নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asadali.ht

মোহাম্মদ আসাদ আলী

সাংবাদিক

মোহাম্মদ আসাদ আলী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের নাস্তিকদের আমি তিন ভাগে ভাগ করেছি

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

(ক) প্রথমত, এক শ্রেণির নাস্তিক আছে যারা নিজেদের পরিচয় দেয় নাস্তিক হিসেবে, কিন্তু কার্যত তারা না আস্তিক, না নাস্তিক। এদের ধর্ম হলো ‘হিপোক্রিসি’। এরা নিজেদের নাস্তিক পরিচয় দেয় শুধুমাত্র বন্ধু-বান্ধব ও সহকর্মীদের ভয়ে, প্রেসটিসের কথা ভেবে। যেহেতু আধুনিকতার অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে নাস্তিকতা, তাই তারা নাস্তিকতার সিঁড়ি বেয়ে আধুনিকতার চরম শিখরে আরোহন করতে সচেষ্ট। এদের মতো হিপোক্রেট, যারা নিছক নিজেকে আধুনিক প্রমাণ করার জন্য ফেসবুক বা ব্লগের ধর্ম ক্যাটাগরিতে এথিজম লিখেন বা মানবতা লিখেন, তারা আসলে যে কী, সে সম্বন্ধে হয়তো নিজেরাই সন্দিহান থাকেন। আজ বাদে কাল যদি আস্তিকতার পালে হাওয়া লাগে এবং এরা টুপি পরে মসজিদ-মাদ্রাসায় দৌড়ায় তাহলে অবাক হবার কিছু নেই। এদেরকে অনেকে ‘নিউ এথিস্ট’ও বলে থাকে।
(খ) দ্বিতীয়ত, নাস্তিক বলা হয় এমন আরেকটি দল আছে, যারা অনেকাংশে উপরোক্ত শ্রেণিটির মতোই, তবে পার্থক্য হলো, এরা আরও এক ধাপ এগিয়ে নিজেদের নাস্তিকতাকে প্রচার করতে ভালোবাসে। এবং তা করতে গিয়ে এমন কদর্যতার আশ্রয় নেয়, যা মানবজাতির ইতিহাসে অতীতে খুব কমই ঘটেছে। দিনের আলো প্রকাশ হলে রাতের অন্ধকার এমনতিতেই কেটে যায়, এ সত্য এরা জানে তবে মানে না। যদি মানতো তাহলে নির্দিষ্ট ধর্মের নবী, অনুসারী, ধর্মগ্রন্থ ও ধর্মীয় স্থাপনা নিয়ে অশ্রাব্য ভাষায় গালাগালি বা অশ্লীল কমেন্ট করতো না। এমন কোনো কাজ করত না যাতে কোটি কোটি মানুষের হৃদয়ে আঘাত লাগে। যার স্বপক্ষে শক্তিশালী যুক্তি-প্রমাণ আছে, সে কোন কারণে প্রতিপক্ষের মোকাবেলা করতে গিয়ে গালাগালি করবে? তাদের আচরণই তাদের দুর্বলতা প্রমাণ করে। এই শ্রেণিটি এই কাজ অর্থাৎ, ধর্মবিদ্বেষ ছড়ানোর কাজটা খুবই নগ্নভাবে করে চলেছে। মানুষের রুচিবোধ কত নীচে নামতে পারে, মানসিকতা কত সংকীর্ণ হতে পারে এদের না দেখলে বিশ্বাস করা যায় না। মূলত এদেরই অপকর্মের কারণে বাংলাদেশে আস্তিক-নাস্তিক ইস্যু মাথাচাড়া দেয়, যার ধারাবাহিকতায় বেশ কয়েকটি হত্যাকাণ্ডও ইতোমধ্যেই সংঘটিত হয়ে গিয়েছে।
(গ) তৃতীয় শ্রেণিটিই মূলত নাস্তিকতার চর্চা করতে চেষ্টা করেন যুক্তির কষ্ঠিপাথরে যাচাই-বাছাই করে। যদি সংখ্যার হিসাব করা হয়, তাহলে আগের দুই শ্রেণির অনুপাতে এদের সংখ্যা খুবই কম। এই শ্রেণিটি কম-বেশি সব সময়ই ছিল, কিন্তু বর্তমানে যে কারণে নাস্তিকতা বিতর্কিত হচ্ছে এবং দেশের রাজনীতি ও ধর্মীয় পরিমণ্ডলে অস্থিরতা ছড়াচ্ছে তার জন্য সম্পূর্ণভাবে দায়ী নাস্তিক নামধারী আগের দুই শ্রেণি, যারা আসলে কোনো আদর্শেরই ধারক নয়, আদর্শ ও নীতিহীনতাই যাদের ধর্ম।

https://www.facebook.com/asadali.ht

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশে আইএসআই গঠন করছেন?

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: তোরে না কইছি, আমার ব্লগে আইবি না। লজ্জার মাথা থেইকা পা অব্দি কোনো কিছু খাইতে বাকি রাখস নাই, তাই না?

২| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৫২

বাগসবানি বলেছেন: যাক এরা কেউই ( নাস্তিকের ৩টা শ্রেণিবিভাগই) তাহলে মিথ্যা কথা বলে না :D

৩| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

নির্বাক রাজপূত্র বলেছেন: ভালো লিখছেন

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৬

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: ধন্যবাদ

৪| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

শাশ্বত স্বপন বলেছেন: আরেকটু বাড়ালেই পারতেন, একটা বয়সের পরে বা পৌঢ় বয়সে কোন একটা ঘটনার পরে ১ ও ২ নং রা পুরোপুরি ইউটার্ণ দেয়। না ভাই, আমি নাস্তিক নই, তবে সংশয়বাদী, সেটা ঈশ্বর বা সৃষ্টি নিয়ে। কে? কেন? কি কারণে ..,। ধর্ম সম্পর্কে আমার চিন্তা-চেতনা একবারে পরিষ্কার তবে ১ ও ২নং দের মত আমি কখনো কিছু করি নাই। ৩নংদের প্রতি আমার শ্রদ্ধা অাছে। এরা বিশাল জ্ঞানী। যে জ্ঞান থাকলে ৩নং হওয়া যায়, আমার সে জ্ঞান নাই, হবে কিনা জানিনা।

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: আসলে লেখাটা সম্পূর্ণ নয়। পত্রিকার জন্য লিখছিলাম, তারই প্রথম কয়েক লাইন এখানে পোস্ট করেছি। পুরো লেখাটি আরেকদিন পোস্ট করব ইনশা'আল্লাহ। আর হ্যা, আমি কিন্তু ঘোর আস্তিক। আপনিও খুব দ্রুতই একটি চূড়ান্ত সিদ্ধান্তে পৌছবেন এই কামনা করি।

৫| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

আহমেদ ফিরোজ. বলেছেন: দ্বিতীয় শ্রেণীর এক নিকৃষ্টের নাম ......। বললামনা, কাপুরুষের মত জার্মানিতে বসে ইসলাম বিদ্ধেষীদের অন্ন খেয়ে অবিরত ইসলাম বিদ্ধেষ ছড়াচ্ছে।

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: ঐ মাল অবশ্য দ্বিতীয় শ্রেণিতেই পড়ে, ঠিকই ধরেছেন।

৬| ৩০ শে জুন, ২০১৫ রাত ৮:০৪

ব্রিক্সশাওন বলেছেন: এভাবে হাটি হাড়ি ভেঙে দিলেন। ++++

৩০ শে জুন, ২০১৫ রাত ৯:১২

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: খালি হাড়ি দেখে আর লোভ সামলাতে পারলাম না। আমার স্বভাবটাই খারাপ। ঘর-বাড়ি, দোকানপাট, রাস্তাঘাট, স্কুল-কলেজ, অনলাইন-অফলাইন সবখানেই হাড়ি ভাঙ্গি। ফটাস স স স স।

৭| ৩০ শে জুন, ২০১৫ রাত ৯:২৪

ভয়ংকর বিশু বলেছেন: চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশে আইএসআই গঠন করছেন?

৩০ শে জুন, ২০১৫ রাত ৯:৪৫

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: কেন? আপনি সহযোগিতা করবেন?

৮| ৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৪১

rakibmbstu বলেছেন: ভাল বলেছেন.......... তবে এদেশী নাস্তিকরা ভিন্ন ধরনর এরা মুলত হিট সিকার । যদিও এরা নিজেদের নাস্তিক হিসেবে পরিচয় দিয়ে থাকে আসলে এরা তা নয়, এরা ইসলাম বিদ্বেষী । যে পর্যন্ত এদের শরীরে তেল আছে বিরোধীতা করবেই আর জীবনের শেষের দিকে এসে এরাই জামায়াতীর সাথে যুক্ত হবে বা হজ্জ করতে যাবে। তাদের ভাবসাব এমন জীবনে তো এনজয় কম করলাম না এবার দেখি পরকালে যদি কোনভাবে পার পাই। আমাদের দেশের মুসলমানদের প্রধান সমস্যা শুধু শুধু নাস্তিক দের সাথে তর্ক করতে যাই। আমাদের বুঝতে হবে তাদের বেশিরভাগই ধর্ম বিষয়ক বিভিন্ন কথার উত্তর না পেয়ে নাস্তিকতা বজায় রেখেছে। তারা পড়াশুনা করেছে, ইসলামের কোন বিষয় গুলো যা সাধারণ মানুষ জানেনা তা তারা জানে। ঐটা নিয়েই তারা বেচে খায়। লক্ষ করবেন তারা কিন্তু ইসলামিক চিন্তাবিদদের কাছে গিয়ে প্রশ্ন করে না কেননা তারা জানে ঐখানে গেলে তারা সত্যিটা বলবে আর হালে পানি পাবে না। পবিত্র কোরআন সম্পর্কে সব কিছু এখনও মানুষ সব কিছু বুঝে উঠতে পারেনি। প্রতি নিয়ত পবিত্র কোরআন নিয়ে গবেষণা হচ্ছে। গবেষণার সময় বিভিন্ন কিছু ইসলামিক চিন্তাবিদগণ ব্যাখ্যা করতে পারছে না আর তা এই সুযোগ নিয়েই তারা সত্য মিথ্যা নিয়ে বিভিন্ন স্থানে প্রচার করছে। যখন ঐ বিষয় সম্পর্কে পুরোটা জানা যায় তখন তা তারা গ্রহণ করেনা কারন তাদের কথা তাহলে মিথ্যা হয়ে যায়।

তাই সবচাইতে ভালো হয় যারা ইসলাম নিয়ে খুব বেশী না জানি তারা যেন এই শ্রেণীর সাথে তর্কে না জড়াই, তাদের তখাকথিত অনেক নাস্তিক গুরু আজ ইসলামে ফিরেছে। তারাও ফিরবে একসময়, তারা এখন নিজেদের মহাজ্ঞানী ভাবছে, মনে করছে না জানি কত জেনে ফেলেছি, এভাবে জানতে জানতে যখন তারা সত্যের মুখোমুখি হবে তারা নিজেরাই ফিরে আসবে সঠিক পথে, ইসলামের পথে। অল্পজ্ঞান মানুষকে অহংকারী করে, জ্ঞানশীল মানুষ বিনয়ী হয়ে উঠে।

সাম্প্রতিক সময়ে হাইব্রিড কিছু মুসলমান সমকামীতাকে পরোক্ষ ভাবে সমর্থন করছে। তাদের জিজ্ঞাসা করুন তাদের ছেলে বা মেয়ে যদি সমকামী হয় তারা কি মেনে নিবে? তারা সত্যি বললে মেনে নিবে না। এরাই হাইব্রিড প্রজাতির হিপোক্রেট নিজেরা যা মানে না, নিজের সন্তানের জন্য যা পছন্দ করে না তা তারা অন্যের জন্য কামনা করে। এরা না মানবতাবাদী, না ধার্মীক, না নাস্তিক, এরা বিশেষ এক প্রজাতির নদর্মার কীট যারা যেখানে যায় দুর্গন্ধ ছড়ায়।

৯| ০১ লা জুলাই, ২০১৫ রাত ২:২৪

সজিব্90 বলেছেন: অন্তত বাংলাদেশে কোন নাস্তিক নাই ,যেটা আছে সেটা শুধু কিছু ইসলাম বিদ্বেষি ।

১০| ০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ১:৩৭

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আপনার প্রথম কথাই ঠিক এরা হিপোক্রেট।
যার সত্যিই নাস্তিক তারা কারো সাথেই লাগতে যায় না। নিজেদের নিয়েই থাকে।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫০

তাজ - সৈয়দাবাদী । বলেছেন: nice

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.