নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্য কেউ অচেনা

♥♥ অন্য জগৎ ♥♥

দুঃখী__ বন্ধু

সব মানুষ ই হয় হিরো, ন য় ভিলেন অথবা পার্শ্বচরিত্র।

দুঃখী__ বন্ধু › বিস্তারিত পোস্টঃ

শর্টসার্কিট

২২ শে নভেম্বর, ২০১৪ রাত ১:১৬

একদিন তাকে রাস্তায় পাওয়া গেলো । ঘরের ভিতরে থাকাটাই সে পছন্দ করতো । কড়া আলো জ্বালানো থাকতো ঘরটাতে । অন্ধকারকে তার বড় ভয় ।সে স্বপ্নে দেখেছিল , অন্ধকার ঠাণ্ডা এক রাস্তা দিয়ে সে একা হেঁটে যাচ্ছে ,সে দিন থেকে অন্ধকারকে ভয় । তাও সে সূর্যলোকেও কখনো বেরুতে চাইতোনা । মানুষকেও তার বড় ভয় । সে মানুষটা রাস্তায় বেরিয়ে এসেছে , এসে তার ভালই লাগছে । তার মনে হচ্ছে শুধু শুধু কারণে ঘরে বন্ধী ছিল । যদিও তার কাপড়চোপড় খুব সুবিন্যস্ত নয় । তবে ঢাকা শহরের সুবিধা হল কেউ কাউকে তেমন লক্ষ্য করেনা । পা টা একটু এলোমেলো পড়ছে , দীর্ঘদিন না হাঁটার ফল নিশ্চিত । অনেকদিন কারো সাথে ভাল করে কথাও বলা হয়নি , নিশ্চিত ভাবে সে কোন রিকশাওয়ালাকে ডেকে তাকে কোথাও নিয়ে যাওয়ার কথা বলতে পারবেনা । পকেটে টাকাও নাই । টাকা ছাড়াই বেরিয়ে এসেছে ।

এখন তার মাথা ঠিক মত কাজ করেনা । সম্ভবত শর্টসার্কিট হয়ে গেছে । ইলেকট্রিক তারের মত নিউরন গুলোতে । লেপ্টেগেছে সালকাস জাইরাস গুলো । এগুলো এখন ফ্ল্যাট । কোন তথ্য জমা রাখতে পারেনা । রাতে ঘুমানোর সময় খুব শীত করলে ফ্যান বন্ধ করা বা কাঁথা বা টেনে নেয়ার আদেশ তার ব্রেইন দেয়না । শীতেগুটিশুটি মেরে সে পড়ে থাকে ।

সে ভালই বুঝতে পারে , তার ব্রেইন কয়েকটি ঘটনা সামাল দিতে গিয়ে ঘটনার তীব্রতায় প্রোটেক্টিভ নির্লিপ্ত ভাব আনতে গিয়ে যা কিছু করছে তার সাইড এফেক্ট হিসেবে এগুলি ঘটছে । অনেক বেশি নির্লিপ্ত হয়ে গেছে ।



আজ আবার বেরিয়ে এসেছে সে । চুল গুলো অনেক বড় বড় হয়ে গেছে । চেহারায় একটা ময়লা ভাব । বাসার মানুষ গুলোর চাইতে বাহিরের লোকজনই ভাল ।তার খুব সুখী লাগছে নিজেকে সুস্থ লাগছে । শুধু এখন আরও বেশি কাজ করেনা ব্রেইন । মায়ামমতার সম্পর্কগুলো র মধ্যে আর কোন বাঁধন টের পায়না ।এটা ভাল লক্ষণ না মোটেই ।

কথা না বলতে বলতে সে কি কথা বলতে পারবেনা ? কিন্তু তার খুব গান গাইতে ইচ্ছে করছে । কয়েকটা কুকুর আসছে পিছু পিছু । মানুষের থেকে কুকুরই ভাল । এদের প্রতি অসীম স্নেহ অনুভব করছে ।স্নেহ মমতা ভালবাসা বিশ্বাস এই প্রাগৈতিহাসিক অনুভূতিগুলি এখনো এই নিম্নশ্রেণীর প্রাণীদের মধ্যে রয়ে গেছে ।



লোকটা মাথা ঝাঁকিয়ে ঝাঁকিয়ে গান গাইছে । একটা কুকুর করুণ চোখে লোকটার দিকে তাকিয়ে আছে । যে জীবন রাস্তার কুকুরের সে জীবন কি লোকটি বইতে পারবে ? হয়ত এ ভাবনাই ভাবছে কুকুরটি



মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৪ রাত ১:৫৬

খেলাঘর বলেছেন:


মগজ সম্পর্কে আপনার ধারণা ভালো, পোস্ট তেমন কিছু না, মনে হয়।

২২ শে নভেম্বর, ২০১৪ সকাল ৭:০৬

দুঃখী__ বন্ধু বলেছেন: ভাল বলেছেন খেলাঘর । যে লোকটির শর্টসার্কিট হয়ে যায় তার ব্রেইন সম্পর্কে খুব ভাল ধারণা ছিল । কি জন্য কি ঘটছে সে সবই বুঝতে পারছিল । কিন্তু ঘুরে দাঁড়ায়নি ।

২| ২২ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:১৩

মনিরা সুলতানা বলেছেন: নিজের উপর আত্ম বিশ্বাস এর অভাব ,নাকি জীবনের উপর বিতৃষ্ণা ? কেন ঘুরে দাড়ালো না যার শর্টসার্কিট হয়ে যায় ?

২২ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

দুঃখী__ বন্ধু বলেছেন: কাছের সম্পর্কগুলোর অস্তিত্ব তার কাছে বিলীন হয়ে যাচ্ছে , তাই তার নিজেরও চেষ্টা নাই , আবার দায় ও নাই , ফিরে আসার । কেউ তাকে বলেনি , ফিরে এস । রাস্তার কুকুরের মমতা তার কাছে মানুষের মমতা থেকে বেশি লাগছে । সে সম্ভবত রাস্তায় থেকে যাবে । আমরা যাকে পাগল বলি ।এটা একটা বিপদ জনক পরিস্থিতি । সে একসময় নিজের অস্তিত্ব ভুলে যাবে । সে যে একজন শিক্ষিত মানুষ ছিল এই বোধ ও হারিয়ে যাবে । ধন্যবাদ , মসু ।

৩| ২২ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৪০

ভারসাম্য বলেছেন: বাহ্। :)

২৩ শে নভেম্বর, ২০১৪ ভোর ৪:৩৬

দুঃখী__ বন্ধু বলেছেন: পোস্টের একমাত্র লাইকদাতা ,অভি । ধন্যবাদ প্রচুর ।

৪| ২৩ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:৫৮

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো। দ্বিতীয় লাইক।

২৩ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৩:০৮

দুঃখী__ বন্ধু বলেছেন: প্রিয় হা মা , আপনি যখন ভাল বলেন প্রতিটি লেখক অনেক সন্মানিত অনুভব করে । লেখা আরো করার অনুপ্রেরণা পায় । বিনীত ধন্যবাদ ।

৫| ২৪ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৫

কলমের কালি শেষ বলেছেন: ভালো লাগলো ।

০৬ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪৩

দুঃখী__ বন্ধু বলেছেন: বিনীত ধন্যবাদ আর শুভকামনা কলমের কালি শেষ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.