নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ছাত্র আন্দোলনের সর্বশেষ ভিকটিম ছিদ্দিকুর রহমান

২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৬



সিদ্দিক যেন আবার দেখতে পায়, সেই কামনা করছি; উনার চিকিৎসার ফাইন্যান্সের ভার নিয়েছেন বাংলার মানুষ; উনার চিকিৎসা হবে ভারতে; বাংলার ডাক্তারেরা ছাত্র রাজনীতির ক্যাডার ছিলেন, ইয়াবা খেয়ে পার্টি করেছেন, উনারা সিদ্দিকের চিকিৎসা করতে জানেন না; ভারতীয়রা জানেন; আমাদের ডাক্তারেরা জানেন শেখ সাহেবের আদর্শ, জিয়ার আদর্শ, মদীনা সনদ; এরা আদর্শের মানুষ, ভারতীয়রা ও সিংগাপুরের লোকজন হলেন একাডেমিক ও প্রফেশানেল: সিদ্দিকের চোখ রিপেয়ার করবেন, প্রেসিডেন্টের দাঁত লাগাবেন, বেগম জিয়ার পায়ে জোড়াতালি লাগাবেন, শেখ হাসিনার কানের যত্ন নেবেন।

শেখ হাসিনার এডভাইজার, মন্ত্রীদের পার্সোনেল সেক্রেটারীদের চাকুরী হচ্ছে রাজনৈতিক পোস্ট; কিন্তু ইউনিভার্সিটির ভিসি পদে রাজনৈতিক ব্যক্তিদের নিযুক্ত করা ক্রিমিনাল কাজ; ভিসি'রা হবেন একাডেমিক মানুষ, যারা জাতিকে আলোকিত করার দায়িত্ব নেবেন, যাদের ব্রত হবে পুরো জাতিকে শিক্ষিত করে তোলা; জাতির জন্য প্রফেশানেল মানুষ গড়ে তোলা। বাংলাদেশে তা ঘটেনি, একাডেমিক সর্বোচ্চ পদে চলে এসেছে রাজনৈতিক ক্যাডারেরা; এরা ছাত্র জীবনে সাধারণ ছাত্র ছিলো না; এরা সাধারণ ছাত্রদের জীবন সংগ্রাম বুঝার অবস্হানে নেই।

সেশন জট সারানো, সময় মতো ছাত্রদের পরীক্ষা নেয়া, ছাত্রদের ভবিষ্যত প্ল্যান করা ভিসি'দের কাজ; ভিসিদের কাজের তদারক করবেন শিক্ষামন্ত্রী ও দেশের প্রেসিডেন্ট। ছাত্রদের সমস্যা দেখবেন ভিসি; ৭ কলেজের ছেলেদের যেসব সমস্যা নিয়ে ছাত্ররা রাস্তায় গেলো, সেসব সমস্যা আদৌ থাকার কথা নয়; যাক, সমস্যা হয়েই গেছে, ছাত্ররা কি ঢাকা ইউনিভার্সিটির ভিসির সাথে বসে সেটা নিয়ে আলাপ করেছিলেন? তারা স্হানীয় এমপি, মন্ত্রী ও প্রেসিডেন্টের সাথে কথা বলেছিলেন? আমি ঘটনাপ্রবাহ জানি না; পেপার থেকে যা জানলাম, ছাত্ররা রাস্তায় ছিলো, পুলিশ তাদের পিটায়েছে, তাদের উপর টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে; এবং একটা গ্যাস শেল খুব নিকট থেকেই সিদ্দিকের চোখে আঘাত করে।

এটা সঠিক যে, ১৯৪৮ সাল থেকে বাংগালী ছাত্ররা যত আন্দোলন করেছেন, বেশীর ভাগই দাবীগুলো ছিল ভুলে পরিপুর্ণ ও প্রতিটি আন্দোলন ছিল চরম পর্যায়ের; যত ছাত্র নিহত ও আহত হয়ে পংগু হয়েছে, পরে কেহ তাদের আর সাহায্য করেনি। ভাষা আন্দোলন যাঁরা করেছিলেন, তাদের বড় অংশই পরে পাকিস্তান সরকারের বড় বড় পোস্টে ছিলেন, জাতির জন্য ভালো কিছু করেননি, মোটামুটি কেহই মুক্তিযুদ্ধে অংশ নেননি। আরো ব্যাপার হলো, যেই অফিসার সিদ্দিকদের উপর গ্যাস শেল ছোঁড়ার অনুমতি দিয়েছেন, তিনি হয়তো ৫/১০ বছর আগেই ঐসব কলেজে পড়েছেন।

সিদ্দিক ভালো ছাত্র ছিলেন বলে মনে হচ্ছে না, তিনি দরকারী কিছু বিষয় এনালাইসিস করে দেখেননি: (১) নির্বাচনের এক, দেড় বছর আগে রাস্তায় নামা কতটুকু নিরাপদ, (২) পুলিশ যদি বাধা দেয়, কি করা উচিত, পুলিশ থেকে কত দুরে থাকা উচিত (৩) উগ্র ছাত্ররা ঘটনাকে কোথায় নেবে (৪) ছাত্র রাজনীতির লোকদের কোন স্বার্থ আছে কিনা! এগুলো সঠিকভাবে ভেবে দেখলে, সিদ্দিক ওখানে যাবার কথা নয়!

মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

নিরাপদ দেশ চাই বলেছেন: ছাত্ররা আন্দোলনে যায় কারন এই দেশে ভিসি, শিক্ষামন্ত্রীর পদে থাকা লোকদের ছাত্রদের সমস্যা সমাধানের জন্য বসানো হয় না।দলবাজি, ধান্দাবাজি, তেলবাজিই তাদের একমাত্র কাজ। আর পুলিশের হাতে দেয়া হয়েছে মানুষ খুনের লাইসেন্স। টিয়ারশেল সরাসরি ছাত্রদের চোখে মারা হচ্ছে, অন্যায়ের প্রতিবাদ করলে চোখ পর্যন্ত তুলে নেয়া হচ্ছে।

আর সবকিছুর জন্য ডাক্তার ও ক্রিকেটারদের গালাগাল করা হচ্ছে আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় প্রতিবাদ। বিদেশে একটা সর্দি কাশির জন্য সাধারন মানের ডাক্তারের কাছে গেলেও ফি দিতে হয় তিন থেকে চার হাজার টাকা, কিন্তু আমাদের দেশে বিশেষজ্ঞ ডাক্তার পাচশ টাকা ফি চাইলে শুন্তে হয় কসাই! লাখ লাখ টাকা বিদেশে খরচ করে চিকিৎসা করাতে আমাদের কোন আপত্তি নেই, কিন্তু সেই একই চিকিৎসা দেশে করাতে গেলে দেশীয় ডাক্তারদের কাছে পানির দরে চিকিৎসা সেবা চাই আমরা!! এই আমাদের কারনেই দেশের আজকে এই অবস্থা!!

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


নিজের প্রানের জন্য, দেশের ডাক্তারদের মানুষ বিশ্বাস করছে না, এটা বিরাট সমস্যা।

৫০০০/৭০০০ টাকা বেতন পেয়ে, ৫০০ টাকা ফি দেয়া মুশকিল। গত ২০ বছরে যারা ডাক্তার হয়েছেন, তাদের ব্যক্তিত্ব, প্রফেশানেলিজম বলতে কিছু আমার চোখে পড়েনি

২| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

ভ্রমরের ডানা বলেছেন:




এই নষ্ট যুগে নষ্ট হতে কেউ রাস্তায় কেউ ঘরে কেউ চেয়ারে কেহ ডাস্টবিনে...... আর মানবের সেবায় কেহ পিছিয়ে নেই, ইঞ্চি ইঞ্চি বাশুলী হাতে সবাই সেবায় ব্যতিব্যস্ত। আর দেশ ও জাতির সেবায় সিদ্দিকুররা দাবার গুটিকতক....

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


সিদ্দিক সঠিক অবস্হা বুঝতে সমর্থ হয়নি; কিংবা কোন ষড়যন্ত্র আছে; এখন সেশন জ্যাম এমনিতে সমাধান সম্ভব।

৩| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

নীল প্রজাপ্রতি বলেছেন: আর কত! আর কত!

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


আর ৫ বছর

৪| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

নাগরিক কবি বলেছেন: আমরা একটি ভগ্ন দেশের বাসিন্দা। এটা প্রমাণিত হয় প্রতিদিন ই।

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



ছিদ্দিক অনেকটা বিনা কারণে বড় রিস্ক নিয়েছে; সে আন্দোলনের প্রয়োজনীয়তা ও পরিবেশ বুঝতে সক্ষম হয়নি, বলে আমার ধারণা।

৫| ২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এক দিক দিয়ে সিদ্দিকুর রা বেকুব। যে কোন দাবীর জন্য রাস্তা ব্লক করা, ভাঙচুর করা সভ্য দেশের নাগরিকরা করতে পারে না। আমাদের পুলিশরাও সভ্য দেশের না যে আদর করবে তাদের...

২৫ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


পুলিশ অফিসারেরা ঢাকা, চট্টগ্রাম ইউনিভার্সিটির গ্রাজুয়েট।

এই সমানয় কারণে, ভেংগে মেংগে যদি লাভও হয়, সিদ্দিকের জীবনের ভার কে নেবে? ভোটের আগে হওয়ায়, শেখ হাসিনা উনাকে ভারতে পাঠাচ্ছেন; ভোটের পর হলে, পংগু হাসপাতালে পুলিশ পাহারায় থাকতো।

৬| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: টিভিতে যখন কেউ ইনিয়ে বিনিয়ে ছাত্র রাজনীতি টিকিয়ে রাখতে হবে বলে(দলীয় লেজুড়বৃত্তি ছাড়া) তাদের বা তেদের ছেলে মেয়েকে গুলি করতে ইচ্ছে করে...

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


মনে কিছু করবেন না, বাংলাদেশের টিভিতে যারা কথা বলেন, তাদের মাঝে আমি সুশিক্ষিত একজনও দেখিনি; অনেকেরও নলেজ পশ্চিমের বাচ্চাদের থেকেও কম।

৭| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৪

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: " উনার চিকিৎসা হবে ভারতে; বাংলার ডাক্তারেরা ছাত্র রাজনীতির ক্যাডার ছিলেন, ইয়াবা খেয়ে পার্টি করেছেন, উনারা সিদ্দিকের চিকিৎসা করতে জানেন না; ভারতীয়রা জানেন; আমাদের ডাক্তারেরা জানেন শেখ সাহেবের আদর্শ, জিয়ার আদর্শ, মদীনা সনদ; এরা আদর্শের মানুষ, ভারতীয়রা ও সিংগাপুরের লোকজন হলেন একাডেমিক ও প্রফেশানেল: সিদ্দিকের চোখ রিপেয়ার করবেন, প্রেসিডেন্টের দাঁত লাগাবেন, বেগম জিয়ার পায়ে জোড়াতালি লাগাবেন, শেখ হাসিনার কানের যত্ন নেবেন। "

এই লাইনগুলি যদি নীতিনির্ধারকরা দেখতেন..............

বর্তমান বাস্তবতায়, ছাত্ররাজনীতি এবং শিক্ষকরাজনীতি দুটোই নিষিদ্ধ হোক। কারও যদি রাজনীতি করার শখ থাকে সে মূল দলে নাম লিখে রাজনীতেতে নামুক। মূল দলের বাইরে সবধরনের অঙ্গদল, সহযোগীদল নিষিদ্ধের দিকেও পা ফেলা উচিত।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


ছাত্ররা যে রাজনীতি করা উচিত নয়, সিদ্দিক হয়তো বুঝবে।

৮| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ভাল ছাত্র বা খারাপ ছাত্র কোন বিষয় নয়, ছাত্ররা পরীক্ষার রুটিন চেয়ে রাস্তায় নেমে কোন দোষ করেনি। যে পুলিশ সামনে থেকে গুলি করে এক জন ছাত্রের চোখ নষ্ট করে দিয়েছে তাকে জন্মদানের জন্য তার মায়ের অনুতপ্ত হওয়া উচিৎ আর এই সমস্ত কুলাঙ্গার পুলিশ বাহিতে থাকার জন্য স্বরাষ্ট্র মন্ত্রীর উচিৎ হবে নতজানু হয়ে জাতির কাছে ক্ষমা চেয়ে পদত্যাগ করা।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:



মন্ত্রী এদের মতোই দুস্ট ছিল, হয়তো ১ লেভেল উপরে।
কোন মন্ত্রী কারো চোখে শেল ছুঁড়তে বলে না; যে পুলিশ শেল ছোঁড়ে সেও জানে না যে, শেল কোথায় কার উপর পড়বে।

রাস্তায় নামার অধিকার আছে; তবে, বাংলাদেশের মতো দেশে সামান্য পরীক্ষার জন্য ভোটের আগে নামা খুবই বেকুবী; এটা আমার ধারণা, আমি সরকারের কেহ নই

৯| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫২

গেম চেঞ্জার বলেছেন: খারাপ লাগছে খুব! :(

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


সঠিক পথে সমাধান বের করতে হলে, পড়ালেখা করতে হয়, পরিবেশ বুঝতে হয়।

ছেলেটা অন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা ৮০%

১০| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৯:০১

কাছের-মানুষ বলেছেন: জাতীয় বিশ্ববিদ্যালয় দেশে শিক্ষার্থিদের জীবন থেকে মূল্যবান সময় কেরে নিচ্ছে। ছাত্রদের দাবি যৌক্তিক ছিল কিন্তু মাঝখান দিয়ে সিদ্দিক এর অনেক বড় ক্ষতি হয়ে গেল, ছেলেটা দরিদ্র পরিবারের ছেলে বাবা সম্ভবত ৩ বছর বয়সে মারা গিয়েছিল।পত্রিকায় পড়ে অনেক খারাপ লেগেছিল। তার সুস্থতা কামনা করছি।

২৫ শে জুলাই, ২০১৭ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



ভিকটিম হবে সিদ্দিকেরা। ১ বছর পর, কেহ খোঁজ খবরও নেবে না

তবে রাস্তায় নামার আগে ড: আরেফিন, বা নাহিদ সাহেব, বা প্রেসিডেন্টের সাথে দেখা করার দরকার ছিলো।

আজকাল এমপি'দের সাথে দেখা করা সহজ।

১১| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৯:১২

দিশেহারা রাজপুত্র বলেছেন: সিদ্দুকুরের চোখটাই বাংলাদেশ

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


৩ সপ্তাহ পরে ছাত্ররা সিদ্দিকুরকে ভুলে যাবে, মাছের মায়ের পুত্র শোক

১২| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: সিদ্দিকের ঘটনা থেকে কি ছাত্ররা শিক্ষা নিবে?

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


কত ছাত্র মারা গেলো, কত আসাদ মারা গেলো, কত নুর হোসেন মারা গেলো, ওরা কিছুই শিখলো না

১৩| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৪

প্রামানিক বলেছেন: সিদ্দিক যদি চোখে আর না দেখে তখন তার জীবনে লেখাপড়ার কোন মূল্য কি থাকবে?

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


শুনলাম, তার বাবাও নেই; মনে হয়, জীবন কস্টকর হয়ে যাবে

১৪| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ১০:৪৯

প্রশ্নবোধক (?) বলেছেন: কত সিদ্দিক নুরহোসেন বলীর ছাগল হয়েছে তার ইয়ত্তা নেই। এরা চোখ দেয়, জীবন দেয়। ফল ভোগ করে সুবিধাভোগীরা।

২৬ শে জুলাই, ২০১৭ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


সেটাই ঘটেছে।

আমার মনে হয়, নুর হোসেনকে টার্গেট বানায়েই হত্যা করানো হয়েছিল। ওকে খালি গায়ে পুলিশের সামনে পাঠানো, প্রমাণ করে যে, ওর সাথীরা জানতো যে, নুর হোসেন পুলিশের চোখে পড়বে।

১৫| ২৬ শে জুলাই, ২০১৭ ভোর ৫:২৮

আংশিক ভগ্নাংশ জামান বলেছেন: মূল্যবান জীবনগুলো এভাবেই অকালে নিংশেষ হচ্ছেঅন্ধ ছিদ্দিকুর হয়নি।অন্ধ হচ্ছে আমাদের শিক্ষাব্যাবস্থা,সমাজব্যাবস্থা।

২৬ শে জুলাই, ২০১৭ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


এই অবস্হা চলে আসছে বেশ কিছু কাল; এর মাঝে টিকে থাকা একটা বড় পদক্ষেপ

১৬| ২৬ শে জুলাই, ২০১৭ সকাল ১১:১২

রুহুল আমিন খান বলেছেন: দেরীতে পরীক্ষা ও দেরীতে রেজাল্ট দেওয়ার কারনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছেলেদের দুই থেকে তিন বছর অতিরিক্ত চলে যায় এই ইস্যুতে আরো আগে আন্দোলনে নামা দরকার ছিলো

২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


এটা বিশাল ইস্যু; তবে, ১ জন অন্ধ হয়ে যাওয়ার মত বড় নয়; এগুলোকে আলোচানার মাধ্যমে সমাধান খোঁজা দরকার।

১৭| ২৬ শে জুলাই, ২০১৭ সকাল ১১:২২

রক বেনন বলেছেন: ফেসবুকে আন্দোলন হচ্ছে তো??

২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


ফেসবুক বাংগালীর পারিবারিক ছবি এলবামে পরিণত হয়েছে।

আমার অবশ্য ফেসবুক একাউন্ট নেই।

১৮| ২৬ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ছিদ্দিক অনেকটা বিনা কারণে বড় রিস্ক নিয়েছে; সে আন্দোলনের প্রয়োজনীয়তা ও পরিবেশ বুঝতে সক্ষম হয়নি, বলে আমার ধারণা। সুন্দর বলেছেন।

২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


ছাত্ররা ও শিক্ষকেরা বসে যে সমস্যা সমাধান করার কথা, তা নিয়ে রাস্তায় আসে; সিদ্দিকেরা কিছু না বুঝে রাস্তায় নামে, ২/১ জন ভিকটিম হয়ে যায়।

১৯| ২৬ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩৮

রানার ব্লগ বলেছেন: বাঙালীর আন্দলন এখন বধ্য জলাশয়ে পরিনিত হয়েছে। সিদ্দুকুরের জন্য শুভ কামনা জানাচ্ছি। ধন্যবাদ চাঁদগাজি ভাই আমাদের প্রফেশনালদের অকর্মতা নিয়ে উচিৎ কথা বলার জন্য। দেশ থেকে মেডিকেল কলেজ ইঞ্জিনিয়ারিং কলেজ তুলে দিলেই হয়ে অকারনে পয়সা কামানর মেসিন উৎপাদন করে জনগনকে কষ্ট নাইবা দিলাম, সেই যদি চিকিৎসার জন্য ভারত যেতে হয় তবে এই সব ডাক্তার পেলে লাভ কি ?

২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


পয়সা থাকলে একজন বাংগালীও আর বাংগালী ডাক্তারের কাছে যেতো না; ওদের উপর মানুষের আস্হা নেই।

২০| ২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:১২

কানিজ ফাতেমা বলেছেন: সিদ্দিকুরের জন্য আন্তরিক শুভ কামনা । কিন্তু সেশন জটের জন্য একটি সাধারন ছাত্রদের জটলাকে পুলিশ ই বা কেন এতটা সিরিয়াসলি নিল ?

সিদ্দিকুরকে নিয়ে হৈ-চৈ হয়তো শীঘ্রই থেমে যাবে কিন্ত তার দহন যন্ত্রণা দিনে দিনে বাড়বে । জাতি তাকে একসময় আর সহ্যও করতে চাইবে না ।

২৬ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


ঠিক বলেছেন, জাতি তাকে মনে রাখবে না।
সিদ্দিকুরকে ওর ক্লাশমেটেরা ভুলে যাবে ১ মাসে। সে ভিকটম হলো।

পুলিশ ভোটের আগে রাস্তা পরিস্কার রাখবে; ছাত্ররা বুঝতে পারেনি যে, সময় বদলাচ্ছে

২১| ২৭ শে জুলাই, ২০১৭ রাত ৯:১৩

ডঃ এম এ আলী বলেছেন: কতটুকু নির্বোধ বা দলকানা হলে এই যমানায় রাস্তায় নেমে আন্দোলন করতে পারে ভাবতেই অবাক লাগে ।

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


এসব ব্যাপারে, ছাত্ররা অনেকের সাথে বসে এগুলোর সমাধান করতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.