নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মেডিকেলেএসিসটেন্ট, আমার কোরআন ও হাদীস জানার খুব শখ.আমার উস্তাদশাইখুল ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর (রঃ) আল্লামা আবু জাফর( সাবেক সাইখুল হাদীস দেওবন্দ ভারত)শাইখুল হাদীস আল্লামা জাহীদুল ইসলাম ,দেওবন্দ(সাবেক প্রীন্সীপাল খাড়াকান্দী মাদ্রাসা)মুফতী ওমর ফারুক,

মো: আজাদ আবুল কালাম

ব্যবসা

মো: আজাদ আবুল কালাম › বিস্তারিত পোস্টঃ

ইলম

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৫

একদিন আমি এক মজলিসে বসা
কিছু আমজনতা( ইসলামি জ্ঞান কম জানা) বসে আলাপ করছিল কোন হজুরের কথা মানব এক এক হজুর এক এক ফতুয়া দেয় কোনটা রেখে কোনটা মানব। এ নিয়ে বহুত আজগবি কথা বাতরা চলছে আমি তাদে প্রশ্ন করলাম আপনারা যখন দোকানে যান কিছু মাছ বা সবজি কিনার জন্য তখন একটা একটা করে টিপে যাচাই বাছাই করে পন্য কিনেন। তা হলে আপনাদে কাছে জান্নাতের দাম কম নাকি? আপনারা যেভাবে পন্য যাচাই করে কিনেন ঠিক সেভাবে আলেমদের ফতুয়া, কথা সহ কোন কথা দলিল ছাড়া মানা যাবেনা।সঠিক আকিদার আলেম চেনার উপায় তারা কখনো গিবত করবেনা,মিথ্যা বলবেনা,সবসময় সত্য কথা বলবে,হারাম খাবেনা,শীরিক (আল্লাহর সাথে শরীক করা) করবেনা,সবাইকে ভালোবাসবে এ ধরনের আলেমদের কথা দলিল সহকারে মানতে পারেন। আমার জানা মতে ড.আব্দুল্লাহ জাহানঙ্গীর (র:) সঠিক আকিদার লোক তার লেকচার, বই পরতে পারেন, মাওলানা আব্দুল মালেক দা:বা:,মাওলানা:মামুনুল হক দা:বা:,মাওলানা:জসিমউদ্দীন রহমানি,ড,আসাদুল্লাহ গালিব,মুফতী: কাজী ইব্রাহীম সহ আরো অনেক সহি আকিদার আলেম আছেন তাদের লেকচার বা তাদের কাছ থেকে ইলম শিখুন। আর আমাদের দেশে বা ভারত বর্ষে মাজহাব ও আহলে হাদীসদের মধ্যে যে ঝামেলা তা বহু পুরাতন। তাদের মধ্যে ফরয বিষয় কোন মত বেদ নেই শুধু নফল বিষয়ে কিছু মত বেদ আছে। ওতএব ইলমের বিষয় সাবধান

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সুন্দর বলেছেন...

২| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৫

তার ছিড়া আমি বলেছেন: আমি একজন মেডিকেলেএসিসটেন্ট !!!!

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৮

মো: আজাদ আবুল কালাম বলেছেন: ধন্যবাদ

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৭

নতুন নকিব বলেছেন:



আপনার প্রোফাইলে উল্লেখিত শাইখুল হাদীস আল্লামা আবু জাফর (সাবেক শাইখুল হাদীস, দেওবন্দ, ভারত), শাইখুল হাদীস আল্লামা জাহীদুল ইসলাম, দেওবন্দ (সাবেক প্রিন্সিপাল, খাড়াকান্দী মাদ্রাসা), মুফতী ওমর ফারুক, মুফতী আবুল খায়ের (দাঃবাঃ) প্রমুখ আলেমগন যদি সত্যিই আপনার ওস্তাদ হয়ে থাকেন, তাহলে পোস্টে সাজেস্ট করা আলেমগন কিভাবে আপনার অনুসরনীয় হতে পারেন, বুঝে আসে না।

আপনি তো দু্ই নৌকায় পা দিয়েছেন দেখছি! হয় নিজেকে হানাফি বলুন, নয়তো আহলে হাদিস। না ঘরকা, না ঘাটকা- এর তো কোন অর্থ নেই।

ক্ষমা করবেন, একটি বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষন করছি- বানান ভুলের ব্যাপকতা আপনার পোস্টে লক্ষনীয়। দয়া করে এ ব্যাপারে যদি একটু সচেতন হতেন! ভুল বানানে লিখিত কোন কিছু দেখতে দেখতে মাথার ভেতরে এই ভুলগুলো ক্রমে গেঁথে যায়।

ভাল থাকুন।

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩০

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: আপনি তো দু্ই নৌকায় পা দিয়েছেন দেখছি! হয় নিজেকে হানাফি বলুন, নয়তো আহলে হাদিস। না ঘরকা, না ঘাটকা- এর তো কোন অর্থ নেই।
মুসলমান কত প্রকার? হানাফী, শাফেয়ী, মালেকী, শিয়া, সুন্নী, ওয়াহাবী, আহলে হাদীস ইত্যাদি ইত্যাদি। কয়েকশ কোটি হুজুরের শত শত দল। তো তাদের শিক্ষায় সাধারণ মুসলমাস কি শিখছে?

যা হোক, এতসব ইসলামের নামে তোড়জোড় ও সৌদির পর্যটনকে ইসলাম প্রচারের পরেও মুসলমানদের উন্নতির পরিস্থিতি কি? বিগত দুশো বছরে মাদ্রাসা হুজুরদের উন্নয়নের চিত্র:

চেঁচামেচি করে আল্লাহ জানে কি হয়েছে সবার। কত বরকত যে আসছে তা বোঝাই যাচ্ছে। আবার কতিপয় "আমিন" জাতীয় পোস্টের লেখক এখানে হুজুরামি ফলাচ্ছেন।
সবাইকে ঘাম মোবারক।

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৭

মো: আজাদ আবুল কালাম বলেছেন: sorry আমি দুই নৌকায় পা দেই নাই। আবু হানীফা (রঃ)তিনি বলেছেন যেটা সহী হাদিস সেটাই আমার মাযহাব। তাই আমি কোরআন ও সহী হাদিস মানার চেষ্টা করি। কোরআনে বা হাদিসে কোথাও নেই যে মাযহাব বা আহলে হাদিস হও। ভাই সঠিক জ্ঞান (ইসলামিক)জানা সকলের জন্য ফরয। তাই হানাফির যেটা সঠিক সেটা মানবো যেটা সঠিক নয় সেটা মানবো না। আহলে হাদিস তাদের বিষয়েও একি কাজ করি। তবে সকলের জন্য দোয়া করি। আর বানান ভুল হলে ক্ষমা করবেন আমাকে।

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৮

কুকরা বলেছেন: /:)

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৮

কুকরা বলেছেন: ইলম কি?

৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪৬

মো: আজাদ আবুল কালাম বলেছেন: জ্ঞান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.