নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

আত্মহত্যাকে মহান কাজ হিসেবে দেখানো যাবে না...

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৪


১. পরিবারের সদস্যদের বক্তব্য অনুযায়ী উনি মায়ের মৃত্যুর পর ডিপ্রেশনে ভুগছিলেন। উনাকে সবাই সব সময় চোখে চোখে রাখত। তিনিও সেদিন স্বাভাবিক আচরণ করেই রুমে গিয়ে আত্মহত্যা করেন। উনার ভাই শিবলীর মতে মায়ের মৃত্যু ছাড়াও উনার মধ্যে রাষ্ট্রীয় পুরস্কার না পাওয়াতে ক্ষোভ অভিমান ছিল। তাই এই পথ বেছে নিয়েছেন তিনি...
২. মিডিয়া ও সাংঘাতিকরা এই কথার সূত্র ধরে, এমনভাবে এই আত্মহত্যাকে মহান করে চলেছে যে, মনে হচ্ছে তেনারা (সাংঘাতিক) চান ভবিষ্যতেও এমন ঘটনা অন্য কেউ ঘটাক। কেউ বলছে, স্বেচ্ছা বরণ, কেউ বলছে স্বেচ্ছা ‍মৃত্যু, কেউ বলছে অভিমানী। প্রথম আলো, বিডি নিউজ সহ অনেক মিডিয়া ‘আত্মহত্যা’ শব্দটা ব্যবহার করেনি...
৩. কোন সমাজে যত বড় মহান, বিদ্বান, সেলিব্রিটি, ভিআইপি-ই হোক না কেন, আত্মহত্যার মত ব্যপারকে প্রমোট করা যাবে না। এটাকে সর্বশেষ সমাধান ধরা যাবে না। এই সুন্দর পৃথিবী ছাড়ার সিদ্ধান্তকে সম্মান করা যাবে না। এটাকে বেকুবী বলেই প্রতিষ্ঠিত করতে হবে...
৪. একুশে পদক, স্বাধীনতা পদক দেয়ার জন্য সার্চ কমিটিকে এখন তেলবাজি, লবিংবাজি না করে অভিমানী ব্যক্তিত্বদের খুঁজে বের করতে হবে। যদি সম্ভব হয়, ঘোষণা দেয়া হোক, কোন কোন শিল্পী/ব্যক্তিত্ব বেঁচে আছেন অভিমান নিয়ে আমাদের জানান। পরের বছরেই তা দিয়ে দেয়া হোক। কারণ, সিরিয়ালি দিতে গেলে সবাই ততদিন বাঁচবেন না। উনার মত বঞ্চিত শিল্পীদের সংখ্যাও অনেক। ততদিনে অন্য কেউ দুর্ঘটনা ঘটাতে পারেন...

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২৬

হাসান কালবৈশাখী বলেছেন:
উনি অভিমানি ছিলেন না। ওনার বা ওনার কাছের কারো কোন কোন বক্তব্যেই পাওয়া যায় নি।
এননকি রিসেন্ট পদক বিতর্কেও ওনার কোন রিএকশান দেখা যায় নি।
তিনি কোন রাষ্ট্রীয় পদক পান নি। সত্য। কিন্তু পাওয়ার অনেক সময় ছিল।
ওনার কোন আক্ষেপ ছিলনা। তিনি সারাজীবনে অনেক পেয়েছেন। হয় তো সামনে পাওয়ার সুযোগ ছিল।

যারা রবীন্দ্রসঙ্গিত প্রকাশ্যে ঘৃনা করে জাতীয় পতাকা পছন্দ করে না, জাতীয় সঙ্গীতকে বদলাতে চায় এরাই দেখি এই রবিন্দ্রসাধকের জন্য নাকীকান্না সুরু করেছে।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার পরিবারের সদস্য, বন্ধু বান্ধবরা বলে বেড়াচ্ছে এসব কথা। শিবলী মোহাম্মদ বলেছেন, বড় ভাইয়ের আগে তিনি(শিবলী) একুশে পদক পাওয়া নিয়েও ভাইয়ের জন্য গর্ব ছিল, আবার নিজে না পাওয়াতে ক্ষোভ ছিল। আপনি মনে হয়, শিবলী মোহাম্মদের বক্তব্য শুনেননি...

২| ১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমার ধারণা উনি ভয়াবহ মানসিক টেনশনে ভুগছিলেন এবং মানসিক ভারসাম্য সঠিক ছিল না। উনার উপযুক্ত চিকিৎসা দরকার ছিল যেটা হয়নি। তার অনেক কেয়ার দরকার ছিল। আমাদের দেশের বেশীর ভাগ মানুষ মানসিক বিষয় নিয়ে উদাসীন। এখানে পরিবারের সদস্যদের ভূমিকা সীমাহীন।

মানসিক রোগ যে কারোই হতে পারে।
এটা এমন একটা বিষয় রোগী নিজেও বুঝতে পারে না যে সে ভয়াবহ ধরনের জটিল সমস্যায় আক্রান্ত হয়ে গেছে।

বর্তমানে ঢাকাতে এই ধরনের মানসিক সমস্যার অনেক ডাক্তার আছেন।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। তবে পরিবারের অন্য সদস্যদের বক্তব্য অনুযায়ী উনি কথা দিয়েছিলেন, স্বাভাবিক অবস্থায় ফিরে আসবেন, ডিপ্রেশানে থাকবেন না...

৩| ১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: উৎসাহ প্রদান করা পুরস্কারের সংখ্যা বাড়ানো হোক। সেই সাথে তালগাছকে সেরা ব্লগারের পুরস্কার দেওয়া যায়। কারণ ব্লগে এত্তবড় কেই নাই।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অভিমান থাকলেও আত্মহত্যা করার মত বেকুব আমি না...

৪| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:০৫

হাসান কালবৈশাখী বলেছেন: শিবলী মোহাম্মদের বক্তব্য তো মৃত্য পরবর্তি।
মরার আগে বললে তখন গুরুত্ব পেত।

৫| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১৪

আরইউ বলেছেন:



আজকেও আপনার বিচার মেনে নিচ্ছি তবে তালগাছ আপনারই থাক!

আত্মহত্যা খুবই সেনসেটিভ একটা বিষয়। এটাকে যেমন “ডেমোনাইজ“ করার কিছু নেই তেমনি “গ্লোরিফাই“ করারও কিছু নেই। বাংলাদেশের সংবাদপত্র/ইলেকট্রনিক মিডিয়া এবং সাংবাদিকরা আত্মহত্যা বিষয়ক সংবাদ কীভাবে পরিবেশন করতে হয় সে মোটামুটি অশিক্ষিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আত্মহত্যা বিষয়ক সংবাদ কিভাবে রিপোর্ট করতে হবে তা নিয়ে স্পষ্ট কিছু নির্দেশনা আছে যার বিপরীত আমাদের সাংবাদিকরা করে থাকেন। যেমনঃ

Don’t place stories about suicide in prominent positions in newspapers and on websites and don’t unduly repeat stories about suicide. বাংলাদেশে প্রথম পাতায় বড় করে রিপোর্ট দেবে, বারবার এ নিয়ে সংবাদ করতে থাকবে।

Don’t use sensational headlines. Don’t use language which sensationalizes or normalizes suicide, or presents it as a constructive solution to problems. কে মানছে? আপনি পোস্টে যেমন বলেছেন বিভিন্ন সেনসেশনাল হেডলাইন, গ্লোরিফাইং নিউজ করছে সংবাদপত্রগুলো!

Do apply particular caution when reporting on celebrity suicides. বাংলাদেশে সেলিব্রেটি হলেতো কথাই নেই...

Do provide accurate information about where to seek help. Do educate the public about the facts of suicide and suicide prevention, without spreading myths. Do write about how to cope with life stressors or suicidal thoughts, and include information about how and where to get help. কোন একটা সংবাদপত্রে দেখিনা ক্রাইসিসের সময়ে, আত্মহত্যার চিন্তা মাথায় এলে কেউ কী করবে এ নিয়ে কোন নির্দেশনা দিতে।

ভালো লিখেছেন। ধন্যবাদ!

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই নির্দেশনা যদি বিডি সাংঘাতিক রা পড়ত...

৬| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১৮

আরইউ বলেছেন:




তবে, আপনার পোস্টের একটা শব্দে আপত্তি জানাচ্ছি, “বেকুবী“! যিনি আত্মহত্যার মাধ্যমে মৃত্যুবরণ করেন তিনি কীসের ভেতর দিয়ে গিয়েছেন আমরা জানিনা। তিনি হয়ত বিভিন্ন সিগনাল দিয়েছেন, সাহায্য চেয়েছেন, কিন্তু আমরা বুঝতে পারিনি। তাই আমাদের ঐ ব্যক্তিকে জাজ না করে ওনার প্রতি কমপেশনেট হতে হবে।

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শব্দটাতে আমার নিজেরও আপত্তি আছে। আসলেই যিনি আত্মহত্যার প্রক্রিয়ার মধ্য দিয়ে যান, তিনি কোন মেন্টাল স্টেটে থাকেন সেটা আমরা বুঝি না, বুঝবও না। তবে বিষয়ের নেগেটিভিটি এস্টাবলিশ করার জন্য এই শব্দ ব্যবহার করা...

৭| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




লেখক বলেছেন: সহমত। তবে পরিবারের অন্য সদস্যদের বক্তব্য অনুযায়ী উনি কথা দিয়েছিলেন, স্বাভাবিক অবস্থায় ফিরে আসবেন, ডিপ্রেশানে থাকবেন না...

দেখুন এটা ইচ্ছা অনিচ্ছার উপরে নির্ভর করে না ।
এটা ভয়াবহ ধরনের একটা রোগ ।
চিকিৎসা ব্যতীত সুস্থ হওয়ার সম্ভাবনা নেই ।
কেউ ইচ্ছা করলেই রোগ থেকে বের হয়ে আসতে পারে না।

উপযুক্ত চিকিৎসার পরেই রোগ থেকে মুক্তি লাভ করে।

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি এতদূর চলে যাবেন কেউ কল্পনা করতে পারেনি। ডাক্তার দেখানো উচিত ছিল...

৮| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৪

আরইউ বলেছেন:




লেখক বলেছেন: এই নির্দেশনা যদি বিডি সাংঘাতিক রা পড়ত...

এগুলো সাংবাদিকতার “অ আ ক খ গ” হওয়া উচিত। আমার ধারণা অনেকেই সাংবাদিকতায় আসেন সাংবাদিকতা বিষয়ে প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা ছাড়া। যারা শিক্ষা নিয়ে আসেন তারাও কতটুকু “রেসপনসিবল রিপোর্টিং“ গাইডলাইন ফলো করেন কে জানে!

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তেনাদের এত সময় কই? বেশীরভাগই তো মালিক পক্ষের কাছে বিক্রি হয়ে গিয়েছে...

৯| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: প্রতিটা আত্মহত্যাই আসলে হত্যা।

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উচ্চমার্গীয় মন্তব্য...

১০| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৬

আরইউ বলেছেন:



হা হা হা! দুঃখজনক, কিন্তু সত্য কথা বলেছেন। তবে সবাই যে টাকা/লাভের লোভে করে তাও না। অনেকে জানেই না কী করা উচিত। তাই ভুল করে। অনেকে জানে, কিন্তু স্বভাবদোষে ভুলটাই করে যায়।

অন্যের অনুমতি না নিয়ে কারো লেখা নিজের নামে চালিয়ে দেয়া সোজা বাংলায় “লেখাচুরি“ একটা অন্যায়। এ বিষয়ে আমি সহ অনেকে অনেক কথা বলেছেন ব্লগে। এ নিয়ে লিখতে গিয়ে দেখেছি অনেকে, এমনকি যারা নিজেদের সাংবাদিক বলে পরিচয় দেন তারাও, জানেননা যে এটা অন্যায়। রাজীব নুর জানেন অন্যায় কিন্তু তিনি নিজেই পোস্টে লিখেছিলেন ওনার কপি-পেস্ট বা লেখাচুরি করতে ভালোলাগে। এর কোন ব্যাখ্যা আছে? রাজীব নিজেকে সাংবাদিক দাবী করেন!!

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি স্বীকার করলে তো তাহলে মানবিক লেখক...

১১| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৬

আরইউ বলেছেন:




লেখক বলেছেন: উনি স্বীকার করলে তো তাহলে মানবিক লেখক...

হা হা হা! এখানে পাবেন ওনার স্বীকারোক্তিঃ

“কপি আর পেস্ট কে না করে? পৃথিবীর আনন্দময় কাজ গুলোর মধ্যে এটা একটা। একসময় আমি নিজেও অসংখ্য কপিপেষ্ট লেখা লিখেছি ব্লগে। গুগল সার্চ দিয়ে বা বই থেকে কপি করতাম। অনেক বার ধরাও খেয়েছি। তারপর তারা আমাকে কঠিন-কঠিন কথা বলে প্রায় ছিলে ফেলেছে। যদিও একটা কপি পেষ্ট লেখা কমপ্লিট করতে অনেক সময় লাগে। অনেক পরিশ্রম করতে হয়। অনেক পড়তেও হয়। একটা সফল কপি পেস্টের মধ্যে কি যে আনন্দ সেটা যিনি করেন তিনিই জানেন।...”

কপি-পেস্ট নিয়ে যার বক্তব্য এমন সে নাকি সাংবাদিক! এই বস্তুকে দিয়ে সাংবাদিকতা হবে কী করে!! আপনি একে মানবিক লেখাচোর বলতে পারেন। অবশ্য লেখাচোর শব্দটা শুনলে উনি ভয়াবহ গোস্বা করেন।

১২| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৩৭

শাহ আজিজ বলেছেন: জীবনের বিশাল অর্জন ভেসে গেল একটা কাপুরুষোচিত পদক্ষেপের জন্য ।

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর যদি তা হয় সত্যিই রাষ্ট্রীয় পুরস্কার না পাওয়াতে, তাহলে তো আরও খারাপ দৃষ্টান্ত। তাহলে কি লেখক, শিল্পী, ‍বুদ্ধিজীবিরা কিছু পাওয়ার আশায় দেশের জন্য করেন?

১৩| ১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


মানুষ বহু ভাবে মারা যাবে, উনি যদি নিজেকে আত্নহত্যায় শেষ করতে চেয়েছিলো ;তাহলে সমস্যা কোথায়?

১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সমস্যা নেই। সেটাকে গ্লোরিফাই করার চেষ্টা করা হচ্ছে বিভিন্নভাবে। এটাই সমস্যা...

১৪| ১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:



ভুল সিদ্ধান্ত ছিলো।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অবশ্যই। তিনি একজন শিক্ষক, তিনি ছাত্রদের জন্য এই মেসেজ দিয়ে গেলেন?

১৫| ১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪২

শায়মা বলেছেন: সাদী মোহাম্মদের প্রতি যথেষ্ঠ শ্রদ্ধা থাকা সত্ত্বেও আমি বলতে চাই, তার এই আত্মহহননের কারণ যদি হয় অভিমান তাও তার বন্ধু বান্ধব আত্মীয় পরিজনের উপর না হয়ে রাষ্ট্রের পদকের উপর তাহলে আমার কাছে এই কাজকে মনে হবে চোরের উপর রাগ করে মাটিতে ভাত খাওয়া।

ডিপ্রেশন কি আমরা যারা জানিনা বা বুঝিনা তারা এমনটাই ভাববো হয়ত কিন্তু যারা ডিপ্রেশনে ভুগছে তাদের কাছে এটি বুঝা সম্ভব নয়।

মেন্টাল ইমব্যালেন্স সবার আগে বুঝতে পারে পরিবারের লোকজন। তাদের দরকার সবার আগে সহযগীতা করা। ডক্টরের কাছে নিয়ে যাওয়া।

মানুষ যখন কোনো কিছুর সমাধান খুঁজে পায় না। চোখের সামনে দেখে অকূল পাথার যেখান থেকে পরিত্রান নেই তখনই আত্মহত্যা করে।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তিনি একজন শিক্ষক। ছাত্রদের জন্য এই মেসেজ দিয়ে গেলেন??

১৬| ১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৫

তানভির জুমার বলেছেন: আয়রনিক হচছে। আ ত্ম হ ত্যা করেছেন। (আল্লাহ উনার ব্যপারে উত্তম ফয়সালা দিবেন)
আগে দেখতাম মুসলমান কেউ ইন্তেকাল করলে পাশে বসে কোরআন তেলোয়াত করা হতো।
আজ দেখলাম সাদি মুহাম্মদ এর মৃ ত দে হ সামনে রেখে ভারত রত্ন রেজোয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে রবীন্দ্র সঙ্গীত গাওয়া হচ্ছে।
এই আয়োজনের নাম রাখা হয়েছে, গানে গানে বিদায়!

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা এই প্রথম না। এর আগে ওয়াহিদুল হক এর মৃত্যুর পরেও এভাবে বিদায় জানানো হয়েছিল...

১৭| ১৫ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: সারাজীবন লাইমলাইটে থাকা মানুষজন, লাইমলাইটের বাইরে চলে গেলে হতাশ হয়ে যায়। মানসিক বিভ্রান্তিতে ভুগে ভুগে একসময় অসুস্থও হয়ে যায়।

এ ব্যাপারটা সবক্ষেত্রে হয়, ধরেন আপনি আগে ফেসবুকে ৫০০ লাইক পেতেন এখন পান ৬০ টা। আপনার হতাশা কাজ করবে। ব্লগে লেখায় আগে ৫০-৬০ টা কমেন্ট আসত, এখন এক দুইটা৷ আপনার হতাশা আসবে৷।

সাদী মহাম্মদ পছন্দের শিল্পী ছিলেন। তার হতাশা বা মানসিক বিভ্রান্তির আরও অনেক কারণ ছিল হয়ত। রিসেন্ট সময়ে মায়ের মৃত্যুও একটা বিষয়।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ কারণে আমাদের দেশে রাজনীতিবিদেরা অবসর নেন না। যাই হোক, হতাশা কাটানোর ১০১ টা উপায় আছে, তা তেনার মত একজন শিক্ষক, শিল্পী ৬৭ বছর বয়সে বুঝলেন না। পরিতাপের বিষয়...

১৮| ১৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:১৬

শেরজা তপন বলেছেন: শেষের কথাগুলো ভাল লিখেছেন।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যর জন্য ধন্যবাদ...

১৯| ১৫ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫০

বয়কট ইন্ডিয়ান প্রোডাক্ট বলেছেন: যাক ভালোয় ভালোয় রবীন্দ্র সংগীতের সাথে জয় বাংলা হয়ে গেছেন

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ...

২০| ১৫ ই মার্চ, ২০২৪ রাত ১১:০১

কামাল১৮ বলেছেন: আত্মহত্যা কোন সমাধান নয়।কিন্তু যখন কেউ সমধান খুঝে না পায় তখন সে আত্মহত্যা করে।এটা তার অধিকারের মধ্যে পরে।এটা নিয়ে বিতর্ক আছে।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একজন মানুষ এটা কখনোই সমর্থন বা সম্মান করতে পারেনা...

২১| ১৬ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৪৩

জ্যাক স্মিথ বলেছেন: আমি উনাকে চিনি না।

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এতক্ষণে চিনে যাওয়ার কথা...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.