নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের মন, ভাবনা, অনুভূতি ও ভালবাসা বৈচিত্র্যময় বলেই পৃথিবীটা এত সুন্দর!https://www.facebook.com/akterbanu.alpona

আলপনা তালুকদার

ড.আকতার বানু আলপনা,সহযোগী অধ্যাপক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী

আলপনা তালুকদার › বিস্তারিত পোস্টঃ

সামুর সাথে সম্পৃক্ত সকলের দৃষ্টি আকর্ষণ করছি

০১ লা জুলাই, ২০১৭ দুপুর ২:৪৩






সামুর সাথে সম্পৃক্ত সকলের দৃষ্টি আকর্ষণ করছি

সামুর সম্মানিত ব্লগার, পাঠক ও মডারেটররা বিষয়টি খেয়াল করেছেন নিশ্চয়।

"সামু ব্লোগে আমি পরীক্ষা করতে চেয়েছিলাম কিছু অখাদ্য লেখা কিভাবে আলোচিত ব্লোগে আসে। আজ সেই পরীক্ষা করেই আমি সাকসেস। আমার লেখাও আলোচিত ব্লোগে। যারা সারা রাতদিন বসে এই বুজরুগী করেন তাদের শুভ বুদ্ধির উদয় হোক। সকলকে ধন্যবাদ।"

উপরের কথাগুলো লিখেছেন মোহাম্মদ বাসার নামক একজন ব্লগার যিনি তাঁর "অনুগল্প" পোস্টে নিজেই কমেন্ট ও কমেন্টের রিপলাই দিয়ে তাঁর লেখাটিকে "সর্বাধিক মন্তব্য প্রাপ্ত" হিসেবে আলোচিত ব্লগে এনেছেন। এতে তিনি প্রমাণ করেছেন যে, ব্লগে যেকেউ ইচ্ছামত নিজের লেখাকে ( যত অখাদ্যই হোক) আলোচিত ব্লগে আনতে পারেন (আমিও চাইলে এই পোস্টটিকেও আলোচিত ব্লগে আনতে পারি)। ফলে ব্লগের ভাল লেখকরা দিনের পর দিন প্রতারিত হচ্ছেন, অখাদ্য লেখকরা পরিচিতি পাচ্ছেন, আমরা অখাদ্য লেখাকে ভাল বলে মেনে নিতে বাধ্য হচ্ছি, ব্লগে ভাল লেখার প্রতি অবিচার হচ্ছে, ব্লগের সুনাম প্রশ্নবিদ্ধ হচ্ছে ।

সামুর সবচেয়ে বড় সমস্যা হল নিজেই নিজের লেখায় কমেন্ট করা ও পাঠ করা যায় যা মন্তব্য ও পঠিত হিসেবে যোগ হয়।(কিন্তু নিজের লেখায় নিজে লাইক দেয়া যায়না।) ফলে যেকোন লেখক ইচ্ছামত পঠিত বাড়িয়ে বা কমেন্ট বাড়িয়ে নিজের লেখাকে আলোচিত ব্লগে আনতে পারেন। অনেকে আবার লাইক, কমেন্ট ধার করেন বিনিময় প্রথার মত। কারো একাধিক নামে ব্লগে আইডি আছে। আর লেখার মান বিবেচনা করে আলোচিত ব্লগে আনার বিষয়ে মডারেটরদের কোন ভূমিকা নেই। তাই কিছু লেখা সত্যি সত্যি ভাল হলেও রোজই কিছু অখাদ্য লেখা আলোচিত ব্লগে চলে আসে, সর্বাধিক পঠিত ও সর্বাধিক লাইক প্রাপ্ত হয়, যা খুবই বিরক্তিকর ও সামুর জন্য মানহানিকর। আমি শুরু থেকেই বিষয়টি খেয়াল করেছি। অনেকবার এই সমস্যাটির কারণে ব্লগ ছেড়ে চলে যেতেও চেয়েছি। যাইনি। কারণ আমি খেয়াল করে দেখেছি, পাঠকরা আমার সেই লেখাগুলোই বেশী পড়েন যেগুলোকে আমি নিজেও ভাল মনে করি। আর আলোচিত ব্লগে আসার জন্য আমি লিখিনা। লেখা ভাল হলে পাঠক এমনিতেই পড়বেন, আলোচিত ব্লগে না এলেও। আমি চাই লোকে পড়ুক।

কারা নিজের লেখার পঠিত নিজে বাড়িয়েছেন, সেটা বের করা কি সম্ভব? প্রতিটা পোস্টের পঠিত যোগ করে ব্লগটি কতবার পড়া হয়েছে তা থেকে বিয়োগ করলে কি সংখ্যাটা বের হবে?

মডারেটরদের উচিত বিষয়টি সিরিয়ািসলি দেখা। অন্তত লেখকের জন্য লাইকের মত পঠিত ও মন্তব্য করার অপশনটি বন্ধ করা গেলে কিছুটা কাজ হবে। সবচেয়ে ভাল হয় মডারেটররা লেখার মান বিচার করে সেগুলো আলোচিত ব্লগে দেবার ব্যবস্থা করলে।

লেখককে বিষয়টি সবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেবার জন্য অশেষ ধন্যবাদ। আশা করছি এরপর মডারেটরদের হুঁস হবে। সবার শুভবুদ্ধির উদয় হোক। সামুতে থাকতে চাই। তাই সামুর এ সমস্যাটির অতি দ্রুত সমাধান চাই। সকলের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ।

মন্তব্য ১০৩ টি রেটিং +৮/-০

মন্তব্য (১০৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৭ দুপুর ২:৫৬

সুমন কর বলেছেন: বাদ দেন, এসব ব্লগার দু'দিন পরেই ব্লগ ছেড়ে ফেবুতে বসে থাকবে। এরা জানে না ব্লগ আর ফেবুর মধ্যে পার্থক্য কি? যারা ভালো লিখেন কিংবা ভালো ব্লগার, পাঠক তাদের লেখা পড়বেই। সেটা অালোচিত হোক, আর না হোক !!
সুতরাং আপনি লিখুন, লেখা ভালো হলে পাঠক পড়বে।

তবে, আপনি কিন্তু মন্তব্য কম করেন। ;) আপনার পরিসংখ্যান:

মন্তব্য করেছি: ৭৫৪টি
মন্তব্য পেয়েছি: ১২৭২টি

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:৩০

আলপনা তালুকদার বলেছেন:
কে কোথায় বসে থাকবে, সেটা নাই ভাবলাম।

আপনার কথা সত্যি। ভাল লেখা পাঠক পড়বে। কিন্তু জেনেশুনে কেন অন্যায় হতে দেবেন? সম্ভব হলে বা সুযোগ থাকলে কেন অসততার সুযোগ বন্ধ করবেন না?

জ্বি, আমি মন্তব্য কম করি। তবে ভাল লেখা সবই পড়ি । আর মহাবিরক্ত হই বানান ভুলের মহোৎসব দেখে।

২| ০১ লা জুলাই, ২০১৭ দুপুর ২:৫৮

শাহরিয়ার কবীর বলেছেন: আপা , তার সাথে আবার আপনার কি নিয়ে বিরোধ ; বুঝলাম না ।। সেতো আপনাকে নিয়ে মাধবীলতা কবিতাও লিখেছিল ছিল ।। ভেবেছিলাম আপনারা দুজন বন্ধু ।।আর সে যা করেছে তা দেখার দায়িত্ব মডুর।। এখানে মুক্ত চিন্তার জায়গা যার যা ইচ্ছা, তাই লিখবে ।। আপনার অখাদ্য লেখা কথাটার প্রতিবাদ করতে চাই, কারণ সবার চিন্তা শক্তির প্রতিফলন এক না ।। এতে করে, এখানে আপনার অহংকারী ব্যক্তিপ্রকাশ পাওয়া ছাড়া কিছু দেখি না । আপনি চাইলে অন্য ব্লগে মন্তব্য করতে পারেন, না চাইলে নাই ।।

ভালো থাকুন ।

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:২৩

আলপনা তালুকদার বলেছেন: সে কাকে নিয়ে কি কবিতা লিখেছিল, কার সাথে কার বিরোধ না ভাব, সেটা বিবেচ্য হওয়া উচিত নয়।

যার যা ইচ্ছা লিখবে। কিন্তু অসাধুতার সুযোগ বন্ধ হওয়া উচিত, সেটা সবার স্বার্থে। শুধু মডুর একার দায়িত্ব নয়। আমাদেরও উচিত ফাঁকগুলো ধরিয়ে দেয়া।

আমার নিজের কিছু কিছু লেখাকেও আমি নিজেই অখাদ্য বলি। আমার 'মন' কবিতায় আমার কমেন্ট ছিল - "আমার সব কবিতাই অতি অখাদ্য আর রাবিশ। এগুলোকে কবিতা বললে কবিতার অপমান হয়।
সংবিধিবদ্ধ সতর্কীকরণ : এগুলো পড়া দেহ-মনের জন্য হানিকারক ও বটে !!!"

কেউ চাইলে দেখে নিতে পারেন।

সবাইকে অনুরোধ করছি, সামুকে সংশোধন করুন সবার ভালর জন্য।

৩| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:০৭

জাহিদ হাসান বলেছেন: মডারেশনদের শক্ত হাতে সব কুশ্রী ও নোংরা পোস্টগুলোর প্রতি ব্যবস্থা নিতে হবে।
যে পোস্ট-গুলোর শিরোনামেই ভয়ংকর বানান ভুল থাকে সেসব পোস্ট প্রথম পাতায় দেখতে চাই না।

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:২৪

আলপনা তালুকদার বলেছেন: অশেষ ধন্যবাদ। ভাল থাকুন।

৪| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:১৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আমিও দেখি তাই কম আসি

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:২৫

আলপনা তালুকদার বলেছেন: অশেষ ধন্যবাদ আপা। সোচ্চার হোন, ভাল থাকুন।

৫| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৪

শায়মা বলেছেন: ভালো লেখা, খারাপ লেখা বা নিজের ক্লিকে অধিক পঠন, বা বন্ধুবান্ধবের কলকাকলী বা আড্ডাবাজীতেও আলোচিত পাতায় ওঠা এসব স্বয়ংক্রিয় পদ্ধতিতে যতদিন থাকবে ততদিন এসব বন্ধ হবেনা!

ভালো লেখা খারাপ লেখা যাচাই বাছাই এর জন্য যদি মডারেশন বা কতৃপক্ষের অংশ গ্রহন না থাকে তবে কোনো পাঠক বা লেখকের সাধ্য নেই তা আলোচিত পাতায় যাওয়া ঠেকানো! কারণ এখানে আমরা পাঠক বা লেখক মাত্র। প্রতিবাদ ছাড়া প্রতিরোধের কোনো ব্যাবস্থা আমাদের হাতে নেই।

লাইক বা কমেন্ট করে সাধারণ ব্লগারেরা বুঝিয়ে দিতে পারেন লেখাটির মান তবে সেখানেও কথা থেকে যাবে সেই একই সখ্যতা বা শত্রুতা বা নিজস্ব পছন্দ অপছন্দের উপরে। কোন লেখা ভালো বা মন্দ তার মানদন্ড খুব পরিষ্কার ভাবে আসলে নেইও। এটা সবার জন্য উন্মুক্ত প্লাটফর্ম। যে যার সাধ্যমত লিখবে। ভালো বা খারাপ এক দিনে জন্মায় না! বরং আমি মনে করি লিখতে লিখতেই একজন লেখক হয়, গাইতে গাইতেই গায়েন হয়।

তবে মূল চর্চা ছেড়ে যদি অন্য দিকে মন বেশি দেওয়া হয় কেনো আলোচিত হচ্ছে না বা কেনো ওর কমেন্ট বেশি বা কেনো সারাক্ষন এরা আড্ডাবাজী করবে বা কেনোই বা এই লোক নিজের লেখা নিজেই কমেন্ট করে আলোচিত পাতায় ওঠাবে তবে আসলে নিজেরই ক্ষতি। কারণ প্রথমত সময়ের অপচয় দ্বিতীয়ত নিজের কাজ থেকে মন সরে যাওয়া!

হ্যাঁ এমন সব কার্য্যকলাপ নতুন যে কারো হীনমন্যতার কারণ ঘটাতেই পারে যখন অনেক খেঁটে খুঁটে লেখা একটি লেখনী যখন আড়ালে পড়ে যায় এক লাইনের বা কোনো সস্তা রম্যের আড়ালে । তবে এ কথাও সত্যি এত অল্পে ভেঙ্গে পড়লে তো চলবেনা। নিজের কাজ করে যাওয়াটাই সবথেকে বড় কথা। নিজের কাজে অটল থাকা।


ভালো লেখা একটি দুইটি চোখের আড়াল হলেও তৃতীয়টি নিশ্চয়ই অটো পাঠকের নজর কাঁড়বে। অনেক অনেক শুভকামনা আপু।:)

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:০৫

আলপনা তালুকদার বলেছেন: আমরা সবাই মিলে প্রতিবাদ করলে মডুরা নিশ্চয় সমস্যাটির সমাধান করবেন। এতে সবার মঙ্গল। ধন্যবাদ আপা।

৬| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা দায়িত্বশীল জেনারেশন, নিজেদের ব্লগকে নিজেরা ঠিকভাবে ব্যবহার করবেন; যারা, এগুলো কম বুঝেন, তারা শিখবেন সময়ের সাথে।

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:০৮

আলপনা তালুকদার বলেছেন: দায়িত্বশীল বলেই সমস্যাগুলো শোধরাতে চেষ্টা করছি। সুযোগ থাকলে তার অপব্যবহার হবেই। তাই তা বন্ধ হওয়া সবচেয়ে ভাল। ধন্যবাদ।

৭| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:১১

শাহরিয়ার কবীর বলেছেন: যার যা ইচ্ছা লিখবে। কিন্তু অসাধুতার সুযোগ বন্ধ হওয়া উচিত, সেটা সবার স্বার্থে। শুধু মডুর একার দায়িত্ব নয়। আমাদেরও উচিত ফাঁকগুলো ধরিয়ে দেয়া। সহমত ......

ব্লগে আপনি তো নতুন !! এই মোহাম্মদ বাসার ব্লগারের সাথে আপনার কি হয়েছে তা জানি না, তবে অনেকদিন আগে আমাদের সহব্লগার ভ্রমরের ডানা তার বিরুদ্ধেও খুব বাজে ভাবে লিখে, একটা পোষ্ট দিয়েছিল সে , মনে আছে। এখানে হতে পারে তার অন্যদের পিছনে লাগা এক ধরণের স্বভাব..........।।

এ শিকড় আর গজাতে না দেওয়া ভালো, বা তাকে সংশোধণ হওয়ার সুযোগ দেওয়া হোক।।
আমিও মডুর দৃষ্টি আকর্ষণ করছি।।

ধন্যবাদ।
ভালো থাকুন।

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৩০

আলপনা তালুকদার বলেছেন: কারো সাথেই আমার কিছু হয়নি। কারো বিরুদ্ধেই আমার কোন অভিযোগ নেই। কে কি করেছিল, কার কি স্বভাব, তা নিয়ে আমি মোটেই বিচলিত নই। হতেও চাইনা। তবে এটা ঠিক, আমি ব্লগে নতুন। হয়তো অনেককিছু জানিনা। তবে এটুকু জানি, সবাই চাইলে সামুকে আরো ভাল করা সম্ভব।

সহমত প্রকাশের জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ভাল থাকুন।

৮| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দুই বছরের অধিক কাল এখানে ব্লগিং করে আজ আমি জেনারেল !!
ভাবতেই পুলকিত হচ্ছি

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৭

আলপনা তালুকদার বলেছেন: ?

৯| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৪১

শায়মা বলেছেন: আরও একটি মহা সমস্যা নতুন নিক বানিয়েই সাথে সাথে অন্যের ব্লগে কমেন্ট করতে দেবার সুবিধাটা! এতে কিছু উদ্দেশ্য প্রনোদিত মানুষ অপরকে হেয় করতে আপ্রাণ চেষ্টায় মেতে ওঠে, অন্যদেরকে যেমনই বিরক্ত করে মারে অন্যদিকে অন্যের সময়ও নষ্ট করে। তাদের নিজেদের জীবনে মূল্যহীন সময়গুলো তারা অন্যের জন্যেও মূল্যহীন করবার চেষ্টায় সদা জাগ্রত! এসবে কিছু যায় আসেনা যদিও তবুও বিরক্তিকর এই হীন উদ্দেশ্য প্রতিহত করা জরুরী।

দুইটা উদাহরন দেই -

১৩৩. ২৮ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯ ০
পপি ফুল বলেছেন: হায়!!!!!!!!
হায়!!!!!!!
হায়!!!!!!!!
ঈদে হোটেল থেকে কিনিয়া আনিয়া টেবিলে এত্ত খাবার সাজায় রাখিলাম তাহা ব্লগে দিতে ভুলিয়া গিয়াছি!!!!!!!!!!!!!!!!!!!!
হায় হায় হায়!!!!!!!!!!!!!!!!!!
হায় হায় হায়!!!!!!!!!!!!!!!!!!
আমার চ্যালাদের লাগিয়া ঈদে লাল পানি, নীল পানি বানাইয়া ছিলাম।
পোস্ট করিতে ভুলিয়া গিয়াছি। লাল পানি নীল পানি না চাহিয়া তাহারা এ কি চাহিল!!!!!!
হায় হায় হায়!!!!
জানিতে ক্লিক করুন শ্যামা মিল্ক
শ্যামা ডেইরি মিল্ক ভিডিও
মনের দু:খে এখন নিজের পোস্টে নিজেই কমেন্ট করি!!!!!!!!!!
হায় হায় হায়!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
২৮ শে জুন, ২০১৭ রাত ৯:৫৭ ০
লেখক বলেছেন: পপি ফুল
তুমি বাছা করিয়াছো ভুল
নিজেরেও ভুলিয়াছো
মারিতেছো গুল!

তারপরও এত গাধা
মানুষে কি হয়!
তোমাদের জাতেদের
দিলে পরিচয়!

ঈদে বুঝি রুটি ভাজি
হোটেলেতে বেঁচে!
এত বড় ইডিয়ট
জগতেও আছে!

যাইহোক ডেইরীটা
আমারই সে নাকী!
এবারেতো হিংসাবে
আরও মোরে দেখি! :(

লাস্টে কি কহিলে হে
নিজেরে হনু ভাবিলে যে
তুমি কাক ময়ুর যে হবে নাকো জন্মে
তোমার যা ছিরি ভায়া কাজে ও যে কম্মে!
কাক হয়ে ডেইরীর ছাদে বসে ডাকো
মাঝে মাঝে ঘেই ঘেই ঘ্যাকো ম্যাকো খ্যাকো! :)

এদের আরও সব কমেন্ট মুছে ব্যান করা হয়েছে কিন্তু এসবও প্রতিহত সম্ভব যদি নতুনদের সাথে সাথে কমেন্ট সুবিধা না দেওয়া হয়।

১৭৫. ২৮ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২১
জিল আয়ারল্যান্ড বলেছেন:
এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৭

আলপনা তালুকদার বলেছেন: অনেক ধন্যবাদ আপু খুব জরুরী এ বিষয়টি তুলে ধরার জন্য।

সবাইকে বলছি - আপনাদের যার যার চোখে সামুর যে যে সমস্যা ধরা পড়েছে, সব লিখুন। মডুরা নিশ্চয় বিষয়গুলো শোধরাবেন।

১০| ০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৫

হয়ত তোমারই জন্য বলেছেন: ধন্যবাদ, সবাই কে ৷ সামুতে একদম নতুন আমি,ব্লগ সম্মন্ধে খুব ভাল ধারনা না থাকলও একটা বিষয় খুব পরিস্কার দেখতে পেলাম ৷ফেইস বুকের মতই, কিছু ব্লগার আছেন এখানে যারা দলবধ্ব ওনাদের যে কোন পোষ্ট হলেই সহযোগীরা সুন্দর নাইস ইত্যাদি কমেন্ট করে থাকেন আর কারো করা মন্তব্য মনপুত না হলে সেখানে তারা কটাক্ষ করে মন্তব্য করেন ৷আশাকরছি মড যারা আছেন তারা এদের কে চিণ্হত করে যথাপুযুক্ত ব্যাবস্থা নিবেন ৷

০১ লা জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১১| ০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

মোহাম্মদ বাসার বলেছেন: জনাব শাহরিয়ার কবির বাহ্‌ বাহ্‌ বাহারে বাহ। আপনার ছবি দেখে বয়স বোঝার উপায় নেই। ধারণা করছি আপনি ১৮+ ই হবেন। কিন্তু বুদ্ধির দৌড় আন্ডার ইজদের মত।

১। ভ্রমম্রের ডানা যদি আমাকে নিয়ে পোস্ট দিয়েই থাকে তাহলে ব্যাপারটা কি দাঁড়াল? আমি তাঁকে নিয়ে মাথা ঘামাচ্ছি না সে আমাকে নিয়ে? আসল কথা শুনুন ভ্রমর আমার কবিতায় আপত্তিজনক কমেন্ট করেছিল। আমিও রিপ্লাই দিয়েছিলাম। সমস্যা বেড়েছিল। আমি তাঁকে নিয়ে প্রথম পোস্ট দেই। সে দিয়েছে কিনা জানিনা। কারণ আমি খুঁজে খুঁজে কারো পোস্ট পড়ীনা। ভ্রমর পরে আমাকে সরি বলেছে। আমি বলেছি। আমাদের মধ্যে সমস্যা কি এখনো আদৌ আছে? সেটা ভ্রমরকেই জিজ্ঞেস করুন।

২। আল্পনার সাথে আমার কি সম্পর্ক তা আপনার জেনে কাজ কি? আপনিতো বেশ পরছিদ্রাণ্বেষী ল্পক হে! ওর সাথে আমার সমস্যা হয়েছে তাতো কোথাও নেই। আমি চাইই না যে প্রক্রিয়ায় আমি পোস্টটি আলোচিত ব্লোকে এনেছি সে প্রক্রিয়ায় তা আসুক। আমি কেবল কিছু চক্রের হাতে যাতে সামু জিম্মি হয়ে না যায় তা বোঝাতে চেয়েছি। আল্পনা বংরচ তাতে সহমত প্রকাশ করেছে।
৩। মৌলবাদ, ধর্মান্ধতার বিরুদ্ধে আমি কথা বলি। তাতে আরও দু' একজনের সাথেও সমস্যা হয়ে থাকবে। আপ্নিও যদি ওয়সবের সাপোর্ট করেন তাতে আজ না হোক কাল আপনার সাথে আমার সমস্যা হবে, তা নিশ্চিত।

৪। আমি কি এমন করলাম যে আপনি আমাকে শোধরাতে চেয়েছে? আপনি ইসকুল খুলেছেন জনাব? কথাটা ও রকম হয়ে গেল ' ইয়ে মানে ইয়ে নাই তার ছয় হাত বাল।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:৫৮

আলপনা তালুকদার বলেছেন: ব্যক্তিগত অনধিকার চর্চা বা কাউকে অকারণ আক্রমণ অনুচিত। আমার পোস্টের মাধ্যমে আপনাকে সমর্থন করেছিলাম সবার স্বার্থে। আমার পোস্টের আসল উদ্দেশ্য ব্যহত হচ্ছে। সামুতে আর থাকতে পারব বলে মনে হচ্ছে না।

তবে আপনার শেষ বাক্যের ভাষা আরো শালীন হলে ভাল হতো। ধন্যবাদ।

১২| ০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০১

মোহাম্মদ বাসার বলেছেন: আমি হয়ত তোমার জন্য --এর কমেন্টের সাথে একমত। এরা একটা চক্র। আমি এই ১ বছর ২ মাসে এই চক্রের অন্তত ১০ জনের নাম চোখ বুজে বলে দিতে পারি। সামুকে এই চক্র থেকে মুক্ত করা জরুরী হয়ে পড়েছে।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:৪৯

আলপনা তালুকদার বলেছেন: আমার পোস্টের উদ্দেশ্য ও তাই ছিল।

১৩| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:১৭

হয়ত তোমারই জন্য বলেছেন: @মোহাম্মদ বাসার ধন্যবাদ ভাইয়া৷ আপনারা যারা সিনিয়র আছেন তাদের মুক্তমনা চিন্তা চেতনায় আন্যরাও আমার মত উৎসাহিত হোক এটাই কাম্য ৷

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:১২

আলপনা তালুকদার বলেছেন: মনটা উদার ও সহিষ্ণু হওয়া দরকার। চিন্তায় যুক্তি ও পরমতের প্রতি শ্রদ্ধা থাকাও জরুরী। নতুন ব্লগার হিসেবে আপনার জন্য শুভকামনা। ভাল থাকুন।

১৪| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:২৪

শাহরিয়ার কবীর বলেছেন: @ মোহাম্মদ বাসার ,আপনি ঠিক ধরছেন।আমার ছোট বেলা থেকে আয়ডিনের অভাব জনিত কারণে বুদ্ধির দৌড় একটু কম; আপনার সাথে একমত ।।

ইয়ে মানে ইয়ে নাই তার ছয় হাত বাল। আপনার প্রতি কথার জবাব দিতাম কিন্তু আপনার নিচের এ কথা বলাতে আপনার বুদ্ধির দৌড় বুঝে ফেলেছি । আপনি মহাজ্ঞনী, এখন সরি জনাব, আপনার সাথে কথা বলা সময় আমার নেই ; রুচিতে বাধে ।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:০৮

আলপনা তালুকদার বলেছেন: আপনি ভুল ভেবেছেন। কারো সাথেই আমার কোন বিরোধ নেই।

১৫| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:৩৯

আমি তুমি আমরা বলেছেন: এভাবে আলোচিত পোস্টে আসা সম্ভব। আপমার অব্জারভেশন সঠিক।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:৪৮

আলপনা তালুকদার বলেছেন: জ্বি, সেজন্যই চাইছি এরকম সুযোগগুলো বন্ধ হোক। ধন্যবাদ।

১৬| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:০৪

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: আমার মনে হয় আলোচিত ব্লগে লেখা চলে আসার বর্তমান পদ্ধতিটিই উপযুক্ত এবং গনতান্ত্রিক। তবে সমস্যা এখানে কারচুপি করার :P সুযোগ আছে। যাহোক, আমরা যদি মনে করি মানহীন কোন লেখা, কোন লেখক অনৈতিক ভাবে আলোচিত পাতায় নিয়ে এসেছে, আমরা চাইলে তাকে চিন্হিত করে, তার লেখা বা সেই ব্লগারকে এড়িয়ে চলতে পারি।

সবচেয়ে ভাল হয় মডারেটররা লেখার মান বিচার করে সেগুলো আলোচিত ব্লগে দেবার ব্যবস্থা করলে।

মডারেটররা লেখার মান বিবেচনা করে কিছু লেখা নির্বাচিত পাতায় নিয়ে রাখে। আলোচিত পাতায় লেখার মান নিয়ে যদি সমস্যায় পড়ি, তবে আমরা নির্বাচিত পাতায় গিয়ে মানসম্পন্ন লেখা পড়তে পারি।

তবে আমি অবাক হই, এত সময় তারা কোথায় পায় যে, আট দশটা নিক খুলে নিজের ঢোল নিজেই পিটায়! আর এতে তারা আত্মতৃপ্তি পায়?

ধন্যবাদ আপু।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:১৮

আলপনা তালুকদার বলেছেন: কারচুপি করার সুযোগটাই বন্ধ করতে চাইছি।

অবাক হবেন না। পৃথিবীতে ওরকম বহু মানুষ আছে।

আপনাকেও ধন্যবাদ। ভাল থাকুন।

১৭| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:০৬

মোহাম্মদ বাসার বলেছেন: @ শাহরিয়ার আপনি কোন চক্রের তা আমি আগেই বুঝেছিলাম। ঘতাক গোলাম বা কাদেরের অনুসারী আমাকি কি মনে করল তাতে আমার কিছুই যায় আসে না।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:৩৫

আলপনা তালুকদার বলেছেন: সামুর সংস্কার চেয়েই কি ভুল করেছি?

১৮| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:১৭

মোহাম্মদ বাসার বলেছেন: @ ডঃ বানু আপনি কি শাহরিয়ারের পক্ষ নিতে চান? সেটা পরিস্কার করে বলুন। ওদের একটা চক্র আছে এখানে। তাতে আপনার লাভ হবে। আমি কোন চক্র ফক্রের ধার ধারিনা। ভ্রমরের ডানা সংক্রান্ত ব্যাপার সহ শাহরিয়ার যখন প্রসঙ্গহীন আমাকে আক্রমণ করল তখন আপনার এই উদ্বেগ কোথায় ছিল? যদি পক্ষপাত করতে ইচ্ছে না হয় তাহলে কারো ব্যাপারেই করবে না।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:২৬

আলপনা তালুকদার বলেছেন: "ব্যক্তিগত অনধিকার চর্চা বা কাউকে অকারণ আক্রমণ অনুচিত। আমার পোস্টের মাধ্যমে আপনাকে সমর্থন করেছিলাম সবার স্বার্থে।" - এখানে আমি আমার অবস্থান পরিস্কার করেছি। আপনাকে এবং আমাকে অকারণ আক্রমণ আমি সমর্থন করিনি। আপনি আমার রিপ্লাইগুলো পড়লে বুঝবেন। আমি কোন চক্রের পক্ষ নিতে চাইনা বলেই সামুর সংস্কার চাইছি।

১৯| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:৩০

শাহরিয়ার কবীর বলেছেন: @ মোহাম্মদ বাসার, আপনি বললে তো আর আমি গোলাম বা কাদেরের অনুসারী হবো না ।। আর আমার বংশধররা মনে ভুলেও কখনো ঐ দলে যায়নি;একারণে আমার বংশধরদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা, যে আমার রক্তে বংশে গোলাম বা কাদেরের অনুসারীরা নাই।

আপনি এখন ইচ্ছাকৃত ভাবে হোক আর অনিচ্ছাকৃত ভাবে হোক আপনি নিজে পোষ্টে নিজে মন্তব্য করে; পাগলের পরিচয় দিয়ে, এখন সাধু সাজার নাটকটা, না করলেও পারতেন ।। ভালো থাকুন ভাই । আপনার সাথে আমার ক্যচাল করার কোন উদ্দেশ্য নেই।।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:৪০

আলপনা তালুকদার বলেছেন: বংশ বা মত নিয়ে আমার কোন বক্তব্য নেই। তবে "আপনি এখন ইচ্ছাকৃত ভাবে হোক আর অনিচ্ছাকৃত ভাবে হোক আপনি নিজে পোষ্টে নিজে মন্তব্য করে; পাগলের পরিচয় দিয়ে, এখন সাধু সাজার নাটকটা, না করলেও পারতেন" - আপনার এই মন্তব্যের প্রতিবাদ জানাচ্ছি। উনি মোটেই পাগলের পরিচয় দেননি। সামুর একটি বড়ধরণের ত্রুটি প্রমাণসহ তুলে ধরেছেন যেটা আর কেউ করেনি বা পারেনি। ধন্যবাদ।

২০| ০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:৪১

মোহাম্মদ বাসার বলেছেন: শাহরিয়ার আর কচলাইয়েন না। বাংলাদেশের যা অবস্থা রাজাকারের বাচ্চা এখন নিজেকে সবচেয়ে বড় মুক্তিযোদ্ধা মনে করে। আর আপনি তো দেলোয়ারের ছোট ছাও।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৯:৫০

আলপনা তালুকদার বলেছেন: সামুর সংস্কার????

২১| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:০৪

মোহাম্মদ বাসার বলেছেন: হাহাহাহা!!! কবিতা আছে। পড়।

০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:০৫

আলপনা তালুকদার বলেছেন: অগত্যা।

২২| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:১১

শাহরিয়ার কবীর বলেছেন: @মোহাম্মদ বাসার ভাই,আবারও বলছি ভাষার ব্যপারে একটু সচেতন হোন । আর আমি কার কে বা কার ছোট ভাই পরিচয় দিবো নাকি ? অন্তঃপক্ষে আপনার সাথে তার প্রয়োজন বলে মনে করি না, আমি আমার পরিচয়ে বড়।। আপনার মত অনেক বাসার আমাকে স্যার ,স্যার করে ।যদিও আপনাকে আমাকে স্যার বলতে বলছি না ।। আর আমি আপনার সাথে কথাও বড়াতে চাচ্ছি না, আমি ভদ্র ফ্যামিলের ছেলে, আপনার কথাতে বোঝা যাচ্ছে আপনি কোন ফ্যামিলের ছেলে ।। কারো সাথে মতোবিরোধ হতে পারে কিন্তু আপনার মত অসভ্য আচারণ করা আগে কাউকে দেখিনি । নিজেকে কি মনে করেন ।। শুধু শুধু আপনার এ মিথ্যা দোষারপেও কান দিতে চাচ্ছি না, কারণ আমি তা নই।। এখন আমার মনে হচ্ছে, আপনার মাথা কি ঠিক আছে কিনা, সন্ধেহ, এখন আমার মাথার ভিতরে এ কথা ঘুরপাক খাচ্ছে, আপনি প্রথমে শুরু করলেন গালি দিয়ে, তার পরে রাজাকারের অনুসারী বলে, তারপরে কোনও চক্রের সদস্য বলে ও কুখ্যাত রাজাকারের ছোট ছাও বলে । কি সৌভাগ্য আমার আপনার মত পাগলের সাথে বলে, ব্লগিং জগতের আরেক অভিজ্ঞতা হল । একারণে, প্রথমেই আপনাকে এড়িয়ে যেতে চেয়েছিলাম ।। আমার খুব জানতে ইচ্ছে করচ্ছে বিকৃত মস্তিষ্ক এর লক্ষণগুলো কি কি !!


০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৩

আলপনা তালুকদার বলেছেন: সরি শাহরিয়ার ভাই, আমার কারণে আপনারা কলহে জড়িয়েছেন। তবে আমি নিরপেক্ষভাবপ সত্যি কথা বকব। কারণ সবাই আমাদের কমেন্টগুলো পড়ছে। ২ নম্বর ও ৭ নম্বর মন্তব্যে আপনিই প্রথমে আপত্তিকর মন্তব্য করেছেন। আশা করছি বিষয়টি এখানেই শেষ হবে। ধন্যবাদ।

০৩ রা জুলাই, ২০১৭ সকাল ৭:২৭

আলপনা তালুকদার বলেছেন: ৪৫ নং কমেন্ট ও তার রিপ্লাই পড়ে দেখার অনুরোধ করছি। ভাল থাকুন।

২৩| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:১৫

মোহাম্মদ বাসার বলেছেন: আল্পনা আমার কাজ আছে। বিজি। তুমি এই শাহরিয়ার ছাগলটাকে থাও ও অর সব বাজে কমেন্ট ডিলিট কর।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৫

আলপনা তালুকদার বলেছেন: কমেন্টগুলো থাকুক। মডুরা দেখবেন। তারাই বিচার করবেন কে প্রথমে অশালীন মন্তব্য করেছিল।

২৪| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:১৭

মোহাম্মদ বাসার বলেছেন: সরি থামাও লিখতে যেয়ে মা বাদ পরে গেছে। হিহি।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৫

আলপনা তালুকদার বলেছেন: বুঝেছি।

২৫| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:১৯

ধ্রুবক আলো বলেছেন: ১ নং মন্তব্য সুমন কর ভাইয়ের সাথে একমত।
ভালো বিষয় নিয়ে লিখেছেন, ধন্যবাদ। তবে এই ব্যাপারে আর কিছু বলতে চাই না।

আর, আপনি পারলে সব লেখায় মন্তব্য রাখুন। যদি বানান ভুল দেখেন তা ধরিয়ে দিন, এতে লেখকের উপকার হবে আপনারও সুনাম হবে।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২০

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। আপনার পরামর্শ মনে থাকবে।

২৬| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:৩৬

ব্লগ সার্চম্যান বলেছেন: খুব ভালো একটা পোস্ট দিয়ছেন । ধন্যবাদ ।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২১

আলপনা তালুকদার বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভাল থাকুন।

২৭| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১০:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন:
বংশ বা মত নিয়ে আমার কোন বক্তব্য নেই। তবে "আপনি এখন ইচ্ছাকৃত ভাবে হোক আর অনিচ্ছাকৃত ভাবে হোক আপনি নিজে পোষ্টে নিজে মন্তব্য করে; পাগলের পরিচয় দিয়ে, এখন সাধু সাজার নাটকটা, না করলেও পারতেন" - আপনার এই মন্তব্যের প্রতিবাদ জানাচ্ছি। উনি মোটেই পাগলের পরিচয় দেননি। সামুর একটি বড়ধরণের ত্রুটি প্রমাণসহ তুলে ধরেছেন যেটা আর কেউ করেনি বা পারেনি। ধন্যবাদ।


মানবী আপার আরশিতে প্রতিবিম্ব: শুদ্ধিকরণের শুরুটা হোক এখান থেকেই......(উৎসর্গ সকল নবীন ব্লগার) এ পোষ্ট কি পড়েছিলেন ? পড়লেও কিন্তু এ পোষ্টে আপনার মন্তব্য নেই । এখানে মাল্টি নিকের সমস্যার নিয়েও কথা বলা আছে ।। মাল্টি নিক এ সমস্যা একটা বড় সমস্যা ।। আর বাসার নিজের পোষ্টে নিজে মন্তব্য করে, বড়ধরণের ত্রুটি প্রমাণসহ তুলে ধরেছে ।। এটা আবার কোন ধরেণের কাজ আমার জানা নেই । যাইহোক, ব্লগ লিখতে থাকুন......

ধন্যবাদ, ভালো থাকুন ।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২৮

আলপনা তালুকদার বলেছেন: সেটাইতো বন্ধ করতে চাইছি। নিজের পোস্টে নিজে কমেন্ট বা রিপলাইয়ের সুযোগ থাকুক। কিন্তু নিজের পোস্ট নিজে পঠিত ও কমেন্ট যোগ হবার সুযোগটা বন্ধ করা গেলেই কেউই এমন করে নিজের পোস্টকে আলোচিত ব্লগে নিতে পারবেনা। আমাদের উদ্দেশ্য এটাই। সামুর সব সমস্যারই সমাধান হোক।

২৮| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১১:০০

হানিফঢাকা বলেছেন: You identified a problem and wrote about it. Good job. It would be much better if you come up with a tentative solution for the problem. Bloggers who are making comments here can also discuss or suggest what should be the realistic solutions. This way may get a good solution




( From mobile, thats why can't coment in Bangla. Sorry for this)

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২৯

আলপনা তালুকদার বলেছেন: আমি আমার মত করে সমাধান দিয়েছি। বাকীটা আপনারা করুন। ধন্যবাদ।

২৯| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১১:৩৯

ধ্রুবক আলো বলেছেন: @শাহরিয়ার কবির ভাই, এই পাগলের কথায় মাইন্ড কইরেন না, কানেও নিয়েন না।
উনি আবার চেতনা নিয়ে আছেন!

আপনার এই ব্লগে একটা সুখ্যাতি আছে, খোঁজ নিয়ে দেখেন ব্লগের বাইরেও আপনার লেখা নিয়ে আলোচনা করে, যেমন আমি করি, তো এরকম মানুষের সাথে তর্ক করে নিজের মান কমানোর দরকার নেই। এদের বলায় কারও এমন ইজ্জত কমে না!

এই মিঃ বাসার কে একটি লেখায় উনার ওগুলো কবিতা বলবো না, একটা প্রশ্ন করেছিলাম। উনি উত্তর না দিয়ে যাকে উৎসর্গ করছে তার দোষ তুলে ধরছে। এরপর থেকে এর লেখা পড়ি না।
জানি আমার মন্ত্ৰু তার চোখে পড়বে তাই মন্তব্য করলাম।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:৩১

আলপনা তালুকদার বলেছেন: ব্যক্তিগত আক্রমণ না করে পোস্ট নিয়ে কথা বলুন প্লিজ।

০৩ রা জুলাই, ২০১৭ সকাল ৭:৩০

আলপনা তালুকদার বলেছেন: ৪৫ নং কমেন্ট ও তার রিপ্লাই পড়ে দেখার অনুরোধ করছি। ভাল থাকুন।

৩০| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১১:৫০

এডওয়ার্ড মায়া বলেছেন: আমার মতামত
আলোচিত ব্লগ পাতা বন্ধ করা হোক ! কেননা কেহ গরু মোটা তাজাকরন প্রণালী লিখতে গিয়ে চটি লিখে সেটা
এক শ্রেণী ব্লগে আজাইরা খেজুড়ে আলাপ জুড়ে দিয়ে পোষ্ট মন্তব্যে আলোচিত পাতায় নিয়ে নেয়।
সেই একি শ্রেণী পোষ্ট রিফ্রেশিং দিয়ে আলোচিত সর্বাদিক পঠিত স্থানে নিয়ে ।
ত লাভ টা কি হইল ???
ভাল পোষ্ট চিপায় পড়ে রইল,আজাইরা জিনিস হিট খাইয়া গেল।
সে হিটখোর নিজেরে পরিচয় দেয় আমি ব্লগ দিয়া ইন্টারনেট চালাই !!

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:০১

আলপনা তালুকদার বলেছেন: ভাল বলেছেন। ধন্যবাদ।

৩১| ০১ লা জুলাই, ২০১৭ রাত ১১:৫৬

শাহরিয়ার কবীর বলেছেন: @ধ্রুবক আলো ভাই, দায়া করে আপনি এর মধ্যে আসবেনা । কারণ, সে না আবার আপনাকে গালি দিয়ে বসে । আমাকে যা দিয়েছে দিক ; রাজাকারের ছোট ছাও সাথে তুলনা করেছে করুক । আমি চাই না, আমার কারণে কোন ব্লগারকে সে আবার গালি দিক । তাহলে আমি আরো ভীষণ কষ্ট পাবো।। এ ব্লগে কেউ কাউকে চিনে না, তারপরেও আত্নার আত্নীয় অনুভবে সবার সাথে ব্লগিং করার চেষ্টা করি ।।

ধন্যবাদ
ভালো থাকুন ।।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:৩৪

আলপনা তালুকদার বলেছেন: বিষয়টি নিয়ে আর কেউ বাড়াবাড়ি করবেন না প্লিজ।

৩২| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:০০

অর্ক বলেছেন: প্রিয় শাহরিয়ার কবীর আপনাকে আমরা সবাই একজন সজ্জন, অমায়িক মানুষ হিসেবে জানি, ব্লগার পরে। আপনি প্রায় নিয়মিত সবার পোস্টে মন্তব্য করে থাকেন। মোহাম্মদ বাশারের সাথে ব্লগে আমার দূরতম কোনও সম্পর্ক নেই। কখনওই কোনও মন্তব্য করেনি আমার কোনও লেখায়।
৭ নং মন্তব্যে আপনি এই পোস্টটি ঠিক না বুঝে বাশার সাহেবকে অহেতুক টেনে এনে তির্যক মন্তব্য করেছেন। যেখানে লেখিকা তাকে সমর্থন করে পোস্টটি দিয়েছেন। আগে পোস্টে আপনার মন্তব্যটি পড়ে আমি অবাক হয়েছিলাম। বুঝতে পারছিলাম একজন সহ ব্লগারকে নিয়ে এসব বলা আপনার ঠিক হচ্ছে না!
ভুল আপনি করেছেন। মোহাম্মদ বাশারের জায়গায় আমি হলে আমিও মেজাজ ঠিক রাখতে পারতাম না আপনিও পারতেন না। যাই হোক আমার মনে হয় আপনি যদি ৭ নং মন্তব্যের জন্য ভুল স্বীকার করে এক লাইনে দুঃখ প্রকাশ করেন তাহলে ব্যাপারটা একটা অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থকাবে।
আমি হলে সুযোগ নিতাম।
ধন্যবাদ।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৮

আলপনা তালুকদার বলেছেন: অশেষ ধন্যবাদ সত্যি ও নিরপেক্ষ মতামত দেবার জন্য। অনেক সময় এমন হয়। আমরা না বুঝে মন্তব্য করি। পরে জটিলতা বাড়ে।

৩৩| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৬

শাহরিয়ার কবীর বলেছেন:

০২ রা জুলাই, ২০১৭ রাত ১:১১

আলপনা তালুকদার বলেছেন: আংশিক ছবি।

৩৪| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:১৮

শাহরিয়ার কবীর বলেছেন: দেখুন এটা আপনার ছবি কিনা ? আমি কি খারাপ বলেছি ...... দয়া করে আমার কথা রাগ হবেন না ।।



আর ভ্রমরের ডানার বিষয়টা দেখাতে পারছি না ।।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:৪১

আলপনা তালুকদার বলেছেন: আমার ছবি হলে আপনার সমস্যা কোথায়? আমার ছবি মনে হচ্ছে না। পুরো মুখ দিলে বোঝা যেত। আমি নিজেও তে আমার পোস্টে আমার পরিচিত, অপরিচিত অনেকের ছবি ব্যবহার করি। কখনও পুরো ছবি, কখনও আংশিক। কখনও অনুমতি নিয়ে, কখনও অনুমতি ছাড়া।

ভ্রমরের ডানার বিষয়টি তিনিই ভাল বলতে পারবেন। আর মডুরা। আশা করছি এরা কিছু বলবেন।

৩৫| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২৩

শাহরিয়ার কবীর বলেছেন:
আচ্ছা আপা, আপনার কথায় সব বাদ দিচ্ছি , তবে এ মন্তব্য ডিলিট করবেনা প্লিজ ।। ছোট ভাই হিসাবে আমার ব্যবহারে জন্য ক্ষমা করবেন ।।

ধন্যবাদ
ভালো থাকুন ।

০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:৪৭

আলপনা তালুকদার বলেছেন: কোন মন্তব্যই ডিলিট করবনা। অনেক ধন্যবাদ। অযথা কলহের কোন মানে নেই। আমরা সবাই এখানে লেখালেখি করি। আমাদের মতপার্থক্য থাকতেই পারে। তবে তা নিয়ে ব্যক্তিগত আক্রমণ আমাদের কারোরই শোভা পায়না।

ভাল থাকুন।

৩৬| ০২ রা জুলাই, ২০১৭ রাত ১২:২৭

এডওয়ার্ড মায়া বলেছেন: আফা উফ্রে মুনে অয় বিনুদুন ছুরু হৈয়া গেছে-
গ্যালারিতে বমু কিনা চিন্তা কর্তেছি !

০২ রা জুলাই, ২০১৭ রাত ১:০৯

আলপনা তালুকদার বলেছেন: বিনুদুন শেষ। এখন ঘুমান। বাই।

৩৭| ০২ রা জুলাই, ২০১৭ ভোর ৬:৫১

মোহাম্মদ বাসার বলেছেন: শাহরিয়ার মশাই আপনার স্যার ডাক শোনার এত খায়েস। আপনার মত চৌদ্দ শাহরিয়ারকে প্রিতিদিন জীবনের নামটা শিখাই। আপ্নাকেও হয়ত কেউ কেউনা কেউ শিখায়, কিন্তু পৃথিবীতে ডাইনোসার বিলুপ্ত হলেও গাধাতো রয়েই গেছে তাইনা? বাংলার ইতিহাস পড়েন। ৪ পুরুষ আগেও যে আপনার কেউ না কেউ নাপিন ছিল তা সহজেই বুঝবেন। ১২১৩ সাল। ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন বখতিয়ার খিলজি। মনে আছে? না মাথা পূরাটাই গেছে?

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:৫২

আলপনা তালুকদার বলেছেন: আর কথা বাড়াবেন না প্লিজ।

৩৮| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৭:০৬

মোহাম্মদ বাসার বলেছেন: পাগল শাহরিয়ার !! লেজ নাইকুত্তার বাঘা ফাল।

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৩

আলপনা তালুকদার বলেছেন: বক্তব্য যাই হোক, ভাষা শালীন হওয়া বাঞ্ছনীয়।

৩৯| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৭:৫২

মোহাম্মদ বাসার বলেছেন: ধ্রুবক আলো আমি আপনার কোন কবিতা পড়িওনা, মন্তব্য্ব করিনা। কাজেই আপনার সাথে কি সমস্যা আমি বুঝলাম না। তাছাড়া আপনার সাথে কোন বিষয়ে কখনো সমস্যা বা তর্ক হয়েছে এমন কোন স্মৃতি নেই। আপনি শাহ্রিয়ারের পক্ষ নিচ্ছেন কেন তাও বুঝলাম না। একানে প্রথম দুই দুই বার আক্রমণ করার পরে আমি শাহরিয়ারকে প্রতিত্তুর দিয়েছি। এটা কি আমার অন্যায়? আমি সাধারণত অন্যের লেখা খুব একটা খুঁজে খুঁজে পড়িওনা মন্তব্যও করিনা। কেউ যদি স্বতপ্রনোদিত হয়ে ঝামেলা বাধাতে আসে সেটা কি আমার দোষ?

এই প্রথম অনভিপ্রেত বিস্ময় নিয়ে আপনি কথা বলছেন। নতুবা আমি বলব আপনার কমেন্টগুলো আপত্তিকর। বোঝার চেষ্টা করছি সমস্যাটা আসলে কোথায়?

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৮

আলপনা তালুকদার বলেছেন: শাহরিয়ার ভাই ক্ষমা চেয়েছেন। তাই আর কথা না বাড়ানো উচিত।

কেউ যে কারো পক্ষ নিতেই পারেন। তবে কারো পক্ষ নিতে গিয়ে অযাচিতভাবে কাউকে আক্রমণ করা অনুচিত।

৪০| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৯:৩৮

অপু তানভীর বলেছেন: এই সমস্যা সামুর আদি কাল থেকে । এই ব্যাপারে কারো আসলে কিছু করার নেই ।

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১:০০

আলপনা তালুকদার বলেছেন: তাই কি? তাহলে নিজের পোস্টে নিজে লাইক দেয়া বন্ধ করা গেলে বাকী দুটো যাবেনা কেন?

৪১| ০২ রা জুলাই, ২০১৭ সকাল ৯:৫৫

মোস্তফা সোহেল বলেছেন: সুমনদার সাথে আমিও একমত। বর্তমানে চারিদিকে খারাপ মানুষে ভরা। তাই বলে কি আপনি সুইসাইড করে পৃথিবী থেকে চলে যাবেন? নাকি খারাপদের সাথে গা বাঁচিয়ে চলবেন?
সামুতেও কিছু লোক আছে যারা হয়তো কিছু দুই নাম্বারি করে তাই বলে সে সব দেখে সামু থেকে চলে যাওয়ার কোন মানে হয়না।
কোন লেখা আলোচিত হল না কি আলোচিত হল না তা না দেখে আপনি আপনার মত ব্লগিং করে যান।
আর মডুরা তো ভাল লেখা নির্বাচিত পাতায় দিচ্ছে।
ভাল থাকুন।

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১:০৭

আলপনা তালুকদার বলেছেন: জ্বি দিচ্ছে। আমার বেশ ক্'টা লেখা আলোচিত ও নির্বাচিত পোস্টে এসেছে। আমার চেষ্টা ছিল কোনভাবে সমস্যাটাকে শুধরে নিয়ে সামুকে আরো পরিচ্ছন্ন ও গ্রহণযোগ্য করা। যদি সেটা সম্ভব হয়। আর যারা দুনম্বরী করে, তাদেরকে সতর্ক করে দেয়া। আমার এ পোস্টটি দেয়াতে কিছু কাজ অন্তত হবে আশা করি। কাল থেকে ওসব দুনম্বরীদের লেখা কম দেখছি। কমেন্ট বিনিময়ের হিড়িকও কম। এরকম থাকলেও মন্দ না।

ধন্যবাদ। ভাল থাকুন।

৪২| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৪

খায়রুল আহসান বলেছেন: এখানে অনেক অনভিপ্রেত ক্যাচাল হয়ে গেল। এখন থামলে ভাল হয়।
যার চিন্তা ভাল, তার ভাষা খারাপ হতে পারেনা।

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১:০৮

আলপনা তালুকদার বলেছেন: আশা করছি এবার থামবে। ভাল থাকুন।

৪৩| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ২:০৮

বাকরখানি বলেছেন: সর্বাধিক পঠিত/মন্তব্য জিনিষ দুইটার অপব্যবহার অনেক বেশি হয় সামুতে। একটারে দেখসি, এক ঘন্টায় পাঁচ হাজার হিট বানায়া ফালায় বাকি সারা মাসে কেউ ঐ লেখায় ঢুকে না। একজন নির্দিষ্ট ব্লগারের পোস্ট নির্দিষ্ট ৫/৬টা নিকরে সবসময় মন্তব্য করতে দেখি। ঐ নিকগুলা বাইরের কোন পোস্টে মন্তব্য করে না বললেই চলে।

০২ রা জুলাই, ২০১৭ দুপুর ২:৪৩

আলপনা তালুকদার বলেছেন: জ্বি জনাব। অতি সত্য কথা বলিয়াছেন। উহাদের বেহায়াপনা দেখিয়া বিমোহিত হইতে হয়। বড়ই অদ্ভূত প্রাণী!!!!!

৪৪| ০২ রা জুলাই, ২০১৭ বিকাল ৪:৪১

মোহাম্মদ বাসার বলেছেন: শাহরিয়ারের আক্রমণের লক্ষ্যবস্ত ছিলাম আমি অজ্ঞাত কারণে, তার সাথে যোগ হয়েছে ধ্রুবক আলো নামে আরেক ফাগল। এই ধ্রুবক আলো নামক লোকের সাথে আমার কোনদিন কোন বাজে স্মৃতি নেই। তারপরেও যদি এই লোক শাহরিয়ারের পক্ষ নেয় বুঝতেই হবে কারণ আছে। এরা সাধারণত বিভিন্ন ব্লোগে যেয়ে লাগাতার কমেন্ট করতে করতে ভাল একটা সম্পর্ক গড়ার চেষ্টা করে। লেখার মান যাই হোক। হরহামেশা আলোচিত ব্লোগে আসা একজনের কবিতা এর বাস্তব উদাহরন।কিন্তু কেুউ যেয়ে যদি তাদের পোস্টে একটি নির্দিষ্ট সময় পরে মন্তব্য না করে তখন তারা ক্ষেপে যায় বা পরবর্তীতে ভাল কোন লেখা পেলেও আর পড়ে না। এরা সবাই একটা চক্র।এই চক্রের কেউ নিন্ম মানের লেখা লেখলেও তাঁকে রবীন্দ্রনাথের লেখা বানিয়ে ফেলে।

এবার শাহরিয়ারের প্রসঙ্গে আসি, ও আপনার কাছে ক্ষমা চেয়েছে ভাল, কিছুটা হলেও মানুষ হওয়ার পথে আসছে। কিন্তু ও আসল বেয়াদবি করেছে আমার সাথে, তার কি কোন প্রতিকার নাই। ওর ভাগ্য ভাল ক্যাচাল বাধিয়েছে আপনার লেখা পোস্টে। তাই এ যাত্রা কিছুটা হলেও রক্ষা পেল।

@ খায়রুল আহসান ভাই আপনার পোস্ট খুঁজে শাহরিয়ার, ব্রুবক আলো এদের সাথে আপনার কি সখ্যতা তা আমার খুঁজতে ইচ্ছে করছে না। কিন্তু ব্লোগিং্যের সময়তো আর কম হলো না, কাজেই ধরে নিতে পারেন আমি এসব জানি।

সমরেশ বসুর প্রজাপতি পড়েছেন? রক মিউজিক, র‍্যাপ শোনার অভ্যেস আছে? পশ্চিমা টিভি প্রগ্রাম দেখেন মাঝে মাঝে। প্রাসঙ্গিক সয়ারিং বক্তব্যের অংশ। বিবিসি, আইটিভি, চ্যানেল ফাইভের মত ইউকের ফ্রিচ্যানেলেরও এরকম অনুষ্ঠান করার রেওয়াজ বেশ পুরানো। পৃথিবীর অনেক বিখ্যাত উপন্যাস ও ছায়াছবিতেই কদর্য্য কিন্তু প্রাসঙ্গিক ভাষা ব্যবহার হয়ে থাকে। শাহরিয়ারের মত পুটিকে সাইজ করার জন্য আরও কিছু দরকার ছিল, ও বেঁচে গেছে শুধু আল্পনার পোস্টে এসে এই কাজ করার জন্য।

০২ রা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

আলপনা তালুকদার বলেছেন: অযাচিতভাবে কাউকে আক্রমণ করা অনুচিত। আপনার জায়গায় অন্য যে কেউ হলে তারও খারাপ লাগার কথা। তবে আপনাকে বলি - কুল! এত রেগে গিয়ে প্রেসার বাড়িয়ে নিজের ক্ষতি করে লাভ কি?

৪৫| ০২ রা জুলাই, ২০১৭ রাত ৯:৪৩

আসাদুজ্জামান জুয়েল বলেছেন: এক নং মন্তব্যে ব্লগার শাহরিয়ার কবীর মন্তব্য শুরু করলেন ‘আপনার সাথে কি নিয়ে বিরোধ’ কথা দিয়ে। মিঃ শাহরিয়ার কবীর, আলপনা তালুকদারের পোষ্টে কি আপনার মনে হলো যে বিরোধ আছে? আপনাকে তো বিরোধ বিশ্লেষনের জন্য পোষ্টে অনুরোধ করেনি। আর মোহাম্মদ বাশার যদি অসাধু হতো তবে কি প্রকাশ করতো যে কিভাবে আলোচিত ব্লগে যাওয়া যায়? মোহাম্মদ বাশার একজন সাধু ও স্বজ্জন লেখক বলেই সে বিষয়টা প্রকাশ করেছে। আর নিজের ব্লগে নিজে মন্তব্য করলে দোষের কি? লেখার পিছনের কোন অব্যক্ত কথা যদি মন্তব্যে প্রকাশ করা হয় তাতে দোষের কিছু আছে বলে আমি মনে করি না। আর মোহাম্মদ বাশার সম্পর্কে আপনি কতটুকুই বা জানেন মিঃ শাহরিয়ার কবীর? আপনাকে সামান্য একটু তথ্য দেই, মোহাম্মদ বাশারের বাবা একজন দানবীর ও শিক্ষানুরাগী ব্যক্তি, যার জমির উপর একটি সরকারী মহাবিদ্যালয় স্থাপিত। একটা সরকারী মহাবিদ্যালয় স্থাপনে কি পরিমান জমি প্রয়োজন আশা করি আপনার সে ধারনা আছে।
আর ধ্রুবক আলো শাহরিয়ার কবীরের প্রতি যে সহানুভূতি প্রকাশ করলেন তারও কোন মানে বুঝলাম না। অযাচিত ভাবে গায়ে পড়ে কেন আরেক ব্লগারের বিরুদ্ধে লাগছেন বুঝতে পারছি না। কোন লেখকের বা ব্লগারের লেখা নিয়ে হিংসা না করে ঐ ব্লগারের চেয়ে ভাল লেখা লিখে জবাব দিন। লেখা ভাল লাগলে ভাল মন্তব্য করে উৎসাহ দিন। কোন ভুল ত্রুটি থাকলে বিনয়ের সাথে ধরিয়ে দিন। লেখা ভাল না লাগলে এড়িয়ে যান। কতজনইতো লেখে, কজনার লেখা মানুষের হৃদয় ছোঁয়? নিজেকে বিজ্ঞ হিসেবে জাহির করার মধ্যে কোন কৃতিত্ব আছে কি?
তবে মোহাম্মদ বাশার যে বিষয়টা সামনে এনেছে তা অবশ্যই সময়োপযোগী। আর আলপনা তালুকদার বিষয়টাকে মডারেটরদের নজর কারতে বলেছেন সেটা সবার জন্যই মঙ্গল জনক। বিষয়টা নিয়ে অযথা আলোচনা করে কেউ কেউ নিজেদের পান্ডিত্য জাহির করছে। পান্ডিত্য থাকলে লেখায় প্রকাশ করুন, নোবেল পাবেন, সমালোচনায় নয়!!

০৩ রা জুলাই, ২০১৭ রাত ১২:০৫

আলপনা তালুকদার বলেছেন: অনেক ধন্যবাদ মোহাম্মদ বাসার সম্পর্কে কিছুটা ধারণা দেবার জন্য। আমি ওনার সম্পর্কে আরেকটু যোগ করি। উনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে পাস করে ইউকের একটি নামী বিশ্ববিদ্যালয় থেকে বার এট ল' করেছেন। পেশায় উনি একজন ব্যারিস্টার। খুব ভাল কবিতা লেখেন। আমি ওনার অনেক লেখা পড়েছি। আমরা আসলে ভাল করে না জেনেই অন্যকে অপমান করি। এটা খুব অন্যায়।

আশা করছি, এরপর আমরা কারো সম্পর্কে কিছু বলার আগে ভাববো।

৪৬| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১০:২৪

শাহরিয়ার কবীর বলেছেন: আপা, আমি কি আর কোন কথা বাড়াবো, না চুপ থাকবো ? যদি বলেন তাহলে কথা বাড়াই , সব প্রমাণ সহ হাজির করি ; এখানে যদি আপনার সন্মানও ক্ষুন্ন হয়,তাহলে আমি কিন্তু দায়ী না, আর সেদিন অনেক কিছু ক্লিয়ার করিনি, একারণে মনে হচ্ছে সব দোষ আমার উপরে আসছে । আর কার কি আছে, না আছে , বা কে কি ,তার সে পরিচয় ‍দিয়ে, কেউ এখানে ব্লগিং করে না?

মোহাম্মদ বাশারের বাবা একজন দানবীর ও শিক্ষানুরাগী ব্যক্তি, যার জমির উপর একটি সরকারী মহাবিদ্যালয় স্থাপিত। একটা সরকারী মহাবিদ্যালয় স্থাপনে কি পরিমান জমি প্রয়োজন আশা করি আপনার সে ধারনা আছে।

তার বাবা প্রতি আমার শ্রদ্ধা রইলো কিন্তু তার ছেলেকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত আজও করতে পারেনি ;পড়ানোর জন্য পড়িয়েছেন। তার কথা বলার ধরণ তার জ্বলন্ত প্রমাণ।বাসার আবার নিজেকে মানবাধিকার কর্মী পরিচয় দেয়, মানুষের সাথে কিভাবে কথা বলতে শিখেনি যে আজও এ মানবাধিকার কর্মী প্রশ্নবিদ্ধ।। আর এখানে আমার পরিচয় নাহয়, নাই দিলাম। শুধু মনে রাখেন, আপনি আর আপনি এক বিভাগের লোক আমার শিকড় রাজশাহী বিভাগে কোন এক জেলায় ।এখানে আমিও কথা বলেছি; আমার কোন কথা কি খারপ ভাষায় হয়েছে ? প্রতিবাদ যুক্তি তকের মাধ্যমে হতে পারে, অহেতুক একজনকে মিথ্য দোষারোপ করার মানে কি ? আমি গালি দিতে পারতাম ।। নিশ্চয় তার প্রতি আনা অভিযোগের উত্তর আমার কাছে ছিল।। আমি বুঝলাম না, আপনি একজন শিক্ষক মানুষ হয়ে আপনিই এক ভাষা খারাপ লোকের পক্ষ নিচ্ছে?? যদিও এটা আপনার ব্যক্তিগত ব্যপার ।। তার কি দেখে আপনি মহিতো হয়েছে তা আমি জানি না।। আপনার বলাতে আমি থেমে গেছি ।আপনার প্রতি সন্মান দেখিয়েছি ।

@ খায়রুল আহসান ভাই আপনার পোস্ট খুঁজে শাহরিয়ার, ব্রুবক আলো এদের সাথে আপনার কি সখ্যতা তা আমার খুঁজতে ইচ্ছে করছে না। কিন্তু ব্লোগিং্যের সময়তো আর কম হলো না, কাজেই ধরে নিতে পারেন আমি এসব জানি।

সমরেশ বসুর প্রজাপতি পড়েছেন? রক মিউজিক, র‍্যাপ শোনার অভ্যেস আছে? পশ্চিমা টিভি প্রগ্রাম দেখেন মাঝে মাঝে। প্রাসঙ্গিক সয়ারিং বক্তব্যের অংশ। বিবিসি, আইটিভি, চ্যানেল ফাইভের মত ইউকের ফ্রিচ্যানেলেরও এরকম অনুষ্ঠান করার রেওয়াজ বেশ পুরানো। পৃথিবীর অনেক বিখ্যাত উপন্যাস ও ছায়াছবিতেই কদর্য্য কিন্তু প্রাসঙ্গিক ভাষা ব্যবহার হয়ে থাকে। শাহরিয়ারের মত পুটিকে সাইজ করার জন্য আরও কিছু দরকার ছিল, ও বেঁচে গেছে শুধু আল্পনার পোস্টে এসে এই কাজ করার জন্য।


খায়রুল আহসান সাহেব ওনি একজন অবসরপ্রাপ্ত কর্নেল তার খেয়ে কাজ নেই; যে সবার সাথে সখ্যতা গড়ে বেড়াবেন ।। এখানে দেখুন বাসারের কথা বলার সাইজ ।। কর্নেল সাহেব ওনি তো ভালো কথা বলে গেছেন ।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৭

আলপনা তালুকদার বলেছেন:

আপনার সাথে আমার ব্যক্তিগত কোন বিরোধ নেই। তবে আপনি আপনার প্রথম কমেন্টটা হয়তো ভুল করে করেছেন। কিন্তু ২য় মন্তব্যে আপনি আমাকে বলেছেন - "ব্লগে আপনি তো নতুন !! এই মোহাম্মদ বাসার ব্লগারের সাথে আপনার কি হয়েছে তা জানি না, তবে অনেকদিন আগে আমাদের সহব্লগার ভ্রমরের ডানা তার বিরুদ্ধেও খুব বাজে ভাবে লিখে, একটা পোষ্ট দিয়েছিল সে , মনে আছে। এখানে হতে পারে তার অন্যদের পিছনে লাগা এক ধরণের স্বভাব। এ শিকড় আর গজাতে না দেওয়া ভালো, বা তাকে সংশোধণ হওয়ার সুযোগ দেওয়া হোক।"

১। এখানে অভিযোগ, ভ্রমরের ডানার বিরুদ্ধে বাজে ভাবে লিখে ( যদিও জনাব বাসারের পোস্টে প্রথমে আপত্তিকর মন্তব্য করেন ডানা)।

২। অন্যদের পিছনে লাগা জনাব বাসারের এক ধরণের স্বভাব। (অথচ তিনি কারো পিছনে লাগেননি। আমার পিছনেও না। শুধু উনি ওনার মত করে ব্লগের ভালর জন্যই ব্লগের একটি সমস্যা তুলে ধরেছেন যা আমিও সমর্থন করেছি।)

৩। জনাব বাসার কোন ভুল করেননি। তাই তাঁকে সংশোধণ হওয়ার সুযোগ দেওয়া হোক - একথা আপনি বলতে পারেন না।


৪। ৪র্থ মন্তব্যে আপনি মোহাম্মদ বাসারকে বলেছেন যে, জনাব বাসার পাগল, তিনি দোষ করে সাধু সাজছেন। ( যা খুবই আপত্তিকর ও মিথ্যা)।

৫। আমাকে বা অন্য কাউকে নিয়ে কবিতা লিখলে বা কারো ছবি ব্যবহার করলে সংশ্লিষ্ট ব্যাক্তির হলেও আপনার আপত্তি হওয়া উচিত নয়। এসব বলে আপনি বাসার সাহেবকে বাজে লোক প্রমাণ করার চেষ্টা করেছেন যা অনুচিত।

৬। আপনি নিজে প্রথমে আপত্তিকর মন্তব্য করলেও জনাব বাসারের কাছে ক্ষমা চাননি। বরং বার বার আপত্তিকর মন্তব্য করেছেন। তাকে পাগল ও বিকৃত মস্তিষ্ক বলেছেন। দু'টো আপত্তিকর মন্তব্য করে অকারণে তাঁকে বিনা দোষে নানা বদনাম দেবার পর জনাব বাসার রিএ্যাক্ট করেছেন যা খুবই স্বাভাবিক। তবে আপনার অভিযোগ মিথ্যা। তাঁর অশালীন ভাষা আমি সমর্থন করিনি। তবে তাঁর মতকে সমর্থন করেছি। আমিও সামুর সংস্কার চাই।

ব্লগে কারো ব্যক্তিগত পরিচয় মূখ্য নয়। আপনি জনাব বাসার সম্পর্কে উপরে উল্লেখিত মন্তব্যগুলো না করলে জনাব বাসারের পরিচয়ের প্রসঙ্গও আসতো না। তবে আপনি আমার অনুরোধে নিজেকে সংযত করেছেন, সেজন্য ধন্যবাদ।

আমার এই পোস্টে আর কেউ কোন কমেন্ট করলে তা আমি ডিলিট করে দেব। তাই আর কমেন্ট না করতে অনুরোধ করছি।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৭| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১০:৪৪

অর্ক বলেছেন: বোন আল্পনা একটা কথা খুব পবিত্র সরল মন নিয়ে আপনাকে বলি, আশা করি কিছু মনে করবেন না, আপনি এখন, ঠিক এই মুহূর্ত থেকে নিজের চরিত্রের কিছু খারাপ দিক থেকে বেরিয়ে আসার পদক্ষেপ নিন। আরও বিনয়ী হবার চেষ্টা করুন। 'অহংকার পতনের মূল'র মতো গ্রাম্য, কথ্য বুলি আপনার মতো উচ্চ শিক্ষিতা মেয়ের সামনে আওড়াব না, শুধু বলবো, যতোটা পারা যায় অহংকারটা কমিয়ে আনুন।
আপনার এই পোস্টে শাহরিয়ার কবীর না বুঝে খুব ছেলেমানুষি ভুল করে বসেছে। পোস্টে আপনি বাশার সাহেবকে কোট করেছেন দেখে হতে পারে তার স্মার্টফোনে ছোট অক্ষরে রিডিং পড়ে, পোস্ট পরিপূর্ণভাবে না বুঝে বোকার মতো ধরে নিয়েছিল, হয়তো বাশার সাহেব আপনার সাথে ব্লগে কোনও অসভ্যতা করেছেন, যাতে ক্ষুব্ধ হয়ে আপনি পোস্ট দিয়েছেন! এটা তো পরিষ্কারই বোঝা যাচ্ছে, পোস্ট না বুঝে তিনি উপরোক্ত মন্তব্য দুটি করেন। আমি নিজেও খুব অবাক হয়েছিলাম দেখে। এমন ভুল কি করে করলেন! তবে মন্তব্যগুলো কিন্তু তিনি আপনার প্রতি শ্রদ্ধা, বন্ধুত্বপূর্ণ ভালবাসা থেকেই করেছেন। এটা জেনেও যে, পরবর্তীতে এনিয়ে জল ঘোলা হতে পারে, হয়েছেও। সুতরাং ব্যাপারটা বাশার সাহেবের জন্য অসম্মানজনক হলেও, আপনার জন্য কিন্তু অতোটা তেলেবেগুনে জ্বলার মতো নয়।
ঢাকায় রমনাপার্ক বলে বিরাট একটা পার্ক আছে, একসময় প্রতিদিন ওখানে অনেক রাত পর্যন্ত এক্সারসাইজ করতাম। পার্কের কয়েকটি গেটের সামনে দেখতাম অসংখ্য দামী গাড়ি। বিশেষ করে মনে পড়ছে, মাঝেমাঝে রাত দশটার পরে বেরিয়ে আসার সময় দেখতাম, বাংলাদেশ সচিবালয়ের সিল লাগানো প্রায় কোটি টাকা মূল্যের একটা দামী লাক্সারি জিপ দাঁড়ানো; ধরে নিতে পারি সচিব মহোদয় পার্কের ভিতরে অবস্থান করছেন, হাঁটছেন, এক্সারসাইজ করছেন কিছু একটা হবে। আবার ওই একই পার্কে অনেক গরীব, অসহায় মানুষ, এমনকি বেশ কয়েকজন মাদকাসক্ত একেবারে টলতে টলতে প্রায় মাতাল অবস্থায় হাটছে, বসে আছে, এছাড়াও অনেক সমকামী পুরুষ মেয়ের মতো সেজে ঘোরাফেরা করছে। সবাই সেখানে যে যার মতো অবস্থান করছে। কেউ কাওকে কোনরকম বিরক্ত করছে না। ওখানে আনসারদের ক্যাম্প আছে। তারা সার্বক্ষণিক পাহারা দিচ্ছে। নিরাপত্তা ব্যবস্থা খুব টাইট। এখন ওই পাবলিক পার্কে সেই সচিব এবং আরও যেসব এলিট শ্রেণির ব্যক্তিরা আসেন, তাদের কিন্তু কারই কোনও অধিকার নেই বলার যে, 'ওই গরীব দুঃস্থ, মাদকাসক্ত বা মেয়েদের মতো সাজগোজ করা লোকগুলোর সাথে একসাথে অবস্থান করবো না পার্কে। ওদের কোনও যোগ্যতা নেই আমাদের সাথে পার্কে থাকার। ওদের বের করে দেয়া হোক।' উহু এমনটা সম্ভব নয়। যে কাওকে ওই পাবলিক পার্কে অবস্থান করতে হলে, ওর পরিবেশ পরিস্থিতিকে মেনে নিয়েই থাকতে হবে। যার ভাল লাগবে না তাকে বিকল্প ভাবতে হবে নচেৎ ঘরে বসে থাকতে হবে।
রমনাপার্কের বিষয়টা বললাম এজন্যই যে জীবনের প্রত্যেক ক্ষেত্রেই আমাদের এরকম পরিবেশ পরিস্থিতিকে মেনে নিয়ে বেঁচে থাকতে হয়। এটা কোনও ব্যক্তিগত ব্লগ সাইট নয়, কমিউনিটি ব্লগ। এখানে মন্তব্য আদানপ্রদান করা যায়, নানান বিষয় মত বিনিময় করা যায় এবং এভাবে বড় ক্যানভাসে বিচার করলে একে আমরা একটা সমাজ বলতে পারি। আপনার বা বাশার সাহেবের বিদ্যাবুদ্ধির কাছে হয়তো আমিও নেহায়েতই একজন অচ্ছুত মাত্র, কিন্তু এতে আপনাদের কিছু করার নেই। আমি দিব্যি দেখতে পারছি যে আমিও নির্বিঘ্নে ব্লগিং চালিয়ে যেতে পারছি। এখন সিদ্ধান্ত ব্যক্তি বিশেষের, থাকতে হলে এভাবেই থাকতে হবে, নাহলে চলে যাবে। ব্লগ নিয়ে আপনার ও বাশার সাহেবের চিন্তাভাবনাকে আমার কাছে অত্যন্ত হাস্যকর মনে হয়েছে। কিন্তু সেটা প্রাসঙ্গিক নয়। আমি কেন মাথাব্যথা নিব, ব্যাপারটা ব্লগ কর্তৃপক্ষের বিষয়; তারাই সিদ্ধান্ত নিবেন সাইটকে তারা কীভাবে চালাবেন বা কেমন রাখতে চান। আমার মত চাইলে আমি বলবো, কমেন্ট সিস্টেমটাই উঠিয়ে দেয়া উচিৎ, শুধু লাইক রাখা যেতে পারে বা নতুন সংযোজিত হতে পারে লাল ডিজলাইক বাটন।
গতকাল একটা বিশেষ পোস্টে আপনার একটি মন্তব্য আমাক ভীষণ রকম ব্যথিত করেছে, আপনি লিখেছেন,

"আলপনা তালুকদার বলেছেন: 
আবার আসিলাম অগত্যা। যাহা ভাবিয়াছিলাম, তাহাই শতভাগ সত্য হইলো। তাহাদের লজ্জা নামক কোন বস্তু নাই। কুকুরের লেজ কোনদিনও সোজা হইবে না। আপনারা লক্ষ্য করিয়া থাকিবেন, সেই বেহায়া চক্রটি আবার সক্রিয় হইয়াছে। আপনার এই কথাটি খুব মনে ধরিয়াছে -"আর নয়ত নির্বাচিত পাতার মত কোন বিজ্ঞ লোকের বিচার বিবেচনায় আলোচিত পাতার জন্য পোস্ট নির্বাচন করতে হবে।"
ইহা ছাড়া সমাধান কঠিণ বোধ হইতেছে।


আমি বুঝতে পারছি না, এমনভাবে আপনারা চক্র, চক্র করে তিক্ততা বাড়াচ্ছেন কেন। আরেকদল সহ ব্লগারকে কুকুরের বাঁকা লেজের সাথে তুলনা করছেন! সত্যি ব্যাপারটা দারুণ দুঃখজনক ও দুর্ভাগ্যজনক। এমনভাবে বলছেন যেন কোনও দুষ্ট চক্র জুয়ার আসর বসিয়েছে, সমাজকে নষ্ট করছে! এখানে আমরা কেউই দেশের প্রথম সারির বিখ্যাত কবি, সাহিত্যিক বা কলামিস্ট নই, বরং সিংহভাগই নবিন লেখক। আমাদের বেশিরভাগেরই লেখার মান বেশ খারাপ। ভুলভ্রান্তি নিয়েই আমরা অগ্রসর হবো। আপনি কেন এভাবে একেবারে যা তা বলে তুচ্ছতাচ্ছিল্য করছেন বিশেষ কাওকে বা কয়েকজনকে! এতোটা নির্দয় না হলেও পারতেন! আপনি যাকে নিয়ে মন্তব্য করেছিলেন, সে আপনার মন্তব্য দেখে ভীষণ কষ্ট পেয়েছিল, যা আমি বাইরে থেকে পরিষ্কার বুঝতে পেরেছি। আরেকটা কথা, তার লেখা সনেটটা আমার ভাল লেগেছিল। আমিও সেখানে একটি মন্তব্য রাখি। নিঃসন্দেহে লেখাটি আলোচিত পাতার শোভা বৃদ্ধি করেছে। একটা বিষয় আপনার বোঝা উচিৎ এতো এতো লেখার কোনও আদর্শ সুষ্ঠু বণ্টন করা সম্ভব নয়, অসম্ভব।
এই পোস্টের১ নং মন্তব্যে সুমন রায় আপনাকে বলেছিলেন, আপনি কমেন্ট করেন কম। উত্তরে আপনি বললেন,

" জ্বি, আমি মন্তব্য কম করি। তবে ভাল লেখা সবই পড়ি। আর মহাবিরক্ত হই বানান ভুলের মহোৎসব দেখে।"

আপনার এই মন্তব্যটিও যথেষ্ট আপত্তিকর ও এতে আপনার অহংকারী মনোভাব ফুটে উঠেছে। আপনার বক্তব্যও সত্য নয়। এখানে অনেক ভাল, দক্ষ ব্লগারের প্রচুর মানসম্মত লেখা প্রতিদিন প্রকাশ পায়। সেখানে হাতে গোনা দুয়েকটি বানান ভুল থাকলেও থাকতে পারে। আপনি যদি এতো ভাল লেখার মাঝেও মন্তব্য করার যোগ্য লেখা না পান, তবে আর কি বলার আছে। আপনি তো নিজেও কবিতা লেখেন, এই পোস্টের দিনেই বোধহয় আমি, সুমন রায় ও ভ্রমরের ডানা কাছাকাছি সময়ে যথাক্রমে, 'সেই বৃদ্ধ লোকটি', 'হিসেব রাখি না' ও 'নীলাম্বরী-২' আমারটা বাদে বাকি দুটো কিন্তু যথেষ্ট মানসম্মত কবিতা। পারলে ওগুলো থেকে বানান ভুল ধরেই না হয় দেখান।
যাক অনেক কথা বলা হলো। নির্ঘাত আপনি বিরক্ত হয়ে থাকবেন। শুরুটা করেছিলাম বোন বলে শেষটাও করতে চাই। বোন আল্পনা, আমি চাচ্ছি না আপনি আমার এই মন্তব্যের কোনও প্রতি উত্তর করেন। আপনি যদি মনে করেন আমার কথাগুলোর কণামাত্র কোনও সত্যতা আছে, তবে এখান থেকে ভুল মেনে নিয়ে নিজেকে সংশোধিত করুন আর না হলে নেই।
অনেক ধন্যবাদ। শুভকামনা নিরন্তর।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৫

আলপনা তালুকদার বলেছেন: আমি অহংকার বশত বা তেলেবেগুণে জ্বলে কিছু বলিনি। জনাব শাহরিয়ার সাহেবের সাথে আমার ব্যক্তিগত কোন বিরোধ নেই। তবে আপনি তার দোষকে লঘু করে দেখতে চাইলেও আমি তা পারছিনা। কারণ প্রথম কমেন্টটা হয়তো উনি ভুল করে করেছেন। কিন্তু ২য় মন্তব্যে শাহরিয়ার কবীর আমাকে বলেছেন - "ব্লগে আপনি তো নতুন !! এই মোহাম্মদ বাসার ব্লগারের সাথে আপনার কি হয়েছে তা জানি না, তবে অনেকদিন আগে আমাদের সহব্লগার ভ্রমরের ডানা তার বিরুদ্ধেও খুব বাজে ভাবে লিখে, একটা পোষ্ট দিয়েছিল সে , মনে আছে। এখানে হতে পারে তার অন্যদের পিছনে লাগা এক ধরণের স্বভাব। এ শিকড় আর গজাতে না দেওয়া ভালো, বা তাকে সংশোধণ হওয়ার সুযোগ দেওয়া হোক।"

১। এখানে অভিযোগ, ভ্রমরের ডানার বিরুদ্ধে বাজে ভাবে লিখে ( যদিও জনাব বাসারের পোস্টে প্রথমে আপত্তিকর মন্তব্য করেন ডানা)।

২। অন্যদের পিছনে লাগা জনাব বাসারের এক ধরণের স্বভাব। (অথচ তিনি কারো পিছনে লাগেননি। আমার পিছনেও না। শুধু উনি ওনার মত করে ব্লগের ভালর জন্যই ব্লগের একটি সমস্যা তুলে ধরেছেন যা আমিও সমর্থন করেছি।)

৩। জনাব বাসার কোন ভুল করেননি। তাই তাঁকে সংশোধণ হওয়ার সুযোগ দেওয়া হোক - একথা জনাব শাহরিয়ার বলতে পারেন না।


৪। ৪র্থ মন্তব্যে শাহরিয়ার কবীর মোহাম্মদ বাসারকে বলেছেন যে, জনাব বাসার পাগল, তিনি দোষ করে সাধু সাজছেন। ( যা খুবই আপত্তিকর ও মিথ্যা)।

৫। আমাকে বা অন্য কাউকে নিয়ে কবিতা লিখলে বা কারো ছবি ব্যবহার করলে সংশ্লিষ্ট ব্যাক্তির হলেও শাহরিয়ার সাহেবের আপত্তি হওয়া উচিত নয়। এসব বলে উনি বাসার সাহেবকে বাজে লোক প্রমাণ করার চেষ্টা করেছেন যা অনুচিত।

৬। তিনি নিজে প্রথমে আপত্তিকর মন্তব্য করলেও জনাব বাসারের কাছে ক্ষমা চাননি। বরং বার বার আপত্তিকর মন্তব্য করেছেন। তাকে পাগল ও বিকৃত মস্তিষ্ক বলেছেন। দু'টো আপত্তিকর মন্তব্য করে অকারণে তাঁকে বিনা দোষে নানা বদনাম দেবার পর জনাব বাসার রিএ্যাক্ট করেছেন যা খুবই স্বাভাবিক। তবে তাঁর অশালীন ভাষা আমি সমর্থন করিনি।

বাঁকা লেজ ( স্বভাবের অপরিবর্তনীয়তা) প্রসঙ্গে বলি - লেখকরা জাতির বিবেক। তাঁদের ন্যুনতম সততা থাকতে হবে। সেটা না থাকলে তাঁর প্রতি শ্রদ্ধা থাকা সম্ভব নয়। তা যেহেতু অনেক লেখকের নেই, তাই চেয়েছিলাম ব্লগের সংস্কার। এটা শুধু মডুদের বিষয় নয়, লেখকদেরও। আর লেখকদের কথা মডুদের আমলে না নেয়ার কোন কারণ নেই, যদি তা করা সম্ভব হয়।

বানান ভুল প্রসঙ্গে বলি - যাঁরা নিজে লেখেন ও অন্যের লেখা পড়েন তাঁদের কাছে মিনিমাম একটা প্রত্যাশা থাকে। কঠিণ বানান ভুল হলে কিছু বলার থাকেনা। কিন্তু প্রচুর লেখাতে হাসি, কান্নার (তাঁরা লেখেন হাঁসি, কাঁন্না, এরকম অনেক) মত খুবই সহজ বানান ভুল দেখি যা খুবই বিরক্তিকর। হতাশাজনক, উদ্বেগজনক ও বটে। অহংকারবোধ থেকে আমি কিছু বলিনি। আর মন্তব্য না করলে লেখা ভাল লাগবে না এমন তো নয়। আমার ভাল লাগে। তবে সবসময় কমেন্ট করা হয়না।

আমার এই পোস্টে আর কেউ কোন কমেন্ট করলে তা আমি ডিলিট করে দেব। তাই আর কমেন্ট না করতে অনুরোধ করছি।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৮| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১১:১৫

শাহরিয়ার কবীর বলেছেন: @অর্ক ভাই , আমি সব বাদ দিয়েছিলাম, আপনিও আমার পোষ্টে সব বাদ অনুরোধ করেছিলেন,
আর আগে আলপনা আপা কথায় বাদ দিয়েছিলাম।।

০৩ রা জুলাই, ২০১৭ সকাল ৭:৩০ ০
লেখক বলেছেন: ৪৫ নং কমেন্ট ও তার রিপ্লাই পড়ে দেখার অনুরোধ করছি। ভাল থাকুন।

আজ সকালে একটা প্রতিউত্তর করেছে ....

৪৬. ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১০:২৪


একারণে , আমি মন্তব্য করেছি ।।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৭

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

৪৯| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১১:৪৭

রেজা এম বলেছেন: খারাপ লাগলো :( :( । সামু আজকাল অমানুষে ভরে গিয়েছে ।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৭

আলপনা তালুকদার বলেছেন: সহমত। সামুর সংস্কার হলে অমানুষরা মানুষ হবেন, অকারণ মনোমালিন্য কমে যাবে।

৫০| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১০

খুর্শিদ রাজীব বলেছেন: ভালো একটা বিষয় সামনে এনেছেন ম্যা’ম। আসলেই এই জায়গায় সামুতে পরিবর্তনের বিষয়টা আনা উচিৎ। ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.