে। তারপরেও আপনার ব্যক্তিগত ব্যপার । এখন একটু বিজি ছিলাম, ব্লগ বেশি বেশি লিখুন ।

ভালো থাকুন।

০৬ ই মে, ২০১৭ সকাল ৯:৪০

আলপনা তালুকদার বলেছেন: আপনার পরামর্শ মেনে নেওয়া গেল। বেশী বেশী ব্লগ লিখব। আজই নতুন পোস্ট দেব।

ধন্যবাদ।

১৭| ০৫ ই মে, ২০১৭ রাত ৯:৩৪

মোহাম্মদ বাসার বলেছেন: প্রিয় লেখক, কবি ব্লোগার ভাইয়েরা ও বইনেরা আমি ব্লোগে আছি ১ বচর ৭ দিন হইছে, কিংবা দুই এক দিন কম বা বেশী, আমার প্রকাশিত কবিতা, রম্য ও আর্টিকেলের সংখ্যা ১৬৪ খানা হইতে পারে, হ ১৬৪ খানাই, এইমাত্র ঘুইরা দেইখ্যা আইছি আবার, এই ১৬৪ খানায় আমি মাত্র একবারই আমার ছবি ব্যবহার করেছি তাও নিজের একান্তই অনুভূতি নিয়ে কবিতায়, কবিতাটা পরে দিতাছি আবার, এই কারণে কোন অবস্থাতেই আমারে ডিফেন্স হিসাবে ব্যবহার করা কতটুকু যৌক্তিক তা আল্পনা নিশচয় ভাল বুঝবেন। আমি নিজেও ফেসবুকে আনাকংখিত ও অনভিপ্রেতভাবে ছবি দেয়ার বিরোধী। আপনাদের ক্যাচাল দেখে একটা ব্যাপার পরিস্কার হলো ছবির ব্যাপারে মানসিকতার দিক দিয়ে আমরা অধিকংশই যারা লেখালেখি ভালবাসি তারা প্রায় একই মত পছন্দ করি। আল্পনার ছবির ব্যাপারে আপত্তি কোন ব্যাক্তিগত বিশয়ে কথা বলা না, কারণ আমরা যারা এখানে নিয়মিত বা মাঝে মাঝে আসা যাওয়া করি তাদের অনুভূতি তাঁর কাছে বলা যেতেই পারে।

আমি সৌভাগ্য ক্রমে আল্পনার ফেবুর একজন পাঠকও। ও চমৎকার লেখে, কবিতার তাঁর মুন্সিয়ানার ব্যাপারটা খুব দ্রুতই বিকশিত হচ্ছে এটা সাম্প্রতিক কিছু কবিতায় দৃশ্যমান, আশা করি ও আরও ভাল করবে। কিন্তু সমস্যা হলো ও অল্পতেই রাগ করে ফেবু বা সামহোয়্যার ছেড়ে দেয়ার কথা বলে যা ব্যক্তি হিসেবে ভঙ্গুর মানসিকতাই অনেকটা প্রকাশ করে। আশা করি সমালোচনা হোক বা হোক ও আছে এবং থাকবে, সকল শব্লোগার ভাল থাকুন এই কামনায়।



হৃদয় এক দুঃখ-নদী
লিখেছেন মোহাম্মদ বাসার, ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৩




বাড়ে পাপ, মনস্তাপ
নীরবতায় ঢেকে থাকে এ লগণ গোধূলি;
কথার পাহাড় বুকে
তবু অধীর-ব্যাকুলতাহীন
বিষণ্ণ দরজার গায়ে আড়ষ্টতার চিনহ এঁকে যায় মহাকাল।

এ জীবন হায় এক নিপাট দীর্ঘশ্বাস,
সু-শোভন পোশাকে ঢেকে রাখা ক্ষত
কিংবা কথার নিপুণতায় লুকানো অবিশ্বাস;
তবু এ জীবন বয়ে চলে নিরবধি,
সুখের লাগিয়া সুখের মোড়কে
দুঃখ-বিষাদের এক নিখাঁদ বহতা নদী।

১৯শে ফেব্রুয়ারী ২০১৭
যুক্তরাজ্য।



ভাল থাকুন সবাই।

ধন্যবাদ।

০৬ ই মে, ২০১৭ সকাল ৯:৩৮

আলপনা তালুকদার বলেছেন: আমার সম্পর্কে এত সুন্দর সুন্দর মিথ্যে কথা না বললেও কোন ক্ষতি ছিলনা। আমি অত ভাল অবশ্যই লিখিনা।

১৮| ০৬ ই মে, ২০১৭ রাত ১২:৩৬

ধ্রুবক আলো বলেছেন: একবিতা ভালো লাগলো +

০৬ ই মে, ২০১৭ সকাল ৮:১১

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১৯| ০৬ ই মে, ২০১৭ রাত ১২:৫০

চাঁদগাজীর মত অসভ্য ব্লগার বলেছেন: আফনের দাঁতের মাজনের পেস্টের কুয়ালিটি বালু। ঝকঝকা হাসি ফকফকা দাঁত।

০৬ ই মে, ২০১৭ সকাল ৮:১১

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। আপনি চাইলে আপনার জন্য পাঠিয়ে দিতে পারি। তবে আপনার ছবি দেখে মনে হচ্ছে, আপনার ওসব দরকার নেই।

২০| ০৬ ই মে, ২০১৭ রাত ২:০৮

নক্ষত্র নীড় বলেছেন: কবিতার কথা কবিকেই বলবো!অথবা কাউকে কাউকে,সকলকে নয়।

০৬ ই মে, ২০১৭ সকাল ৮:০৯

আলপনা তালুকদার বলেছেন: অপেক্ষায় থাকলাম।

২১| ০৬ ই মে, ২০১৭ সকাল ৯:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ছবি-কবিতা দুটোই ভাল্লাগছে!

০৬ ই মে, ২০১৭ সকাল ৯:৩৬

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

কবিতা ঠিকআছে, তবে ছবি ভাল লেগেছে - একথা বলবেন না। ছবি নিয়ে গতকাল থেকে কত কি যে হচ্ছে, কি আর বলব!

২২| ০৬ ই মে, ২০১৭ সকাল ১০:৪৭

আঙ্কেল হো বলেছেন: সাহসী সন্তান,

হা হা হা! অনেক মোড়লের জন্ম হইছে। আপনিও কি মোড়ল হইছেন? নীতিমালা শেখানো শুরু করছেন। তা পন্ডিত মশাই, নীতিমালার কোথায় লেখা আছে নিজের ছবি দেয়া যাবে না? নাকি মেয়ে দেখলেই জিভ কুকুরের মত ঝুলতে থাকে আপনার আর একটু কথা বলার চান্স না পাওয়া পর্যন্ত লোল ঝরাতে থাকেন।

ব্লগে আসার আগে ব্লগ সম্পর্কে জেনে আসতে হবে এটা কি আইন নাকি? তাহলে সচিত্র ব্লগিং শিক্ষা বই লিখেন আপনি, রাস্তায় দাঁড়িয়ে জনস্বার্থে ফ্রি বিতরন করেন। হা হা হা

০৬ ই মে, ২০১৭ সকাল ১১:৪৫

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। আমি বীষণ বিব্রত বোধ করছি। আমি আমার সব লেখায় নিজের ছবি দেই শুধুমাত্র অন্যের ছবি নিলে তার অনুমতি নিতে হবে বা সোর্স খুঁজে বের করতে হবে - এই ঝামেলা এড়াবার জন্য। আমি সত্যিই ভাবিনি, নিজের ছবি দিলে এত কথার অবতারণা হবে।

আবারো ধন্যবাদ। ভাল থাকবেন।

২৩| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৩:৪৬

জাফর অাহমমদ পাটোয়ারী বলেছেন: অাপনাকে অনেক সুন্দর লাগছে

০৭ ই মে, ২০১৭ বিকাল ৩:৫৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। আর কবিতা???

২৪| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৪:০৪

শায়মা বলেছেন: বাহ আপুনি!!!!!!! মজার কবিতা!! সাজুগুজু আছে কবিতায় তাই বেশি ভালো লেগেছে !!!!!! :)

০৭ ই মে, ২০১৭ বিকাল ৪:২০

আলপনা তালুকদার বলেছেন: তাই? ধন্যবাদ ভাল লাগার জন্য। ভাল থাকুন।

২৫| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৪:৩৪

শায়মা বলেছেন: ছবি নিয়ে বলিনি! কবিতায় সাজুগুজু নিয়ে বলেছি!

আমার মতে অনলাইনে ইভেন ফেসবুকেও শুধুমাত্র নিজের পরিচিতজনেদের কাছে ছাড়া ছবি প্রকাশ করাটা ঠিক ঠিক না। কারণ আসলেও দূর্জনেদের তো আর অভাব নেই, বিশেষ করে অনলাইনে। কাজেই ঝামেলা এড়াতে বা অকারণ বিরক্তি রোধের উপায় এটাই বলে আমি মনে করি। তবে অন্য কেউ চাইলেই ছবি দিতেই পারে। এটা যার যার ব্যাপার। মেয়েরা দেয়না বলে কোনো মেয়েই দেবেনা এমন কথা নেই। এমন কোনো ধ্রুব সত্যও নেই, নীতিমালাও নেই কাজেই এটা কোনো অপরাধ বা সাহস কোনো কিছুরই কারণ না। এ ব্যাপারে তাই কোনো জ্ঞান দানের ইচ্ছাও আমার নেই তবে আমি নিজে নিজের ছবি দিতে সচ্ছন্দ বোধ করি না সে অন্য কারণে।

তুমি ছবি দেওয়াতে নিজে যদি সঠিক মনে করো তবে তুমি সেটাই করবে। কেউ কখনও করেনি বলে সেটা করা যাবে না বিশেষ করে যদি তা অন্যের হার্মের কারণ না হয় তো কিছু এসে যায় না বলেই আমার মনে হয়।

যাইহোক তুমি নিজেই ভেবে বের করো কোনটা করা উচিৎ বা কোনটা তুমি করবে!

:) :) :)


অনেক ভালো থাকো আপুনিমনি!!!!!!!!

০৭ ই মে, ২০১৭ বিকাল ৪:৫৯

আলপনা তালুকদার বলেছেন: প্রথমে খেয়াল করিনি। পরে বুঝতে পেরে কমেন্ট এডিট করেছি।
যাইহোক, ধন্যবাদ।

২৬| ০৮ ই মে, ২০১৭ সকাল ১১:৫৮

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: Non professional

০৮ ই মে, ২০১৭ দুপুর ১২:৪৮

আলপনা তালুকদার বলেছেন: জ্বি জনাব, ঠিক বলেছেন।

ধন্যবাদ। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.