নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

পার পাবেন বলে ভাবছেন?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১০

আমি একটা বিষয় বুঝতে পারছি না। আমরা কোন বুঝে বা কোন জ্ঞানে এখনও নিশ্চিন্ত হয়ে বসে আছি! যে খবরটা এতদিন পত্রিকার পাতায় সীমাবদ্ধ ছিলো, টেলিভিশনের পর্দায় সীমাবদ্ধ ছিলো, অনলাইনের টেক্সটে সীমাবদ্ধ ছিলো সেই খবরটা এখন আর খবর নেই। সেই খবর আজকে আমাদের চোখের সামনে ঘটছে। আগামীকাল সেটা আমাদের উপর ঘটতে থাকলে কে আমাদেরকে সেটা থেকে উদ্ধার করবে? মায়ানমারে রোহিঙ্গাদের মধ্যে বিত্তবান লোক ছিলো না তা তো নয়। তাদের মধ্যে এমপি, মন্ত্রীও ছিলো। অং সান সুচির পিতা অং সানের চাইতে বড় লিডার ছিলো রোহিঙ্গা মুসলিমদের একজন। কিন্তু সেই রোহিঙ্গাদের আজকে কি পরিণতি? তারা নিজ দেশে পরবাসী। লাথিয়ে, গুতিয়ে, গলা কেটে, আগুন দিয়ৈ পুড়িয়ে তাদেরকে সেখান থেকে বিতাড়িত করা হয়েছে।
.
আফগানিস্তানে তাই হয়েছে, ইরাকে তাই হয়েছে, সিরিয়ায় তাই হয়েছে, কসোভোতে তাই হয়েছে, জিংজিয়াং- উইঘরে তাই হচ্ছে, কাশ্মীরে তাই হচ্ছে, ফিলিস্তিনে তাই হচ্ছে। কোথাও বিচার নেই। মানবতাবাদীরা বড় জোর নিন্দা, প্রতিবাদ করে দায় সারছেন। আগামীকাল এভাবে আমাদের উপর হলে কে আমাদেরকে রক্ষা করবে? কে আছে আমাদের পাশে? তিনদিকে ভারত, এক অংশে মায়ানমার। বাকি একদিকে অথৈ সাগর। অনেকে মনে করতে পারে যে রোহিঙ্গাদের প্রেক্ষাপট আমাদের মত নয়। আমরা এখানে সংখ্যাগুরু। সুতরাং অন্যদের মত পরিস্থিতি আমাদের হবে না।
.
কিন্তু ভাই, তুমি বোধ হয় ভুলে গেছ যে তোমার আল্টিমেট পরিচয় মুসলিম। তুমি নিজেকে যতই ধর্মনিরপেক্ষ আর উদার মনে কর, গণতন্ত্রের সৈনিক মনে কর, বাইরে থেকে তোমার পরিচয় কেবলই মুসলিম। আর আল্লাহর চোখে আল্লাহর সাথে অঙ্গীকার ভঙ্গকারী। আল্লাহ মুসলিম হিসেবে, মুমিন হিসেবে তোমার উপর যে দায়িত্ব অর্পণ করেছিলেন সেই দায়িত্ব তুমি ভুলে গেছ অথবা অস্বীকার করেছ। সুতরাং এর পরিণতি হিসেবে দুনিয়াতে লান্ছনা তোমাকে ভোগ করতে হবেই। কেউ তোমাকে এই পরিণতি থেকে রক্ষা করতে পারবে না। তুমি আজকে এদেশের মন্ত্রী, এমপি, বিচারক, ডাক্তার, আইনজীবী, বড় সরকারি কর্মকতা? ওটা ওদের মাঝেও ছিলো। দেশে আক্রান্ত হলে তোমার এসব পরিচয় কাজে আসবে না। তখন একমাত্র পরিচয় হবে উদ্বস্তু, শরণার্থী। আর অস্ত্রের নিচে পড়ে গেলে দফা রফা হয়ে যাবে

.
বিচার? মুসলমান মারলে আবার বিচার আছে নাকি? কোথাও বিচার হয়েছে আদৌ? কসোভোতে লাখ লাখ মুসলিম নরনারীর হত্যা ও ধর্ষণের বিচার হয়েছে? কয়েকজন জেনারেলের বিচারই কি বিচার? আচ্ছা ধরলাম সেটাও বিচার। কিন্তু পৃথিবীর অন্য প্রান্তে মুসলমান হত্যা কি সেগুলো দেখে বন্ধ হয়েছে? এরপরেও কি নারকীয় হত্যাকাণ্ড করেছে মায়ানমারের সেনা ও মগরা মিলে!! এভাবে কালকে তোমাকে হত্যা করা হলেও কারও কিছু এসে যাবে না। ব্রিটেন মায়ানমারের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে কূটনৈতিকভাবে পদক্ষেপ নেওয়ার কথা বলছে। এভাবে তোমাদেরকে হত্যা করা হলে কূটনৈতিক পদক্ষেপ নিয়ে ওদেরকে শান্ত করা হতে পারে মাত্র। বিচার কখনোই হবে না।
.
তাহলে কীসের ভরসায়, কোন আশায় এত নিশ্চিন্ত, নিরুদ্বেগ আমরা? সম্ভবত গরু-ছাগল জবাই হওয়ার আগে যেমন জানে না তারা কিছুক্ষণ পরে জবাই হচ্ছে তেমন আমাদের অবস্থা হয়ে গেছে। বোধশক্তি নাই হয়ে গেছে। যদি তাই না হত তবে এমন স্বাভাবিক থাকা সম্ভব হত না। নিশ্চয়ই আমাদের মাঝে এর প্রভাব পড়ত। আমাদের মাঝে চিন্তার উদ্রেক হত। কিন্তু মানুষের চেহারা, কাজ-কর্ম দেখে মনে হয় তাদের কিছুই হয়নি। বরং কেউ উদ্বেগ প্রকাশ করলে বলে, আরেহ! ওসব নিয়ে চিন্তা করে কি লাভ? তাদের মত অবস্থা আমাদের হবে না। শান্তিতে থাকো। আরাম করো। উৎসবে মনোযোগ দাও!!

এই দিন থাকবে না, এই দিন থাকবে না বলে দিলাম। আপনি যেই হোন না কেন, যতবড় শেঠই হোন না কেন- আপনি পার পাবেন না।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৩

মলাসইলমুইনা বলেছেন: পয়েন্ট ঠিকই ধরেছেন | আমাদের প্রস্তুতি যে নেই সেটা মোকাবেলার এই রোহিঙ্গা সমস্যাটা সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো | যার জন্য সর্বসাধন,সেই করে নীল দংশন ! এটা যদি আমাদের রাজনৈতিক হর্তা কর্তারা বোঝেন ! নইলে নির্বাণ প্রাপ্তির বেশি দেরি নেই সে ব্যাপারে আপনার সাথে একমত | সুন্দর লিখেছেন |অনেক ধন্যবাদ |

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৮

উড়োজাহাজ বলেছেন: আপনাকেও মূল্যবান মতামত প্রদানের জন্য ধন্যবাদ।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: জাতিসংঘে শূন্য হাতে ফিরিয়ে দিল বাংলাদেশকে!

বাংলাদেশের প্রস্তাবটা্ও ছিল ভাসা ভাসা!
সেইফজোন কনসেপ্টটা কেউ ভালভাবে নেয়নি।

শুধু অর্থ সাহায্য করা কি প্রকৃত সমাধান! হয়তো সুবিধাভোগীরা তাতেই মহা খূশি ! ঘর পুড়লেও বেগুনটাতো পোড়া গেল ভেবে!!

ভেটোধারী প্রবল শক্তিশাল িদুই দেশের বাধার মূখে কি করবে বাংলাদেশ!
প্রবল চীনের বদলে স্থায়ী সদস্য প্রার্থী ভারতের প্রতি নগ্ন আনুগত্য র বিষফল কি গলায় আটকে গেল না???

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

উড়োজাহাজ বলেছেন: পরিণতি এড়াতে এখন পথ কি?

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৩৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পথ একটাই, মুসলমানদের আত্মপরিচয়টা নতুন করে উপলব্ধি করার চেষ্টা করা। ইতিহাস সাক্ষী- মুসলমানরা যখনই নিজেদের শক্তি-সামর্থ্য ও আল্লাহর উপর অবিচল ভরসা করার কথা ভুলে গিয়ে অন্যের সহযোগীতার প্রতি বেশী ভরসা করেছে তখনই তাদের লাঞ্ছিত হতে হয়েছে।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫১

উড়োজাহাজ বলেছেন: একদম রাইট। তবে আমরা কেন সেটা করছি না? কেন একে অপরের পেছনে লেগে আছি?

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

স্বল্প বাঁধন বলেছেন: ইতিহাস কে সামনে রেখে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.