নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্য কেউ অচেনা

♥♥ অন্য জগৎ ♥♥

দুঃখী__ বন্ধু

সব মানুষ ই হয় হিরো, ন য় ভিলেন অথবা পার্শ্বচরিত্র।

দুঃখী__ বন্ধু › বিস্তারিত পোস্টঃ

গল্প - যদি নিমিষে হারালে জীবনের পরিপাটি

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ১২:০২

(১)

“ পাখিকে কে খুঁজে পাচ্ছিনা কেন , যাকে আমি ভালবাসিনা ...বরং ঘৃণা করি ? “



রায়হান , জানি আকুল হয়ে তুমি আমাকেই খুঁজছ । প্রতিটি মানুষের ই দুই ধরনের মানুষকে দেখার জন্য থাকে উদগ্রীব । এক যাকে খুব ভালবাসে আর যাকে ঘৃণা করে ।কপাল দোষে আমি তোমার ভালবাসা পাইনি কিন্তু ঘৃনা যেহেতু পেয়েছি , তাই আমি না বরং তুমিই মরেছ । তুমি আর আমাকে ভুলতে পারবেনা ।

তোমার সব প্রোগ্রামে আমার জন্য অজান্তে ঘৃণাভরে একটা চেয়ার বরাদ্ধ রাখবে আর আমাকে খুঁজবে । রায়হান , তুমি অনেক কিছুই জাননা । তাই আমাকে ভালবাসতে চেয়েছিলে আর আমার শীতলতায় এখন ঘৃনাও কর ।



আজ তোমাকে অনেক কথা বলবো । প্রথমেই তোমাকে জামিলের কথা বলি ,শুন । জামিল হল সেই মানুষ , যার কন্ঠ আমার রক্তে জোয়ারের ঢেউ আছড়ে পড়ে । মাথাও একটু ঝিম ঝিম করতে থাকে । আমি তাকে খুব ভালবাসি । ও নিজেও কেয়ারিং টাইপের । আমাদের ডিপার্টমেন্টের প্রায় সব মেয়েরা ওর জন্য পাগল । কিভাবে যেন ওর সাথে আমারই এফেয়ার হয়ে গেলো । তাও বেশিদিন হয়নি আমাদের রিলেশনের , মাস খানিক হবে ।

আহ , আমার ফোন টা বেজেই যাচ্ছে । জামিল করেছে আমি জানি । আমি ফোন রিসিভ করে আসি ।

>হ্যালো জামিল

> পাখি , আমার জান , কি কর তুমি ? চলনা বেরিয়ে পড়ি

> কোথায় ?

> যেদিকে দুচোখ যায়

> চল ।

>আই লাভ ইউ পাখি ।

> কিন্তু আমার ম্যাথ পরীক্ষা টার কি হবে ?

> আমার সংগে চল , তোমাকে ডেমো দিয়ে দেব । আরে এই ম্যাথ দিয়েতো আমিও পাশ করেছি নাকি ?

আমরা ঘন্টা দুয়েকের জন্য আশুলিয়ায় নৌকা ভাড়া করেছি । বর্ষার অথৈ জল , জামিলের কবিতা ।আমার খোপায় লাগানো কদম । কি বলব , সব কিছু কি রকম পারফেক্ট ম্যাচিং । এই অথৈ পানির মধ্যে হাউজিং কোম্পানীর বড় সাইনবোর্ড লাগানো ।

>আচ্ছা , জামিল এই জায়গাগুলো যদি ভরাট করে ফেলে হাউজিং কোম্পানী তাহলে বর্ষার এত্ত পানি কোথায় যাবে ?



> অন্য এলাকা ডুবে যাবে তখন । পাখি ত দূরে বসে আছ কেন ? আরেকটু কাছে এস ।



আমি একটু এগিয়ে আসতে গিয়েই নৌকার মধ্যে রাখা একটা কিছু দেখে অবাক হয়ে গেলাম ।

> এটা কি কনডম ? এখানে কেন ? এখানে তাহলে এই হয় ? নৌকার ছৈ এ রাখাছিল বস্তুটি ।

> দেখ দূরে যতগুলি নৌকা বাঁধা । ওখানে সব কাপল রা আছে । আজকাল ননভেজ প্রেম কি আজকাল আছে ? এস আমরা এটাকে কাজে লাগাই ।







আমি চুপ করে জামিলের কাহিনী দেখছি । ধুর কি থেকে কি হয়ে গেলো । এই প্যাকেটটাই যত নষ্টের গোড়া । আমার গাঁইগুঁই দেখে জামিল বলল ,

> পাখি তুমি কি আমাকে ভালবাসনা ? দেখ আল্লাহর কাছে মাফ চেয়ে নেব না হয় । আল্লাহ খুব দয়ালু । আমাদের মাফ করে দিবেন । প্লিজ আমাকে আদর করতে দাও । তোমাকে এত সুন্দর লাগছে । নীল জলরাশির মধ্যে নীল জলদেবী । এত সুন্দরের পূজা যদি না করি সেটাই আমার আজকের সবচেয়ে বড় পাপ হবে ।

আচ্ছা গতকাল ও আমরা রিকশায় যা করেছি অতটুকুই করবো এর বেশিনা প্রমিস ।



প্রমিস কথাটার মর্যাদা জামিল রাখতে পারছেনা । আমি বাঁধা দিয়ে বললাম , জামিল আমরাতো বিয়ে করিনি এখনো ।

> আচ্ছা , বিয়ে মানে কি ?গুছিয়ে রাখার মত একটা বাড়তি কাগজ । আচ্ছা তোমার কাছে কি একটা কাগজের মূল্য এতই বড় হয়ে গেলো । সেই একটাকা দেন মোহরের একটা কাগজ । তার জন্য এই সময় টাকে বৃথা যেতে দিওনা । ভালবাসা হবে উদার , নিঃস্বার্থ , নিঃশর্ত ।



আসলে , আমাকে পাবার জন্য ওর মধ্যকার এগ্রেসিভ ভাবটা আমার খুব ভাল লেগেছে । আমি আমাকে উপহার দিলাম । আর ও জানে কিভাবে কদর করতে হয় ।কিভাবে সেবা করতে হয় । কিভাবে আদর করে ঘুমন্ত মানুষকে জাগিয়ে তুলতে হয় । ও একটা শিল্পী ।





দিনে দিনে ওকে কাছে পাওয়ার জন্য ব্যকুলতায় আমি মরে যাচ্ছি । আমি আসলে ওর ছোঁয়াগুলো , আদরগুলোর জন্য হেবিচুয়াল হয়ে গেছি ।মন যেখানে হারিয়ে গেছে শরীর আর কি । ওর কথা আমার সমস্ত স্বত্বা জুড়ে । ঘোরের মত দিন গুলো যাচ্ছে । সত্যি কথা বলতে কি ফিজিকেল রিলেশন হবার আগ পর্যন্ত ও এমন লাগত না । প্রথম দিন একটু বেশি জড়তার কারনে আমি আসলে সব কিছু বুঝে উঠতে পারিনি । এরপর একটু একটু করে ও আবার শরীর মনের দখল নিয়েছে । জামিল সবসময় বলে , “ বুঝছ পাখি শরীরের কোন পাপ নাই । পাপ পূণ্য সব মনের ব্যপার । “



আমরা একটা ফ্ল্যাটে উঠলাম । ফ্ল্যাট সাব্বির ভাই নামের ওর বিসনেস পার্টনারের



জামিল একদিন আমাকে বলল , সামনেই রোজা , তুমি কি রোজা রাখবে ? তাহলে তোমার সামনে সিগারেট খাব না ।আমি ও রোজা রাখতাম কিন্তু অন্তর থেকে ধর্ম ব্যাপারটায় সাড়া পাইনা , বুঝছ? আমি তিন দিন একনাগাড়ে না খেয়ে থাকতে পারি কিন্তু এই রোজা অসহ্য লাগে ।



আচ্ছা ধর্মে বিয়ের ব্যাপারটা ধর । এই যে মোহরানা ব্যাপারটা । তোমার কি মনে হয় না মোহরানা একধরেনের প্রস্টিটুটের মত একটা ব্যপার । আমি টাকা দিয়ে কিনে নিলাম এমন একটা ঘৃণ্যব্যাপার চলে আসে কিন্তু ।



জামিলের কথাটাতে কিন্তু বেশ যুক্তি আছে ।



এরই মধ্যে সাব্বির ভাই একদিন আমাদের ফ্ল্যাটে এলেন । জামিল বলল , “ সাব্বির ভাই তোমার সাথে একটু পরিচিত হতে চায় । ওনার বউ আছে , কিন্তু খ্যাত টাইপের । ওনার কথা বলার মানুষটাও নাই । এই তোমার সাথে কথা টথা বলবে ।এর বেশি না । বেচারা অসহায় কিন্তু ভাল লোক । আমাদেরকে এই ফ্ল্যাটে থাকতে দিচ্ছে । টাকা দিয়েও হেলপ করতে চায় আমাদের । মাঝে মাঝে এসে তোমার সাথে একটু ক্লোজ হয়ে গল্প টল্প করে যাবে । এ যুগে এরকম মানুষ হয়না । আমার ব্যবসাটা দাঁড়িয়ে গেলেই আমরা এখান থেকে চলে যাব ।



(২)

আমি এবরশন করিয়ে আসলাম । সাত সপ্তহের বাচ্চা । আসলে বাচ্চাটা কার আমি জানিনা । এটা কি জামিলের নাকি সাব্বিরের নাকি প্রণবের ? এর আমি জানিনা । আমি হোস্টেলে থাকবো রেস্টে এই কটা দিন । প্রচন্ড গতিতে ছুটে চলা আমি যেন একটু থেমেছি । হঠাত করে বিশ্রাম পেয়ে আমি ভাববার মত সময় পেয়েছি । আমি আমার বাচ্চা নষ্ট করে এলাম । আহা একটা বাচ্চার জন্য কত স্বপ্ন ছিল । এবরশনের পরে আমি ডিপ্রেশনে ডুবে যাচ্ছি ।

আমি ডাক্তারকে জিজ্ঞেস করেছিলাম , বাচ্চাটা ছেলে না মেয়ে বুঝা যাচ্ছে ? একটা পিতৃপরিচয়হীন বাচ্চা পৃথিবীতে থাকবেনা এটাই ত বাস্তবতা । কিন্তু বাচ্চাটাত আমার ও ছিল । জামিল কি বাচ্চাটার দায়িত্ব নিয়ে আমার পাশে থাকতে পারতোনা ?



সে বলেছে , পাখি আমাদের টাকার দরকার । প্রেগনেন্ট মহিলার সংগে কি কেউ সময় কাটাবে বল ? প্রমিস , আমরা আরেকটু গুছিয়ে নিয়েই নিজেদের বাচ্চা নেব । আই লাভ ইউ জান ।



আমার রুমমেটের টেবিলে পুরাতন খবরের কাগজ ।আমি চমকেউঠলাম , কলেজ ভার্সিটির মেয়েরা যৌন ব্যবসায় জড়িয়ে পড়েছে । আচ্ছা আমার নাম নাই তো আবার ? আমি আর জামিল এই ব্যবসাই তো করছি এখন , একথা ভেবে আমি লজ্জায় ডুবে গেলাম ।



আমি পিছন ফিরে তাকাতেও ভয় পাচ্ছি । আমি আসলে কোথায় ? মানব সমাজের কোন স্তরে আমি এখন বাস করছি । আমার গর্বিত পদচারণা আমার স্কুলে । আমার প্রধান শিক্ষক , যিনি মাথায় হাত বুলিয়ে দিয়ে বলেছিলেন , আমি গ্রামের নাম উজ্জ্বল করবো । আমার বাবা , মা কোথায় ?আজ আমার নিজের কোন আত্মবিশ্বাস নাই । আমি হেরে যাওয়া কলের পুতুল । আমি হারিয়ে ফেলছি নিজের আত্মসম্মান । সোজা কথায় বলতে গেলে আমি ত এক প্রস্টিটিউট হয়ে গেছি । ও আল্লাহ !! আমি কি করব ? সুইসাইড ? নাকি আরেকবার বাচার চেষ্টা করবো । আমি আব্বুকে ফোন করবো আব্বুকে কি বলব ঠিক করে ফেলেছি ।



আব্বু , আমার এক্সাম শেষ । তুমি আমাকে বাড়ি নিয়ে চল । এই ইট কাঠ পাথরের শহর আমার ভাল লাগছেনা । আমার দম বন্ধ হয়ে যাচ্ছে । আমি কি মরার আগে আরেকবার বেঁচে উঠার চেষ্টা করা উচিত তো আমার । আব্বু , আমার জীবণ চলার পথে পা পিছলে গেছি । আমি তলিয়ে যাচ্ছি চোরাবালিতে ।



আব্বুকে সবকিছু গুছিয়ে বলেছিলাম , নাকি কি বলেছিলাম আজ আমার ঠিক মনে নেই ।নাহ , সব বলতে পারিনি । আমি আব্বুকে কষ্ট দিতে পারিনি । আর আব্বুর চোখে আমার জন্য করুণা তাও দেখার মত শক্তি আমার নাই ।





আমি যা কিছু পছন্দ করতাম না , তা কিভাবে করে ফেললাম । ঝড়ের মত যে এফেয়ার এ আমি জড়িয়েছিলাম তা ঝড়ের মতই মন থেকে শরীর থেকে হারিয়ে গেল কিন্তু আমার সবই তো হারিয়ে গেল । এখন আমি নিজের কাছেই এক অচেনা আমি , কিভাবে আমার সব কিছু আমি হারিয়েছি ।



রায়হান , আমি জানি এর পর তুমি আর আমাকে ভালবাসবেনা , আবার ঘৃণাও করতে পারবেনা । ভালবাসা আর ঘৃনা করূণা দিয়ে রিপ্লেস হয়ে যাবে । তুমি আমাকে করুণা করবে । তবু ও তুমি জানবেনা আমি তোমাকে একা একা এক তরফা ভালবাসার হাত থেকে মুক্তি দিয়ে যাচ্ছি । তুমি আমাকে করুণা করলে , আবার ও সেই আমি না তুমিই বেঁচে যাবে । কারণ এক তরফা ভালবাসা আর মরে যাওয়া সেই একই ।



তবুও জানো ,মাঝে মাঝে কি ইচ্ছে করে ? মাঝে মাঝে স্বপ্নে বসবাস করতে ইচ্ছে করে অথবা এই নীল আকাশ টার থোকা থোকা মেঘে !!! হয়না , কে যেন সাথে সাথে মনে করিয়ে দেয় সবাই কে সব কিছু মানায় না ।

আমি জানিনা , আমি প্রায়শ্চিত্ব কি পৃথিবীতেই শেষ হবে ? রক্তে এইডস ধরা পড়েছে আমার ।





















সমাপ্ত

















উতসর্গ -

ব্লগের অন্যতম সুন্দর মনের মানুষ

ব্লগার সায়েদা সোহেলী আপুকে





মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৪৩

ভারসাম্য বলেছেন: ++ :(

০৫ ই জুলাই, ২০১৪ সকাল ৯:২০

দুঃখী__ বন্ধু বলেছেন: মন কেন খারাপ হল? :( :(

২| ০৫ ই জুলাই, ২০১৪ সকাল ৯:২৪

দুঃখী__ বন্ধু বলেছেন: মাঝে মাঝে স্বপ্নে বসবাস করতে ইচ্ছে করে ----- পুরো গল্পের সবচেয়ে সুন্দর লাইন, যা ব্যবহার করা হয়েছে সায়েদা আপুর লেখা থেকে।

০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:১০

দুঃখী__ বন্ধু বলেছেন: মিসিউ আপু , কোথায় হারিয়ে গেলে :)

৩| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১:১৩

ভারসাম্য বলেছেন: গল্পটা মন খারাপ করা তাই। তবু যদি কেবল গল্পই হত! এ যে বাস্তবতাও। :(

তবে এর থেকে উত্তরণে এমন গল্পও সচেতন করে তুলতে পারে অনেককে। লেখাও বেশ ঝরঝরে ও সুন্দর।

শুভকামনা।

০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:১৪

দুঃখী__ বন্ধু বলেছেন: হু, বাস্তব গল্প। এটা অত্যন্ত কমন ব্যাপার। উত্তরণের পথ জানা দরকার সবার। :) কিন্তু কেউ আমার লেখা পড়েনা। নতুন তো :P

৪| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১:১৫

ভারসাম্য বলেছেন: ওহ, গল্পে রায়হান এর চরিত্র আরেকটু ভাল করে আঁকলে ভাল হত হয়তো।

০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:২৩

দুঃখী__ বন্ধু বলেছেন: রায়হান একজন অভিমানী টাইপের লোক। পাখির সাড়া না পেয়ে পাখিকে দেখতে পারেনা। এত কিছু জানার পর সে আর পাখিকে পছন্দ করবে কিনা জানিনা। এইডসের চিকিৎসা আছে। রায়হান চেলেঞ্জ নিবে কিনা জানি না।

৫| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১:৩৭

না পারভীন বলেছেন: গল্প লিখা ঝামেলার, সবাই মনে করে এটা গল্পকারের জীবণ কাহিনী। এ কথা খুব ঠিক যে খুব কাছ থেকে দেখে লেখে কেউ কেউ।

০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:২৭

দুঃখী__ বন্ধু বলেছেন: হু, এ পর্যন্ত যতটি গল্প লিখেছি প্রতিটিতেই মেইল পেয়েছি আমার জীবণ কাহিনী কিনা। ডা তাই ভয়ে ভয়ে ক্রিটিকাল লেখা লিখতে হয়। :)

৬| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১:৪৯

অপরিচিত অতিথি বলেছেন: বাস্তবতা ই মনে হল। আশেপাশে হরহামেশাই ঘটছে। ধন্যবাদ লেখককে

০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:৩০

দুঃখী__ বন্ধু বলেছেন: ধন্যবাদ অতিথী ভাইয়া। প্রতিটি ব্যপার খুব কমন। বর্তমান যুগের ছেলেমেয়ে দের বাস্তব চিত্র। :) অনেক ধন্যবাদ উতসাহ ব্যঞ্জক মতামতের জন্য :)

৭| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


না পারভীন বলেছেন: গল্প লিখা ঝামেলার, সবাই মনে করে এটা গল্পকারের জীবণ কাহিনী। এ কথা খুব ঠিক যে খুব কাছ থেকে দেখে লেখে কেউ কেউ।

লেখক বলেছেন: হু, এ পর্যন্ত যতটি গল্প লিখেছি প্রতিটিতেই মেইল পেয়েছি আমার জীবণ কাহিনী কিনা। ডা তাই ভয়ে ভয়ে ক্রিটিকাল লেখা লিখতে হয়।

:-B :-B :-B

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৭

দুঃখী__ বন্ধু বলেছেন: কান্ডারি ভাই, ওয়েল কাম এখানে। আপনাকে দেখে আমার এত ভাল লাগছে বলার মত না :)

৮| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


দুঃখী__ বন্ধু বলেছেন: মাঝে মাঝে স্বপ্নে বসবাস করতে ইচ্ছে করে ----- পুরো গল্পের সবচেয়ে সুন্দর লাইন, যা ব্যবহার করা হয়েছে সায়েদা আপুর লেখা থেকে।


লেখক বলেছেন: মিসিউ আপু , কোথায় হারিয়ে গেলে

:|| :|| :||

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৮

দুঃখী__ বন্ধু বলেছেন: :D :D

৯| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৬

মদন বলেছেন: +++++

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৯

দুঃখী__ বন্ধু বলেছেন: মদন ভাইয়া, অনেক ধন্যবাদ :)

১০| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৫

সায়েদা সোহেলী বলেছেন: গল্পের মাঝ দিয়ে বর্তামান সমাজের এক নোংরা বাস্তবতা তুলে এনেছ আপি , আমাদের দেশে এখন ভালবাসার নামে এসব ই হচ্ছে অন্তত নিউজ মিডিয়া গুলো দেখলে আমার তেমন টাই মনে হয় । জানিনা এর আসল কারন কি ?? ছেলেদের নিরামিষ থেকে মাংসাশী হউয়ার তীব্র প্রবণতা না নারী জাতির সারল্যতা নামের বোকামি ?
সেও বা বলি কি করে ?? যে নারী শিক্ষা দিক্ষা যোগ্যতায় পুরুষ কে ছাড়িয়ে যায় তাকে এতোটা বোকা বলি কি করে ??

নাকি সামগ্রিক ভাবে মুল্যবোধ , ব্যক্তিত , ধর্মীয় বিধি নিষেধ ,পারিবারিক রীতিনীতি কে ছারিয়ে তথাকথিত আধুনিক হউয়ার মাতাল নেশা ? স্রষ্টাকে ছেরে অন্যের লালসার কাছে নিজের অস্তিত্বর সমর্পণ !!
ভালোবাসা কে মাঝে মাঝে আমার সত্যি হরমোনের খেলাই মনে হয় শুধু নইলে এমন ঘটনা ঘটার কথা তো নয় । :|

উৎসর্গ পত্র দেখে আমি নাই !! তুমি তো আমাকে আকাশে উঠিয়ে দিয়েছ আপু !!! এতোটা যোগ্যতা কি আমি রাখি !!!!???

অনেক অনেক ভালো থেকো

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৬

দুঃখী__ বন্ধু বলেছেন: জামিল হল একটা বাটপার। সত্যি কথা বলতে গেলে বলতে হয় অনেকেই ধর্ম অত মানে না। নিজেদের সুবিধা মত কথা বার্তা বলে। :) আর তুমি একটা লক্ষী আপু, তোমার কাছ থেকে অনেক কিছু শিক্ষনীয় আছে।

১১| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৩৩

সায়েদা সোহেলী বলেছেন: @ নাপা --- আপু হারিয়ে যাই নি , একটু ঝামেলা / ব্যস্ততায় আছি তাই সময় দিতে পারি না :(

@ বন্ধু -- এই সংযমের সময় লেখায় আরেক্তু সংযম মনে হয় প্রয়োজন ছিল , এটলিস্ট দুই একটা শব্দ না লিখেও সুন্দর বোঝা যায় কিন্তু ঘটনা প্রবাহ । আর তখন আর ১৮ + ট্যাগের ও প্রয়োজন থাকে না মনে হয় /:)
( নির্ভেজাল সমালোচনা করলাম পাঠক হিসেবে :) ডোন্ট মাইন্ড পিলিজ )

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৪০

দুঃখী__ বন্ধু বলেছেন: হায় হায় আর ননভেজ ভাবে লিখলে তো কিছুই ধরা পড়ত না। এটা ১৮+ অত না। আমি একটু বেশি রকমের ভীতু প্রাণী। তাই ট্যাগ দিয়েছি। তবুও তুমি যখন বলছো, নেক্সটে অবশ্যই খেয়াল রাখবো।

১২| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৬

মাহবু১৫৪ বলেছেন: +++++

খুব ভাল

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৫২

দুঃখী__ বন্ধু বলেছেন: বিনীত ধন্যবাদ , প্লাস আর উতসাহ দেয়ার জন্য।

১৩| ২০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বোধের সীমানায় বোধই বা জাগে কজনের!!!!

হারিয়ে যায় কত পাখীরা ইচছায় অনিচ্ছায়, অগোচরে....

+++

২১ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৭

দুঃখী__ বন্ধু বলেছেন: অদ্ভুত সুন্দর কমেন্টের সাথে পুরোপুরি একমত বিদ্রোহী ভাই।
অনেক শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.