নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্য কেউ অচেনা

♥♥ অন্য জগৎ ♥♥

দুঃখী__ বন্ধু

সব মানুষ ই হয় হিরো, ন য় ভিলেন অথবা পার্শ্বচরিত্র।

দুঃখী__ বন্ধু › বিস্তারিত পোস্টঃ

গল্প - মা ( লক্ষীপুরের আঞ্চলিক ভাষায় )

২০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২২

ডাক্তার নাড়ী টিপে গম্ভীর মুখে বললেন ,” অবস্থা খারাপ । ডায়রিয়া । শরীর থেকে সব হানি বাহির হই গেছে । যত পানি খাওয়াবি আর ও হানি বাহির হই যাইবো । হানি খাবানি বন্ধ কর , রোগী বাঁচাইতে চাইলে ।“

কথাটা শুনেই রহীম ঘর থেকে ছুটে দৌড় দিল ।এত পথ দৌড়ে হাঁপাতে হাঁপাতে স্কুল ঘরের জানালার শিক ধরে দাঁড়িয়ে নিঃশ্বাস নিল ।তারপরই ক্লাসের ভিতরে থাকা রফিককে খুজে বের করল এতগুলো ছাত্রের মাঝখান থেকে । জানালার কাছের বেঞ্চেই তাকে পাওয়া গেছে ।



জব্বার মাস্টর সুর করে ছাত্রদের ১২ ঘরের নামতা পড়াচ্ছিলেন ।



জানালার বাহিরে থেকেই রহিম বলল , “ ইরে রফিক্যা , তোর মা মরি যায়ের , তুই বাইত দিগে আয় ।“

রফিক অবাক হয়ে রহীমের দিকে তাকাল । রহীমের চেহারায় কি ছিল রফিকের বুক ধ্বক করে উঠল ।



ছুটতে ছুটতে বাড়ির পথে রওনা দিল । বৃষ্টি , কাদা । কয়েক যায়গায় রাস্তা পানির নীচে ডুবে গেছে ।

মা কেমনে মরি যায় । আঁই মারে ভালা রাখি আইলাম । গতকাল ঢেঁইত বারা বাইন্ধলাম মাইজ্যা ভাই , আঁই আর মা । আইজ মা বেনে হানি ভাত গুন আঁরে খাবাই দিসে । নিজে খায়নো । কইছে শরীল ভালা লাগেনা । আঁই তো জিজ্ঞাইনো কি হইছে । আঁর চুলে সইশ্যার তেল দি , চুল আঁচুড়ি দি মা কইছে বালা মত হড়া লেয়া করিছ বাপ ।

মা গো , আংগোরে হালাই যাইয়েন না । আংগোরে হালাই যাইয়েন না মা ।



ঘন গাছ পালায় জড়ানো মাটির স্যাঁতে স্যাঁতে শেওলাপড়া ভিজা রাস্তা । সুপারি , আম গাছ , মান্দার গাছ নারিকেল গাছ , কলাগাছ , বাঁশ ঝাড়ের ভিতর দিয়ে ভুতুড়ে রাস্তা । একটানা বৃষ্টিতে জংলাগাছ বেশ বড় বড় হয়ে গেছে । বৃষ্টি আবারো নেমে গেছে ঝিরঝির করে । রাস্তায় কেউ নাই । অন্ধকার বর্ষার দিন । ব্যাঙ ডেকে যাচ্ছে । কিশোর কাঁদতে কাঁদতে এগিয়ে চলেছে । বই গুলো চিতি পড়া পলিস্টার শার্টের ভিতর ।   বুক বরাবর আকড়ে ধরে রাখা । তার সংগে সংগে ছুটতে ছুটতে যাচ্ছে আরেক কিশোর রহীম । দুজনের পরনেই লুংগি । রহীম খালি গায়ে । আর দুজন ই নগ্ন পায়ে ।



বুবুর শ্বশুর বাড়ি পাশের গ্রামে । বুবুরে খবর দিতে গিয়েছিল রফিক । বুবু কান্না করছে ,।“ রফিক , আঁই অন কিত্যাম ? ঘরে বেজ্ঞুন ছোড ছোড হোলাহাইন । ইগুনরে ডায়রিয়া ধরি যাইবো , ডায়রিয়া ছোঁয়াচে অসুখ । আঁই জানিহুনি মারে চাইতাম গেছি হুইনলে তোর দুলাভাই বেজার হইবো । “



***



মা প্রায় শুনা যায়না কন্ঠে বলেছিলেন “ আঁরে হানি দে ।“

কিশোরের চোখে পানি “ আঁই কেমনে হানি দিয়ুম । হানি খাওয়া আর বিষ খাওয়া হমান । আঁই কেমনে আন্নেরে বিষ খাবাই মারি হালাইতাম নিজ হাতে । “



শেষে বন্ধ হল প্রস্রাব । পায়খানা । সামান্য রোদ এর দেখা মিলল । সোনালী আলোয় ভিজা ভিজা বাতাস । মাথার উপরে ঝিলমিলে বাতাস ।নিজের হাতে লাগানো নারিকেল গাছের পাতাগুলোর উপর দিয়ে শনশন করে বাতাস বয়ে চলেছে । গাছে ভর্তি ডাব । সব কিছু সবুজ । কিন্তু আলাদা আলাদা রং এর সবুজ । সবুজ ও কত রকম হয় ।মাঠঘাটে পানি থৈ থৈ । বাতাসে ঢেউ খেলে যাচ্ছে । শাপলা ফুল ফুটে জমি গুলো ভরে আছে । ঢেউ এর তারা ভেসে যায় না । শিকড় গাঁথা আছে নীচে । ডাহুক পরিবার শাপলার পাতার উপর দিয়ে হালকা শরীর নিয়ে হেঁটে হেঁটে শিকার ধরছে । অনেক দূরে হাডারি বাড়ির কাছে হাডারি জ্যাডা জমির মধ্যে জাল মেরে মাছ ধরছে । অনেক পুকুর ভেসে যায় । মাছের অভাব নাই খালে বিলে মাঠে ঘাটের বর্ষার পানিতে । ঘরের চালের নীচে বসে বেজোড় শালিক টি কেঁদেই চলেছে ।



পরিস্থিতি তো ভাল । তবু চারিদিকে কান্নার রোল কেন । মা বেঁচে উঠবে । মা তো ঘুমাচ্ছে । মায়ের ঘুম ভাংবে অবশ্যই ।



কিশোর দেখলো , মা হানি হানি করতে করতে চুপ হই গেলেন । মা আর জাগেনো । মা মরি গেছে । আংগোরে হালাই চলি গেসে । কি ডায়রিয়ায় ধরছে , এক্কানা হানি দিতাম হারিনো মায়ের মুখে । অথচ শাওনমাইয়া দিন , চারিদিকে হানি আর হানি । হানির লাই কবরস্থান পর্যন্ত ডুবি গেছে । হুরান বাড়ির কবরস্থান উঁচু । হানির নীচে ডুবি যায়নো । মারে হুরান বাড়ির কবর স্থানে দাফন করতে হইছে ।

***

সময় কিভাবে বয়ে যায় !! হাউ টাইম ডাজ ফ্লাই ? মা মারা গেছে কত যুগ চলে গেলো । এখন চিকিতসা কত পালটেছে । সেই সময় ছিল একরকমের চিকিতসা , এখন আরেক রকমের আসছে । তখন ছিল ডায়রিয়া রুগীর মুখে পানি দেয়া যাবেনা , রোগী মরে যাবে । মায়ের লাগানো নারিকেল গাছে এখনো ডাবে বোঝাই । তখনো ছিল ডাবে বোঝাই । একটা ডাব ও মাকে খেতে দিতে পারিনি । আর এখন পানি , স্যালাইন এগুলিই প্রধান চিকিতসা । এখন কত মানুষ বাঁচে । কিন্তু আমার মা বাঁচলো না । বড় অল্প বয়সে মা দুনিয়া ছেড়ে চলে গেলেন । হিন্দুদের দুর্গাপ্রতিমায় যেমন দীঘল কোকড়ানো চুল দেয় , মায়ের ছিল অত সুন্দর দীঘল চুল । মায়ের গায়ের রং ছিল ডালিমের মত টকটকে ফর্সা । আমি মায়ের সুন্দর নাকটা ছাড়া আর কিছু পাইনি ।



আমি অভাগা মা , আপনার গায়ের সেই পাতা পাতা গন্ধ ভুলে গেছি । চুলের গন্ধ ভুলে গেছি । ভুলে যেতে বসেছি আপনি হাসলে কেমন লাগতো , রাগ করলে কেমন লাগতো ।

মা আপনার আদর ভুলি গেছি । কেমন ছিল ? সেটা কি জালালী কবুতরের বুকে গাল ছোঁয়ানোর মত ? নাকি কেমন ? , আপনি মাথায় একটু হাত বুলিয়ে দিলে এই কঠিন দুনিয়ার কাঁটা বিছানো পথ আমি কত সুন্দর করে হেঁটে যেতে পারতাম । এখন তো বড় কষ্ট আমার । মা , আপনার অভাব আর কিছু দিয়ে পূরণ হয়নি । বুকের যে অংশ খালি হয়ে গেছে , সে অংশে বড় পুরাতন শ্যাওলা ধরা স্মৃতি । প্রায় মুছে যাওয়া স্মৃতি । আমি মাঝে মধ্যে সেই পুরাতন স্মৃতির রাজবাড়ির অলিতে গলিতে হাঁটি । নানা রকম প্রতিধ্বনি আটকে পড়ে আছে সেই বাতাসে ।

ভালা করি হড়া লেয়া করিছ বাপ । হাঁশ মুরগীগুন খড়ে ভরি খড়ের দুয়ার দে । হাঞ্জা হই গেছে । ঘরে চেরগ দে । এরে বাপ চুলার আগুন এক্কানা বেড়াই দে আই এক্কানা আই । নামাজ নো হইড়ে হাতে ভাত দিতাম নো কই দিলাম । ইরে না খাই ঘুমযাস কিল্লাই , এইউঠ উঠ বাপ , দুগা খাই ঘুম যা ।



আমার বুকে বিশাল খালি শূণ্যস্থানে দীর্ঘশ্বাস । শুণ্য হৃদয়ের কষ্ট আর কিছু দিয়ে তো মা পূরণ হইলনা মা ।

ওগো আল্লাহ , আমাকে মাকে জান্নাতুল ফেরদৌসে স্থান দিও ।তাঁর গুনাহখাতা মাফ করে দিও । তাঁর কবরের আযাব মাফ করে দিও । রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানী ছাগীরা ।



























মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমার বুকে বিশাল খালি শূণ্যস্থানে দীর্ঘশ্বাস । শুণ্য হৃদয়ের কষ্ট আর কিছু দিয়ে তো মা পূরণ হইলনা মা ।


রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানী ছাগীরা ।

২০ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:৫১

দুঃখী__ বন্ধু বলেছেন: পাঠে কৃতজ্ঞতা রইলো বিদ্রোহী ভাই

২| ২১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

সায়েদা সোহেলী বলেছেন: ।অনেক ভালো লিখেছ , মানুষ কতো ভুলেই না ছিলো এক সময় , আর কতো মানুষ কেই প্রান দিতে হয়েছে অবেলায় , কতো সন্তানকেই হতে হয়েছে ভালোবাসার ছায়া বঞ্চিত :|

( তোমার গল্পগুলো পাঠক পাচ্ছে না !! তার একমাত্র কারন বুঝি নিক অপরিচিতি :( )

।অনেক অনেক ভালো থেকো সবসময় , ভালোবাসায় থেকো

২১ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৪

দুঃখী__ বন্ধু বলেছেন: আপু, কেউ পড়েনা, এটাও ভাল লাগছে। মনে যা চায় হাবি জাবি লিখে রাখা যায়ি। যদও এই গল্প কেন প্রায় সব লেখাই আমি আমার সাধ্য মত পারফেক্ট করার চেষ্টা করি। তুমি কষ্ট করে পড়েছ এর জন্য কৃতজ্ঞতার শেষ নেই। তুমিও ভাল থেকো।

৩| ২১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৫

জেরিফ বলেছেন: আপু তো এক্কেরে আর দেশের মানুষ :)

আন্নে ভালা আছেন্নি ??

২২ শে জুলাই, ২০১৪ রাত ১২:০০

দুঃখী__ বন্ধু বলেছেন: হাহাহা, দেশি, আঁই ভালাই আছি। আন্নের বাড়ি কোনাই? লক্ষুরা নি?

৪| ২২ শে জুলাই, ২০১৪ রাত ১২:২২

ভারসাম্য বলেছেন: পুরনো অনেক ভুল বিশ্বাস ( চিকিৎসা সংক্রান্ত নয়, যে কোন ক্ষেত্রেই ) আঁকড়ে থাকা অনেককে আমি এই ডায়রিয়ার উদাহরণটি দেই অনেক সময়। ভাল লাগল সেটার সমর্থনে একটা গল্প পেয়ে।

জগতের সব কিছুই লজিক্যাল, যার অনেক কিছু আমরা এখনো হয়তো জানি না, কিন্তু তার পেছনে অবশ্যই কোন যৌক্তিক কারণ থাকবেই। আবেগ যুক্তির বিপরীতে চলে। গল্প-কবিতা, শিল্প-সাহিত্য আবার আবেগ নির্ভর। তবে একই আবেগকে যুক্তির অনুগামী করেও প্রকাশ করা যায়, প্রতিকূলেও নেয়া যায়। এজন্যই এই ধরনের গল্প-কবিতা আমার কাছে অনেক ভাল লাগে।

নোয়াখালীর ভাষা কম বুঝি, তবে মনে হল পুরোপুরি আঞ্চলিক ভাষাটা আসে নি। অনেক জায়গায় আঞ্চলিকের সাথে অনেক প্রমিত শব্দও এসেছে হয়তো। তবুও খারাপ লাগে নি, সব মিলিয়ে। আর ভাল লাগার মূল ব্যাপারটিতো আগেই বলেছি।

আরো গল্প আসুক এরকম। শুভকামনা। :)

২২ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১৬

দুঃখী__ বন্ধু বলেছেন: গল্প পাঠে কৃতজ্ঞতা জানবেন অভি ভাই। শুভকামনা নিরন্তর।

৫| ২৩ শে জুলাই, ২০১৪ দুপুর ২:০৫

আমি ইহতিব বলেছেন: কি অবস্থা!!! এমন অজ্ঞতার কারনে এভাবেই অনেক মানুষ মারা যেতো।

আরো আরো গল্পের অপেক্ষায় থাকলাম আপু।

২৩ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:০২

দুঃখী__ বন্ধু বলেছেন: একরাশ ধন্যবাদ আর শুভকামনা দেশি :)

৬| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


হুম !!!

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৩

দুঃখী__ বন্ধু বলেছেন: ভাই, একরাশ শুভেচ্ছা আর শুভ কামনা রইলো। ঈদে সেমাই খাওয়ার তো ১২ টা বেজে গেলো আমাদের আপনার আগুন পোস্টের কারণে :)

৭| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


তাতে কি পায়েশ রেঁধে খাবেন :D

৮| ২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৫

না পারভীন বলেছেন: এটা একটা কথা হল, মানুষে আন্সার দেয়া দরকার ছিল, "আচ্ছা পায়েশ খাওয়ার দাওয়াত রইলো " ;)

৯| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:০৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানী ছাগীরা... দুনিয়া থেকে চলে যাওয়া সকল মুসলমানকে আল্লাহ মাফ করে দিন, জান্নাতে স্থান দিনে, বেচে থাকা সব মানুষ সরল পথের সন্ধান পাক, আমিন।

১০| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভাল লাগল বেশ!

চিনে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.