নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইলুসন! কোন লেখা শেয়ার করলে দয়া করে আমার আইডি উল্লেখপূর্বক শেয়ার করবেন।

ইলুসন

Sometimes people dont want to hear the truth because they dont want their illusions destroyed. Friedrich Nietzsche

ইলুসন › বিস্তারিত পোস্টঃ

২০২০ সালের এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত কি সঠিক? আমার মতামত।

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৭

আমরা বাসায় বসে অনলাইনে বা বিজ্ঞ ব্যক্তিগণ মিডিয়ার টক শোতে অনেক ঝড় তুলতে পারি কিন্তু এইচএসসি পরীক্ষার মত একটা বড় পরীক্ষার সিদ্ধান্ত নেয়ার ভার যাদের উপর ছিল তাদের জন্য কাজটা মোটেও সহজ ছিল না। আজকে আমি আপনি যে মতামত দিচ্ছি সেটা ভুল হলে কিছুই হবে না। কেউ কেউ হয়ত তাদের পোস্ট মুছে দিবে! অনেক হাস্যরস, ট্রল হবে ফেসবুকে। কয়েক বছর পর কে কী বলেছে সেটা কারো মনেও থাকবে না। কিন্তু যারা এখন এইচএসসি পরীক্ষার্থী, তাদের জীবনের একটা টার্নিং পয়েন্ট বলা যায় এই সিদ্ধান্ত। এখন এমন একটা সময়, এ সময়ে যে সিদ্ধান্তই নেয়া হত, সেটার পক্ষে বিপক্ষে অনেক আলোচনা-সমালোচনা হবে সেটাই স্বাভাবিক।




স্বাভাবিকভাবে আমরা যা করি বা করতাম, এই সময়ে তা করা যাবে না। এটা সবার বুঝতে হবে। মুক্তিযুদ্ধের সময়ও এক বছর কোন পরীক্ষা হয় নি। এখন যদি বড় সড় কোন ভূমিকম্প হয়ে ঢাকা শহরের অর্ধেক মানুষ মরে যায় তো ঢাকাতে যে সব শিক্ষার্থী আছে তারা পরীক্ষা দিতে পারবে? করোনা কোন সাধারণ রোগ না। আমার পরিচিত চার জনের বাবা/মা মারা গেছে এই করোনাতে, স্বল্প পরিচিত বা দূরের আরো অনেকের পরিবারকে কষ্ট করতে দেখছি। এখন যদি এইচএসসি পরীক্ষা হয়, তাহলে দেখা যাবে অনেকে পরীক্ষার সময় আক্রান্ত হবে তাই তারা পূর্ণ পরীক্ষা দিতে পারবে না। অনেকের বাবা-মা আক্রান্ত হবে, কেউ হয়ত মারা যাবে। ওইসব ছেলে মেয়েরা তাদের পরীক্ষা ঠিকমত দিতে পারবে না। অনলাইন পরীক্ষার কথা না বলাই ভাল। আমাদের দেশে যেভাবে প্রশ্ন ফাঁস হয়, সেখানে অনলাইনে পরীক্ষা নিলে কেউ অবৈধ পথ অবলম্বন করবে না- এটার নিশ্চয়তা কেউ দিতে পারবে না। যেনতেন ভাবে একটা পরীক্ষা নেয়ার থেকে না নেয়াটাই ভাল হবে। কিছু ব্যতিক্রম ছাড়া দেখা যায় বেশিরভাগ ছেলে মেয়ের এইচএসসিতে এসএসসির তুলনায় রেজাল্ট খারাপ হয়, কারণ তারা সময় কম পায়। সে হিসেবে জেএসসি আর এসএসসির নম্বর গড় করে একটা নম্বর বসানো খুব বেশি আপত্তিকর মনে হচ্ছে না। যারা ভাল ছাত্র-ছাত্রী তারা পরবর্তীতে ভর্তি পরীক্ষায় নিজেদের যোগ্যতার প্রমাণ রাখতে পারবে। সেক্ষেত্রে ভর্তি পরীক্ষা নেয়ার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত হবে এসএসসি, এইচএসসির নম্বর যোগ না করে শুধুমাত্র ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ছাত্র-ছাত্রী ভর্তি করা।




তবে আমার মতে সবচেয়ে ভাল হত যদি এই বছর পরীক্ষা একদম বাতিল করে, আগামী বছর একসাথে দুই ব্যাচের পরীক্ষা নেয়া যেত। এখন জিপিএ সিস্টেম, তাই ফার্স্ট স্ট্যান্ড, সেকেন্ড স্ট্যান্ড করার মত কোন ইস্যু থাকছে না। দুই ব্যাচের একসাথে পরীক্ষা নিয়ে এই জটিলতা কাটানো যায়। জানি এটারও পক্ষে বিপক্ষে অনেক যুক্তি থাকবে, বাইরে থেকে অনেক কথাই বলা যায় কিন্তু আপনি ওই পদে থাকলে এর থেকে ভাল সিদ্ধান্ত নিতে পারতেন না। বরং অন্যান্য মন্ত্রীর চেয়ে শিক্ষামন্ত্রীর পদে যিনি আছেন, এই পদের জন্য তার চেয়ে যোগ্য রাজনৈতিক ব্যক্তিত্ব বাংলাদেশে খুব বেশি নেই।


অফটপিকঃ গ্রামীনের ইন্টারনেট দিয়ে সামুতে ঢুকা যাচ্ছে না!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এটা কোন ভাল সিদ্ধান্ত হয়নি।
পরে বুঝবেন।

২| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


যারা 2020 সালের এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট পাবে তারা সারাজীবন টিটকারি খাবে।
লোকে বলবে, এরা 2020 সালের পরীক্ষার্থী ছিল!

৩| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

রাকু হাসান বলেছেন:




দেশের প্রেক্ষাপটে বলা যায় বৈষম্য তৈরি হবে। একাডেমিক ভাবে পিছিয়ে থাকার বিষয়টি তো থাকছেই। দুই ব্যাচ এক সাথে পরিক্ষা নেওয়া বিশাল ব্যাপার। অন্তত অর্ধ কোটি মানুষের কর্মযজ্ঞ! সরকার আরও সময় নিয়ে সিদ্ধান্ত নিলে বর্তমানের এই চাপটা আসত না।

৪| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো আলোচনা করেছেন। যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এর চাইতে ভালো সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ ছিল না। পরীক্ষা পিছানোরও কোনো যৌক্তিকতা নাই।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ডিপেন্ড করবে এগ্রিগেট রেজাল্ট কীরকম হয় তার উপর, যেমন, জিপিএ-৫'র সংখ্যা একটা ফ্যাক্টর হিসাবে কাজ করবে। মাঝে মাঝেই কোনো না কোনো বোর্ডে ফল বিপর্যয় ঘটে, কুমিল্লা আর যশোর বোর্ডের কথা মনে পড়ে। তারা কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে।

যাদের বাস্তব অভিজ্ঞতা আছে, তারাই শুধু এ বিষয়টার ডিফিকাল্টিজ বুঝতে পারবেন।

জটিল আরেকটা জায়গা আছে, আগামী বছর যদি করোনা আরো ভয়াবহ আকার ধারণ করে, এস এস সি বা এইচ এস সি কিছুই না নেয়া যায়, তাহলে সেই সিদ্ধান্ত নেয়া আরো কঠোর হবে।

৫| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২১

রাজীব নুর বলেছেন: এইচএসসি পরীক্ষার্থীদের হাসিমুখ মন ভরিয়ে দিচ্ছে। দুদিন পর পর ভয়ে মুখ শুকাবেনা আর।

৬| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ২:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:
অনেক ভেবে অনেক দেশের উদাহরণ বাস্তব অবস্থা দেখে সিদ্ধান্ত নেয়া হয়েছে,
এর চাইতে ভালো সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ ছিল না। সম্ভবত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.