নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্নে সমুদ্র পারি দেওয়া ছেলেটি জেগে উঠে দেখে সে মাত্র বিছানার এপাশ ফিরে ওপাশে শুয়েছে মাত্র

অমিত বসুনিয়া

পৃথিবীর মৃত্যু ঘটুক শূধু তৃনলতাগুলো বেড়ে উঠুক , ছুয়ে দিক নীল আকাশের ভ্রান্ত সীমানা ।

অমিত বসুনিয়া › বিস্তারিত পোস্টঃ

আধমড়া বটগাছ এবং তিনটি মানবপ্রানী

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৪৯

-একটা সিগারেট লাগা ।
-আবার শুরু করছিস !
-শেষ করছিলাম কবে ? আজব !
বটগাছের নিচে বসে তিনটি মানব প্রানী । এই তিনজনের বিশেষণ দিতে গেলে বিশেষণগুলোর সামনে অদ্ভুত,আজব ইত্যাদি শব্দ যোগ করে দেওয়া লাগে । তারা বসেও আছে অদ্ভুত এক গাছের নিচে । বটগাছটা এক মানুষখানেক উচু হয়ে দুইভাগে বিভক্ত হয়ে গেছে । সেই দুইভাগের একভাগ পুরোপুরি মরা আরেকপাশ সবুজ পাতায় ভর্তি । অদ্ভুত হলেও সত্যি জীবন্তভাগে একটা পাখির বাসাও নাই । অথচ মরা ডালের কোটরে একটা কাকের বাসা । কর্কশ মিষ্ট কন্ঠের কাকছানার শব্দ আসতেছে সেদিক থেকে। সুর্য এসে পড়েছে পশ্চিমাকাশে । মানবপ্রানী তিনটির ছায়া পড়েছে বটগাছের গুঁড়ির উপর । আর গাছের সবুজ অংশের ছায়া মরা অংশের উপর দিয়ে পুকুরের উপর পড়ে গেছে ।বোঝার কোন উপায় নাই যে গাছের এক অংশ মড়া পাতাহীন ।
তিনটি মানবপ্রানীর দুটি গায়ে গা লাগিয়ে সিগারেট ফুকছে । দুজনে এখন সিগারেটের ধোয়া দিয়ে গোলাকার ব্যান্ড বানাতে ব্যাস্ত । তৃতীয়জন একফুট খানেক দূরে বসে এই অদ্ভুত কান্ডখারখানা দেখতেই ব্যাস্ত । তার চোখে রাগ,বিরক্তিএবং আনন্দের এক অদ্ভুত মিশ্রন । মিশ্রন জিনিসটাও অদ্ভুত।
সিলেটে নাকি ১২ রঙ্গা চা পাওয়া যায় । এক গ্লাস চায়ের মধ্যে ১২ টা আলাদা আলাদা স্তর । কোনটার সাথে কোনটার মিল নাই । তৃতীয়জনের অভিব্যক্তির মধ্যে তিনটা আলাদা আলাদা স্তর রাগ,বিরক্তি,আনন্দ । কোনটার সাথে কোনটার মিল বা সংঘর্ষ নাই । অদ্ভুত ব্যাপার স্যাপার । ১২ স্তরের চা বানিয়ে সিলেটের ঐ ব্যাক্তি অনেক সুনাম কুড়িয়েছিলেন ।
আচ্ছা তৃতীয়জনের মধ্যে যে এই তিন রকমের অভিব্যক্তির ক্ষমতা দিয়েছেন সেই জন কি তাহলে সুনাম পাবার যোগ্য ?
শুনেছি মরার পর সেইজনের সাথে নাকি দেখা হবে , যদি দেখা হয় তাহলে উনার সামনেই উনার সুনাম করবো এই ধরনের অভিব্যক্তি দেওয়ার জন্য ।
আবার চলে আসি তিনজনের কাছে ।
প্রথমজন মাথায় ময়লাচুলওয়ালা সাধের বাউল । নিজেকে বাউন্ডুলে প্রমান করতে সে সদা ব্যাস্ত । তার জীবনের এক্টাই কস্ট পৃথিবীর মায়াজাল থেকে সে নিজেকে মুক্ত করে চির বাউন্ডুলে হতে পারতেছে না । দ্বিতীয়জন, যিনি মাঝখানে বসেছেন । পরিপাটি চুল পরিপাটি পোষাক । চেহারার মধ্যে ভদ্রতা ঠিকরে বের হচ্ছে । কাচা হাতে সিগারেট খাচ্ছেন । তৃতীয়জন একটা মেয়ে ।
চেহারা এবং পোষাক দেখে বলে দেওয়া যায় । সদ্য মধ্যবিত্ত থেকে উচ্চ মধ্যবিত্ততে পদার্পন করেছেন । অথচ মধ্যবিত্তদের জড়তা এখনো কাটিয়ে উঠতে পারেননি ।
তিনজনেই ভার্সিটি পড়ুয়া । প্রতিদিন বিকেলের আড্ডা বলতে এই অর্ধমৃত গাছটির নিচে বসে সিগারেট খাওয়া । অবশ্য তৃতীয়জন সিগারেট খায় না । সে বাকিদুইজনের সিগারেট খাওয়া দেখেই তৃপ্তি পায় । মাঝেমাঝে বাউন্ডুলে ছেলেটি একটা গিটার নিয়ে এসে গান গায় । তৃতীয়জন সেই গানের সাথে সাথে ঠোট্মিলায় ।গানের মাঝে বাউন্ডুলে ছেলেটির দিকে আড়চোখে তাকায় । কে জানে হয়তো বাউন্ডুলে ছেলেটি তাকে অন্যকোন কোন আকর্ষনের বেড়াজালে বন্দী করেছেন । অথচ বাউন্ডুলে ছেলেটি নির্বিকার । সে নির্বিকার কারন সে যে বাউন্ডুলে । ক্ষুদ্র প্রেম ভালোবাসার মায়ায় সে নিজেকে জড়াতে পারেনা । হয়তো সেও তৃতীয়জনের দিকে প্রেমনয়নে তাকাতে চায় । কিন্তু নিজের বাউন্ডুলেপনার বাধনের কারনে পারেনা
****

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:৫২

টুশকি বলেছেন: পড়তে ভালো লাগছিল....কিন্তু ভূমিকা শেষ হতে না হতেই দেখি লেখাও শেষ, আরেকটু লম্বা করতেন।
কয়েকটা বানান ভুল, কিন্তু আমার নিজের বানানের অবস্থাই সুবিধার না, তাই কোনগুলো ভুল সেদিকে আর না যাই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৪:২৩

অমিত বসুনিয়া বলেছেন: অনেকদিন লিখিনা ।এর চাইতে বেশি লিখতেই পারছিলাম না । আর বানান , ইদানিং বানান ভুল আমার নিত্যকর্ম হয়ে দাঁড়াচ্ছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.