নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জড়তার কাব্য শুনি, ক্লীব লিঙ্গ বলিয়া কিছু নাই

অ রণ্য

পুলকে পুলক আর সাদা দুধ, সাদা ঘর, মেঘের দোসরযে তুমি ঘুমিয়ে আছো, যেন ঘর ছেড়ে উড়ে গেছোআরব সাগর আর যাদু-কাঠি-ঘ্রাণগাগল, পাগল আমি রাত-দিন বসে টানিযাদুর ঝালর

অ রণ্য › বিস্তারিত পোস্টঃ

মিথ্যাবাদী খরগোশ [০১-০৬]

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৫

০১.
খরগোশের গোশত আমি খাই না। জবেহ দেওয়া ছাগলের শরীর থেকে চামড়া ছিলে নিতে নিতে এইসব ভাবি, ভাবি নির্লোভ আদর, শুভ্র শরীরের মতো কেমন অবয়ব পেয়ে হয়ে উঠে তুলতুলে খরগোশ। খরগোশ পালিত, বন্যজন্তুর ভীতিসহ প্রতিটি সন্ধ্যায় পালিত কুকুরের মাথায় হাত বুলিয়ে তাকে বোঝাই—গোশতবিহীন খরগোশ আসলেই লোভনীয়।

০২.
মানুষের গোশত কামড়ে ধরার পর, জানা হলো, পৃথিবীর সকল খরগোশ কেন উল্লাসিত হয়, আর ফিরে এসে নিজের গুহায় কেন সেই আদিম-মানব নিভু নিভু আলোয় পাঠ করে গোশত-বিজ্ঞান।

০৩.
কাঁচা-গোশত, তবু আঁশটে গন্ধহীন। এ কোন আতর দিয়ে ঢেকে রাখি শব, কোন ফেরেশতা এসে আমাকে চিনিয়ে দেয় পথ। যতবার বলি শয়তানকে আমি ভয় পাই, ততবার-ই একদল খরগোশ এসে বলে যায়, ভুনা-গোশত যদি খেতে চাও, তবে ফেরেশতাদের দেশে গিয়ে তুমি আগুন জ্বালাও।

০৪.
আমি নিশ্চিত স্বর্গে যাব, যাবে কি সেই খরগোশও? গোশতের দোকান থেকে ভেসে আসে এই প্রশ্ন, ভেসে আসে অদ্ভুত আতরের ঘ্রাণ। বোকার হদ্দ তুমি—এমন অপবাদ দিয়ে, নরকের আগুনে বসে মিথ্যাবাদী খরগোশ এক পোড়াতে থাকে খরগোশের প্রাণ।

০৫.
এমন সুগন্ধ তুমি কোথায় পাও—যার একপ্রান্তে জেগে থাকে বিবেকবান শয়তান আর অপরপ্রান্তে ঘুমিয়ে পড়ে হৃদয়হীন ফেরেশতার দল।

০৬.
পশুদের কাছে জানতে চেয়েছিলাম, পশুদের জ্ঞান, অথচ মূর্খ-শেয়াল হাসতে হাসতে জানালো, তুমি তো মিথ্যাবাদী খরগোশ, চলে যাও মানুষের আবাদে, দেখতে পাবে, কীভাবে তারা আজীবন চাষ করে গোশতহীন গোতশের বাগান।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন: মাথার অনেক উপর দিয়া গেলো।

২| ০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: চারিদিকে সবাই মিথ্যাবাদী।

৩| ০৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

মেহরাব হাসান খান বলেছেন: আমার ধারণা ছিল আমি কেবল কবিতা বুঝি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.