নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

My scrapbook!

বৃতি

অলস সময়ে শব্দ নিয়ে কিছু কাটাকুটি খেলা চলে। সাহিত্য, গভীর চিন্তাশীলতা, দর্শন- ইত্যাদি ইত্যাদি এখানে না খোঁজাই ভালো।

বৃতি › বিস্তারিত পোস্টঃ

আন্তর্জাতিক নারীদিবস, ২০২১

০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৩:৩৭



প্রতি বছর ৮ই মার্চ বিশ্বজুড়ে ভিন্ন আঙ্গিক থেকে আন্তর্জাতিক নারীদিবস পালিত হয় । এ কথা অস্বীকার করার উপায় নেই যে নারীর প্রতি সহিংস মনোভাব, ভ্রান্ত বা নেতিবাচক ধারণামুক্ত একটি স্বাভাবিক সুন্দর পৃথিবী পেতে প্রথমেই দরকার নারী এবং পুরুষের সম অধিকার এবং সমান সুযোগ। যে কারণে দরকার প্রতিটি নীতি নির্ধারণের টেবিলে পুরুষের পাশাপাশি একজন নারীর উপস্থিতি নিশ্চিত করা।

কোভিড-১৯ প্যানডেমিক এখনো চলমান। এই বাস্তবতার নিরিখে ২০২১ সালের নারী দিবসের প্রতিপাদ্য বিষয়, “Women in leadership: Achieving an equal future in a COVID-19 world,” মহামারী আক্রান্ত বিশ্বকে সচল করার জন্য বিভিন্ন সেক্টরে নিয়োজিত নারীর অবদান কোনভাবেই অস্বীকার করা যাবে না। ঐকান্তিক চেষ্টা আর অবদানের পরও নেতৃত্বে নারী কেন পুরুষের পাশাপাশি সমগতিতে এগিয়ে আসতে পারছে না- সেটার প্রতি আলোকপাত করাই এই বছরের নারীদিবসের মূল লক্ষ্য।

জাতিসংঘের সেক্রেটারি জেনারেলের রিপোর্টে দেখা যায়, নীতিনির্ধারণে নারীর ভূমিকা এখনো অনেক পিছিয়ে। কিছু পয়েন্ট এখানে উল্লেখ করার মত।

এক, বর্তমানে পুরো বিশ্বে বাইশটি দেশে সরকার বা রাষ্ট্রপ্রধান হিসেবে নারী নিযুক্ত আছেন, জাতীয় সংসদে আছেন ২৪.৯ শতাংশ। অগ্রগতির এই ধারা বজায় থাকলে রাষ্ট্র বা সরকার প্রধান হিসেবে নারী এবং পুরুষের ভেতর সমতা আসবে আগামী ১৩০ বছরে।

দুই, কোভিড-১৯ এর প্রথম সারির যোদ্ধা হিসেবে নারীর ভূমিকা উল্লেখ করার মত। স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, চিকিৎসক, তত্ত্বাবধায়কসহ সবক্ষেত্রে নারী সমানভাবে উপস্থিত থাকলেও তারা পুরুষের তুলনায় বিশ্বব্যাপী ১১ শতাংশ কম বেতন পাচ্ছেন।

তিন, ৮৭ টি দেশের কোভিড -১৯ টাস্কটিম বিশ্লেষণ করে দেখা গেছে যে, এদের মধ্যে মাত্র ৩.৫ শতাংশে লিঙ্গসমতা রয়েছে।

চার, কোভিড ১৯ মহামারিতে বিভিন্ন দেশে আমরা নারী নেতৃত্বের ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছি। এছাড়াও সামাজিক ন্যায়বিচার, সাম্যতা প্রতিষ্ঠায় বা পরিবেশগতসহ বিভিন্ন আন্দোলনে তরু্ণরা স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করেছে। এখানে তারা ছেলে বা মেয়ে বলে নিজেদেরকে বিভাজিত করেনি। তবু দেখা যাচ্ছে যে, বিশ্বব্যাপী ৩০ এর নিচের বয়সী পার্লামেন্টের সদস্য হিসেবে নারীর উপস্থিতির সংখ্যা এক শতাংশেরও কম।

উল্লিখিত কারণে এই বছর Generation Equality কে গুরুত্ব দেয়া হচ্ছে। এ বছরের ২৯ থেকে ৩১ শে মার্চ মেক্সিকো সিটিতে Generation Equality Forum
( https://forum.generationequality.org/about )শুরু হবে এবং ২০২১ সালের জুনে প্যারিসে সমাপ্ত হবে। এই ভার্চুয়াল প্ল্যাটফর্মে বিভিন্ন দেশ থেকে নেতা, এক্টিভিস্ট, বক্তারা এক হবেন এবং লিঙ্গ সমতায়নের ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের জন্য পরিবর্তিত ও দীর্ঘস্থায়ী পরিবর্তনের জন্য আলোচনাসহ বিভিন্ন কার্যকরী পদক্ষেপ নেবেন। এই প্ল্যাটফর্মে অংশগ্রহণ করতে চাইলে রেজিস্ট্রেশন করুন। লিংক এখানে।

প্রতিদিন আমরা সামাজিক বা রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে জ্ঞাত বা অজ্ঞাতভাবে সামিল হই। সোশ্যাল মিডিয়াতে হোক, টিভিতে বা বাস্তবে হোক- বিভিন্ন ঘটনা দুর্ঘটনা সম্পর্কে নিয়ত অবগত হই। কেউ সজোরে প্রতিবাদ করছি। কেউ সায় দিচ্ছি, কেউ না বলছি। কেউ নীরব থেকে সেটা নিয়ে নিজস্ব একটা মতামত নিজের ভেতর সৃষ্টি করছি। কোন না কোনভাবে আমরা প্রতিক্রিয়া ব্যক্ত করছি। যখন বুঝি, প্রচলিত আইনে বা নিয়মে সেটার সমাধান সম্ভব নয়, আমরা সেটার সংশোধন আশা করি, সেই লক্ষ্যে কাজ করতে চাই। প্রতিদিন আমরা এইসব অসঙ্গতি নিয়ে কেন প্রশ্ন তুলি? উত্তর হয়ত একটাই- আমরা বসবাসের জন্য একটি বেটার পৃথিবী চাই।

এই বেটার পৃথিবীর ধারণা আমাদের কাছে হয়ত অনেকটাই অস্পষ্ট। আমার থেকে আপনার ধারণাও হয়ত অনেকটা আলাদা। জেনারেশন ইক্যুয়ালিটি ফোরাম সেই অস্পষ্টতা দূর করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম হতে পারে। লিঙ্গ-ভিত্তিক বৈষম্যহীন বিশ্ব গঠন একটি বৈশ্বিক আন্দোলন- নিজের অংশ গ্রহণের পাশাপাশি অন্যকে এতে উদ্বুদ্ধ করাও জরুরী।

Campaign: Act for Equal

মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: ইবলিশের মোটিভেশনাল স্পিচ নিলো বিবি হাওয়া, দিনের পর দিন বাবা আদমের কানে ঘ্যানঘ্যান করে ফল খাওয়াইতে বাধ্য করলো বিবি হাওয়া। কিন্তু ফল খাওয়ার অপরাধে আল্লাহ্‌ ধরলেন বাবা আদমকে, বিবি হাওয়াকে একটিবারও বললেন না যে তুমি আদমকে ঐটা খাওয়াইলা ক্যান। সেই থেকে আমরা শিখতে পারলাম ওম্যান অলওয়েজ রাইট!

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১০:৫২

বৃতি বলেছেন: আন্তর্জাতিক নারীদিবস নিয়ে গতকাল কিছু ব্লগ পড়তে গিয়ে মনে হল, আমিও দুটো কথা নাহয় লিখি। ধর্ম নিয়ে আমার কোন মন্তব্য এখানে ছিল না। তবে আপনার মন্তব্যে ধারণা করলাম যে, ধর্মকে পুঁজি করে দুটো ব্যঙ্গাত্মক কথা নারীদেরকে বলে হয়ত সাময়িক শান্তি পেয়েছেন। ধর্ম হলো বর্ম- একে পরিধান করলে মনে আলগা সাহস আসে। ভাবনা থাকে যে, টপিকের বাইরে মন্তব্য করলেও হয়ত ভয়ে কেউ বিরোধিতা করে কিছু বলবে না। আর আপনি প্রথম নন, “ওম্যান ইজ অলওয়েজ রাইট!”কথাটা আমি অনেক পুরুষকে ব্যঙ্গোক্তি করে বলতে শুনেছি। আপনার চিন্তাভাবনা এবং মতামত সম্পূর্ণভাবেই আপনার- তবে কথা কি জানেন? ভার্চুয়াল প্লাটফর্মে কথার মাধ্যমেই আপনার বা অন্য কারোর চিন্তাভাবনার সাথে আমরা পরিচিত হই।

কত দৃষ্টিকোণ থেকেই তো আপনার মন্তব্যের প্রতিমন্তব্য দেয়া যেতে পারে। একজন খাঁটি বিজ্ঞানমনস্ক ব্যক্তিব একে পুরোই কল্পকাহিনী বলে আখ্যায়িত করে পৃথিবীতে প্রাণ সৃষ্টির একটি বিজ্ঞানসম্মত ব্যাখ্যা দেবেন। পুরুষশাষিত সমাজে ধর্মগ্রন্থগুলো পুরুষের রচিত বলে ধর্মের মাধ্যমে নারীকে হেয় করার কথা, করায়ত্তে রাখার কথা কেউ হয়ত বলবেন। আর একজন বিশ্বাসী কি বলবেন জানেন? তিনি বলবেন, এই যে শয়তানের জন্ম হল, বিবি হাওয়াকে মোটিভেশনাল স্পীচ দিল- এ সব কিছুই আল্লাহতালা’র ইচ্ছা। তাঁর ইচ্ছার বিরুদ্ধে গাছের একটি পাতাও নড়ে না। আল্লাহতালা চেয়েছেন বলেই বিবি হাওয়া আদমের কানে ঘ্যানঘ্যান করলেন, গন্ধম খেতে আদমকে বাধ্য করলেন। বিবি হাওয়ার দোষ কোথায়?

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, আর প্রতিমন্তব্যের যেটা ইচ্ছে সেটা আপনি বেছে নিন।

২| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৩৪

সাজিদ উল হক আবির বলেছেন: প্রিয় বৃতি আপা, খেয়াল করে দেখবেন, নেতৃত্বের পজিশনে থাকা নারীরাও একটা পুরুষ নিয়ন্ত্রিত ম্যাসক্যুলিন কাঠামোর মধ্যে কাজ করতে গিয়ে প্রায় ম্যাসক্যুলিন আঙ্গিকেই কাজ করা শুরু করে দেন। এতে কোন সন্দেহ নেই যে সর্বক্ষেত্রে জেন্ডার প্যারীটি নিশ্চিত করবার জন্যে নীতিনির্ধারণী মহলে নারীর উপস্থিতি সর্বাংশে জরুরী। নেতৃত্বে নারী পুরুষের সমতা আনতে এখনও ১৩০ বছরের পথ বাকি - এই তথ্যটুকুই তো বলে দিচ্ছে, কতো কতো আবর্জনা সাফ করা বাকি এখনও। আপনার লেখা , চিন্তা - দীর্ঘদিন পর পড়ে মন্তব্য করে ভালো লাগছে। আশা করি ভালো আছেন! : )

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:০৬

বৃতি বলেছেন: আপনার কথার সাথে একমত- নারী এবং পুরুষের সমতায়নের প্রশ্নে পথ পাড়ি দিতে হবে অনেক অনেক দূর। আবির, এখানে জেন্ডার ইক্যুয়ালিটি ফোরামে রেজিস্ট্রেশনের লিংক দিচ্ছি ( লিংক ) পৃথিবীর বহুদেশ থেকে অনেকেই অংশগ্রহণ করবেন এতে। আপনিও কিন্তু সক্রিয় হতে পারেন। সেইসাথে আপনার পাশের আরেকজনকে উৎসাহিত করতে পারেন পার্টিসিপেট করার জন্য। অনেক শুভেচ্ছা আপনার জন্য।

আমি ভালো আছি। আপনিও নিশ্চয়ই ভালো আছেন?

৩| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:২০

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনাকে সহ সকল নারীকে নারী দিবসের শুভেচছা।

আসলে সভ্যতার উন্নয়ন ও ক্রমবিকাশে নারীদের ভূমিকা অসীম। নারী ছাড়া এ দুনিয়া অপূর্ণ।তাইতো কবি বলেছেন,"কোন কালে একা হয়নিকো জয়ী পুরুষের তরবারী, প্রেরণা দিয়েছে -শক্তি দিয়েছে বিজয় লক্ষী নারী" - নর-নারী মিলেই দুনিয়া আর তাদের মিলিত প্রচেষ্টাতেই দুনিয়া এগিয়ে যাচছে ,এটাই বাস্তবতা।

নারীর কর্মের মাঝেই নারীর মুক্তি তথা স্বাধীনতা নির্ভরশীল।আর নর-নারীর মাঝে সম্পর্ক প্রতিযোগীতার নয় সহযোগীতার ।আর তাদের মাঝের সম্পর্ক সম্পুরক নয় পরিপূরক।আর এর মাঝেই মানব জাতির সর্বোত্তম কল্যাণ নিহিত।

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:১১

বৃতি বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:২৬

সেলিম আনোয়ার বলেছেন: নারী পুরুষ মিলে মানব সমাজ। নারীদের বিনম্র শ্রদ্ধা। সকল মানুষ সমঅধিকার নিয়ে মানুষ হিসেবে বাচতে পারে যাতে সে প্রত্যাশা করি।

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:১২

বৃতি বলেছেন: ধন্যবাদ, সেলিম আনোয়ার ভাই। ভালো আছেন আশা করি।

৫| ০৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩২

নেওয়াজ আলি বলেছেন: নারীর ন্যায্য অধিকার আর সম্মান করা হলে নারী দিবস সার্থক হবে

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:১৩

বৃতি বলেছেন: অবশ্যই। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৬| ০৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



জাতি সংঘের সেক্রেটারী এই বলেছে, মানবাধিকার ঐ বলেছে, আপনি বাংলাদেশের চাকরাণীদের নিয়ে কি বলতে চান?

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:২৯

বৃতি বলেছেন: কিছু কিছু শব্দ কথ্য ভাষা থেকে “নাই” হয়ে যাচ্ছে। কারণ হলো, মানুষ এই শব্দগুলো উচ্চারণ করতে এখন লজ্জিত হয়। যেমনঃ নিগ্রো, স্লেভ। বাংলায় “চাকরানী” ঠিক তেমন একটা শব্দ। যুৎসই প্রতিশব্দ বের করেন, ভাইজান। নইলে লোকে মন্দ বলবে।

“বাংলাদেশের চাকরানীদের” আমি কিছু বলতে চাই না। তারা সামহোয়্যারইন ব্লগ পড়েন না, নিবন্ধিতও নন। আবার আমি বাংলাদেশ থেকে বহুদূরে, কোন “চাকরানী” সাথে নেই। আমার কথা তাদের কাছে পৌঁছাবে না। তবে দূর থেকে যতটুকু বুঝতে পারি, গ্রাম বা শহর নির্বিশেষে মেয়েরা সচেতন হচ্ছেন। এটা অন গোয়িং প্রসেস। আমি এতে আনন্দিত। প্রতিটা মানুষ তার ন্যায্য অধিকার ধারণ করুক- এটা সবসময়ই কাম্য।

৭| ০৮ ই মার্চ, ২০২১ রাত ১০:১১

শায়মা বলেছেন: বৃতিমনি খুবই চিন্তাশীল লেখা।
অনেক অনেক শুভকামনা।

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:৩০

বৃতি বলেছেন: ভালোবাসা তোমার জন্য, শায়মা আপু।

৮| ০৯ ই মার্চ, ২০২১ রাত ১:৪৭

সোহানী বলেছেন: অনেক ভালোলাগলো। পরে এ নিয়ে আলোচনায় আবার আসবো।

০৯ ই মার্চ, ২০২১ সকাল ১১:৩৩

বৃতি বলেছেন: ধন্যবাদ, সোহানী আপু। অবশ্যই, অনেক অনেক কথা বলার মতই টপিক এটা- আপনার থেকে কিছু জানতে পারলে খুব খুশি হব।

৯| ০৯ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য ধন্যবাদ। ভালো থাকুন।

১০ ই মার্চ, ২০২১ সকাল ১১:২৯

বৃতি বলেছেন: আপনার ব্লগ যতটুকু পড়েছি, আপনাকে সজ্জন বলেই ভেবেছি। উপরে আপনার মন্তব্যের উত্তরে আমার কথাগুলোকে ব্যক্তিগতভাবে না নিলে খুশি হব। বাংলাদেশ তথা তৃতীয় বিশ্বের দেশগুলোতে শুধু নয়- উন্নত দেশগুলোতেও নারীর পথ অমসৃণ। এ কারণে পুরুষকে সহনশীল এবং নারীবান্ধব অবস্থানে দেখলে ভালো লাগে। উপকার না করতে পারুক, পুরুষ যেন নারীর ক্ষতি না করে।

আপনিও ভালো থাকুন। শুভেচ্ছা।

১০| ০৯ ই মার্চ, ২০২১ রাত ১১:২৫

আহমেদ জী এস বলেছেন: বৃতি,





ঠিক চারটি বছর পরে নারী দিবসটি ঘিরে আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো।

বসবাসের জন্যে আমাদের একটা বেটার পৃথিবী চাই, বলেছেন এমনটা। সেই বেটার পৃথিবীর ধারনটাও আবার অস্পষ্ট।
এই অস্পষ্ট ধারনাকে স্পষ্ট করতে শুধু যে " জেনারেশান ইক্যুয়ালিটি" ফোরাম দরকার তাই-ই নয়, দরকার - বেটার পৃথিবী গড়ার কার্যক্রমে "মেন্টাল ইক্যুয়ালিটি"রও।
একটু কঠিন শোনালো বটে তবে ভেবে দেখার মতো।

নারী দিবসের শুভেচ্ছা।

১০ ই মার্চ, ২০২১ দুপুর ১২:০১

বৃতি বলেছেন: ভাইয়া, শুধুমাত্র একটি পরিবারকে যদি ভালো করে পর্যবেক্ষণ করা হয়, দেখা যাবে, সেখানে একই বাবা-মা’র তিনটি সন্তান তিন ধরণের চিন্তা নিয়ে বড় হচ্ছে। এখন বড় স্পেকট্রামে দেখলে, পরিবার থেকে সমাজ তথা দেশ তথা পুরো পৃথিবী- কত শত সহস্র দৃষ্টিকোণ, তা থেকে কত শত সহস্র মত! "মেন্টাল ইক্যুয়ালিটি" আসলে কখনই হওয়ার নয়। তবে আলোচনার মাধ্যমে সবচেয়ে গ্রহণযোগ্য একটা পথ খুঁজে পাওয়া যায় নিশ্চয়ই। বেটার পৃথিবীর ধারণা এভাবেই অস্পষ্ট থেকে স্পষ্ট হতে পারে। আলোচনার বিকল্প নেই। জেনারেশান ইক্যুয়ালিটি ফোরাম সেধরণের একটি প্ল্যাটফর্ম। সামহোয়্যারইন ব্লগও একটি সেধরণের প্ল্যাটফর্ম।

তরুণদের প্রতি আমার আস্থা অনেক। তারা চারপাশ সম্পর্কে সচেতন হলে তাদের অংশগ্রহণে বেটার পৃথিবী পাওয়া কঠিন হবে না।

আপনার জন্যও অনেক শুভেচ্ছা থাকলো, আহমেদ জী এস ভাইয়া।

১১| ১৩ ই মার্চ, ২০২১ সকাল ১০:৩৬

জুল ভার্ন বলেছেন: নারীদের বিনম্র শ্রদ্ধা।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৩২

বৃতি বলেছেন: ধন্যবাদ :)

১২| ০৩ রা নভেম্বর, ২০২১ রাত ১০:১৫

খায়রুল আহসান বলেছেন: নারী-পুরুষের মধ্যকার সকল বৈষম্যের অবসান হোক! নজরুলের বাণী সত্য হোক!

২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৯

বৃতি বলেছেন: "নারী-পুরুষের মধ্যকার সকল বৈষম্যের অবসান হোক! নজরুলের বাণী সত্য হোক! "

মন্তব্যে অনেক ভালো লাগা, ভাইয়া :) আশা করি ভালো আছেন।

১৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি আন্তর্জাতিক নারী দিবসে নারী দিবসের থিম এর উপর বেস করে ফ্যাশন শো আয়োজন করি। উক্ত দিবস উপলক্ষে ২০১৮ থেকে ২০২১ পর্যন্ত নিয়মিত শো হয়েছে। ২০২২ ও ২০২৩ এ করতে পারিনি। ২০২৪:এ যদি দেশের পরিস্থিতি ভালো থাকে আবারও আয়োজন করার আশা রাখি।

Mohammad Gofran আমার ফেসবুক আইডি। কিছু ব্লগার মিচুয়াল পাবেন অবশ্যই। আমি আমার গার্ল ফ্রেন্ডকে ইমপ্রেস করেছিলাম আপনার কবিতা দিয়ে। মনে আছে একবার আপনার অনুমতি নিয়ে একটা কবিতা নিয়েছিলাম? পুরা গল্প ব্লগে লেখার ইচ্ছা আছে। আমি অনেকবার আপনার ব্লগে এসেছি। আপনাকে খুঁজছি। পাইনি।


আমাকে অন্যায় ভাবে জেনারেল করা হয়েছ্। যদি ব্যান মুক্ত করে তবে ১ম পোস্ট হবে সে গল্প। শুধু আপনার পোস্টে মন্তব্য করার জন্য লোগিন করেছি। আমি আন্তর্জাতিক নারী দিবসে নারী দিবসের থিম এর উপর বেস করে ফ্যাশন শো আয়োজন করি। উক্ত দিবস উপলক্ষে ২০১৮ থেকে ২০২১ পর্যন্ত নিয়মিত শো হয়েছে। ২০২২ ও ২০২৩ এ করতে পারিনি। ২০২৪:এ যদি দেশের পরিস্থিতি ভালো থাকে আবারও আয়োজন করার আশা রাখি।

Mohammad Gofran। আমি মৃত্যু কে ভয় করিনা। আমার ফেসবুক আইডি। কিছু ব্লগার মিচুয়াল পাবেন অবশ্যই। আমি আমার গার্ল ফ্রেন্ডকে ইমপ্রেস করেছিলাম আপনার কবিতা দিয়ে। মনে আছে একবার আপনার অনুমতি নিয়ে একটা কবিতা নিয়েছিলাম? পুরা গল্প ব্লগে লেখার ইচ্ছা আছে। আমি অনেকবার আপনার ব্লগে এসেছি। আপনাকে খুঁজছি। পাইনি।


আমাকে অন্যায় ভাবে জেনারেল করা হয়েছ্। যদি ব্যান মুক্ত করে তবে ১ম পোস্ট হবে সে গল্প। শুধু আপনার পোস্টে মন্তব্য করার জন্য লোগিন করেছি।




এটা সর্বশেষ উইমেন'স ডের শো এর ছবি। ছবি না দিলে নোংরা মিথ্যাবাদী চাপাবাজরা সবাইকে ওদের মতো চাপাবাজ মনে করে।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৮

বৃতি বলেছেন: গোফরান, ভাইয়া, আপনার ব্লগটি পড়ে আমার প্রতিক্রিয়া মডারেটরকে জানিয়েছি। তবে ব্লগের নিয়ম কানুন সম্পর্কে আমার থেকে উনি নিশ্চিতভাবে অনেক বেশি জানেন। ম্যানেজমেন্ট খুব কঠিন একটি বিষয়। সঙ্গতকারণে উনি যথেষ্ট প্রেশারে থাকেন বলে আমি ধারণা করছি। আপনাকে জেনারেল করা হয়েছে- এর সুবিধা অসুবিধা কি, জানি না। কিছুদিন পর হয়ত ঠিক হয়ে যাবে সবকিছু। সহজভাবে এক্সেপ্ট করে নিন, ভাই। পৃথিবীর কোনো অভিজ্ঞতাই ফেলনা নয়। ব্লগে বারো রকমের মানুষ বারোভাবে জীবন যাপন করেন, তাঁদের প্রকাশের ভঙ্গি ভিন্ন হওয়ারই কথা। আপনার পেশার সাথে অন্য এক ব্লগারের হয়ত কোন পরিচিতিই নেই। অন্য ব্লগারদের সাথে কথা কাটাকাটি হবে, আবার হাসি আনন্দেও কিছু সময় কাটবে। টেক ইট ইজি। আপনার পেশায় সফলতার শিখরে পৌঁছান। অনেক শুভেচ্ছা থাকলো।

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ছবি এড করতে গিয়ে কমেন্ট এলোমেলো হয়ে গেছে। শুদ্ধ করে পড়ে নিবেন।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৯

বৃতি বলেছেন: হ্যাঁ, বুঝতে পেরেছি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.