নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

3 জি নেটওয়ার্কের মিথ্যা স্বপ্ন

২৮ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:১৫


টিভিতে মোবাইল কোম্পানি গুলোর বিজ্ঞাপন দেখলে মনে হতে পারে পুরো বাংলাদেশ 3 জি নেটওয়ার্কে উপচে পড়ছে আর ইন্টারনেট স্পিড এর ধাক্কায় কিছু নেটওয়ার্ক ভারতেও চলে যায় মাজে মাজে । আপনি দেশের মধ্যে থেকে ইন্টারনেট আর 3 জি নেটওয়ার্ক নিয়ে মোবাইল কোম্পানি গুলোর এই মিথ্যাচার মোটেও টের পাবেন না । না পাবার কারণও অবশ্য আছে । কারণ আপনি ঠিক যেখানে আছেন সেখানে আপনি 3 জি নেটওয়ার্ক পাচ্ছেন আর ভাবছেন সারা দেশে একই অবস্থা ।মাঝে মধ্যে গ্রামের বাড়িতে গেলে হয়তো একটু সমস্যায় পড়েন কিন্তু শহরে ফিরে আসার পরই তা ভুলে যান আপনি । আপনার এই অদ্ভুত ভাবে ভুলে যাবার ক্ষমতাকে টেলিকম অপেরাটররা সাধুবাদ জানায় । কারণ গ্রামে থাকা আপনার স্বজনরা এতটা আপডেটেড না এই ইসু নিয়ে আগে বাড়িয়ে কথা বলবে ।

খুব বেশি এনালাইসিস করার দরকার নেই । আজকে আপনি শুধু দেশের প্রধান দুই অপারেটরের নিজস্ব সাইটে নিজেদের 3 জি কাভারেজ ম্যাপ এর অবস্থা দেখেন । বুজতে পারবেন আপনি কোথায় আছেন ।

https://www.grameenphone.com/personal/internet/see-also/coverage-map



এটা গ্রামীনফোনের 3 জি নেটওয়ার্ক ম্যাপ যা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে থেকে নেয়া । দূর থেকে দেখলে আপনি ভাববেন পুরো বাংলাদেশটাই 3 জি নেটওয়ার্কের আওতায় । একটু অপেক্ষা করুন আর জুম্ করে আরেকটু বড় করুন ম্যাপ টা



এবার বুজলেন আসল কাহিনীটা কি ? দেশের যে জায়গা গুলোতে 3 জি নেটওয়ার্ক এখনো কভার করা নেই ওই জায়গা গুলোতে বড় করে 3 জি এর একটা লোগো । আপনি খাতা কলম নিয়ে হিসেবে করে দেখতে পারেন মোটের উপর ৫০ ভাগ বাংলাদেশও কিন্তু 3 জি এর আওতায় নেই ।

এই কভারেজ দিয়ে যদি নিচের এই বিজ্ঞাপন দেয় তাহলে আপনি কি ভাববেন ?



https://www.robi.com.bd/internet/35g-internet/35-g-coverage/?lang=eng



এবার আসি রবি এর নেটওয়ার্ক নিয়ে । রবি অবশ্য ধামাচাপা দেবার চেষ্টা করে নাই । স্পষ্টই দেখা যাচ্ছে দেশের ৩০ ভাগ জায়গায়তেও রবির 3 জি নেটওয়ার্ক নেই ।



খুব সম্প্রতি শেষ হয় LTE কনফারেন্সে মোবাইল অপেরাটররা 4 জি নেটওয়ার্ক নিয়ে আসার ঘোষণা দিলেন । যেখানে 3 জি এর সেবা দিতে পারছে না এই প্রতিষ্ঠান গুলো সেখানে 4 জি কিভাবে আনবে আমার যান নেই । তবে যদি ঢাকা বা চট্টগ্রামের কিছু অভিজাত এলাকায় এই সেবা দিয়ে টিভিতে সারা দেশের কথা বলে বিজ্ঞাপন দেয় তাহলে হয়তো সম্ভব । কারণ প্রকারান্তে কভারেজের বাইরে থাকা লোকগুলো হয়তো এই চটকদার টিভি বিজ্ঞাপন থেকেও বঞ্চিত ।

বিশ্বের দ্রুত ইন্টারনেট স্পিডের দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার ভারত আর শ্রীলংকার নাম আছে আর আমাদের নাম নিচে থেকে খুঁজলে পেতে পারেন । ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে এই সব অপেরাটরকে ধাক্কা দিয়ে ঢাকা থেকে বের করতে হবে । কারণ জুকারবার্গ যে ঢাকাতেই জন্মাবে তার গেরেন্টি কেও দেয়নি ।

দেশের সুবিধা বঞ্চিত মানুষদের সাধারণ সুবিধার আওতায় না আন্তে পারলে দেশে ডিজিটাল বিপ্লব সম্ভব না । আর টিভি বিজ্ঞাপনের উপর ভিত্তি করে তরুণ সমাজ যে স্বপ্ন দেখছে তা কখনোই পূরণ হবার না ।

বি টি আর সি এর উচিত এই কভারেজ বাড়ানোর জন্য অপেরাটরদের চাপ দেয়া । কারণ আইননানুগ ভাবে চুক্তি না থাকলে যেকোনো অপারেটর সামনে আর নেটওয়ার্ক কাভারেজ না বাড়ানোর ঘোষণা দিয়ে বসতে পারে । বি টি আর সি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এখুনি এই সব অপেরাটরদের সাথে কভারেজ নিয়ে কথা বলা উচিত এবং তা না হলে টিভিতে প্রচার করা এদের বিজ্ঞাপন বদ্ধ করা উচিত । অন্তত বাংলাদেশ আর মিথ্যে স্বপ্ন দেখবে না ।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:১০

আহা রুবন বলেছেন: আরে ভাই মন খারাপ করেন কেন? সুন্দর সুন্দর বিজ্ঞাপন দেখে মনটা জুড়িয়ে যায়, সেটাই তো মেলা!

দেখতে পারেন

২| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:০০

ধ্রুবক আলো বলেছেন: সময়োপযোগী একটি বিষয় নিয়ে লেখার জন্য অনেক ধন্যবাদ.,,,

৩| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:০৭

ধ্রুবক আলো বলেছেন: একে তো নেটওয়ার্ক কোম্পানি গুলো full 3G network কভারেজ দিতে পারছেনা অন্যদিকে 3G র নাম করে অধিক চার্জ কেটে নিচ্ছে। ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য চরা করে রেখেছে, অথচ পার্শ্ববর্তি দেশেও এতো বেশি মুল্য না! বিশেষ করে গ্রামীন ফোন জোক এর মত রক্ত শুষে নিচ্ছে। আর কোন নেটওয়ার্ক কোম্পানি নেটওয়ার্ক টাওয়ার স্থাপনের ক্ষেত্রে কোন আইন মানছেনা, লোকলোকাালয়ের কাছকাছি টাওয়ার স্থাপন করছে যা মানব জাতির জন্য পরবর্তি প্রজন্মের জন্য খুব ক্ষতিকর। অথচ বি টি আর সি বা উর্ধতন প্রশাসন একদম চুপ!! মাঝে মাঝে। একটু মাথা নাড়া দেয় ঠিকই তারপর দুদিন পর সব আাবার ভুলে যায়।
বলতে গেলে, অনেক সমস্যা কিন্তু কোন সমাধান নেই!

৪| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩০

আবুল হাসান নূরী বলেছেন: পুরো দেশের কথা বাদ দেন, ঢাকা শহরের সব এলাকাতেই তো 3G সার্ভিস ভালোমত পাওয়া যায় না।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৯

আখেনাটেন বলেছেন: বিটিআরসির কিছু মহাপাপী কর্মকর্তা ও এই ফোন কোম্পানীগুলোর মধ্যে একটি বিরাট সমঝোতা আছে এ ব্যাপারে। কারণ দেশের আয় কিংবা ডিজিটাল স্বপ্নের আশা গোল্লায় গেলেও তাদের দুই পক্ষের উইন-উইন অবস্থা থাকে সবসময়। তাই গোটাদেশে ৩জির কাভারেজ না হলেও ৪জির জন্য লাফালাফি হবেই। কারণ যত নতুন আইডিয়া তত নতুন নতুন ব্যাংক একাউন্টের হিসাব খোলা হবে বিটিআরসির চোরদের।

৬| ২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৮

ঢাকাবাসী বলেছেন: এইসব অপারেটররা আর বিটিআরসির সবাই একেকটা মহা চো...

৭| ২৮ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১১

সাহরাব বলেছেন: সবাই নিজেরে সরকারী লোকজন ভাবে আর কি !! মাইন্ড করার কিছুই নাই !! এই যে দেহেন না !! আমাগো সরকারী লোকজন বজ্র কণ্ঠে ডায়ালগ ছাড়ে ..."দেশ আজ দরিদ্র মুক্ত....দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে"...... কিন্তু বাস্তবে রাস্তা-ঘাটে দেখা যায় ফকির মিসকিনে ধাক্কা ধাক্কি খাইতাছে !! .........একইভাবে মোবাইল কোম্পানিরাও এহন সরকাররে ফলো করে আর কি !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.