নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

সাবেক প্রধান বিচারপতির এক মেয়ে অস্ট্রেলিয়া, আরেক মেয়ে কানাডা...

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৪

১. চ্যানেল আই-য়ের তৃতীয় মাত্রায় ঈদের সময় রাজনীতিবিদদের সন্তানদের নিয়ে টক শো করা হয়। দেখা যায়, প্রায় রাজনীতিবিদের সন্তান বাইরে পড়ালেখা করে। ঈদে এসেছে ছুটি কাটাতে। সচেতন পাঠক হয়তো বুঝতে পারছেন আমার শিরোনাম কোথায় ইঙ্গিত করছে। জ্বি। তেনারা রাজনীতিবিদ হন(ডান-বাম), দেশপ্রেমিক হন, এম পি হন, মন্ত্রী হন, বিচারপতি হন, আমলা হন, দেশের বড় বড় পদে থাকেন কিন্তু এই দেশে নিজেদের সন্তানদের রাখার বা পড়ানোর মত চিন্তা করেন না। তেনারা যখন বাইরে থেকে ডিগ্রী আনেন তখন দেশে উচ্চশিক্ষা তেমন ছিল না। তাই বিলেত, ফিলেত থেকে ডিগ্রী এনে দেশের সেবা করে যাচ্ছেন। আমরা তেনাদের কাছে কৃতজ্ঞ।

২. কিন্তু দেশটা তো স্বাধীন হয়েছে ৪৬ বছর হয়ে গেল। এতদিনেও তেনারা দেশে নিজেদের সন্তানদের পড়ালেখা বা সেটেল্ড করার ব্যপারে নিশ্চিন্ত প্যাকেজ কেন নিতে পারছেন না। কথায় বলে, নিজের বুঝ পাগলেও বুঝে। আর তেনারা তো উঁচু তলার মানুষ। অনেকে বলবেন, অনেকেই তো বাইরে পড়তে যাচ্ছে এবং সেটেল্ডও হচ্ছে। তাহলে তেনাদের ছেলে মেয়েরা কেন পারবে না? অনেকে যারা যাচ্ছে তারা জীবনের তাগিদে যাচ্ছে। অনেক কাঠখড় পুড়িয়ে যাচ্ছে। কিন্তু এনারা সন্তানদের পাঠাচ্ছেন স্রেফ এই দেশের দূষিত পরিবেশ থেকে বাঁচাতে। এ যেন, নিজে ভেজাল তেল বিক্রি করে দোকানে গিয়ে প্যারাসুট তেল কেনা!

৩. কয়জন ব্লগার বলতে পারবেন তার কোন কলিগ কোন মন্ত্রীর ছেলে? কয়জন ব্লগার বলতে পারবেন কোন মন্ত্রীর ছেলে তার সাথে অনার্স পাস করেছে? খুবই কম। ৩৫০ এম পি আছে জাতীয় সংসদে। এনারা কোনদিন বিবেকের কাছে প্রশ্ন করেছেন যে, ৪ বছরের অনার্স কোর্স কেন ৬/৭ বছর লাগে? কেন ক্যাম্পাসে ছাত্রনেতারা গোলাগুলি, মারামারি করে? কেন ছাত্রনেতারা ভিসির সাথে চোখ রাঙিয়ে কথা বলে? এনারা নিজেরা কামড়াকামড়ি করে আমাদের অশান্তিতে রাখবে অথচ নিজেদের সন্তানদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করবে!

৪. এমন না যে, এটা নতুন কোন বিষয়। অনেক বছর ধরেই জনগণ এসব বলে যাচ্ছে। তবে যাদের উদ্দেশ্যে বলা তারা মুচকি হেসে ঠিকই নিজেদের ব্যবস্থা করে নিচ্ছে। সাধারণ ছাত্রদের দিয়ে টেন্ডারবাজি করাবে, কিন্তু নিজের সন্তানকে দলের ক্যাডার না বানিয়ে বাইরে পড়াবে। আমাদের দুর্ভাগ্য খারাপ চরিত্রের রাজনীতিবিদের গ্রুপ আমরা পেয়েছি। জানিনা, এই পাপীদের হাত থেকে কবে দেশ মুক্ত হবে...

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২১

আহমেদ জী এস বলেছেন: বিচার মানি তালগাছ আমার ,



এই পাপীদের হাত থেকে দেশ মুক্ত হবেনা কোনও কালে .....................

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের পিতারাও এই হতাশা নিয়ে মারা গিয়েছে, আমরাও মারা যাবো...

২| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৩

শাহিন-৯৯ বলেছেন: এরা সবাই চশমা পরে!! তাই এত কিছু তাদের নজরে আসে না।

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: টিনের চশমা...

৩| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


এদের সবার ছেলেমেয়ে বিদেশে, সেজন্য ইউনিভার্সিটিগুলো ইয়াবা বাজার, আর প্রশ্নফাঁসের কারখানা

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: exactly! যেদিন এনাদের ছেলে মেয়ে এখানে পড়ালেখা করবে সেদিন থেকে প্রশ্ন ফাঁস হবে না, সেশন জট হবে না...

৪| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এরা যাতে কষ্ট পেয়ে মরে। শান্তি যাতে এদের ঘর থেকে উধাও হয়ে যায়।

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আল্লাহ অবশ্যই সবার বিচার করবেন...

৫| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ইনশা আল্লাহ। X((

৬| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৪

আখেনাটেন বলেছেন: রাজনীতি যখন বড় ব্যবসা হিসেবে অাবির্ভূত হয়েছে তখনই এই সব লোকেরা নিজেদের সাধারণের থেকে অালাদা করেছে।

তারা সবাই এখন রাজনীতি, অামলাগীরি, বিচারগিরি পেশার পাশাপাশি ঝানু ব্যবসায়ী।

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একেবারে মূল বিষয়ে হাত দিয়েছেন। যত বড় দেশপ্রেমিকই হোন না কেন তেনারা দেশের ভেতরকার অবস্থা যে ভালো না সেটা তেনারা ভালোই জানেন...

৭| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ভাল বিষয় তুলে ধরেছেন ।
খুব ভাল, তাদের সংগতি আছে , নীজ তাদের ছেলেমেয়েদের তারা বিদেশে পাঠিয়ে পড়াশুনা করান । আমাদের কোন অপত্তি নেই । শুধু দেশে সুবিধা থাকা সত্বেও যারা নীজেদের সন্তানকে বিদেশে পড়াশুনা করাচ্ছেন তাদেরকে যেন নির্বাচনের জন্য আযোগ্য ঘোষনা করা হয় কারণ দেশ প্রেম প্রদর্শনে তারা তুলনামুলকভাবে ব্যর্থ । তার থেকে যারা সুযোগ সুবিধা ও ক্ষমতা থাকা সত্বেও তাদের সন্তানদেরে দেশের অপরাপর সকলের সাথে দেশেই পড়াশুনা করাচ্ছেন তাদের দেশ প্রেম উনাদের থেকে অনেক বেশি বলে প্রমানিত । সহজ এই পথটি অনুসরণ করা যেতে পারে সরকারী আমলাদের ক্ষেত্রেও ,তাদের চাকুরীর প্রমোশনের বেলায়। তাহলে তারা বাধ্য হবেন দেশেই শিক্ষা্র মান উন্নয়নে আরো মেধা, শ্রম ও নিষ্ঠা প্রয়োগের জন্য!!!! কিন্তু কথা হল এ কান্ডটা ঘটাবে কে !!! তবে নীজ যোগগ্যতায় যাদের সন্তানেরা স্কলারশীপ ( যদিও দেশী স্কলারশীপ আমলা আর রাজনিতিবিদদের হাতের ফাক গলিয়ে বাইরের কেও পাওয়া বেশ কঠীন ব্যপার) নিয়ে বিদেশে পড়তে যাবেন তাদের কথা আলাদা , তাদের প্রতি নিরন্তর শুভেচ্ছা থাকবে ।

শুভেচ্ছা রইল

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেধাবীরা বাইরে যাবেই। আবার তারা ফেরতও আসবে কেউ কেউ। কিন্তু রাজনীতিবিদদের ছেলে মেয়ে মেধাবী হোক বা না হোক খুব ছোটবেলা থেকেই সুকৌশলে তাদের জন্য বাইরের ব্যবস্থা করা হয়। কারণ তারা জানে এ দেশে তাদের সন্তানদের জীবন নষ্ট হতে পারে! আপনি সুন্দর প্রস্তাব দিয়েছেন। নেতা তার কর্মীদের দিয়ে মারামারি করাবে ক্যাম্পাসে আর নিজের ছেলে মেয়েকে ব্যারিস্টার বানাবে এটা কেমন কথা?

৮| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
বাইরে পড়ার ব্যাপারে আমি মনে করি, পরিবারের পক্ষ থেকে এ্টি খুব ভালো একটি পদক্ষেপ। পড়ালেখা শেখার ব্যাপারে জাতীয়তাবাদিত্ব আনা খুবই অপরিপক্ক সিদ্ধান্ত।

এখানে মনে রাখা জরুরী যে, পড়া-শুনা শুধু বই থেকে হয় না। চারপাশের পরিবেশও যে কোন মানুষের শিক্ষাতে প্রভাব ফেলে। বাইরে পড়ালেখা করলে বিভিন্ন কালচারের মানুষের সাথে মেশার ফলে মানুষ অনেক জ্ঞান আহরণ করতে পারে।

তাই, পড়া-লেখার উদ্দেশ্য কি তা জানা আগে প্রয়োজন। জ্ঞানী হওয়ার পর কেউ যদি সেই জ্ঞান নিয়ে শুধু নিজের স্বার্থের কাজে লাগায় সেটা খারাপ।

কিন্তু, বাইরে জ্ঞান আহোরণ করে কেউ যদি বিভিন্ন দেশের মানুষের মধ্যে সেই জ্ঞানের আলো ছড়িয়ে দেয়, তা অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য।

ধন্যবাদ।

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। তবে আমার বক্তব্য হচ্ছে কেন অবধারিত ভাবে রাজনীতিবিদ, আমলা, বিচারপতিদের সন্তানরা বাইরে থাকবে। তারা যদি দেশের চালনায় বিভিন্ন ক্ষেত্রে যুক্ত থাকে তাহলে নিজেদের সন্তানদের সেই পরিবেশে রাখতে তাদের আপত্তি কোথায়? স্পষ্টতই বোঝা যায়, তারা জানে এ দেশে নিজেদের সন্তানদের শিক্ষাজীবন ব্যহত হতে পারে...

৯| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:

পোষ্টটি ড্রাফট করতে গিয়ে পোষ্ট হয়েছিল,সেই আমার ইন্টারনেটও চলে গিয়েছিল। চেয়েছিলাম আরো বিস্তারিত দেখে, সবকিছু যাচাই-বাচাই পরে পোষ্ট দিতে। আবারও দেখেছি ঐ পোষ্ট কোন ভুল নেই।আর আমি আমার পোষ্ট সরিয়ে নিয়েছি।ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.