নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

বাঙালির Halloween ভুত

২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৩৫



"যতদিন আপনি ইংরেজি বলতে পারা কাওকে শিক্ষিত বলে ভাববেন আর যতদিন লন্ডন, আমেরিকার ভুত আপনার মাথা থেকে যাবে না, ততদিন আপনি ভুতের মতো উল্টো পায়ে হাঁটবেন ।"

আপনি যতটা না আপনার সন্তানের লেখাপড়া নিয়ে চিন্তিত, তার চেয়ে বেশি চিন্তিত সন্তানের লাইফ স্টাইল নিয়ে । সন্তান ভালো ভাবে সামাজিকতা শিখছে কিনা বা এমন কিছু শিখছে কিনা যা ভবিষ্যতে অন্যদের সাথে মিশতে কাজে দিবে, ইত্যাদি , ইত্যাদি ।স্কুলের দেয়া এই শিক্ষা যদি আপনি নাও বুজেন সমস্যা নেই , কারণ আপনি, আপনার সন্তানের জন্য অবস্যই সবচেয়ে ভালোটুকু দিতে চান । এটা অবশ্য সবাই চায় ।

একজন দিনমুজুর শ্রমিক বাবাও চান তার ছেলে মেয়ে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ুক ।আপনি অশিক্ষিত বলেতো ছেলে মেয়েকে অশিক্ষিত রাখতে পারেন না । ছেলেমেয়ের স্কুল ঠিক করা থেকে শুরু করে প্রায় সব কিছুই আপনি করেন বা আপনার ডিসিশন এ হয়। আপনি যদি ধরেই নেন, আপনার সন্তানকে আপনি আপনার তুলনায় ভালো কিছু দিচ্ছেন, তাহলে ঐ ভালোটুকু তো আপনার মাথায় আসার কথা না ।

বুজলেন না ?একটু বাজে ভাবে বলি , একজন অশিক্ষিত দিন মুজুর বাবা কিভাবে তার সন্তানের ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তির বেপারে সিদ্ধান্ত নিবে ? এটাতো প্রায় অসম্ভব বেপার, কারণ এই বাবার তো এই সব কিছুই বোঝার কথা না । শুধু আর্থিক সামর্থ থাকলেই কি বাবারা সন্তানের সব সিদ্ধান্ত নিতে পারে ? এমনটা হয় উচিত না ।কিন্তু সবখানে এমনটাই হচ্ছে ।আপনার সামর্থ আছে বলেই আপনি আপনার সন্তানকে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াচ্ছেন । কিন্তু স্কুলের সিলেবাস বা স্কুলের ট্রিটমেন্ট এই সব কিছুই আপনি জানেন না । আর জানবেন এই বা কেমনে, কারণ স্কুলের শিক্ষক শিক্ষিকারাইতো জানেন না উনারা কি করছেন । হয়তো খারাপ লাগতে পারে আমার কথা । কিন্তু এই লাইনটি পড়ার পর আশা করি আগ্রহ নিয়ে পড়বেন বাকি টুকু ।

আমার বড় মেয়ের জন্ম লন্ডন ।পড়াশুনা করেছে বাংলাদেশে এক বছর আর নিউ ইয়র্কে এক বছর । নিজের মেয়ের পড়াশুনার এক্সপেরিয়েন্স থেকে বলছি , আপনারা অসম্ভব বড় একটা ভুল করছেন । কেন ?

লন্ডন, আমেরিকা বা পচ্ছিমা দেশ গুলোতে আমাদের দেশের বাবা মা রা যখন মাইগ্রেট হয়ে যায়, প্রথম যে ভুলটি করে তা হচ্ছে, সন্তানদের সাথে অযথা ইংরেজিতে কথা বলার চেষ্টা করে ।এতে হয়তো তাদের ধারণা হয় সন্তান খুব তাড়াতাড়ি ইংরেজি বলতে পারবে, যা কিনা সন্তানের জন্য স্কুলে সুবিধে হবে ।এর পরের বেপারটি আরো অদ্ভুত , এই সন্তানটি যখন স্কুলে যায় , মাত্র মাস খানেকের মধ্যে ইংরেজি কথা বলতে শুরু করে । বাবা মা সন্তানের এই ইংরেজির আগা গোড়া কিছুই বুজতে পারে না । বাধ্য হয়ে বাবা মা তখন আদরের সন্তানকে বাংলাতে কথা বলতে বলে । বিদেশের মাটিতে শতভাগ বাঙালির এই একই সমস্যা । এই থেকে শুরু হয় সন্তানের সাথে বাবা মায়ের দুরুত্ব । এই দুরুত্ব সময়ের সাথে বাড়তেই থাকে আর সাথে সাথে বাড়ে বাবা মায়ের কান্না । এইবার বুজতে পারছেন , আপনার ইংলিশ মিডিয়ামে পড়া ছেলেটি কেন সব সময় দূরে দূরে থাকে , সবার সাথে মিশে না ?

আমেরিকার স্কুলগুলোর সিলেবাস কি আপনি জানেন ? তাহলে শুনুন , শুধু মাত্র কিভাবে উঠতি বয়েসের ছেলেমেয়েরা পরিবেশের সাথে খাপ খাওয়াবে , তাই এদের সিলেবাস । বাসায় পটি করে টিসু পেপার কিভাবে বেবহার করবে, কিভাবে দোকানে পিৎজা অর্ডার দেবে, বাবা মা ধমক দিলে বা গায়ে হাত দিলে টিচারকে কিভাবে বলবে এই সব । প্রথম প্রথম সব বাবা মায়ের ভালো লাগে , কিন্তু বছর না ঘুরতেই বাবা মা বুজতে পারে ছেলে মেয়েগুলো পুরোপুরি স্কুল নির্ভর হয়ে গেছে । ওদের টিচার যা বলে তাই তারা করে আর এই করাটা পুরোপুরি আমেরিকান ধারায় । এদের স্কুলে কিন্টারগার্টেন এর বাচ্চাদের শিখানো হয় , পার্টনার কি আর ছেলে মেয়ে পার্টনার পছন্দ করে কিভাবে ডান্স করতে হয় ।

ভাববেন না আমি গেউ ভুত , বা পুরানো আমলের চিন্তা ধারণা নিয়ে বেঁচে থাকা কোনো মানুষ , কিন্তু আপনার সন্তান যখন বছর ঘুরতেই PROM NIGHT এ যাবে সুন্দরী কোনো মেয়ের সাথে আর বয়স যদি আঠারো হয় , মনে হয় না আপনি খুব সহজ ভাবে মেনে নিতে পারবেন ।কারণ পার্টনার পছন্দ করে ডান্স করাটা কিন্ডারগার্টেনে হয়তো আপনার কাছে খুবই আধুনিক মনে হতে পারে, কিন্তু ঠিক একই জিনিস যদি আপনার সন্তান কলেজে উঠে করে আপনি পারবেন সহজে মেনে নিতে ?

যদি না পারেন , তাহলে এইটা আপনার ব্যর্থতা ।ঠিক যে জিনিসটি আপনি আপনার সন্তানকে ছোট বেলায় শিখিয়েছেন , আজকে বড় হবার পর তা করতে বাধা দিচ্ছেন ।আপনার সন্তান কেনই বা আপনার কথা শুনবে বা শুনা কি উচিত ? আপনার অবুজ সন্তান নিচ্ছয় আপনাকে বলেনি , তাকে এই সব শিক্ষা দেবার জন্য । যা করেছেন তাতো আপনি নিজে করেছেন । এর জন্য আপনি কোনো ভাবেই আপনার সন্তানকে দায়ী করতে পারেন না ।

এই জন্য পচ্ছিমা দেশে বসবাসরত বাঙালি পরিবার গুলো আজব এক ধারণার আশ্রয় নেয় । আমার দেখা নিউ ইয়র্কের বেশির ভাগ বাঙালি পরিবার যখন ছেলে মেয়েদের এই ধরণের বেড়ে উঠা মেনে নিতে পারে না, তখন আশ্রয় নেয় ধর্মের ।পরিবারের মধ্যে চালু করে হিজাব পড়া , নামাজ পড়া এই সব । তাদের ধারণা হিজাব আর নামাজের ফলে তাদের সন্তান সঠিক পথে চলবে ।আক্ষরিক অর্থে বাবা মা রা আল্লাহ- খোদার ভয় দেখায় ছেলে মেয়েদের , কারণ এই সব দেশে ছেলে মেয়েদের কাছে বাবা মা অনেক অসহায় । সামান্য একটা কমপ্লেইন এর কারণে বাবা মাদের এই সব দেশে জেল - জরিমানা করা হয়, আর সন্তানরা খুব অনায়াসে বাবা মা এর বিরুদ্ধে কমপ্লেইন করে । স্কুল থেকে তাদের এইভাবেই শিখানো হয় ।

সব বাবা মায়েরা যে এমনটি করে তা কিন্তু না ।এর মাজেও অনেক বাবা মা আছেন যারা ছেলে পেলেদের এই জীবন যাত্রা মেনে নেয় ।কিন্তু মানলেও কতটা মানা সম্ভব হয় তা আমার জানা নেই ।

ইদানিং আমাদের দেশের ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে হ্যালোউইন উৎসব পালন করা শুরু হয়েছে । আমি বুজতে পারি না, এই সব স্কুলের শিক্ষক বা শিক্ষিকারা কেউ কি আসলে জানেন Halloween কি বা কেন পালন করা হয় ? আমেরিকানরা এই উৎসব পালন করে ভুতের ভয় জয় করার জন্য । পৃথিবীর ১৯ টা দেশে এই উৎসব পালন করে সবাই , কিন্তু ভিন্ন ভাবে আর বছরের ভিন্ন সময় , ভিন্ন কোনো নামে ।যেমন দুবাইতে ওই উৎসবের নাম Spooktacular Halloween" আমি এই ধরণের উৎসব পালনের বিপক্ষে নই, কিন্তু নিজস্ব ঢং বাদ দিয়ে কেন এই উৎসব পালন করা হয় তা নিয়ে আমার প্রশ্ন ।

একেক দেশে ভুত একেক রকম, ভয় এর ধরণ ও ভিন্ন ।জাপানের ভুত আমেরিকানরা দেখলে ভয় পাবে না বরং ভুতের সাথে মজা করবে , আর মার্কিন ভুত মানে JOMBIE টাইপের কিছু । আমার দেশের ভুতের ধরণ কি আমার মনে পড়ছে না ।কারণ ঠাকুর মা ঝুলি এর গল্প গুলো আমার মনে নেই, আর এখনকার ছেলে মেয়েরা ঠাকুর মার্ ঝুলি পড়ে না ।

নিজের ছেলে মেয়েদের এমন একটা পরিবেশে বড় করছেন যা আপনার দেশে সম্পূর্ণ বেমানান ।বড় হয়ে আপনার সন্তান বিদেশী এই ভুতের দেশে আসতে চাইবে , পারবেন আপনি পাঠাতে ।অনেকে হয়তো পারবে , তাদের জন্য ঠিক আছে এই যাত্রা । কিন্তু আমি জানি বেশির ভাগ বাবা মা পারবে না তাদের সন্তানদের বিদেশী এই ভুতের হাত থেকে রক্ষা করতে ।

যে ভুতের ভয় দেখিয়ে সন্তানদের ভাত খাওয়াতো আমাদের মা রা , এখন সেই ভুতকে কেও ভয় পায় না ।

বিদেশের মাটিতে CONFUSED এই সমাজটাকে অনেকে বলে, ABCD মানে AMERICAN BORN CONFUSED DESI কিন্তু দেশের মাটিতে জন্ম নেয়া এই সমাজকে কি বলবো বুজতে পারছি না ।

এই ভাবেই কিন্তু মলৌবাদের জন্ম, মৌলবাদ বলতে শুধু জঙ্গিবাদকে বোঝায় না , মৌলবাদ হচ্ছে উগ্র ধারণা যা আপনার সহজাত আচার ব্যবহারের সাথে বেমানান । আজকে যদি আপনার সন্তানের দিকে কেও আঙ্গুল তুলে বলে উগ্রবাদী, আমি বলবো এই উগ্রবাদের জন্ম দিয়েছেন আপনি ।যে দিন আপনার সন্তান প্রথম স্কুলে যায় , সেই দিন থেকে এর শুরু ।

যতদিন আপনি ইংরেজি বলতে পারা কাওকে শিক্ষিত বলে ভাববেন আর যতদিন লন্ডন, আমেরিকার ভুত আপনার মাথা থেকে যাবে না, ততদিন আপনি ভুতের মতো উল্টো পায়ে হাঁটবেন ।

যেটা আপনি জানেন না , না জেনে সন্তানদের ওই পথে নিবেন না ।আগে জানুন , এরপর বুঝুন, এরপর সিদ্ধান্ত নিন / নাহলে ভবিষ্যতে অনেক কান্না আপনার জন্য অপেক্ষা করছে । ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:১৬

হাসান মাহবুব বলেছেন: প্যারেন্টিং জিনিসটা খুবই দরকার। চমৎকার লেখা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.