নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

রবীন্দ্রনাথ,ক্যাটরিনা কাইফ ও আপনার সন্তান

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৪৬



রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে আমার আগ্রহের বেপারটা মাত্র কিছু দিন আগে থেকে। এর আগে যেটুকু জানতাম , তা পাঠ বইয়ের পাতা থেকে জানা । আমাদের কচি বেলায় আমরা নিজেদের ইন্টেলেক্ট মনে করানোর জন্য রবীন্দ্র সংগীত এর ক্যাসেট নিয়ে ঘুরতাম । অনেক সময় সেক্সপিয়ার বা রবীন্দ্রনাথ এর ছোট গল্পের একটা বই আমাদের জন্য বিশাল ইন্টেলেক্চুয়াল একটা বেপার ছিল । যদিও পুরো বেপারটাই ছিল , তৎকালীন একটা ফ্যাশন এর অংশ ।

এমন একটা সময় অনেকটা নিজের অজান্তেই রবি ঠাকুর এর একটা ছোট গল্প পড়ে ফেলি । সব মনে না রাখতে পারলেও নৌকা ডুবি নামের একটা ছোট গল্প অনেকদিন ধরে আমার মনের মধ্যে ছিল । পুরো গল্পটা না বুজলেও বুজতে পেরেছিলাম , গল্পটা অদ্ভুত । কিছুতেই মাথা থেকে বের করতে পারছিলাম না । বয়স বাড়ার সাথে সাথে নৌকাডুবি গল্পটা আমার কাছে আরো অনেক ইন্টারেস্টিং মনে হতে লাগলো । দুই জন মানুষ এর বৌ অদল বদল হয়ে গেলো একটা নৌকাডুবি তে । এর পর আবার মিল । নিতান্তই পারিপার্শিক কারণে , গল্পটার মৌলিকতা আমার কাছে পচ্ছিম এর একটা বিকৃত মানসিকতার সাথে কিছুটা মিল মনে হলো । এতে রবি ঠাকুর এর বেপার এ আমার আগ্রহ আরো বেড়ে গেলো ।

ইউটউব ঘেটে নৌকাডুবি ছবিটা এক বসায় দেখে নিলাম । আমি এতটা অবাক হলাম, এই ভেবে , এই পরিমান জটিল একটা কাহিনী তৎকালীন সময়ে এই বাংলার কারো পক্ষে চিন্তা করাও সম্ভব ছিল না । মৌলিক গল্পটা কোনো সাধারণ বাঙালির পক্ষে এখনো বুজে উঠা মুশকিল হবে । এর পর আমি নেমে পড়লাম ইউটউব এনালাইসিসে । আমার জানার ইচ্ছে ছিল , রবি ঠাকুর কিভাবে এই ইন্টেলেক্ট ধারণ করলো ? মানুষ এর বেড়ে উঠার পক্রিয়ার মধ্যে নির্ভর করে মানুষ এর ইন্টেলেক্ট । ইউটউব ঘেটে পেলাম রবি ঠাকুর এর উপর ঋতুপর্ণ ঘোষ এর ডকুমেন্টারি, যেখানে সহজ সরল ভাবে ডিজিটাল ফরমেট এ ধারণ করা কবি গুরুর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সব কিছু ।আমার ধারণা ঠিক প্রমান হলো । একটা মানুষ এর মানসিক বিকাশ এর জন্য প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধে এবং আনুষাঙ্গিক যা প্রয়োজন তার সব কিছুই ছিল কবি গুরুর বেড়ে উঠার পথে ।

কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণ যে জিনিষটা আমার জানার আগ্রহ ছিল , তা ছিল পচ্ছিমা মানসিকতা আর তৎকালীন বাংলার মিশ্রণ এর প্রভাব । কবি উনার জীবন এর অনেকটা সময় বিলেতের লন্ডন , ব্রিস্টল , ব্রাইটন এইসব জায়গায় কাটান । শুধু সময় কাটানো বললে ভুল হবে , রবি ঠাকুর এর পরিবার এর নিজেস্য বাড়ি ছিল ব্রাইটন এ । বুজতেই পারছেন , এটা আমার আপনার মতো থাকা না । আমি বুজতে পারলাম কবি গুরুর মৌলিকতার উৎস কোথায় । পচ্ছিম এর সেই মৌলিক ধারা গুলোকে বাংলার পরিবেশ এর সাথে মিলিয়ে অবাক করা সব গল্প, উপন্যাস , কবিতা উপহার দিলেন রবি ঠাকুর । শেষ যে ছবিটা আমি দেখলাম , সেটা হলো ঘরে বাইরে । এবং সেই একই মৌলিক বিষয় । এর পর রবি ঠাকুর এর যত কিছুতেই আমি হাত দেয় না কেন , খুঁজে পেতে লাগলাম , সেই চির চেনা মৌলিকতা ।

এবার আসি ক্যাটরিনা কাইফ এর কথায় । আচ্ছা বলুন তো মুম্বাই এ এতো সুন্দরী সুন্দরী নায়িকা থাকতে ক্যাটরিনা কাইফ এতো জনপ্রিয় কেন ? এটাকে বলে ব্লেন্ডিং । আমরা সবাই ব্লেন্ডিং পছন্দ করি । মানে লন্ডন এ জন্ম , ইন্ডিয়ান চেহারা , ইংলিশ ACCENT সব কিছু যেন পরিমান মতো । খুব ভালো একটা ড্রিঙ্কস এর মতো । এই ব্লেন্ডিং হচ্ছে আমাদের পছন্দ আর অপছন্দের মূল কারণ ।আমাদের ভিতর এর ইন্টেলেকচুয়াল বেপার গুলো আমাদের বেড়ে উঠার উপর নির্ভর করে । আমাদের কথা , বার্তা , চাল চলন , মন মানসিকতা , সব কিছুই আমরা কিভাবে বেড়ে উঠছি এর উপর নির্ভর করে । ভালো গাছ চাইলে , ভালো চাড়া দিতে হবে আর ভালো যত্ন নিতে হবে । আপেক্ষিক এই বেপার গুলো আমরা সবাই জানি এবং চেষ্টা করি নিজেদের জন্য করার ।

হয়তো কখনো কখনো আমরা মানতে রাজি হই না । হটাৎ করেই হয়তো বলে ফেলি , পরিবেশ কোনো বেপার না, যে পারবে সে সব জায়গা থেকেই পারবে । হয়তো গোবর এ পদ্দ ফুল ফুটে , কিন্তু সব সময় না । আজকের দিন এ ছেলে পেলেকে নিয়ে বাবা মা এর ঘুম নেই । সবাই ছুটছে , কিন্তু বেশির ভাগ বাবা মার কোনো প্ল্যান নাই । ছেলে বা মেয়ে কে বড়ো হয়ে কি হতে হবে তা কেওই জানে না । শুধু পড়তে হবে তাই পড়ছে সবাই । কোনো ব্লেন্ডিং নেই এই পড়াশুনাতে । যে ডাক্তার হচ্ছে , তার মাঝে রবি ঠাকুর নেই / যে রবি ঠাকুর হচ্ছে , তার মাঝে ক্যাটরিনা কাইফ নেই । সবাই SPECIALIZED হচ্ছে । নিজের সন্তান কে নিজে পশুর চেয়ে হিংস্র করে তুলছে বাবা মা ।

দেশের অধিকাংশ ছেলে মেয়ে এখন বই পড়ে না , গল্প পড়ে না , তাদের কাছে রবীন্দ্রনাথ অনেক পুরোনো একটা বেপার । আর ছেলে মেয়েদের দোষ দিয়ে কি লাভ ? বাবা মা এইতো অবাক হবে, যদি কোন টিন এইজ ছেলে বা মেয়ের হাত এ রবীন্দ্রনাথ দেখে । কিন্তু বেপারটা এক মুহূর্তেই বদলানো যায় । আপনি শুধু রবীন্দ্রনাথ ঠাকুর এর ছেলেবেলাটা তুলে ধরুন কারো কাছে , দেখবেন আজকালকার যে কোনো ছেলে মেয়ে একবার এর জন্য হলেও অবাক হবে ।


আপনি কি কখনো দেখেছেন লন্ডন বা নিউ ইয়র্ক এর মেট্রো ট্রেন এ কি পরিমান লোক গল্পের বই পরে ? হয়তো দেখেন নি , তাই আপনি বই পড়েন না । কিন্তু আপনার সন্তান কে দেখান আর বলুন , দেখবেন ফ্যাশন করে হলেও বই নিয়ে ঘুরবে । ঘুরতে ঘুরতে হয়তো একবার কিছু একটা পড়ে ফেলবে । সন্তানটা ব্লেন্ডিং এর TASTE পেয়ে যেতে পারে । একবার শুধু আপনার সন্তানকে বুজতে দিন ব্লেন্ডিং এর মজা , এর পর নিজেই দেখবেন নিজের পথ খুঁজে নিবে । যার মনে রবিঠাকুর আছে , তার মনে ক্যাটরিনা কাইফ থাকলে দোষ এর কিছু নেই । বরং এটাই ব্লেন্ডিং , এটাই মানুষ খুঁজে বেড়ায় ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৪৮

রক্তিম দিগন্ত বলেছেন:
আপনি কি কখনো দেখেছেন লন্ডন বা নিউ ইয়র্ক এর মেট্রো ট্রেন এ কি পরিমান লোক গল্পের বই পরে ? হয়তো দেখেন নি , তাই আপনি বই পড়েন না । কিন্তু আপনার সন্তান কে দেখান আর বলুন , দেখবেন ফ্যাশন করে হলেও বই নিয়ে ঘুরবে । ঘুরতে ঘুরতে হয়তো একবার কিছু একটা পড়ে ফেলবে । সন্তানটা ব্লেন্ডিং এর TASTE পেয়ে যেতে পারে ।

পোস্টের অনেক কথাই একটু এলোমেলো মনে হল। তবে শেষ এইদিকের এই কথাটা বেশ ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.