নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমৃদ্ধ আগামীর প্রত্যেয়

আনিসুর রহমান এরশাদ

আমি আমার দেশকে অত্যন্ত ভালবাসি ।

আনিসুর রহমান এরশাদ › বিস্তারিত পোস্টঃ

টাকার শক্তি ও বাস্তবতা

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৩২

‘কী সবচেয়ে সুন্দর’ জিজ্ঞাসা করলে কেউ বলবে- জোৎস্না রাতে চাঁদ-তারায় ভরা আকাশ, কেউ বলবে ঝর্ণা ধারা প্রবাহিত হয়েছে তবে সবুজে আচ্ছাদিত এমন দৃঢ়তার প্রতীক পাহাড়, কেউ বলবে সাগরের উত্তাল তরঙ্গমালার ঢেউ, কেউ বলবে রঙ বেরঙের ফুল, কেউ বলবে হরেক রকমের পাখি, কেউ বলবে শিশুরা, কেউ বলবে মায়ের মুখ, কেউ বলবে প্রিয়-প্রিয়ার মুখ, কেউ বলবে বই। তবে যে ব্যাপারে কেউ দ্বিমত পোষণ করবে না তা’ হচ্ছে- টাকা সবার কাছেই সুন্দর। যে যাই বলুক আসলে টাকার সৌন্দর্যেই হোক, প্রয়োজনে হোক কিংবা টাকার ক্ষমতায় হোক-অনেকেই টাকার প্রেমে পাগল। মুখে বলবে ‘অর্থ অনর্থের মূল’ ‘আমি টাকার পেছনে ছুটি না’ ‘আমি টাকার কাঙাল নই’-কিন্তু খাওয়া-নাওয়া-ঘুম ভুলে টাকার পেছনে অবিরাম ছুটে চলবে।

টাকার জন্যে মানুষ মিথ্যা বলে, ঠকায়, চুরি করে, মানুষ মারে, হাড়ভাঙ্গা পরিশ্রম করে। টাকা সংগ্রহের জন্যে জীবনটাকেও গুরুতর হুমকির মুখে ফেলতেও পিছপা হয় না। টাকা জমিয়ে টাকার পাহাড় করার নেশা পূরণে টাকার কুমিররা নিয়োজিত হয়। যার যত বেশি টাকা,তার ক্ষমতা তত বেশি; সাধারণত মানুষ তাকে সম্মানও করে সেই অনুপাতে। যে যত বেশি আয় করে তার সাথে থাকার জন্য সবচেয়ে বেশি ব্যস্ততা দেখা যায়।

টাকা- আনে মান-সম্মান, তোলে জাতে। তাইতো টাকার অনেক শক্তি। বলা হয়ে থাকে- টাকা দিলে বাঘের দুধ মেলে। অনেকের ভাবতো এমন যে- ‘টাকা সমস্ত শক্তির উত্স। টাকায় কি না হয়। টাকার কাছে ক্ষমতার পরাজয় হয়। প্রভাবশালীও কুর্নিশ করে টাকার শক্তি কে।’ টাকার যে কী আশ্চর্য ক্ষমতা তা’ আমাদের দেশে খুব ভালোভাবেই বোঝা যায়। টাকার ক্ষমতার কাছে অনেক সময় মানুষের ক্ষমতাও হেরে যায়। আপনি যতই টাকাওয়ালা হোন না কেন- অহংকার যেন সংকীর্ণতার মধ্যে বদ্ধ করিয়া না রাখে, নত এবং বশীভূত করিয়া না রাখে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.