নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

১২ সেপ্টেম্বর দুই ঘণ্টার প্রতীকি অনশন করবেন কিন্ত, মাত্র ২ ঘন্টা

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪২


Link to the news

বেগম জিয়া আপনাকে ভালোবাসতেন, আপনি না জেনে থাকলে, আজকে জানলেন; আপনি যদি বেগম জিয়াকে ভালোবাসেন, উনার মুক্তি চেয়ে, ১২ সেপ্টেম্বর দুই ঘণ্টার প্রতীকি অনশন করবেন, মাত্র ২ ঘন্টা, প্লীজ: সকালের নাস্তার পর, দুপুরের খাবারের আগে; কিংবা বিকেলের নাস্তার পর, রাতের খাবারের আগে, এই অনশন করতে পারেন; এটা রিজভী সাহেবের ফরমুলা।

আমি নিজেও ২ ঘন্টার এই প্রতীকি অনশন করবো; তবে, আমারটার উদ্দেশ্য অন্য রকম, বেগম জিয়ার আজীবন জেল চেয়ে; আপনাকে করতে হবে, রিজভী সাহেবেরটা, আমারটা নয়।

যেহেতু এটি একটি বিশেষদিন, প্রথমে ভালো কিছু খাবেন পেট ভরে; এরপর, যাতে আপনার শরীরে পানির অভাব না হয়, শুরুতে পানি কিংবা শরবত খেয়ে নেবেন, অনশনের সময় বেশী নড়াচড়া করবেন না, শরীরে পানি কমে যেতে পারে; একটু ছায়া-শীতল যায়গায় ২ ঘন্টা ধরে ব্লগিং করতে পারেন, বেগম জিয়ার উপর পোষ্ট লিখতে পারেন, শেখ হাসিনার ১৪ গোষ্ঠী উদ্ধার করে পোষ্ট দিতে পারেন; বেগম জিয়ার উপর লিখিত কোন বই পড়তে পারেন, উনার কোন পোষ্টার থাকলে, আপনার দেয়ালে ঝুলায়ে রাখতে পারেন।

আমি স্কুলে পড়ার সময়, আমার এক ক্লাশমেট ছিলো কেশব; এখন ভারতের কোথায়ও আছে, না হয় পটল তুলেছে হয়তো, আমার সাথে যোগাযোগ নেই। কেশব, আমি ও আরেক ক্লাশমেট লোকমান খান, আমরা ৩ জনে মিলে গ্রামের ফুটবল প্রতিযোগীতাগুলোতে খেলতাম; এই নিয়ে ৩ জনের পরিবারে গোলযোগ লেগেই থাকতো। যেই সন্ধ্যায় বেশী দেরী হয়ে যেতো, আমি খামার বাড়ীতে থেকে যেতাম; বড় ভাবী পাশের বাড়ীর মেয়ে সালমাকে দিয়ে রাতের খাবার পাঠায়ে দিতো। কেশব দেরীতে বাড়ী গেলে ওর বাবা গালি দিতো; তখন কেশব অনশনে চলে যেতো, রাতে খেতো না, সকালে খেতো না; স্কুলে যাবার পথে আমাদের বাড়ীতে থামতো, একত্রে খেয়ে স্কুলে যেতাম; সে কমপক্ষে, নিজের জন্য ২২ ঘন্টার মতো অনশন করতো।

ছেলেমেয়েরা অনশন করে মা-বাবাদের চাপে রাখতে; এখন ঢাকার কোন ছোট বাচ্চাই নাকি খেতে চাহে না; না খেয়ে নাকি পুরোদিন কাটিয়ে দেয়, মায়েরা ডাক্তারের অফিসে দৌড়াদৌড়ি শুরু করে। ২ বছরের পিচ্ছি ১২/১৪ ঘন্টার অনশন করে মা-বাবাকে অস্হির করে তোলে; আপনাকে মাত্র ২ ঘন্টার জন্য অনশন করতে হবে, দেখবেন, শেখ হাসিনার দৌড়াদৌড়ি থামায় কে?

মন্তব্য ২৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

স্রাঞ্জি সে বলেছেন:


ভাল আইডিয়া দিয়েছেন........

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


জাতির জন্য বেগম জিয়া নিজের জীবনের ৩৬ বছর দিয়েছেন, এখন ১ জন বাংগালী নিশ্চয় ২ ঘন্টা না খেয়ে ভালোবাসা প্রকাশ করবেন; আমি একা উল্টোটা করতে চাচ্ছি

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩১

কানিজ রিনা বলেছেন: জাতীয় চার নেতাকে যেভাবে জেলে হত্যা
করা হয়েছিল ঠিক সেভাবে না হলেও
জেলে রেখে খালেদাকে তিল তিল করে
মেরে ফেলানোর ব্যাবস্থা করা হয়েছে।
আপনার ইচ্ছা খালেদা জেলেই মরুক।
এই হিংসা নিয়ে চলেন, আপনার মত
অসংখ্য মুক্তি যোদ্ধা চায় খালেদা জেল
থেকে বেড় হোক, শেখ হাছিনার যদি এই
অবস্থা হোত সব সময় চাইতাম এমন বয়স্ক
নেত্রী কখনও জেলে রাখা ঠিক না। এখন
দেশের মানুষ বিনা ভোট বা ভোট কেন্দ্র
দখল নিয়ে জোড় করে ক্ষমতায় থাকা
পছন্দ করছে না। যদি গনতন্র মতাবেক
ভোট হয় তাহলে আপনার চোখের দৃষ্টি
ভাল হবে। দেখুন চাঁদগাজী আপনার ছেলে
মেয়ে যদি আপনাকে পছন্দ না করে আপনি
জোর করে বাবা বলে তাদের কাছে টিকতে
পারবেন না।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়াকে এরশাদ যে বাড়ীগুলো দিয়েছিল, তার মাঝে ২য় বাড়ীটি আছে; সেটাকে জেল বানিয়ে উনাকে ওখানে রাখা উচিত; তবে, জেলই উনার শেষ ঠিকানা হওয়া উচিত; জাতিকে ৩৬ বছরে ৩৬০ বছরের সমান পেছনে নিয়ে গেছেন এই পিগমী মহিলা।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৮

দূরের যাত্রী বলেছেন: এই থার্ড ক্লাস লেখাও একটু পরে মন্তব্যে ভরে যাবে। তারপর আগামী চব্বিশ ঘন্টা আলোচিত তালিকায় ঝুলবে। লেখক চাঁদগাজী বলে কথা।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



সামুর প্রায় ব্লগারের লেখা "আলোচিত পাতায়" যাচ্ছে!
আপনার লেখা যাওয়ার সম্ভাবনা কম।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫৩

চিটাগং এক্সপ্রেস বলেছেন: আমি এমনিতেই ৭/৮ ঘণ্টা অনশন করি প্রতিদিন।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


রিজভী সাহেব বেগম জিয়ার জন্য ২ ঘন্টা অনশন চাইছে; জেনারেল জিয়া মগজহীনদের থেকে শ্রমিক মৌমাছি উৎপন্ন করেছেন।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৪

চিটাগং এক্সপ্রেস বলেছেন: জেনারেল জিয়া আর এরশাদ সামরিক বাহিনী থেকে শুরু করে সব প্রতিষ্ঠান ধ্বংস করেছেন। বুড়ো শেয়ালদের নতুন করে রাজনীতিতে সুযোগ দিয়ে দেশকে পিছিয়ে দিয়েছিলেন

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৯

চাঁদগাজী বলেছেন:



পাকীদের পোষ্যপুত্র, জেনারেল জিয়া ও এরশাদ, ২ জনেই বিশ্বাসঘাতক, জাতিকে সোমালিয়ান বানায়ে ছেড়েছে; শেখ হাসিনা মিলিটারীকে কন্ট্রোলে রাখার জন্য শিয়ালের বাচ্ছা এরশাদকে কি দুত, নাকি মুত বানায়েছে! র‌্যাব দিয়ে পিটায়ে, সৌদির টিকিট কিনে দিলে চলতো।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৯

আয়রোন বাবা বলেছেন: ব্যাগগুন ভালা আইডিয়া। গোম লাগছে

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


২ ঘন্টার অনশনে কাজ না হলে, আগামীতে হয়তো ৩ ঘন্টা করা হবে ভোটের পরে।

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৬

চিটাগং এক্সপ্রেস বলেছেন: মিলিটারি বাংলাদেশের রাজনীতিতে বলীর পাঁঠা হয়েছে অতীতে অনেকবার কিন্তু ভবিষ্যতে হবে না বলে আমার দৃঢ় বিশ্বাস ।
মিলিটারিতে এখন প্রচুর শিক্ষিত অফিসার আছেন যারা ভালো মন্দ বিচার করার ক্ষমতা রাখেন

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


১০ হাজার শক্তিশালী বলদ অফিসারকে কেন বসায়ে বসায়ে খাওয়াচ্ছে , সেটা শেখ হাসিনা জানেন! উনার মাথায় মগজ কম; দেশের ১৮ বছরের উপরের সব নাগরিককে বছরে ১ মাস সামরিক ট্রানিং দিলে আমাদে ১০ কোটী রিজার্ভ তৈরি হতো, মানুষের মরাল ভালো হতে যেতো, স্বাস্হ্য ভালো হয়ে যেতো, চোর ডাকাত থাকতো না।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: আজ ভোরে আপনাকে স্বপ্ন দেখেছি।
যদি অনুমতি দেন তো স্বপ্নটা লিখে ফেলতে চাই সামুতে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:



লিখে ফেলুন!

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৫

রাকু হাসান বলেছেন:

হাস্যকর ব্যাপার ,মাত্র দুই ঘণ্টা ,নূন্যতম ৮ ঘণ্টা ছাড়া সেটা কোন ধরণের অনশন হয় ,আমার জানা নেই ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



এখন বলেন, এসব ইডিয়ট কিসের রাজনীতি করছে?

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৭

সাাজ্জাাদ বলেছেন: সালমা নামের যে মেয়েটা খাওয়া নিয়ে আসতো তাকে নিয়েও কিছু লিখুন।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


তাকে নিয়ে লিখা কষ্টকর, সে প্রতিদিন আমার মনে তারার মত আলো দেয়।

১১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

সূচরিতা সেন বলেছেন: ভালো কথা বলেছেন না এটা কোনো ব্যপার না।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:




এটা আমার জন্য ব্যাপাার; কারণ, এটা আমার জাতিতে ঘটছে, ২ ঘন্টার অনশন, লিলিপুটিয়ান অনশন

১২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: বেগম খালেদা জিয়ার পছন্দের খাবার সেই ১২ সেপ্টেম্বর প্রিজনে পাঠিয়ে দেওয়া যেতে পারে - দেখতে চাচ্ছি তার পছন্দের খাবার তিনি সামনে রেখে কি করেন ??? গণমাধ্যম হিসেবে প্রচারের জন্য থাকবে বাংলাদেশ সরকারের “বাংলাদেশ টেলিভিশন” আর কোনো মাধ্যম নয় ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়ার অপরাধ যারা দেখতে পাচ্ছে না, তারা জাতির জন্য ভয়ংকর খারাপ মানুষ

১৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: বাল (BAL - Bangladesh Awami League) এবার জোড় করে ক্ষমতায় আসতে পারলে নাকি আপনাকে ইনু মিয়ার যায়গাতে বসাবে, ঠিক কিনা?

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



ভোটের সময় এলে, এই আওয়ামী লীগ ভালুকের মত কাঁপতে থাকে, ইহা কি করে আমার সমর্থন পেতে পারে?
আপনি নিশ্চয় এদের থেকে ভালো, শক্তদল কোন দলকে সমর্থন করেন?

১৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: হেইয়া কিমুন অনশন! :P ২ ঘন্টার বেশি অনশন তো রোজই করি

১৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার এই লেখাটি যে একটা স্যাটায়ার, এটা বুঝতে আমাদের অনেক ব্লগারদের বুঝতে সমস্যা হচ্ছে। সব কিছু সরাসরি বলতে হয় না। কিছুদিন আগেও এই বিএনপির নেতাকর্মীরা মহানগর নাট্যমঞ্চে প্রতিকী অনশন পালন করছে। উনাদের এই ধরনের সুশীল আন্দোলন দেখে মাঝে মাঝে আমার ভ্রম হয় যে দেশ সত্যি এগিয়ে উন্নত দেশে পরিনত হয়েছে কিনা। একমাত্র উন্নত দেশের লোকরাই এই ধরনের শান্তিপ্রিয় আন্দোলনে বিশ্বাস করে।

বিএনপির সবচেয়ে বড় সমস্যা, তারা শুধু ক্ষমতায় যাওয়ার জন্যই আন্দোলন করে আসছে- দেশের মানুষ এক বিপদ থেকে বের হয়ে অন্য বিপদে পড়তে চায় না। তাই তাদের এই আন্দোলন ব্যর্থ। যদি গণ মানুষের দাবি নিয়ে তারা আন্দোলন করত, তাহলে এতদিন তারা এর সুফল ভোগ করতেন। কিন্তু আফসোস, বুদ্ধিবৃত্তিক আন্দোলন বা কাজে বিএনপি বরাবরই পিছিয়ে আছে। তাদের যে সকল বুদ্ধিজীবি আছেন, তারা নিজস্ব দলের বাইরে অন্যদের আস্থা অর্জনে ব্যর্থ। অবশ্য তাদের বুদ্ধিজীবিদের ট্রেড মার্ক হচ্ছেন মাহমুদুর রহমান মানে একজন দুর্জন ব্যক্তি। বিএনপি উনার সমর্থন করে যাচ্ছে কারন তিনি সরকারের বিরুদ্ধে লিখছেন। এই কাজ যদি আজকে তসলিমা নাসরিন কিংবা পাবনার কোন অখ্যাত পাগলও শুরু করে, বিএনপির লোকজন দলবেঁধে তাকে নবী বানিয়ে ফেলবেন। দুর্জন এবং বিদ্যানের মধ্যে পার্থক্য যারা বুঝে না- তাদের উন্নতি কখনও হয় না।

আপনাকে ব্যক্তিগতভাবে একটু অনুরোধ করতে চাই, বেগম জিয়া যেমনই হোক না কেন, একটি নির্দিষ্ট শ্রেনীর মানুষের কাছে তিনি প্রচন্ড জনপ্রিয়। তাদের ধ্যান, জ্ঞানে কেবল তিনিই আছেন। তার সমালোচনা করার ক্ষেত্রে আপনি যদি কিছুটা কম আক্রমনাত্মক হন, তাহলে সেটা সার্বিক দিক থেকেই ভালো দেখায়। আমরা সুস্থ আলোচনার পথ পেতে পারি। তবে এটা অর্থ এই নয় তিনি সমালোচনার বাইরে। যে কাউকে আমরা সমালোচনা করতে পারি, তবে সেটা অবশ্যই একটা নির্দিষ্ট গন্ডির মধ্যে থেকে।

পাশাপাশি আপনাকে ধন্যবাদ, আপনি আমাদের অনুরোধে আপনার ব্লগিং স্টাইল আগের চাইতে অনেক পরিবর্তন করেছেন, আপনার ব্যঙ্গাত্মক মন্তব্য অনেকেই আহত হয়েছেন, আপনি সেই ব্যাপারে নজর দিয়েছেন। আপনার যে রসবোধ বা রসিকতার অসামান্য প্রতিভা আছে, সেটা অনেকেই শুধুমাত্র ব্যক্তিগত ঘৃণা বা অপছন্দের কারনে উম্মোচন করতে পারে নাই। এত কিছুর পরেও আপনাকে সবাই পছন্দ করে- আশা করি এটার মূল্যায়ন আপনি করবেন।

একটা সময় ছিলো, যখন সরকারী লোক আমাদের এখানে সরকারের উন্নয়নের গৎবাঁধা ফিরিস্তি দিতো। সেই পোষ্টে আপনার একটি মন্তব্য এখনও আমার মনে আছে এবং মাঝে মাঝে মন খারাপের দিনে আপনার সেই কমেন্টটি পড়লে আমার হাসি চলে আসে। পোষ্টের বিষয়বস্তু ছিলো - দেশ এগিয়ে যাচ্ছে, এই উন্নয়ন হচ্ছে, সেই উন্নয়ন হচ্ছে ইত্যাদি।
এই পোষ্টে প্রথম মন্তব্য ছিলো আপনার। আপনার মন্তব্যটি ছিলো - বুঝলাম, দেশ পুর্বে আগাক, পশ্চিমে আগাক, উত্তরে আগাক, কোন সমস্যা নাই। কিন্তু শুধু দক্ষিনে না এগুলেও হলো। কেননা সেদিকে বঙ্গোপসাগর।

আপনার এক কমেন্টে ঐ পোষ্টটি একটি বিনোদন পোষ্টে পরিনত হয়েছিলো। কি দুর্দান্ত সমালোচনা। আমরা আপনার কাছে তেমনই আশা করি।

ভালো থাকবেন। শুভ ব্লগিং !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.