নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

মাঝামাঝি

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৬

"কেমন আছিস্? এই তো মোটামুটি।" এই মোটমুটি বলতে যে কি বুঝাইতে চায় মানুষ তা আমি বুঝি না। হয় ভালো থাকবে না হয় খারাপ।
মোটামুটি বা মাঝামাঝি সমীকরনের মানুষরা চিরকাল শান্তিপ্রিয়, ভীতু এবং কাপুরুষ স্বভাবের হয়। তারা সব সময় নিজেদের একটা গন্ডির মাঝে রাখে। বেশির ভাগ ক্ষেত্রেই বন্যপ্রানীর মত পৃথিবীতে জন্ম নেয়, খায় দায়, তারপর এক সময় মরে যায়।

মাঝামাঝি বা মোটামুটির গুরুত্ব পৃথিবীতে নেই। দেখুন আমাদের সমাজে ছেলে বা মেয়ে হিসাবে আপনি পরিচিতি পেতে পারেন ,কিন্তু মাঝামাঝি ( হিজড়া) হলেই সমস্যা। সমাজ আপনাকে আলাদা করে দিবে।
তারপর ধরেন, ক্লাসের মাঝামাঝি বা মোটামুটি ছাত্রদের কেউ মনে রাখে না। সবাই তাদেরকেই মনে রাখে যারা খুব ভালো ছিলো বা খুব খারাপ। ভালোদের তাদের ভালো রেজাল্টের জন্য আর খারাপদের তাদের খারাপ রেজাল্ট বা কৃত অপকর্ম ( যেমন ক্লাস ফাঁকি) ইত্যাদির জন্য মনে রাখে। কিন্তু মাঝামাঝি বা মোটামুটি গুলো সময়ের গহ্বরে হারিয়ে যায়।

আমাদের সমাজের দিকে তাকালেও আমারা দেখতে পাই ভালো আর খারাপের দাপট। আর সেই দাপটের যাতাকলে পড়ে পিষ্ঠ হয় মাঝামাঝি বা মোটামুটি কোম্পানির লোকেরা। ভালোরা ভালো কাজ করে মোটামুটিদের ওপর প্রভুত্ব করে আর খারাপরা খারাপ কাজ করে মোটামুটি দের ওপর ভীতি সৃষ্টি করে।

মোটামুটি বা মাঝামাঝি কোম্পানির মানুষদের সহ্য করার এক অসীম ক্ষমতা থাকে। তারা সব কিছু সহ্য করে নেয়। বাসের চাপ, লেগুনার ঝুলা, নেতার বক্তব্য, রাস্তার জ্যাম, মশার কামড়, ইত্যাদি ইত্যাদি।
আর অন্যদিকে যারা খুব ভালো বা খুব খারাপ তাদের বাসের চাপ, লেগুনার ঝুলা র প্রশ্নই আসে না। আর বক্তব্য তো তারা স্বয়ং দেয়। আমাদের সমাজে খুব ভালো (যেমন : সচিব) খুব খারাপ ( যেমন : ক্ষমতাসীন নেতা) দের জন্য এসি গাড়ি, যানজট এড়াতে উল্টা দিকে গাড়ি চালানো সহ সব রকমের সুযোগ সুবিধা প্রদান করা হয়। কিন্তু মাঝামাঝি পার্টি ( জনগন) অসীম নিয়ম মেনে কঠিন কষ্ট সহ্য করে।

এরপর আসুন প্রেমের ক্ষেত্রে, একটু খেয়াল করলেই দেখবেন যে যারা সিঙ্গল তাদের মধ্যে বেশির ভাগই মোটামুটি বা মাঝামাঝি টাইপের ছেলে। মেয়েরা মাঝামাঝি টাইপের ছেলেদের পছন্দ করে না। মেয়েরা প্রেম করার সময় বখাটে কোন ছেলের সাথে মানে খারাপ কারো সাথে আর বিয়ে করার সময় খুব ভালো কারো সাথে করে। আর মাঝামাঝি গুলা হতাশায় ভোগে।

এই বার আসুন চাকরির ক্ষেত্রে, চাকরির বাজারে ভালোদের তো মেধার গুনে চাকরি হয়ে যায়। আর খারাপ গুলা টাকা - পয়সা দিয়া চাকরি নেয় বা রাজনৈতিক ভাবে নেয়।

মাঝামাঝি গুলো খালি পরীক্ষা দেয় হয় রিটেন থেকে বাদ না হয় ভাইভা থেকে বাদ।

তাই আমার কথা হলো জীবনে মাঝামাঝি হলে পৃথিবীর সব কষ্ট আপনার জন্য তৈরি হয়ে আছে। জীবনে বিখ্যাতবিখ্যাত হতে হলে একটা কাজে নিজেকে এমন ভাবে দক্ষ করুন যাতে আপনার সেই কাজ আপনাকে বাচিয়ে রাখে।
ধন্যবাদ

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দ্বিমত করা যাবে না। তবে মোটামুটি বলতে হয় কারণ,ভালো থাকা হয় না বলে ভালো বলা যায় না (যদিও মুসলিমদের সর্ব ক্ষেত্রে আলহামদুলিল্লাহ বলতে হবে), আর মোটামুটি থাকলে খারাপ বলার তো প্রশ্নই আসে না!

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২৭

কৃষ্ণ কমল দাস বলেছেন: ধন্যবাদ , মন্তব্য করার জন্য।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৯

ফ্রিটক বলেছেন: আমিও বিচার মানি তালগাছ আমার ভাই এর কথার সাথে েকমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.